চার কার্যদিবস পর সূচকে বড় উত্থান 

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 11:03:49

টানা চার কার্যদিবস পতনের পর ঘুরে দাঁড়িয়েছে শেয়ারবাজার। মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় উত্থান ঘটেছে। এরআগে টানা চার কার্যদিবস বড় দরপতন ঘটে।

আজ ডিএসইতে লেনদেন শুরুর প্রথম ঘণ্টায় প্রধান সূচক ডিএসইএক্স ৩৫ পয়েন্ট বেড়ে যায়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূচকও বাড়তে থাকে দিনশেষে ডিএসইএক্স গতদিনের চেয়ে ৭১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৯৯৭ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ২৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২৫৮৮ পয়েন্টে এবং শরীয়াহ সূচক ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪৯৭ পয়েন্টে।

দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয় ৩৮০টি কোম্পানি। এর মধ্যে দাম বেড়েছে ২৩৯টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

সূচক ও শেয়ারদর বাড়ার পাশাপাশি ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণও। আজ বাজারটিতে লেনদেন হয় ১ হাজার ৩৫২ কোটি টাকা। গতকাল লেনদেন হয়েছিল ১ হাজার ২১৫ কোটি ১ লাখ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১৩৭ কোটি ৫৬ লাখ টাকা। 

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয় বেক্সিমকোর। কোম্পানিটির লেনদেন হয় ৯৬ কোটি ৮৪ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা লাফার্জহোলসিমের ৯০ কোটি ৯২ লাখ টাকার লেনদেন হয়েছে এবং ৭০ কোটি ৯৪ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ২২৩ পয়েন্ট। লেনদেনে অংশ নেওয়া ৩০৫টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২০৮টির, কমেছে ৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। বাজারটিতে আজ মোট লেনদেন হয়েছে ৪৭ কোটি ২৬ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর