বঙ্গবন্ধুর পলাতক ৬ খুনিকে ফাঁসিতে ঝোলাবে ডাকসু!

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 05:20:10

১৯৭৫ সালের ১৫ই আগস্ট সপরিবারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার দায়ে অভিযুক্ত ছয় পলাতক আসামিকে প্রতীকী ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করবে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)।

আগামী মঙ্গলবার (৬ আগস্ট) বিকেল ৫টায় টিএসসির পায়রা চত্বরে এটি বাস্তবায়ন করা হবে।

রোববার (৪ আগস্ট) দুপুর সাড়ে ১২টায় ডাকসুর স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরীর স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কর্মসূচির ঘোষণা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৯৭৫ সালের ১৫ আগস্ট একদল বিপথগামী সেনা সদস্য ধানমন্ডির ৩২ নম্বর বাড়িতে হানা দিয়ে আত্মীয় স্বজনসহ তৎকালীন রাষ্ট্রপতি স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করে।

এ হত্যা মামলায় ফারুক রহমান, মহিউদ্দীন আহমেদ সহ পাঁচ খুনির ফাঁসির রায় ২০১০ সালের ২৮ জানুয়ারি কার্যকর হয়। এ মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত অপর সাতজন বিদেশ পালিয়ে আছেন। দণ্ডিত একজন আব্দুল আজীজ পাশা পলাতক অবস্থায় জিম্বাবুয়ে মারা গেছেন।

এতে আরও বলা হয়, ইতিহাসের জঘন্যতম ও নৃশংস এ হত্যাকাণ্ডের ৪৪ বছর পার হলেও এখনো তাদের মৃত্যুদণ্ড কার্যকর হয়নি। যেটা আমাদের জন্য লজ্জার ও অপমানের।

বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি সম্মান জানাতে আগামী ৬ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির পায়রা চত্বরে বিকেল ৫টায় রায় কার্যকর না হওয়া ছয় খুনিকে প্রতীকী ফাঁসিতে ঝোলানো হবে।

এরপর একটি আলোচনা সভা এবং টিএসসি প্রাঙ্গণে 'পলাশী থেকে ধানমন্ডি ৩২' চলচ্চিত্রটি প্রদর্শিত হবে বলেও জানানো হয়। পুরো অনুষ্ঠানটি ডাকসুর উদ্যোগে সম্পন্ন করা হবে।

এ সম্পর্কিত আরও খবর