জবির রসায়ন বিভাগকে সংবর্ধনা

বিবিধ, ক্যাম্পাস

জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 20:21:47

স্পেনের সিমাগো ইনস্টিটিউশন র‍্যাংকিং-২০২২ এর প্রকাশিত ফলাফলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ প্রথম স্থান অধিকার করেছে। এই উপলক্ষে রসায়ন বিভাগকে সংবর্ধনা প্রদান করা হয়।

রোববার (২৪ জুলাই) প্রধান অতিথি হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক রসায়ন বিভাগকে সংবর্ধনা প্রদান করেন।

এসময় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, আমাদের অপর্যাপ্ত ল্যাব এবং আসন সংকটসহ নানা প্রতিকূলতার মধ্যেও রসায়নে সিমাগো র‍্যাংকিংয়ে জায়গা করা ও দেশসেরা হওয়া বিশাল একটি অর্জন। ভবিষ্যতে যেন এই ধারা অক্ষুণ্ণ থাকে সেজন্য সংশ্লিষ্ট বিভাগের সকলের সম্মিলিত প্রচেষ্টা কাম্য।

জানা যায়, সিমাগো ইনস্টিটিউশনের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী প্রতিষ্ঠানটি গতবছর বিভিন্ন বিষয়ে ১৯টি সূচকে বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয় নিয়ে জরিপ করে। গত এপ্রিল মাসে প্রকাশিত সেই জরিপে রসায়ন বিষয়ক গবেষণা সূচকে বাংলাদেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সবার মধ্যে প্রথম স্থান অধিকার করে।

রসায়ন বিভাগের অধ্যাপক ড. আবুল কালাম মো. লুৎফর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ইউজিসি অধ্যাপক ড. শরীফ এনামুল কবির।

এছাড়াও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শাহজাহান, রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শামছুন নাহারসহ অন্যান্য শিক্ষকবৃন্দ।

প্রসঙ্গত, স্পেনভিত্তিক সিমাগো ইনস্টিটিউশন র‍্যাংকিং হলো আন্তর্জাতিক র‍্যাংকিংয়ের প্রতিষ্ঠান যেখান থেকে সিমাগো ল্যাব ও বিশ্বের বৃহত্তম বৈজ্ঞানিক প্রকাশক, এলসেভিয়ারের মালিকানাধীন স্কপাস বিজ্ঞান গবেষণায় অবদানের জন্য প্রতি বছর শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের র‍্যাংকিং প্রকাশ করা হয়ে থাকে।
স্কপাস ডাটাবেইজে কমপক্ষে ১০০টি গবেষণা প্রকাশিত হয়েছে এমন সব প্রতিষ্ঠানকেই সেই র‍্যাংকিংয়ের বিবেচনায় নেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর