চবিতে দ্বিতীয়বার ভর্তিচ্ছুকদের আন্দোলন, আধাঘণ্টা পর ছাড়ল শাটল ট্রেন

, ক্যাম্পাস

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2023-08-28 15:07:15

কাফনের কাপড় পড়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার দাবিতে রেললাইন অবরোধ করেছে ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা। প্রায় আধা ঘন্টা শাটল ট্রেন থামিয়ে রাখে তারা।

বৃহস্পতিবার (২  জুন) সকালর সাড়ে দশটার দিকে শহরের ষোলশহর রেলস্টেশনে এ বিক্ষোভ শুরু করে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুকরা।

এসময় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়গামী সাড়ে ১০ টার শাটল ট্রেনটি আটকিয়ে রাখে। প্রশাসন ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের অনুরোধে প্রায় আধা ঘন্টা পর ট্রেনটি ছেড়ে দেন তারা।

আন্দোলনকারীরা 'উই ওয়ান্ট সেকেন্ডে টাইম, বঙ্গবন্ধুর বাংলায় সেকেন্ড টাইম কেন নাই, শেখ হাসিনার বাংলায় সেকেন্ডে টাইম কেন নাই।' 'চবি সেকেন্ড চাইম, আমাদের দাবি মানতে হবে।' বলে স্লোগান দিতে থাকেন।

রিমকাতুল জান্নাত নামে আন্দোলনকারী এক শিক্ষার্থী বলেন, 'দীর্ঘ ৬ মাস আমরা আন্দোলন করে আসছি। শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি- সবখানেই আমাদের দাবির বিষয়ে অবহিত করেছি। তারাও আমাদের বিষয়ে একমত। কিন্তু চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের সঙ্গে বার বার কথা দিয়ে কথা ভঙ্গ করছেন।'

আন্দোলন কারী মামুন বলেন, 'আমাদের দাবি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ চালু করা। ঢাকা ও চট্টগ্রাম ছাড়া সব বিশ্ববিদ্যালয়ে এই সুযোগ আছে।আজ আমরা বাধ্য হয়ে কাফনের কাপড় পড়ে আন্দোলনে নেমেছি। কারণ এ সুযোগ না পেলে আমাদের জীবনের কোনও মূল্যায়ন নেই।'

শিক্ষার্থীরা জানান, আমরা করোনাকালীন ব্যাচ। করোনা পরিস্থিতি মোকাবিলার পর অটোপাসের কারণে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছি। আমরা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে কোনো সিট চাইছি না। আমরা চাই, বিশ্ববিদ্যালয়ে মেধার ভিত্তিতে আমাদের ভর্তি পরীক্ষা নেওয়া হোক। এটা আমাদের অধিকার। শিক্ষার্থীদের যোগাযোগ থাকবে বইয়ের সঙ্গে, রাস্তায় আন্দোলনের সঙ্গে নয়। রাবি, জাবি, গুচ্ছসহ সকল বিশ্ববিদ্যালয় করোনাকালীন ব্যাচের ক্ষতির কথা চিন্তা করে দ্বিতীয়বার পরীক্ষার সুযোগ দিয়েছে। তবে চবি কেনো দিবে না?

এর আগে গত বুধবার (১৩ এপ্রিল) দুপুর একটার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেন শিক্ষার্থীরা। তবে পুলিশ ও প্রক্টরিয়াল বডির বাঁধায় তাদের আন্দোলন আধা ঘণ্টার মধ্যেই পণ্ড হয়ে যায়।

এ সম্পর্কিত আরও খবর