ঢাবিতে বেগম রোকেয়া দিবস উদযাপিত

বিবিধ, ক্যাম্পাস

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 22:44:53

ভেঙেছি শৃঙ্খল করেছি জয়, উন্নয়ন অগ্রযাত্রায় আর নেই ভয় প্রতিপাদ্য দিয়ে ২০১৯ সালের বেগম রোকেয়া দিবস উদযাপিত হয়েছে। শনিবার (১১ জানুয়ারি) দিবসটি উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রোকেয়া হলের পক্ষ থেকে আলোচনা সভা ও দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাবি উপাচার্য মো. আখতারুজ্জামান। তিনি বলেন, বেগম রোকেয়া প্রকৃতপক্ষে একজন বাঙালি কারণ বাংলায় শিক্ষাচর্চা তিনিই শুরু করেন। তার লেখনী শিক্ষা ও রাজনীতিতে অগ্রণী ভূমিকা পালন করছে। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সংসদ সদস্য আরমা দত্ত। ফাউন্ডেশন বক্তব্যে তিনি বলেন, বেগম রোকেয়া প্রথম নারী যিনি বলেছিলেন আমি মানুষ এবং সৃষ্টির শ্রেষ্ঠ জীবের অংশীদার। এর ফলেই বাঙালি নারী মানুষের মর্যাদা লাভ করে এবং নারী মুক্তি ও নারীর ক্ষমতায়ন শুরু হয়।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অধ্যাপক ড. জিনাত হুদা এবং নাজমা আকতার। অনুষ্ঠান শেষে রোকেয়া মেমোরিয়াল ট্রাস্ট ফান্ডের পক্ষ থেকে রোকেয়া হলের ১০ ছাত্রীকে বৃত্তি প্রদান করা হয়।

এর আগে সকাল ৯.৩০টায় রোকেয়া হলের পক্ষ থেকে বেগম রোকেয়ার প্রকৃতিতে পুষ্পস্তবক অর্পণ এবং র‍্যালি অনুষ্ঠিত হয়। প্রতি বছর ৯ ডিসেম্বর রোকেয়া দিবস উদযাপিত হলেও এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তন থাকায় ১১ জানুয়ারি ২০২০ এ দিবসটি উদযাপিত হয়।

এ সম্পর্কিত আরও খবর