চবি অধ্যাপক ড. লায়লা জামান আর নেই

, ক্যাম্পাস

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-28 18:13:39

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. লায়লা জামান বুধবার (২৭ ডিসেম্বর) দিবাগত রাত ২টায় ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় পরলোকগমন করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন )। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর। ঢাকার সিদ্ধেশ্বরী খন্দকার গলি মসজিদে জানাজা শেষে তাকে আজিমপুর কবরস্থানে সমাহিত করা হয়।

সর্বমহলে 'টুকু আপা' নামে পরিচিত অধ্যাপক ড. লায়লা জামান একই বিভাগের মরহুম প্রফেসর ড. ভূঁইয়া ইকবালের জীবনসঙ্গী এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর অনিন্দ্য ইকবাল ও 'বিকাশ'-এর ঊর্ধতন কর্মকর্তা অশেষ ইকবালের মাতা। তিনি ছিলেন ইত্তেফাকের সিনিয়র সাংবাদিক খায়রুল আনামের ভ্রাতুষ্পুত্রী।

শিক্ষার্থী ও শিক্ষক হিসেবে তিনি বহু বছর চবি ক্যাম্পাসে বসবাস করেন। নারী আন্দোলনে সংশ্লিষ্টতার কারণে তিনি সবসময় সরব ও প্রতিবাদী ভূমিকা পালন করেছেন। বিভিন্ন অনিয়ম ও অন্যায়ের বিরুদ্ধে দৃঢ় অবস্থানের জন্য তিনি ছিলেন চবি পরিবারের সর্বজনপ্রিয় ব্যক্তিত্ব।

বাংলা ভাষা ও সাহিত্যে বেশকিছু উল্লেখযোগ্য গবেষণা ও প্রকাশনা রয়েছে তার। শেষজীবনে তিনি ঢাকায় বাস করেন এবং সেখানেই তার মৃত্যু হয়।

তার মৃত্যুতে চবি পরিবার এবং বাংলা ভাষা ও সাহিত্য চর্চার সাথে জড়িত শিক্ষক ও গবেষকদের মধ্যে শোকের ছায়া নেমে আসে। সজ্জন, বন্ধুবৎসল, পরোপকারী শিক্ষাবিদের মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন চবি বাংলা বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ। শোক জানিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শিক্ষক সমিতি।

শোক জানিয়ে মরহুমে মাগফেরাত কামনা করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের প্রফেসর এবং চট্টগ্রাম সেন্টার ফর রিজিওনাল স্টাডিজ, বাংলাদেশ (সিসিআরবিডি)-এর নির্বাহী পরিচালক ড. মাহফুজ পারভেজ।

ক্যাপশান
অধ্যাপক ড. লায়লা জামান

এ সম্পর্কিত আরও খবর