ইফতার ও বৈশাখে খাবারের খরচের চেক ছাত্রলীগ’কে দেয়ার অভিযোগ!

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 12:39:34

রমজান ও পহেলা বৈশাখ-১৪২৯ উপলক্ষে আগামী বৃহস্পতিবার (১৪ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্যান্য হলগুলোর মত সলিমুল্লাহ মুসলিম হলে (এসএম হল) ইফতার ও রাতের আয়োজন করা হয়েছে। এসএম হলের আয়োজনের খরচের তিন লাখ টাকার একটি চেক ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হল শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের হাতে প্রাধ্যক্ষ তুলে দিয়েছেন বলে অভিযোগ উঠেছে।

রোববার (১০ এপ্রিল) হলে নিজের কার্যালয়ে হল শাখা ছাত্রলীগের সভাপতি তানভীর সিকদার ও সাধারণ সম্পাদক মিশাত সরকারকে ডেকে নিয়ে প্রাধ্যক্ষ মো. মজিবুর রহমান তাঁদের হাতে চেক তুলে দেন, বলে অভিযোগ করেন হলের একাধিক আবাসিক শিক্ষক ও হল ছাত্রলীগের একটি গ্রুপ।

হলটির আবাসিক শিক্ষক ও বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সহযোগী অধ্যাপক মুহাম্মদ বেলাল হোসেন ছাত্রলীগের নেতাদের হাতে চেক তুলে দেওয়ার বিষয়টি স্বীকার করে বলেন, তাঁরা (ছাত্রলীগ) এ আয়োজনে আমাদের সহযোগী হিসেবে থাকবে। যেহেতু খাবারের মান ভালো, তাই আমরা ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) ক্যান্টিন থেকে খাবার আনাচ্ছি। তাঁদের (তানভীর-মিশাত) হাতে চেকটা দেওয়া হয়েছে শুধু টাকাটা আইবিএতে পৌঁছে দেওয়ার জন্য, অন্য কিছু নয়। তাঁরা টাকাটা পৌঁছে দিয়েছেন। আয়োজনের দায়িত্ব ছাত্রলীগকে দেওয়া হয়েছে, এটি সঠিক নয়।

এদিকে হলটির শাখা ছাত্রলীগের সভাপতি তানভীর সিকদারের চেক হস্তান্তরের বিষয়টি অস্বীকার করে বলেন, আয়োজনের শৃঙ্খলার দায়িত্বটা আমাদের দেওয়া হয়েছে। আমাদের কোনো চেক দেওয়া হয়নি। হল প্রশাসন আমাদের কেন চেক দেবে? আমরা কি হলের প্রাধ্যক্ষ, নাকি আবাসিক শিক্ষক?

তানভীর সিকদার আরো বলেন, খাবারের দাম পরিশোধের দায়িত্ব শিক্ষকদের। আবাসিক শিক্ষক কী বলতে চেয়েছেন, তা তিনিই ভালো বলতে পারবেন।

এদিকে হলের প্রাধ্যক্ষ মো. মজিবুর রহমানও চেক তুলে দেয়ার বিষয়টি অস্বীকার করে বলেন, ‘আমাদের জ্যেষ্ঠ আবাসিক শিক্ষক মুহাম্মদ বেলাল হোসেনের তত্ত্বাবধানে আয়োজনের সবকিছু চলছে। শিক্ষার্থীদের সহযোগিতা ছাড়া তো তাঁরা পারবেনও না। টাকা তুলে দেওয়া প্রাধ্যক্ষের কাজ নয়। বেলালের অনুমোদন ছাড়া কোনো অর্থ ছাড় হবে না।

আবাসিক শিক্ষক বেলাল গুছিয়ে কথা বলতে পারেন নি বলে, দাবি করেন সলিমুল্লাহ মুসলিম হলের প্রাধ্যক্ষ মজিবুর রহমানের।

এদিকে নিয়ম লঙ্ঘন করে আয়োজনের খরচ ছাত্রলীগের নেতাদের হাতে তুলে দেয়ার বিষয়টি প্রাধ্যক্ষ ও সংশ্লিষ্ট আবাসিক শিক্ষকেরা দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দিয়েছেন, বলে অনেকেই মন্তব্য করেছেন।

এ সম্পর্কিত আরও খবর