সূচকে যোগ হলো ১৪৩ পয়েন্ট, কমেছে লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 13:17:56

অবশেষে সূচকের বড় উত্থান দেখা গেল শেয়ারবাজারে। বুধবার (১ ডিসেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। তবে কমেছে লেনদেনের পরিমাণ।

ডিএসইর তথ্য পর্যালোচনা করে দেখা যায়, প্রতিদিনের মতো আজও সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শুরু হয়। কয়েক মিনিট উত্থান স্থায়ী থাকার পর পতন শুরু হয়। এরপর সারাদিন উত্থান পতনের মধ্য দিয়ে লেনদেন চলতে থাকে। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গতদিনের চেয়ে ১৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৮৪৭ পয়েন্টে।

বেড়েছে ডিএসইর অপর দুই সূচকও। ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক গতদিনের চেয়ে ৭৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৫৮৯ পয়েন্টে। এবং ডিএসইর শরিয়া সূচক ৩২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৪৩৭ পয়েন্টে।

সূচকের পাশাপাশি আজ ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দামও বেড়েছে। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ৩৭৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৯৩টির, কমেছে ৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

দিনভর বাজারটিতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ১০২ কোটি ৬১ লাখ টাকা। গতকাল লেনদেন হয়েছিল ১ হাজার ১৪৬ কোটি ৮৭ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৪৪ কোটি ২৬ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর । কোম্পানিটির লেনদেন হয়েছে ১২২ কোটি ২৮ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা ওয়ান ব্যাংকের লেনদেন হয়েছে ১১৩ কোটি ১১ লাখ টাকা এবং তৃতীয় অবস্থানে থাকা ফাস্ট সিকিউরিটি ইসলামি ব্যাংকের লেনদেন হয়েছে ৭৭ কোটি ২০ লাখ টাকা।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০- এ রয়েছে, ডেলটা লাইফ, একমি পেস্টিসাইড, আইএফআইসি, জিনেক্স টেক্সটাইল, ওরিয়ন ফার্মা, প্যারামাউন্ট টেক্সটাইল এবং ফরচুন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই গতদিনের চেয়ে ৩৮৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৯৯৮ পয়েন্টে। বাজারটিতে মোট লেনদেন হয়েছে ৫৪ কোটি ২৯ লাখ টাকা। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ২৬৯টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৯৮টির, কমেছে ৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

এ সম্পর্কিত আরও খবর