এসিআই মটরস নিয়ে এসেছে স্মার্ট পাওয়ার টিলার

বিবিধ, কৃষি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 23:27:59

 

জমি চাষের পদ্ধতিকে আরও সহজ করতে এসিআই মটরস নিয়ে এসেছে স্মার্ট পাওয়ার টিলার। মেশিনটি সম্পূর্ণ নতুন লৌহ আকরিক থেকে তৈরির কারণে এর চেসিস বাজারের অন্যসব পাওয়ার টিলারের থেকে দিগুণ মজবুত ও অধিক দীর্ঘস্থায়ী।

এসিআই মটরস সূত্রে জানা গেছে, অধিকাংশ পাওয়ার টিলার ১২ হর্স পাওয়ার ইঞ্জিনে চালিত ১৮ ফলা বা লাঙ্গল। এসব হর্স-পাওয়ার গভীরভাবে জমি চাষের অনুপযোগী। ফলে জমির ৩.৫-৭ ইঞ্চি যে শক্ত স্তর রয়েছে প্রথাগত পাওয়ার টিলার সে স্তরটা চাষ করা সম্ভব নয়। কিন্তু এসিআই মটরসের ২৫ হর্স-পাওয়ারের আর-২৮ মডেলের পাওয়ার টিলারে ২৮ টি ফলা বা লাঙ্গল রয়েছে। ফলে সহজেই জমির ৫-৭ ইঞ্চি গভীরে চাষ করা যায়।

আরও জানা যায়, আর-২৮ মডেলের পাওয়ার টিলার মাটির শক্ত স্তর ভেদ করার সক্ষমতা রাখে। যেটা উর্বর চাষ ও অধিক ফলনে সহায়তা করে। অন্যান্য পাওয়ার টিলার ১৮ ফলায় ৬০০ মিলিমিটার সারি ধরে চাষ করে। আর সেখানে আর-২৮ মডেলের পাওয়ার টিলার ২৮ ফলায় ৯০০ মিলিমিটার সারি চাষ করতে সক্ষম। তাই প্রচলিত পাওয়ার টিলারের তুলনায় একই সময়ে দেড় গুণ বেশি জমি চাষ করা সম্ভব।

জমি চাষে পাওয়ার টিলারের ব্যবহার সম্পর্কে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ফার্ম পাওয়ার অ্যান্ড মেশিনারি বিভাগের অধ্যাপক ও জরিপের সমন্বয়ক মো. মঞ্জুরুল আলম জানান, সার্বিকভাবে কৃষিতে শ্রমিক সংকট ও উৎপাদন বাড়াতে কৃষি কাজে ব্যবহৃত যন্ত্রগুলোর বিকল্প নেই। সেক্ষেত্রে সঠিক যন্ত্র যেমন কৃষকের কাছে পৌঁছাতে হবে তেমনি যন্ত্রটি যাতে সঠিকভাবে জমি চাষে ব্যবহার করা যায় সেদিকে নজর দিতে হবে। তাই জমি চাষের জন্য এখন বেশি হর্স-পাওয়ার ইঞ্জিন চালিত পাওয়ার টিলারের প্রয়োজন।

এ বিষয়ে এসিআই মটরসের পরিচালক (সার্ভিস এন্ড প্রোডাক্ট ডেভেলপমেন্ট) ইঞ্জিনিয়ার আসিফ উদ্দীন জানান, ২৫ হর্স-পাওয়ার ইঞ্জিন ডাইরেক্ট ফুয়েল ইঞ্জেকশান সিস্টেম হওয়ায় তেল খরচ কমবে প্রায় ৭ শতাংশ। আর-২৮ মডেলের পাওয়ার টিলার লিটারে চাষ করে ২৮ শতক জমি যা অন্যান্য পাওয়ার টিলারের তুলনায় দুই কিলোমিটার বেশি।

নতুনভাবে সাজানো পাওয়ার টিলারটির সারা দেশজুড়েই বিক্রয়োত্তর সেবা ও খুচরা যন্ত্রাংশের নিশ্চয়তার মাধ্যমে কৃষককে সেবা দেওয়া হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর