সপ্তাহের শুরুতেই সূচকের পতন

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 12:16:29

গত সপ্তাহের পতনের ধারা এ সপ্তাহেও অব‍্যাহত আছে শেয়ারবাজারে। রোববার (৩০ জানুয়ারি ) সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন ঘটেছে তবে বেড়েছে লেনদেনের পরিমাণ। একই চিত্র দেখা গেছে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

আজ ডিএসইতে লেনদেনের শুরু থেকেই সূচকের ধারাবাহিক পতন শুরু হয়। দিনের শেষ সময়েও এই ধারা অব‍্যাহত থেকে প্রধান সূচক ডিএসইএক্স গতদিনের চেয়ে ৩৫ পয়েন্ট কমে ৬ হাজার ৯৯১ পয়েন্টে অবস্থান করছে।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১৭পয়েন্ট কমে ২৫৮৫ এবং শরিয়াহ্ সূচক ৮পয়েন্ট কমে ১৪৯১ পয়েন্টে অবস্থান করছে।

বাজারটিতে আজ লেনদেনে অংশ নেয় ৩৮০টি কোম্পানি। এর মধ্যে দাম বেড়েছে ১১৮টির, কমেছে ২২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

ডিএসইতে মোট লেনদেন হয় ১ হাজার ৩৩৩ কোটি টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ২১৯ কোটি টাকার। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১১৪ কোটি ১৩ লাখ টাকা।

ডিএসইতে আজ টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর। কোম্পানিটির লেনদেন হয় ১০৫ কোটি ৭ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের লেনদেন হয়েছে ৮৬ কোটি ৩১ লাখ টাকা এবং তৃতীয় অবস্থানে থাকা পাওয়ার গ্রিডের লেনদেন হয়েছে ৪৮ কোটি ১৫ লাখ টাকা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসপিআই ৮২ পয়েন্ট কমেছে। লেনদেনে অংশ নেয়া ৩০৩ টি কোম্পানি মধ্যে বেড়েছে ৯১টির, কমেছে ১৭৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। সিএসইতে আজ মোট লেনদেন হয়েছে ৪১ কোটি ২৯ লাখ ৫৮ হাজার টাকার।

এ সম্পর্কিত আরও খবর