বিশ্বকাপের চিন্তা ছাপিয়ে আগে সিরিজ জিততে চান শান্ত 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঘরের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি শুরু হচ্ছে আগামীকাল (শুক্রবার)। এদিকে কাগজে-কলমের হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্ব শুরু হতে বাকি আর পুরো এক মাস। এতে কার্যত জিম্বাবুয়েr বিপক্ষে আসন্ন সিরিজটি শান্ত-হৃদয়দের জন্য বিশ্বকাপের জন্য শেষ মুহূর্তের প্রস্তুতি। 

নিউজিল্যান্ড, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ভারত, অস্ট্রেলিয়ার মতো বড় দলগুলো ইতিমধ্যেই নিজেদের বিশ্বকাপের দল ঘোষণা করলেও, এখনো দল ঘোষণা করেনি বাংলাদেশ। এতে জিম্বাবুয়ে সিরিজেই বিশ্বকাপের দল গড়তে একাধিক পরীক্ষা-নিরীক্ষা চলার কথা। তবে স্বাগতিক দলের অধিনায়ক ভাবছেন ভিন্ন কিছু। পরীক্ষা-নিরীক্ষা হয়তো থাকবে, তবে বিশ্বকাপের জন্য সেসব চিন্তা ছাপিয়ে আগে সিরিজ জিততে চান নাজমুল হোসেন শান্ত। 

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে বিশ্বকাপ ও জিম্বাবুয়ে সিরিজে নিজের লক্ষ্য নিয়ে শান্ত বলেন, ‘সবকিছুর আগে আমি এই সিরিজটা জিততে চাই। অধিনায়ক হিসেবে এটাই আমার প্রথম লক্ষ্য।’

অনেকেই সিরিজটিকে বিশ্বকাপের জন্য পরীক্ষা-নিরীক্ষা হিসেবে দেখলেও, শান্তর মতো এমন কিছুর সুযোগ এখন খুব একটা নেই। ‘আমাদের ভাবনায় অবশ্যই এটা আছে যে এ সিরিজটা আমাদের প্রস্তুতির প্ল্যাটফর্ম। তবে তার মানে এই নয় যে প্রস্তুতির প্ল্যাটফর্ম হিসেবে দেখে আমরা সিরিজটাকে হালকাভাবে দেখব, কিংবা একগাদা পরীক্ষা-নিরীক্ষা করব।’

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগামীকাল সিরিজের প্রথম ম্যাচে নামবে দুই দল। ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৬টায়।

   

দুটি প্রস্তুতি ম্যাচ বাংলাদেশের, ৩ দল পায়নি একটি ম্যাচও  



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের ১৩ দিন সময় হাতে রেখে আজ (শুক্রবার) বাংলাদেশ সময় ভোর ৪টা ২০ মিনিটে যুক্তরাষ্ট্রের টেক্সাসে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল। বেশ কিছুটা সময় হাতে নিয়েই বিশ্বকাপের সহ-আয়োজক দেশটিতে পৌঁছাল শান্ত-সাকিবরা। কেননা যুক্তরাষ্ট্রের কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে তাদের বিপক্ষে তিনটি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলবে বাংলাদেশ। এবার জানা গেল বিশ্বকাপের আগের নিজেদের ঝালিয়ে নিতে আরও দুটি ম্যাচ পাচ্ছে নাজমুল হোসেন শান্তর দল। 

যুক্তরাষ্ট্র সিরিজের পর এবং বিশ্বকাপের মূলপর্ব শুরুর মাঝের সময়ে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। এদিকে বিশ্বকাপের প্রস্তুতি পর্বের এই অংশে একটিও ম্যাচ পায়নি পাকিস্তান, নিউজিল্যান্ড ও বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। 

ভারতের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ, এটি জানা গিয়েছিল আগেই। এবার গতকাল এক বিবৃতিতে আইসিসি প্রস্তুতি পর্বের ম্যাচগুলোর সূচি প্রকাশ করলে জানা গেল তার দিনক্ষণও। ম্যাচটি হবে আগামী ১ জুন। তবে কোথায় এবং কখন শুরু হবে তা এখনো নিশ্চিত করে জানায়নি আইসিসি। 

এদিকে প্রস্তুতি অংশে বাংলাদেশের আরেকটি ম্যাচ যুক্তরাষ্ট্রের বিপক্ষে। ম্যাচটি নিয়ে আপত্তি জানিয়েছিল বিসিবি। কেননা বিশ্বকাপের সহ-আয়োজক দেশটির সঙ্গে এর আগে সিরিজ খেলবে বাংলাদেশ। অবশ্য শেষ পর্যন্ত প্রস্তুতি সূচিতে উঠে গেছে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের ম্যাচের দিনক্ষণ। সেই ম্যাচটি আগামী ২৮ মে। 

আগামী ২৭ জুন শুরু হয়ে ১ জুন পর্যন্ত চলবে বিশ্বকাপের মোট ১৭টি প্রস্তুতি ম্যাচ। বাংলাদেশ ছাড়াও আফগানিস্তান, অস্ট্রেলিয়া, কানাডা, নেপাল, নেদারল্যান্ডস, ওমান, পাপুয়া নিউগিনি, স্কটল্যান্ড, শ্রীলঙ্কা, উগান্ডা ও স্বাগতিক যুক্তরাষ্ট্র খেলবে দুটি করে প্রস্তুতি ম্যাচ। এদিকে নামিবিয়া খেলবে সর্বোচ্চ তিনটি ম্যাচ। আরেক সহ-আয়োজক ওয়েস্ট ইন্ডিজ, ভারত, আয়ারল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা খেলবে একটি ম্যাচ। এর মধ্যে প্রোটিয়ারা আবার খেলবে নিজেদের মধ্যেই দুই দলে ভাগ হয়ে। 

যুক্তরাষ্ট্রের দুটি মাঠ টেক্সাস, ফ্লোরিডায় এবং ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর দুটি মাঠ ব্রায়ান লারা একাডেমি ও কুইন্স পার্ক ওভালে অনুষ্ঠিত হবে ম্যাচগুলো। 

এক নজরে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচের সূচি। 

২৭ মে

কানাডা-নেপাল, টেক্সাস

ওমান-পাপুয়া নিউগিনি, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো (ব্রায়ান লারা একাডেমি)

নামিবিয়া-উগান্ডা, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো (ব্রায়ান লারা একাডেমি)

২৮ মে

শ্রীলঙ্কা-নেদারল্যান্ডস, ফ্লোরিডা

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র, টেক্সাস

অস্ট্রেলিয়া-নামিবিয়া, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো (কুইন্স পার্ক ওভাল)

২৯ মে

দক্ষিণ আফ্রিকা আন্তস্কোয়াড, ফ্লোরিডা

আফগানিস্তান-ওমান, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো (কুইন্স পার্ক ওভাল)

৩০ মে

নেপাল-যুক্তরাষ্ট্র, টেক্সাস

স্কটল্যান্ড-উগান্ডা, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো (ব্রায়ান লারা একাডেমি)

নেদারল্যান্ডস-কানাডা, টেক্সাস

নামিবিয়া-পাপুয়া নিউগিনি, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো (ব্রায়ান লারা একাডেমি)

ওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়া, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো (কুইন্স পার্ক ওভাল)

৩১ মে

আয়ারল্যান্ড-শ্রীলঙ্কা, ফ্লোরিডা

স্কটল্যান্ড-আফগানিস্তান, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো (কুইন্স পার্ক ওভাল)

১ জুন

বাংলাদেশ-ভারত, যুক্তরাষ্ট্র (ভেন্যু চূড়ান্ত হয়নি)



;

গুজরাটের টানা দুই ম্যাচ পরিত্যক্ত বৃষ্টিতে, প্লে-অফে হায়দরাবাদ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এই বৃষ্টিতেই কপাল পুড়েছিল গুজরাট টাইটান্সের। এর আগে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে পণ্ড হলে শেষ চারের স্বপ্নটাও শেষ হয় তাদের। আইপিএলে এবারই প্রথম প্লে-অফের আগে বিদায় নিল গুজরাট। নিজেদের প্রথম দুই আসরেই ফাইনাল খেলেছে গুজরাট, এর মধ্যে ২০২২ আসরে হয়েছিল চ্যাম্পিয়ন। 

কলকাতার বিপক্ষে ম্যাচটির পর এবার সানরাইজার্সের হায়দরাবাদের বিপক্ষে গুজরাটের ম্যাচটিও ভেস্তে গেল বৃষ্টিতে। গুজরাটের জন্য অবশ্য এই ম্যাচটি ছিল কেবল নিয়মরক্ষার। তবে বৃষ্টির সুবাদের কপাল খুলেছে হায়দরাবাদের। ম্যাচ পরিত্যক্ত হওয়ার পয়েন্ট ভাগাভাগিতে আসরের তৃতীয় দল হিসেবে প্লে-অফের টিকিট পেয়েছে কামিন্স-হেডরা। 

আসরের শুরু থেকেই ব্যাটিং বিধ্বংসী দলের তকমা পাওয়া হায়দরাবাদ ছিল দারুণ ছন্দে। শুরুর সাত ম্যাচের পাঁচটিতেই জিতেছিল তারা। তবে পরের চার ম্যাচের তিনটিতে হেরে শেষ চারের রাস্তা কঠিন বানিয়ে ফেলেছিল প্যাট কামিন্সের দলটি। পরে নিজেদের ১২তম ম্যাচে লক্ষ্ণৌয়ের বিপক্ষে ১০ উইকেটের বড় জয় এবং গতকালের ১ পয়েন্ট নিয়ে শেষ চারে পৌঁছে যায় হায়দরাবাদ। 

হায়দরাবাদের রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল স্টেডিয়ামের বৃষ্টির তীব্রতায় গতকালের ম্যাচটিতে গড়ায়নি টসও। পরে স্থানীয় সময় রাত ১০টা ১০ মিনিটে ম্যাচ পরিত্যক্তের ঘোষণা দেন আম্পায়াররা। 

আইপিএলের ১৭তম এই আসরে এর আগেই শেষ চারে নিজেদের জায়গা নিশ্চিত করেছে কলকাতা ও রাজস্থান। এতেই লড়াইটা এখন কেবল চতুর্থ স্থানের। যেই দৌড়েও আছে তিন দল, চেন্নাই, বেঙ্গালুরু ও লক্ষ্ণৌ। আজ মুম্বাইয়ের বিপক্ষে প্রথমপর্বে নিজেদের শেষ ম্যাচে নামবে লক্ষ্ণৌ এবং আগামীকাল বেঙ্গালুরুর মাঠে নামবে চেন্নাই। নেট রান রেট বিচারে আজকের ম্যাচে লক্ষ্ণৌয়ের সম্ভাবনা একবারেই কম। এতেই আগামীকালের চেন্নাই-বেঙ্গালুরুর ম্যাচের দিকে তাকিয়ে প্লে-অফের চতুর্থ ও শেষ দল। 

;

যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন শান্ত-সাকিবরা 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বুধবার দিবাগত রাত ১টা ৪০ মিনিটে দ্বিপাক্ষিক সিরিজ ও টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে রওনা দেয় বাংলাদেশ ক্রিকেট দল। প্রায় ২৬ ঘণ্টার লম্বা ফ্লাইট যাত্রা শেষে আজ (শুক্রবার) ভোরে গন্তব্যে পৌঁছেছেন শান্ত-সাকিবরা। 

বাংলাদেশ সময় ভোর ৪টা ২০ মিনিটে টেক্সাসের হিউসটনের জর্জ বুশ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে পৌঁছায় বাংলাদেশ দল। বিশ্বকাপের সহ-আয়োজক দল যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচটি টেক্সাসের এই শহরেই। 

আগামী ১ জুন থেকে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের মূলপর্ব। আইসিসির বৈশ্বিক এই টুর্নামেন্টের আগে যুক্তরাষ্ট্রের কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতেই তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের সূচি নির্ধারণ করে বিসিবি (বাংলাদেশ ক্রিকেট বোর্ড)। আগামী ২১, ২৩ ও ২৫ মে হিউসটনের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের ম্যাচগুলো খেলবে শান্ত-তাসকিনরা। 

মূলপর্বে বাংলাদেশের ম্যাচ আগামী ৭ জুন (বাংলাদেশ সময় ৮ জুন ভোর ৬টা ৩০ মিনিট)। শ্রীলঙ্কার বিপক্ষে সেই ম্যাচ দিয়েই বিশ্বকাপের যাত্রা শুরু হবে নাজমুল হোসেন শান্তর দলের।  



;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সৌদি প্রো লিগের বড় ম্যাচে আজ (শুক্রবার) মুখোমুখি হবে আল হিলাল ও আল নাসর। এদিকে আইপিএলে লক্ষ্ণৌয়ের বিপক্ষে নামবে মুম্বাই।

বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল

শেখ রাসেল-চট্টগ্রাম আবাহনী

বিকেল ৪টা, টি স্পোর্টস

আইপিএল

মুম্বাই-লক্ষ্ণৌ

রাত ৮টা, টি স্পোর্টস ও গাজী টিভি

সৌদি প্রো লিগ

আল নাসর-আল হিলাল

রাত ১২টা, টি স্পোর্টস

;