সূচক কমল ১০৯ পয়েন্ট

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 08:16:26

সপ্তাহের শেষ কার্যদিবসে বড় পতন ঘটেছে শেয়ারবাজারে। সূচকের পাশাপাশি লেনদেনে অংশ নেয়া ৮৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ারদর কমেছে। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি ) প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের তথ‍্য পর্যালোচনা করে এ চিত্র দেখা যায়।

আজ ডিএসইতে লেনদেনের শুরু থেকেই টানা পতন চলে। পতনের এই ধারা দিনের শেষ সময় পযর্ন্ত অব‍্যাহত থাকে। দিনশেষে প্রধান সূচক ডিএসইএক্স ১০৯ পয়েন্ট কমে ৬ হাজার ৮৩৯ পয়েন্টে অবস্থান করছে।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৩৫ পয়েন্ট কমে ২৫১৪ পয়েন্ট এবং শরীয়াহ সূচক ২২ পয়েন্ট কমে ১৪৭৫ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ৫০ কোটি ২৮ টাকা। গতকাল লেনদেন হয় ৮৮৭ কোটি ৮৫ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১৬২ কোটি ৪৩ লাখ টাকা।

বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ৩৭৭ টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে মাত্র ৩০টির, কমেছে ৩২৬টির, আর ২১টির শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর। কোম্পানিটির লেনদেন হয় ৮৯ কোটি ৩ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা ওরিয়ন ফার্মার ৩৭ কোটি ২৬ লাখ টাকার লেনদেন হয়েছে এবং২৯ কোটি ১১ টাকার শেয়ার লেনদেন করে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৩২২ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ৩০৯টি প্রতিষ্ঠানের মধ্যে ৩৬টির দাম বেড়েছে, কমেছে ২৫৪টির এবং ১৯টির দাম অপরিবর্তিত রয়েছে। সিএসইতে আজ লেনদেন হয়েছে ৩৭ কোটি ৪৫ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর