জাবিতে দ্বিতীয় দিনের ভর্তিযুদ্ধ, 'সি' ও 'সি-১' ইউনিটের পরীক্ষা

ভর্তিযুদ্ধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-02-25 13:59:56

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষার দ্বিতীয় দিন রোববার ১ম শিফটে 'সি-১' ইউনিটের অধীনে নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলার পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

এরপর ২য় শিফট থেকে ৬ষ্ঠ শিফট পর্যন্ত 'সি' ইউনিটের অধীনে কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের (বিআইসিএলসি) পরীক্ষা চলমান।

রোববার (২৫ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত 'সি-১' ইউনিট ছাত্র ও ছাত্রীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর ১০টা ২৫ মিনিট থেকে 'সি' ইউনিটের পরীক্ষা শুরু হয়ে বিকেল ৫টা ৪০ মিনিট পর্যন্ত মোট ৫টি শিফটে এ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

‘সি-১’ ইউনিটে ৩২টি ছাত্র এবং ৩২টি ছাত্রীদের আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ছাত্র ১ হাজার ৮৯৫ জন এবং ছাত্রী ২ হাজার ৩৩৪ জন। সর্বমোট, ৪ হাজার ২২৯টি আবেদন জমা পড়ে। অর্থাৎ ছাত্রদের প্রতি আসনে লড়েছেন ৫৯ জন এবং ছাত্রীদের প্রতি আসনের জন্য ৭২ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

'সি' ইউনিটে ছাত্র ও ছাত্রীদের ১৯৪টি করে সর্বমোট ৩৮৮টি আসন রয়েছে। এর বিপরীতে আবেদনকারীর সংখ্যা ১৮ হাজার ৬৬ জন ছাত্র এবং ২১ হাজার ৭৭৯ জন ছাত্রী। সর্বমোট, ৩৯ হাজার ৮৪৫ জন শিক্ষার্থী আবেদন করেছেন। এই ইউনিটে ছাত্রদের প্রতি আসনে লড়বেন ৯৩ জন এবং ছাত্রীদের ১১২ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন।

কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক মোজাম্মেল হক বলেন, রোববার 'সি' ইউনিটের পরীক্ষা চলছে। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি। পরীক্ষার্থীদের উপস্থিতি ভালো।

এর আগে, সকালের দ্বিতীয় শিফটে পুরাতন কলাভবনে ভর্তি পরীক্ষা পরিদর্শনে আসেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম।

এ সময় উপাচার্যের সঙ্গে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ, কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার, সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক বশির আহমেদ, রেজিস্ট্রার মো. আবু হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় উপাচার্য সন্তোষ প্রকাশ করেন।

এ সম্পর্কিত আরও খবর