সূচকে উত্থান, কমল লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 11:46:20

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে উত্থানের দেখা মিলেছে শেয়ারবাজারে। সোমবার (২৭ ডিসেম্বর) বেশিরভাগ কোম্পানির শেয়ার দাম বাড়লেও দুই বাজারেই কমেছে মোট লেনদেনের পরিমাণ।

আজ লেনদেন শুরুর প্রথম ঘণ্টা প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ঊর্ধ্বমুখী ছিল। এরপর থেকেই উত্থান পতনে লেনদেন চলতে থাকে। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গতদিনের চেয়ে ৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৬৬৯ পয়েন্টে।

অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়া সূচক ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪১৭ পয়েন্ট এবং ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৫০৪ পয়েন্টে।

লেনদেনে অংশ নেওয়া ৩৭৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৯৬টির, কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

সূচক বাড়লেও কমেছে মোট লেনদেনের পরিমাণ। আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৭৪৫ কোটি ১০ লাখ টাকা। গতকাল লেনদেন হয়েছিল ৮৮৫ কোটি ৬১ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর। কোম্পানিটির লেনদেন হয়েছে ৬৮ কোটি ৬২ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের লেনদেন হয়েছে ৫৩ কোটি ৭৪ লাখ টাকা। তৃতীয় অবস্থানে থাকা এশিয়া ইনস্যুরেন্সের লেনদেন হয়েছে ২৮ কোটি ১৫ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ১৬৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৪৩৭ পয়েন্টে। লেনদেনে অংশ নেওয়া ২৯৯টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৫৮টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। সিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৩ কোটি ৭১ লাখ টাকা। গতকাল লেনদেন হয়েছিল ৫৮ কোটি ১৮ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর