ফেসবুকে ‘স্টেপ ডাউন হাসিনা’- লেখায় চবি শিক্ষককে শোকজ

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2023-08-31 21:18:46

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি করে ‘স্টেপ ডাউন হাসিনা’ লেখায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সমাজতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক মো. মাইদুল ইসলামকে কারণ দর্শানোর (শোকজ) নোটিশ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগামী ১৫ কার্যদিবসের মধ্যে নোটিশের জবাব দিতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) নোটিশের বিষয়টি নিশ্চিত করেন চবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কেএম নুর আহমাদ।

বুধবার (২৩ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কেএম নুর আহমদ সই করা ওই নোটিশে বলা হয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ চেয়ে এবং তার সরকারের বিরুদ্ধে নানা কুৎসা রটনা করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আপত্তিকর পোস্ট দিয়েছেন। এতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে এবং তা বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা সংক্রান্ত বিধান পরিপন্থি। এ ব্যাপারে আপনার বিরুদ্ধে কেন আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে না, তা আগামী ১৫ কর্মদিবসের মধ্যে লিখিতভাবে জানানোর জন্য আদেশক্রমে আপনাকে অনুরোধ করা হলো।

বিষয়টি নিশ্চিত করে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কেএম নুর আহমদ বার্তা২৪.কম-কে বলেন, ফেসবুকে প্রধানমন্ত্রীর পদত্যাগ চেয়ে এবং সরকারের বিরুদ্ধে নানা কুৎসা রটনা করে আপত্তিকর পোস্ট দেওয়ায় সমাজতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক মাইদুল ইসলামকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। বুধাবর এই নোটিশটি তাকে মেইল করা হয়েছে। এতে আগামী ১৫ দিনের মধ্যে লিখিতভাবে নোটিশের জবাব দিতে বলা হয়েছে।

এর আগে, গত ৩০ জুলাই ফেসবুকে এ আপত্তিকর পোস্ট (স্টেপ ডাউন হাসিনা) করেন মো. মাইদুল ইসলাম। এ বিষয়ে গত ২০ আগস্ট আইনি ব্যবস্থা নেওয়ার দাবি জানায় চবি শিক্ষক সমিতি।

শিক্ষক মাইদুল ইসলাম বর্তমানে ছুটি নিয়ে যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ার পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ে গবেষক হিসেবে কাজ করছেন। দেশের বাইরে থাকায় এ বিষয়ে তার বক্তব্য পাওয়া যায়নি।

এ সম্পর্কিত আরও খবর