সূচকে বড় উত্থান, বেড়েছে লেনদেনও

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 17:14:35

টানা পতনের পর উত্থানের ধারায় ফিরেছে শেয়ারবাজার। গতদিনের মতো সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারও (২ ডিসেম্বর) সূচক ও লেনদেন বেড়েছে। একই সঙ্গে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দামও বৃদ্ধি পেয়েছে।

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেনের তথ্য পর্যালোচনা করে এসব তথ্য পাওয়া যায়।

ডিএসইতে আজ লেনদেনের শুরু থেকেই অল্প অল্প করে বাড়তে থাকে সূচক। এই ধারা অব্যাহত থাকায় দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গতদিনের চেয়ে ৮৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৯৩৬ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক গতদিনের চেয়ে ৪৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ৬৩৫ পয়েন্টে এবং ডিএসইর শরিয়া সূচক গতদিনের চেয়ে ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৫৮ পয়েন্টে।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ২৪৫ কোটি ১৯ লাখ টাকা। গতদিন লেনদেন হয়েছে ১ হাজার ১০২ কোটি ৬১ লাখ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১৪২ কোটি ৫৮ লাখ টাকা।

বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ৩৭৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২০৮টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর। কোম্পানিটির লেনদেন হয়েছে ১৫৬ কোটি ১১ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা ওয়ান ব্যাংকের লেনদেন হয়েছে ৬৮ কোটি ৮ লাখ টাকা এবং তৃতীয় অবস্থানে থাকা ফাস্ট সিকিউরিটি ব্যাংকের লেনদেন হয়েছে ৫৪ কোটি ৮১ লাখ টাকা।

লেনদেনের শীর্ষ ১০-এ রয়েছে, পাওয়ার গ্রিড, ডেলটা লাইফ, সোনালি পেপার, সেনা কল্যাণ ইনস্যুরেন্স, আইএফআইসি, মার্কেন্টাইল ব্যাংক ও আইএলডিসি ফাইন্যান্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন হয়েছে ৬২ কোটি ১৯ লাখ টাকা। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই গতদিনের চেয়ে ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ২৫৪ পয়েন্টে। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ২৬৫টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫২টির, কমেছে ৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

এ সম্পর্কিত আরও খবর