‘তাপপ্রবাহে বোরো আবাদে শঙ্কার সঙ্গে সুখবরও আছে’

, কৃষি

আশরাফুল ইসলাম, পরিকল্পনা সম্পাদক বার্তা২৪.কম | 2024-04-26 12:53:11

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ও সাবেক উপাচার্য ড. আবদুস সাত্তার মণ্ডল চলমান তাপপ্রবাহে চলতি বোরো মৌসুমে ফলন বিপর্যয়ের আংশিক শঙ্কার সঙ্গে সুখবরও রয়েছে বলে জানিয়েছেন। দেশের সব অঞ্চলেই বোরোর ফলন সন্তোষজনক জানিয়ে এই কৃষি বিশেষজ্ঞ বলেছেন, অপেক্ষাকৃত বিলম্বে রোপণ করা ধানের ফোর্স ম্যাচিউরড হওয়ার শঙ্কা যেমন রয়েছে, তেমনি লক্ষ্যমাত্রার চেয়ে ২০ হাজার হেক্টর অতিরিক্ত আবাদের ফলে সম্ভাব্য বিপর্যয় কাটিয়ে উঠার সম্ভাবনাও আছে।

বার্তা২৪.কম-কে দেওয়া একান্ত সাক্ষাৎকারে চলমান তাপপ্রবাহে কৃষি উৎপাদন ব্যবস্থার সঙ্গে পরিবর্তিত জলবায়ুতে বাংলাদেশের কৃষিখাতের সংকট ও সম্ভাবনার নানা দিকও তুলে ধরেন ড. মণ্ডল। কথা বলেছেন পরিকল্পনা সম্পাদক আশরাফুল ইসলাম

বার্তা২৪.কম: চলমান এই তাপপ্রবাহে আমাদের খাদ্য উৎপাদন প্রক্রিয়া কতখানি ব্যাহত হতে পারে কিংবা এর কি নেতিবাচক প্রভাব কি পড়তে পারে?

ড. মো. আবদুস সাত্তার মণ্ডল: এটা এখনি বলা মুশকিল। এটা নিয়ে এখনও প্রামাণ্য কোন তথ্য আমাদের হাতে নেই। তাই আমরা যেন বিষয়টিকে কিছুতেই গুলিয়ে না ফেলি। আমরা যারা শহরের মানুষ, এই তাপে খুবই কষ্ট পাচ্ছি। সেটা যদি আমরা অন্য জায়গার সঙ্গে মিলিয়ে বোঝার চেষ্টা করি তাহলে অনেক ক্ষেত্রে একটু অতিরঞ্জন হয়ে যেতে পারে। ভুলও হতে পারে। ঢাকা শহর নিয়ে আমরা বেশি কষ্টে আছি বলে মনে করি গোটা বাংলাদেশ বোধহয় এরকম হয়ে গেছে। ঢাকা শহরের তাপমাত্রা গ্রামাঞ্চল অর্থাৎ যেখানে ফসল চাষাবাদ হয়, উন্মূক্ত মাঠ-ঘাট আছে, কিছুটা বায়ু প্রবাহ আছে (যদিও সূর্যের তাপটা বেশি) তবুও সেখানে তাপমাত্রা ২-৩ ডিগ্রি কম থাকে। খবরে যেগুলো দেখি সেগুলো সাধারণত শহরাঞ্চলে। এই দিকগুলো আমাদের মনে রাখতে হবে। তার মানে এই নয় যে তাপমাত্র বেশি না। বৈশাখ মাস এমনিতেই হটেস্ট মাস। এটা মনে রেখেই আমাদের আলাপটা করতে হবে। অনেক দিন বৃষ্টি নেই। প্রখর সূর্য রশ্মি। দেশের অনেক জায়গায় ধান কাটা লেগেছে। এই ধান কাটা হচ্ছে প্রধানত হাওর এলাকাতে। সেখানে ইতিমধ্যে যতদূর খবর পাচ্ছি, প্রায় অর্ধেক ধান কাটা হয়ে গেছে। ফলনও ভালো হয়েছে। দক্ষিণাঞ্চলে লবনাক্তপ্রবণ এলাকাতে আমাদের গবেষণালব্ধ যে নতুন জাতের ধান (লবনসহিষ্ণু ধান) কাটা হচ্ছে, সেগুলোরও ফলন ভালো। হাওরে ফলন বেশ ভালো হয়েছে। এই অবস্থার মধ্যে তাহলে কৃষি নিয়ে আমাদের শঙ্কাটি কোথায়? শঙ্কার দিকগুলো যদি দেখি তা হচ্ছে-যে ধানগুলো বিলম্বে লাগানো সেগুলো পরিপক্ক হতে আরও দুই সপ্তাহ সময় লাগবে। যেহেতু তাপমাত্রা বেশি সেক্ষেত্রে এগুলোকে বলা হয় ফোর্স ম্যাচিউরড হতে পারে...নরমাললি ধানের থোর উঠার পর থেকে পরিপক্ক হতে এক মাস সময় লাগে। এখনো পরিপক্ক না হওয়া ধানের ক্ষেত্রে বলা যায়, যতটা পরিপক্ক হওয়ার কথা ছিল ততটা হয়ত নাও হতে পারে। অনেকটা ইম্যাচিউর বেবির মতো।

বার্তা২৪.কম: এবারের বোরো মৌসুমে ফলন বিপর্যয়ের কোন শঙ্কা কি আপনি দেখেন?

ড. মো. আবদুস সাত্তার মণ্ডল: বিষয়টি হল বাংলাদেশের কি পরিমাণ জমির ধান এখনো অপরিপক্ক সেই তথ্য আমাদের এখনও জানা নাই। এসব জমিতে তাপের প্রভাবে সময়ের আগেই পরিপুষ্ট না হয়ে পেকে গেলে ফলন বিপর্যয় হতে পারে। আরেকটি বিষয় হচ্ছে-একেবারে নাভিতে যেগুলো লাগানো হয়েছে, তাপমাত্রার কারণে ফলন বিপর্যয়ের যে শঙ্কার কথা বললাম তা হচ্ছে মেইন ল্যান্ডে। অন্যদিকে উত্তরবঙ্গের জেলাগুলোতে বিলম্বে যারা ধান রোপণ করেছেন; বিশেষ করে আলুসহ অন্যান্য ফসল উঠানোর পর-এগুলোর ব্যাপারে যা হবে তা হচ্ছে-(এগুলো ভেজিটেটিভ গ্রোথ বলে) চলমান এই তাপের কারণে সেগুলো শুকিয়ে যেতে পারে। শুকিয়ে গেছে এমন কোন রিপোর্ট যদিও এখন পর্যন্ত পাওয়া যায়নি, যদি তা হয় তবে ক্ষতি হতে পারে। এটা আমি বলছি, আশঙ্কার দিক বিবেচনা করে। কিন্তু আমাদের একটি সুখবরও আছে। সেটা হল এই বছর ধানের আবাদ অনেক বেশি হয়েছে। আমাদের ৫০ লক্ষ ৪০ হাজার হেক্টর জমিতে বোরো ধান লাগানোর টার্গেট ছিল। কিন্তু হয়ে গেছে আরও বেশি। অন্ততঃ লক্ষ্যমাত্রার চেয়ে আরও ২০ হাজার একর বেশি জমিতে বোরো আবাদ হয়ে গেছে। তাই যদি হয়-তাহলে সেখানে ফলন ভালো হবে। এই তীব্র তাপদাহে জনজীবনের দুর্বিষহ অবস্থা হচ্ছে, এতে কোন সন্দেহ নেই। কিন্তু বোরো ফলনে বড় ধরণের কোন প্রভাব পড়বে এমন কোন তথ্য এখন পর্যন্ত নেই।

বার্তা২৪.কম: পরিবর্তিত জলবায়ুর প্রভাব খাদ্য উৎপাদন প্রক্রিয়ায় কতটা প্রকট হয়েছে?

ড. মো. আবদুস সাত্তার মণ্ডল: কিছু বিষয় ছাড়া পরিবর্তিত জলবায়ুর কারণে বাংলাদেশের খাদ্য উৎপাদন প্রক্রিয়া বিঘ্নিত হয়েছে এ কথা বলা যাবে না। অনেক চ্যালেঞ্জ তৈরি হচ্ছে। একটা বড় চ্যালেঞ্জ হল-আমাদের সেচ ব্যবস্থাটা এত বেশি অপরিহার্য হয়ে পড়েছে যে সারা বছরই তা লাগছে। এতে কৃষির উপর বাড়তি খরচের চাপ সৃষ্টি হয়েছে। সেই ক্ষেত্রে যে দামে ফসল কৃষকরা ব্রিক্রি করছেন, তাতে করে ধানের উৎপাদন অক্ষুন্ন রাখা কঠিন হয়ে যাচ্ছে। এটা বড় ধরণের চ্যালেঞ্জ। পরিস্থিতির প্রেক্ষিতে এটা বোধগম্য হচ্ছে যে, আমাদের কৃষি ব্যবস্থাকে একটি চৌকষ কৃষি হতে হবে। এই যে পরিবর্তনগুলি আসছে, যুগ যুগ ধরে পরিবর্তন চলতেই থাকবে। আমরা জানি, কৃষি উৎপাদন মূলতঃ পানি ব্যবস্থাপনার ওপর নির্ভরশীল, এটি নির্বিঘ্ন ও প্রয়োজনের সঙ্গে সঙ্গতিপূর্ণ করতে বিপুল বিনিয়োগ লাগবে। এটা কেবল সরকারের নয়, কৃষকের নিজেরও করতে হবে। ভূ-গর্ভস্থ পানি ব্যবহার করে এই যে সেচ দেওয়া হচ্ছে, এতে ধান ও চালের যে দামটা পড়বে, তাতে খরচ পুষিয়ে নেওয়ার জন্য সেটার জন্যও তৈরি থাকতে হবে।

বার্তা২৪.কম: পরিবর্তিত জলবায়ুতে আমাদের কৃষি খাতকে সংহত রাখতে উল্লেখযোগ্য পদক্ষেপের বিষয়ে বলুন...

ড. মো. আবদুস সাত্তার মণ্ডল: অনেক পদক্ষেপই নেওয়া হয়েছে। উল্লেখ করার বিষয় যে, কৃষি গবেষণায় জলবায়ুসহিষ্ণু জাত ও পারমাণবিক কৃষি গবেষণায় উদ্ভাবিত কিছু জাত এরই মধ্যে মাঠে গড়িয়েছে। এই জাত উদ্ভাবনটা হচ্ছে সবচেয়ে বড় কার্যকর একটা পদক্ষেপ, যা সরকারের এ সংক্রান্ত পলিসির কারণে হয়েছে। উল্লেখযোগ্য বিষয় হচ্ছে-বেসরকারি খাতও সরকারের পলিসির কারণে কৃষিতে যুক্ত হয়েছে, বিনিয়োগ করছে। দক্ষিণবঙ্গের জেলাগুলোতে যেখানে ভূ-উপরিস্থ পানি ব্যবস্থাপনার উল্লেখযোগ্য কোন উন্নয়ন এখন পর্যন্ত হয় নাই। বিনিয়োগেরও প্রশ্ন আছে। যে প্রশ্ন আছে সেটা বহুদিনের, সেখানে এখন পর্যন্ত কিছু আগায়নি। আরেকটি প্রসঙ্গ বলা হচ্ছে যে, নবায়নযোগ্য জ্বালানি এনিয়ে সরকারের পাশাপাশি একটি কোম্পানি কাজ করছে। তবে তেমনভাবে অগ্রসর হচ্ছে না, কারণটা আমাদের বুঝতে হবে। এটা প্যানেলের দাম বেশি নাকি অন্য কোন সমস্যা আছে-নতুন করে অর্গানাইজেশনাল কোন ড্রাইভ দিতে হবে কিনা তাও জানা জরুরি।

বার্তা২৪.কম: পরিবর্তিত জলবায়ুর ফলে কৃষিজ উৎপাদনের পরিবর্তনের সঙ্গে বৈচিত্র্যও এসেছে...

. মো. আবদুস সাত্তার মণ্ডল: পরিবর্তিত জলবায়ু কৃষিতে আমাদের জন্য সুফলও বয়ে এনেছে। পূর্বে রবি মৌসুম ছিল মাত্র দুই মাসের, তা এখন সাত-আট মাস ধরে থাকে। মানুষ প্রচুর ফসল ফলাতে পারছে। জমি খালি থাকছে না। কারণ সেইভাবে বর্ষা হয়ে জমিগুলো পানিতে নিমজ্জিত থাকে না। এসবও বুঝতে হবে। ফসলের নিবিড়তা বেড়েছে, নতুন নতুন জাতের ফসল আমরা ফলাতে পারছি। সমস্ত মাঠজুড়ে ফল তৈরি হচ্ছে। আমরা কি জানতাম আগে? এর সবই জলবায়ু পরিবর্তনের কারণেই হয়েছে।

বার্তা২৪.কম: সামগ্রিক বিবেচনায় আগামীর কৃষি ব্যবস্থা নিয়ে আপনার মূল্যায়ন কি?

ড. মো. আবদুস সাত্তার মণ্ডল: এখন আমাদের কৃষিতে আসলে যা করতে হবে সেটা হচ্ছে, গ্রামে কৃষকরা উৎপাদন করে দেবেন আর আমরা শহরের মানুষরা কম দামে খাব, কৃষি এভাবে টিকবে না। কৃষককে তাহলে কে বাঁচাবে? তাকে (কৃষককে) ভালো একটা মূল্য দিতে হবে। এই জায়গাটা শক্তিশালী না করা গেলে কৃষি নিয়ে শঙ্কা থেকেই যাবে।

এ সম্পর্কিত আরও খবর