সূচকে বড় পতন, কমেছে লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 18:27:37

লেনদেনের রেকর্ড গড়ার পরের দিনই সূচকে বড় পতন ঘটেছে শেয়ারবাজারে। বুধবার (১২ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে লেনদেনের পরিমাণও।

আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচকের উত্থান ঘটে। কয়েক মিনিটে প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের ঊর্ধ্বমুখী প্রবণতা প্রথম দুই ঘণ্টা অব্যাহত থাকে। তবে শেষের ঘণ্টায় এসে সূচক ঋণাত্মক হয়ে পড়ে। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৯৯৬ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৬০৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ্ সূচক এক পয়েন্ট কমে এক হাজার ৪৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে এক হাজার ৬৬৪ কোটি ১৭ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় এক হাজার ৯৭৬ কোটি ৮৮ লাখ টাকা। সে হিসাবে আজ লেনদেন কমেছে ৩১২ কোটি ৭১ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনে অংশ নেয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ৮৮টি, কমেছে ২৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ফরচুন সুজের । কোম্পানিটির লেনদেন হয় ১০১ কোটি ৮৬ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর লেনদেন হয় ৯৮ কোটি ১৯ লাখ টাকার এবং তৃতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের লেনদেন হয় ৯৬ কোটি ৪৪ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১৬৯ পয়েন্ট। লেনদেনে অংশ নেওয়া ২৯৮টি প্রতিষ্ঠানের মধ্যে ৮১টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৯৪টির এবং ২৩টির দাম অপরিবর্তিত রয়েছে। বাজারটিতে মোট লেনদেন হয়েছে ৭২ কোটি ৩৫ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর