বনানীতে যাত্রীবাহী বাসে আগুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
বনানীতে যাত্রীবাহী বাসে আগুন

বনানীতে যাত্রীবাহী বাসে আগুন

  • Font increase
  • Font Decrease

রাজধানীর বনানী নেভি হেডকোয়ার্টারের সামনে একটি যাত্রীবাহী বাসে আগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ ঘটনায় কুর্মিটোলা ফায়ার স্টেশনের দুইটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

শনিবার (২৭ এপ্রিল) ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার রাশেদ বিন খালিদ বার্তা২৪.কমকে এ তথ্য নিশ্চিত করেন।

রাশেদ বিন খালিদ বার্তা২৪.কমকে বলেন, রাজধানীর বনানী নেভি হেডকোয়ার্টারের সামনে একটি যাত্রীবাহী বাসে আগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বিকেল ৪ টা ২ মিনিটে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এ ঘটনায় কুর্মিটোলা ফায়ার স্টেশনের দুইটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

আগুনের সূত্রপাত বা হতাহতের বিষয়ে এখনই কিছু বলা যাচ্ছে না বলেও জানান তিনি।

   

ব্রাহ্মণবাড়িয়া কারাগারে থাকা হাজতির মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ব্রাহ্মণবাড়িয়া
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ব্রাহ্মণবাড়িয়া জেলা কারাগারে থাকা মো. মহিউদ্দিন (৪২) নামের এক হাজতির মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (৯ মে) দুপুরে ২৫০ শয্যাবিশিষ্ট ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। নিহত মহিউদ্দিন জেলার কসবা উপজেলার কুটির আমিন উদ্দিনের ছেলে। সে মাদকের মামলায় কারাগারের হাজতে ছিল।

ব্রাহ্মণবাড়িয়া জেলা কারাগারের জেল সুপার মো. শহিদুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, একমাস আগে মাদকের একটি মামলায় মহিউদ্দিনকে গ্রেফতারের পর জেলা কারাগারে পাঠায় পুলিশ। বৃহস্পতিবার সকালে তিনি বুকের ব্যথায় অসুস্থ হয়ে পড়েন। তাকে প্রথমে কারা হাসপাতালে ও পরে কারাগারের চিকিৎসক উন্নত চিকিৎসার জন্য তাকে ব্রাহ্মণবাড়িয়া জেলা সদর হাসপাতালে পাঠায়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি দুপুরের দিকে মারা যান। নিহতের মরদেহ হাসপাতালের মর্গে রাখা আছে। ময়নাতদন্ত শেষে পরিবারের কাছে মরদেহ হস্তান্তর করা হবে।

;

বাংলাদেশে জাপানের বিনিয়োগ বৃদ্ধির আহ্বান আইসিটি মন্ত্রীর



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে জাপানের দীর্ঘমেয়াদী প্রকল্পে অবদান এবং মেট্রোরেল, পদ্মা সেতু, মাতারবাড়ি, উন্নয়ন প্রকল্পসহ বিভিন্ন মেগা প্রকল্পে জাপানি সহায়তার কথা উল্লেখ করে বাংলাদেশে জাপানের বিনিয়োগ আরও বাড়ানোর আহ্বান জানিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

বৃহস্পতিবার (৯ মে) দুপুরে রাজধানীর একটি হোটেলে "আইটি বিজনেস সামিট ২০২৩" অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

জাপানের প্রতি কৃতজ্ঞতা স্বীকার করে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের সময় এবং মুক্তিযুদ্ধের পর বাংলাদেশ সরকারের প্রতি সমর্থনের জন্য জাপানের কাছে আমরা কৃতজ্ঞ। স্বাধীনতার পর দুই মাসের মধ্যেই জাপান বাংলাদেশকে স্বীকৃতি দেয়। মুক্তিযুদ্ধে জাপান ভারতের উদ্বাস্তু শিবিরে শিশুদের জন্য অনুদান পাঠায়।

এছাড়াও প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, জাপান আমাদের অনেক গুলো মেগা প্রকল্পে বিনিয়োগ করেছেন। আমাদের আইসিটি ও টেলিকমিউনিকেশন সেক্টরে বিনিয়োগ করার অনুরোধ করছি।

প্রতিমন্ত্রী বলেন, আমরা প্রযুক্তি সম্পর্কে ইন্টার্নশিপ প্রোগ্রাম চালু করতে চাই। আমি প্রাইভেট সেক্টরকেও আমন্ত্রণ জানাই যদি তারা প্রশিক্ষণ তথ্য কেন্দ্রে আগ্রহী থাকে তাহলে সরকারের তরফ থেকে বিনা মূল্যে জমি প্রদান করতেও আমরা প্রস্তুত আছি। এছাড়া আমাদের হাইটেক পার্কের ভিতরেও প্রস্তুত জায়গা বরাদ্দ করছি। আমরা ইতিমধ্যেই বাংলাদেশ জাপান আইটি পোর্টাল চালু করেছি।

;

হুন্ডি ব্যবসায় জড়িত ৫ হাজার এজেন্ট একাউন্ট বাতিল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অবৈধ হুন্ডির মাধ্যমে লেনদেন সংক্রান্ত অভিযোগে ৫ হাজার ৭৬৬ জন এজেন্টের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য তাদের তথ্য সিআইডিতে পাঠানো হয়েছে। তারমধ্য হুন্ডি লেনদেনে জড়িত সন্দেহে ৫ হাজার ২৯টি এমএফএস এজেন্টশিপ বাতিল করা হয়েছে বলে সংসদে জানিয়েছে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ।

বৃহস্পতিবার (৯ মে) জাতীয় সংসদের অধিবেশনে চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য আব্দুল লতিফের লিখিত প্রশ্নের জবাবে তিনি এই তথ্য জানান। এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ সংসদে জানান, বর্তমান সময়ে দেশে আর্থিক অন্তর্ভুক্তির ব্যাপক প্রসারের কারণে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস (এমএফএস) ও ডিজিটাল পেমেন্টের মাধ্যমে লেনদেনের মাত্রা বৃদ্ধি পেয়েছে। প্রযুক্তিগত এই উন্নয়নের সুবিধা কাজে লাগিয়ে কিছু অসাধু চক্র অনলাইন জুয়া/বেটিং, গেমিং, ফরেক্স/ক্রিপ্টোকারেন্সি ট্রেডিং ও হুন্ডি মত অপরাধমূলক কাজে জড়িয়ে পড়ে। ফলে একদিকে যেমন দেশ হতে মুদ্রা পাচার বেড়ে যাচ্ছে, অপরদিকে দেশে প্রচুর বৈদেশিক মুদ্রা হারাচ্ছে এবং ফলশ্রুতিতে অর্থনীতি ক্ষতিগ্রস্ত হচ্ছে।

মন্ত্রী জানান, অনলাইন জুয়া/বেটিং এবং হুন্ডির সাথে জড়িত থাকার সন্দেহে এ পর্যন্ত ৪৮ হাজার ৫৮৬টি ব্যক্তিগত এমএফএস হিসাব বিএফআইইউ কর্তৃক স্থগিত করা হয়েছে। এ পর্যন্ত অভিযোগে ৫ হাজার ৭৬৬ জন এজেন্ট এর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য তাদের তথ্য সিআইডিতে পাঠানো হয়েছে। তারমধ্য হুন্ডি লেনদেনে জড়িত সন্দেহে ৫ হাজার ২৯টি এমএফএস এজেন্টশিপ বাতিল করা হয়েছে। সেইসাথে ১০ হাজার ৬৬৬টি এমএফএস এজেন্ট হিসাবের লেনদেন ব্লক করা হয়। হুন্ডির সাথে সংশ্লিষ্টতা সন্দেহে ২১টি মানিচেঞ্জার প্রতিষ্ঠান ও এদের স্বার্থসংশ্লিষ্ট ৩৯টি হিসাবের তথ্য সিআইডিতে পাঠানো হয়েছে।

অর্থমন্ত্রী সংসদে আরও জানান, অবৈধ হুন্ডি গেমিং, বেটিং সংক্রান্ত এক হাজার ৯৬টি ওয়েবসাইট, ১৮২ টি অ্যাপ ও এক হাজার ২ ফেইজবুক ফেইজের তথ্য বিটিআরসি ও আইনশৃঙ্খলা বাহিনীকে দেওয়া হয়েছে।

 

;

মোটরসাইকেলের ধাক্কায় অজ্ঞাত নারীর মৃত্যু, চালক আটক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪. কম, সাভার (ঢাকা)
মোটরসাইকেলের ধাক্কায় অজ্ঞাত নারীর মৃত্যু, চালক আটক

মোটরসাইকেলের ধাক্কায় অজ্ঞাত নারীর মৃত্যু, চালক আটক

  • Font increase
  • Font Decrease

সাভারের আশুলিয়ায় একটি আঞ্চলিক সড়কে অনিয়ন্ত্রিত মোটরসাইকেলের ধাক্কায় এক পথচারী নারীর মৃত্যু হয়েছে। নিহত নারীর পরিচয় না মিললেও স্থানীয়দের সহায়তায় মোটরসাইকেল চালক ও ঘাতক মোটরসাইকেল আটক করেছে পুলিশ।

বৃহস্পতিবার (৯ মে) দুপুরে এ তথ্য নিশ্চিত করে আশুলিয়া থানা পুলিশ। এর আগে বুধবার রাত সাড়ে ১০টার দিকে আশুলিয়ার নরসিংপুর-কাশিমপুর আঞ্চলিক সড়কের ইউসুফ মার্কেট এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে পুলিশ জানায়, গুরুতর আহত অবস্থায় স্থানীয়রা ওই নারীকে উদ্ধার করে আশুলিয়ার নারী ও শিশু হাসপাতালে নেয়। সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য ঢাকার একটি হাসপাতালে রেফার্ড করা হলে সেখানে নেয়ার আগেই তিনি নিস্তেজ হয়ে পরেন। পুনরায় তাকে নারী ও শিশু হাসপাতালে নেয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। স্থানীয়রা ঘাতক চালক ও মোটরসাইকেল আটকে রেখে পুলিশকে খবর দেয়।

আটককৃত ব্যক্তি হলেন, রংপুর জেলার মিঠাপুকুর থানার হাতিমপুর গ্রামের আ. হাদির ছেলে মো. রতন মীর। তিনি আশুলিয়ার গোমাইল এলাকায় ভাড়া থেকে স্থানীয় একটি পোশাক কারখানায় কাজ করেন।

নিহত নারীর পরিচয় এখনও নিশ্চিত হতে পারেনি পুলিশ। তার বয়স আনুমানিক ৩৫ বছর হবে।

খবর পেয়ে হাসপাতাল থেকে নিহতের মরদেহ উদ্ধার ও ঘাতক চালককে আটক করে থানায় নিয়ে আসে পুলিশ। আশুলিয়া থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) সোহেল মোল্লা বলেন, আমরা নিহতের পরিচয় জানার চেষ্টা করছি। মোটরসাইকেল জব্দ করে চালককে আটক করা হয়েছে। তার বিরুদ্ধে আইনগত কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

;