মাস পেরিয়ে গেলেও ঢাবি হলে শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় শেষ হয়নি তদন্ত!

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 03:49:04

এক মাস পেরিয়ে গেলেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে শিক্ষার্থী নির্যাতনের ঘটনার তদন্ত প্রতিবেদন দিতে পারে নি তদন্ত কমিটি। তদন্ত কমিটির সদস্য বলছে, তদন্তের ক্রস চেক করতে একটু সময় লাগছে, তবে শীগ্রই তদন্ত প্রতিবেদন জমা দেয়া হবে।

এদিকে নির্যাতনের শিকার অপরাধ বিজ্ঞান বিভাগের ২০১৯-২০২০ সেশনের শিক্ষার্থী আবু তালিব এক মাসেও হলে উঠতে পারেননি। নিরাপত্তা নিশ্চিত করে হলে ওঠার আবেদন করলেও প্রশাসনের কোনো উদ্যোগ নেই বলে অভিযোগ তার।

এ ব্যাপারে আবু তালিব বলেন, মনে হয় না হল প্রশাসন আমাকে আর হলের মধ্যে সিট দিতে পারবে। নির্যাতনের ঘটনার পর দিন থেকে আমি এখনও হলের বাইরে অবস্থান করছি। এই এক মাসে তার সঙ্গে কতবার তদন্ত কমিটির যোগাযোগ করেছে সে বিষয়ে জানতে চাইলে তালেব বলেন, আমার সঙ্গে একবারই যোগাযোগ করা হয়েছিল এবং তখন আমাকে হল প্রশাসনের কাছে লিখিত অভিযোগ দিতে বলা হয়। আমি লিখিত অভিযোগ দিয়েছি। এরপর তাদের তদন্তের অগ্রগতি কী সেটা তারাই ভালো বলতে পারবেন।

আবু তালিব আরো বলেন, নির্যাতনের পর হল প্রশাসনের কাছে আমি দাবি জানিয়েছি আমাকে বৈধ সিট দিতে হবে এবং নিরাপত্তা নিশ্চিত করতে হবে। তাহলে আমি হলে উঠব এবং হলেই থাকতে চাই। তদন্ত কমিটির পক্ষ থেকে অভিযুক্তদের সঙ্গে মিউচুয়াল করার কথা বললেও আমি সেটিতে আপত্তি জানাই। এরপর আমার সঙ্গে আর কোনো ধরনের যোগাযোগ করেনি হল প্রশাসন।

এ ঘটনার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের আবাসিক শিক্ষক ড. মো. আবদুস সোবহান তালুকদারকে (উপল তালুকদার) প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করে হল প্রশাসন।

এক মাসেও তদন্ত প্রতিবেদন জমা না দেওয়ার বিষয়ে জানতে চাইলে উপল তালুকদার বলেন, আমরা কাজ করছি এ বিষয়ে। অভিযোগকারী এবং অভিযুক্তদের বক্তব্যের মধ্যে আমরা মিল পাচ্ছি না। আবার প্রত্যক্ষদর্শীদের সবাইকেও ভালোভাবে রিচ করা যাচ্ছে না। তাই কিছু কিছু ক্ষেত্রে ক্রস চেক করতে একটু সময় লাগছে। আজ রাতে তদন্ত কমিটির সবাইকে নিয়ে আমাদের একটি মিটিং আছে। মিটিংয়ে আমরা সার্বিক বিষয়ে কথা বলব এবং শিগগিরই এ নিয়ে প্রাধ্যক্ষ বরাবর প্রতিবেদন জমা দিতে পারব।

এদিকে হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আকরাম হোসাইন বলেন, তদন্ত কমিটির রিপোর্ট এখনো জমা হয়নি। বিষয়টি আরও ভালোভাবে পর্যবেক্ষণ করছেন বলে কমিটির সদস্যরা জানিয়েছেন। আর হলে তুলতে হলে একটা প্রসেস আছে। তার কাছে কোনো হল কার্ড নেই, তাকে বলেছিলাম একটা কার্ড করতে। হল প্রশাসন তো আর নিয়মের বাইরে কিছু করতে পারে না। তার বিষয়টি আমার মাথায় আছে দেখি কি করা যায়।

উল্লেখ্য, ঢাবির মল চত্বরে ধূমপান করতে দেখে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের ২০১(ক) নাম্বার রুমে বৃহস্পতিবার (১০ মার্চ) গভীর রাতে ওই হলের ছাত্র আবু তালিবকে ডেকে এনে ধোঁয়া না ছেড়ে পুরো সিগারেট শেষ করার নির্দেশ দেন, সেই সঙ্গে তাঁকে শারীরিক ও মানসিক নির্যাতন করার বলে অভিযোগ উঠে একই হলের ২০১৮-১৯ সেশনের চারজন ছাত্রলীগ কর্মীর বিরুদ্ধে। ঘটনার প্রতিকার চেয়ে হল প্রশাসনের কাছে লিখিত অভিযোগ করেন আবু তালিব।

এ সম্পর্কিত আরও খবর