লেনদেন ছাড়াল ১৯০০ কোটি, তিন মাসে সর্বোচ্চ

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-10 08:37:23

দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তিন মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেনের রেকর্ড হয়েছে মঙ্গলবার (১১ জানুয়ারি)। একই সঙ্গে বেশির ভাগ শেয়ারের দাম বেড়ে সূচকও ঊর্ধ্বমুখী ছিল।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে। নতুন বছরে বড় উত্থান বিনিয়োগকারদের নতুন করে আশা জাগাচ্ছে।

আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৯৭৬ কোটি ৮৮ লাখ টাকা। যা গত ৩ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন ডিএসইতে। এরআগে বিদায়ী বছরের ১৩ অক্টোবর ডিএসইতে ১ হাজার ৯৫২ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

বাজারটিতে আজ লেনদেনের শুরু থেকেই বড় উত্থানের আভাস পাওয়া যায়। দিনের বেশিরভাগ সময় এই ধারা অব‍্যাহত থাকে। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ৪৯ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট বেড়ে ২ হাজার ৬২৬ পয়েন্ট এবং শরীয়াহ সূচক ১৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৯৫ পয়েন্টে অবস্থান করছে।

লেনদেন ও সূচকের পাশাপাশি বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির দর বেড়েছে। লেনদেনে অংশ নেওয়া ৩৭৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৮৯টির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

উত্থান ঘটেছে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)। আজ সিএসই সার্বিক সূচক সিএসপিআই ১৭১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৬৬৭ পয়েন্টে। লেনদেনে অংশ নেওয়া ৩১০টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৬৫টির, কমেছে ১১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। বাজারটিতে আজ মোট লেনদেন হয়েছে ৬২ কোটি ৭০ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর