সূচকের মিশ্র প্রবণতা, কমল লেনদেন 

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 07:41:27

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) সূচকের মিশ্র প্রবণতার মাধ্যমে শেষ হয়েছে লেনদেন। সেই সঙ্গে  বেশিরভাগ কোম্পানির শেয়ার দর ও মোট লেনদেনের পরিমানও কমেছে।

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শুরুতে সূচক বেড়ে লেনদেন চলতে থাকে। বেলা ১১টার দিকে বড় পতন ঘটলে সূচক নিম্নমুখী হয়ে পড়ে। বেলা ১২টার পর থেকে সূচক ঘুরে দাঁড়াতে শুরু করে। দিনশেষে প্রধান সূচক ডিএসইএক্স ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৭০২৩ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা বালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক দশমিক ৪২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২৫৯২ পয়েন্টে এবং শরিয়াহ্ সূচক দশমিক ২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫০৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেনে অংশ নেয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৬৫টির, কমেছে ১৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

শেয়ারদর কমার পাশাপাশি বাজারটিতে আজ মোট লেনদেনও কমেছে। ডিএসইতে আজ লেনদেন হয় এক হাজার ২৬১ কোটি ২৭ লাখ টাকা। গতকাল লেনদেন হয় এক হাজার ২৬৬ কোটি ৮৭ লাখ টাকা। 

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয় ব‍েক্সিমকোর। কোম্পানির লেনদেন হয় ৮৫ কোটি ৯১ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের লেনদেন হয় ৪৫ কোটি ৫৫ লাখ টাকা এবং তৃতীয় অবস্থানে থাকা ইউনিয়ন ব‍্যাংকের লেনদেন হয় ৪১ কোটি ১২ লাখ টাকা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০ পয়েন্ট কমেছে। লেনদেনে অংশ নেয়া ৩০২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১২৫টির, কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। সিএসইতে আজ মোট লেনদেন হয় ৪০ কোটি ৫৯ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর