একদিন পর সূচক ও লেনদেন কমল

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 08:16:30

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৪ ফেব্রুয়ারি) সূচক ও লেনদেনের পতনে শেষ হয়েছে আজকের লেনদেন। এর আগে গত সপ্তাহের পতনের ধারা কাটিয়ে সপ্তাহের প্রথম দিন সূচক ও লেনদেনে উত্থান ঘটে।

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শুরুতে সূচকের উত্থান ঘটে। তবে বেলা ১১টার পর ধারাবাহিক পতন শুরু হলে তা আর ঠেকানো যায়নি। দিনশেষে প্রধান সূচক আজ ডিএসইএক্স গতদিনের চেয়ে ২৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৭ হাজার ৬০ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে ২ হাজার ৫৯৭ পয়েন্ট এবং শরীয়াহ সূচক ৩ পয়েন্ট কমে ১ হাজার ৫১৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

সোমবার ডিএসইতে মোট লেনদেন হয় ১ হাজার ২৪১ কোটি ৭৭ লাখ টাকা। গতকাল লেনদেন হয় ১ হাজার ২৭৫ কোটি ৬৪ লাখ টাকার। সে হিসেবে আজ লেনদেন কমেছে ৩৩ কোটি ৮৬ লাখ টাকা।

আজ ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩৮০টি কোম্পানি। এর মধ্যে দাম বেড়েছে ৬৪টির, কমেছে ২৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

টাকার অঙ্কে আজ বাজরটিতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ফরচুনের। কোম্পানিটির লেনদেন হয় ৭৭ কোটি ৭৪ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা বেক্সিমকোর লেনদেন হয়েছে ৬০ কোটি ৮২ লাখ টাকা এবং ৫১ কোটি ৭৮ লাখ টাকা লেনদেন করে তৃতীয় অবস্থানে রয়েছে ওরিয়ন ফার্মা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসপিআই ৭৭ পয়েন্ট বেড়েছে। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ৩০৯টি কোম্পানির মধ্যে ৮৮টির দাম বেড়েছে, কমেছে ১৮৭টির এবং ৮১টির দাম অপরিবর্তিত রয়েছে। সিএসইতে আজ ৬৫ কোটি ৫১ লাখ ৩৮ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর