সূচকের বড় পতনে সপ্তাহ শুরু

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 06:03:17

গত সপ্তাহের পতনের ধারা রেশ কাটেনি শেয়ারবাজারে। রোববার (২০ ফেব্রুয়ারি) সপ্তাহের প্রথম কর্মদিবস সূচকের বড় পতন ঘটেছে দেশের দুই বাজারেই। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ।

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর পর থেকেই একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার দর কমতে থাকে। এতে সূচকে ধারাবাহিক পতন শুরু হয়। সারাদিনই পতনের ধারা অব‍্যাহত থাকে। দিনশেষে প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬৪ পয়েন্ট কমে  অবস্থান করছে ৬ হাজার ৯২৬ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত  ডিএসই-৩০ সূচক ২৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৫৪৫ পয়েন্ট এবং শরীয়াহ সূচক দশমিক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৯৮ পয়েন্টে।

রোববার ডিএসইতে মোট ৩৮০টি কোম্পানির শেয়ার ও ইউনিটে লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৭৭টির, কমেছে ২৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ১৪০ কোটি ৯৩ লাখ টাকার। গত কার্যদিবসে লেনদেন হয় ১ হাজার ৪ কোটি ৯৯ লাখ টাকার। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১৩৫ কোটি ৯৪ লাখ টাকা।

 টাকার অঙ্কে ডিএসইতে আজকে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ফরচুনের। কোম্পানিটির লেনদেন হয়েছে ১৯০ কোটি ৬ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা বেক্সিমকোর লেনদেন হয়েছে ৫৪ কোটি ৫৮ লাখ টাকা এবং তৃতীয় স্থানে থাকা ন‍্যাশনাল লাইফ ইনস‍্যুরেন্সের লেনদেন হয়েছে ৩৯ কোটি ৪৯ লাখ টাকা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসপিআই ২৩২ পয়েন্ট কমেছে। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ৩১৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭৭টির, কমেছে ২১১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। সিএসইতে আজ ৩৭ কোটি ৫৬ লাখ ৩৪ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর