বাজেটকে স্বাগত জানিয়ে ছাত্রলীগের আনন্দ মিছিল

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 00:41:48

প্রধানমন্ত্রী, বঙ্গবন্ধুতনয়া দেশরত্ন শেখ হাসিনা সরকারের ২০২২-২৩ অর্থবছরের উন্নয়নমুখী, শিক্ষাবান্ধব, কর্মসংস্থান-সৃজন উপযোগী ও অন্তর্ভুক্তিমূলক বাজেটকে স্বাগত জানিয়ে আনন্দ মিছিল ও সমাবেশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

বৃহস্পতিবার (৯ জুন) মিছিলটি মধুর ক্যান্টিন থেকে শুরু হয়ে পুরো ঢাকা বিশ্ববিদ্যালয় ঘুরে টিএসসি সংলগ্ন সন্ত্রাস রাজু ভাস্কর্যে গিয়ে শেষ হয়। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাসের সভাপতিত্বে একটি সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের কয়েক হাজার নেতা-কর্মীরা অংশ নেয়।

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, বিশ্বের বিভিন্ন দেশের সরকার তাঁদের দৈনন্দিন কর্মকাণ্ড চালাতে যখন হিমশিম খাচ্ছে তখন এ অর্থবছরের বাজেটে বার্ষিক উন্নয়নের প্রোগ্রাম চালু রাখা হয়েছে। গত বছরের তুলনায় বাজেটে ৯ হাজার কোটি টাকা বৃদ্ধি করে ৮১ হাজার কোটি টাকা শিক্ষা বাজেট করা হয়েছে। যা ২০০৬ সালের বিএনপি-জামায়াতের আমলের মোট বাজেটের তুলনায়ও বেশি। সকল শ্রেণির মানুষের আয় অনুযায়ী ক্রয়ক্ষমতা নিশ্চিতের রূপকল্প তৈরি করা হয়েছে এবারের বাজেটে। এবারের বাজেটকে শিক্ষার বাজেট, তরুণ প্রজন্মের বাজেট, কর্মসংস্থানের বাজেট, অন্তর্ভুক্তিমূলক বাজেট, কৃষক-শ্রমিক মেহনতি মানুষের বাজেট হিসেবে আখ্যায়িত করেন তিনি।

সভাপতির বক্তব্যে সনজিত চন্দ্র দাস বলেন, আমেরিকা, চীন সহ বিশ্বের অন্যান্য দেশ কোভিড ধকলের মধ্য দিয়ে গেলেও বাংলাদেশ সে ধকল সামলিয়েও উন্নয়নের ধারা অব্যাহত রেখেছে। অর্থনৈতিক মন্দার মধ্যে থেকেও বাংলাদেশের উন্নতি দেখিয়ে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন দেশরত্ন শেখ হাসিনা। শীগ্রই পদ্মা সেতু উদ্বোধন হতে যাচ্ছে। স্বাধীনতার পর আমাদের একটি বড় অর্জন হল পদ্মা সেতু। দেশের উন্নয়ন চলমান রাখতে আওয়ামী লীগ সরকারকে আবার দরকার বলে মনে করেন এ ছাত্র নেতা।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (৯ জুন) বিকেলে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার জাতীয় বাজেট উপস্থাপন করেন। দেশের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট হল এবারের বাজেট। সেই সঙ্গে দেশের ৫১তম বাজেট এবং আওয়ামী লীগ সরকারের ২৩তম বাজেট।

এ সম্পর্কিত আরও খবর