যৌন নির্যাতনকারীদের আজীবনের জন্য বহিষ্কার করা হবে: চবি উপাচার্য

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 08:53:16

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ছাত্রীকে যৌন নিপীড়নের ঘটনায় জড়িত ছাত্রদের আজীবনের জন্য বহিষ্কার করা হবে বলে জানিয়েছেন উপাচার্য ড. শিরীণ আখতার।

শনিবার (২৩ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ৩৪তম বার্ষিক সিনেট সভায় তিনি এই ঘোষণা দেন।

উপাচার্য বলেন, ‌ছাত্রী হেনস্তার ঘটনায় জড়িত শিক্ষার্থীদের আজ-কালের মধ্যে ব্যবস্থা নেওয়া হবে। ডিসিপ্লিনারি কমিটির মাধ্যমে তাদের আজীবনের জন্য বহিষ্কার করবো। এ ব্যাপারে আমরা কোনও ছাড় দেবো না।

ইতিমধ্যে যৌন নির্যাতনে জড়িত ছয় জনের মধ্যে চার জনকে গ্রেফতার করা হয়েছে।

গত রোববার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের হতাশার মোড় থেকে হলে ফেরার পথে এক ছাত্রী ও তার বন্ধুকে আটকে বোটানিক্যাল গার্ডেন এলাকায় নিয়ে যৌন নিপীড়ন করে পাঁচজন। ওই ছাত্রীকে ধর্ষণের চেষ্টাও করা হয় বলে অভিযোগ।

ঘটনার পরদিন সোমবার বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ওই ছাত্রী লিখিত অভিযোগ দিতে গেলেও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেলের বাধায় তা দিতে পারেননি বলে অভিযোগ করেছেন ওই ছাত্রীর এক বন্ধু।

তবে রেজাউল হক রুবেলের দাবি, তিনি ওই ছাত্রীকে অভিযোগ দিতে বাধা নয়, বরং সহযোগিতা করেছেন।ইতিমধ্যে রুবেলকে ‘শৃঙ্খলা পরিপন্থী’ কাজ করায় শোকজ করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ।

যৌন নিপীড়নের শিকার ওই ছাত্রী মঙ্গলবার থানায় মামলা করেন, তাতে অজ্ঞাতনামাদের আসামি করা হয়েছে। সেদিন তিনি বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছেও লিখিত অভিযোগ দেন।

এদিকে ছাত্রীকে হেনস্তার ঘটনায় চবি প্রশাসন পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে।

এ সম্পর্কিত আরও খবর