গাইবান্ধা-৩: পুনঃতফসিলে ৪ জনের মনোনয়নপত্র জমা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, গাইবান্ধা, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

একাদশ সংসদ নির্বাচনে স্থগিত হওয়া গাইবান্ধা-৩ (সাদুল্লাপুর-পলাশবাড়ী) আসনে পুনঃতফসিলে মনোনয়নপত্র জমা দিয়েছেন নতুন চারজন প্রার্থী।

বুধবার (২ জানুয়ারি) মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন হওয়ায় নতুন আগ্রহী প্রার্থীরা জেলা নির্বাচন অফিসে জমা দেন।

মনোনয়পত্র জমা দেওয়া প্রার্থীরা হলেন- গাইবান্ধা জেলা বিএনপির সভাপতি অধ্যাপক ডা. মইনুল হাসান সাদিক, আওয়ামী লীগের শাহ মো. ইয়াকুবুল আজাদ ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মাহমুদুল হক ও জাতীয় পার্টির মনজুরুল হক সাচ্চা।

গাইবান্ধা জেলা নির্বাচন কমিশন অফিসার মাহবুবুর রহমান বলেন, ‘প্রথম তফসিল অনুযায়ী যাদের মনোনয়নপত্র বৈধ রয়েছে তাদের আর নতুন করে জমা দিতে হবে না। পুনঃতফসিল অনুযায়ী নতুন কেউ ইচ্ছা করলে নির্বাচনে অংশ নিতে পারবেন।’

তিনি আরও বলেন, ‘আসনটিতে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন বুধবার (২ জানুয়ারি)। মনোনয়নপত্র বাছাই করা হবে বৃহস্পতিবার (৩ জানুয়ারি)। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১০ জানুয়ারি এবং ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৭ জানুয়ারি।’

প্রথম তফসিলের প্রার্থীরা হলেন- সাদুল্লাপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান সাংসদ ডা. ইউনুস আলী সরকার, জাতীয় পার্টি (এরশাদ) প্রার্থী দিলারা খন্দকার, জাসদের এস এম খাদেমুল ইসলাম খুদি, এনপিপির মিজানুর রহমান তিতু, ইসলামী আন্দোলন বাংলাদেশের হানিফ দেওয়ান, বাসদের সাদেকুল ইসলাম গোলাপ ও স্বতন্ত্র প্রার্থী আবু জাফর মো. জাহিদ।

উল্লেখ্য, গত ১৯ ডিসেম্বর দিবাগত রাতে এ আসনের ঐক্যফ্রন্টের বিএনপি প্রার্থী ড. টিআইএম ফজলে রাব্বী চৌধুরী মারা যাওয়ায় নির্বাচন স্থগিত করেন ইসি।

   

রামগঞ্জে ভোটকেন্দ্র দখলের চেষ্টা, আটক ৫



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

উপজেলা পরিষদ নির্বাচনে লক্ষ্মীপুরের রামগঞ্জে পশ্চিম কাজিরকজীল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র দখলের চেষ্টার ঘটনায় ৫ জনকে আটক করা হয়েছে।

মঙ্গলবার (২১ মে) বেলা ১১টার দিকে চেয়ারম্যান প্রার্থীর সমর্থকরা কেন্দ্রে হামলা চালিয়ে দখলের চেষ্টা করে। পরে পুলিশের ধাওয়ায় হামলাকারীরা পালিয়ে যায়। দুপুর ১২টা পর্যন্ত কেন্দ্র এলাকায় থমথমে অবস্থায় বিরাজ করে।

এদিকে পালিয়ে যাওয়ার পথে তারা একটি মোটরসাইকেল ও ব্যাটারিচালিত অটোরিকশা ভাঙচুর করে। এসময় অটোরিকশা চালক বৃদ্ধ মনু মিয়াকে লাঠি দিয়ে পিটিয়ে আহত করা হয়। হামলাকারীরা দেশীয় অস্ত্রশস্ত্রে সজ্জিত ছিল।

খবর পেয়ে জেলা প্রশাসক সুরাইয়া জাহান, জেলা পুলিশ সুপার মোহাম্মদ তারেক বিন রশিদ, রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট প্রিয়াংকা দত্ত, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মেহের নিগার, রামগঞ্জ উপজেলা রিটার্নিং কর্মকর্তা (ইউএনও) শারমিন ইসলাম ও পুলিশ-বিজিবিসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সকাল থেকে এক চেয়ারম্যান প্রার্থীর সমর্থকরা ভোটারদেরকে কেন্দ্রে আসতে বাধা দিচ্ছে। পথে পথে ভোটারদেরকে বাধা দেওয়া হয়। এতে অনেক ভোটার ভোট না দিতে পেরে ফিরে গেছেন। ঘটনার সময় তারা দখলের জন্য কেন্দ্রে ঢুকে পড়ে। একপর্যায়ে অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনী গিয়ে তাদেরকে ধাওয়া করে। এতে তারা পালিয়ে যায়। এদিকে হামলাকারীরা চাটখিল-রামগঞ্জ সড়কে একটি মোটরসাইকেল ও একটি অটোরিকশা ভাঙচুর করে। এসময় অটোরিকশা চালক মনু মিয়াকে পিটিয়ে আহত করা হয়। আহত মনু মিয়াকে উদ্ধার করে চিকিৎসার জন্য পাঠায় প্রশাসন। আর ঘটনার সঙ্গে জড়িত ৫ জনকে আটক করে পুলিশ। তবে কারো নাম-পরিচয় জানা যায়নি।

তবে হামলা বা কেন্দ্র দখলের চেষ্টার ঘটনায় প্রশাসনের কেউ বক্তব্য দিতে রাজি হননি।

আহত রিকশা চালক মনু মিয়া কান্নায় ভেঙে পড়েন। জানতে চাইলে তিনি বলেন, আমার বাড়ি করপাড়া বদরপুর গ্রামে। আমি ভাড়া নিয়ে এসেছি। ৫ জন যাত্রী ছিল। হঠাৎ করে একদল লোক আমার গাড়ি ভাঙচুর করে। আমার ডান হাতে লাঠি দিয়ে আঘাত করেছে। আমার হাত ভেঙে গেছে।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, রামগঞ্জে ৪ জন প্রার্থী চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। টাটা হলেন ইমতিয়াজ আরাফাত (আনারস), দেলোয়ার হোসেন দেওয়ান বাচ্চু (মোটরসাইকেল), ফয়েজ বক্স বাবুল (দোয়াত কলম) ও মো. মোশাররফ মুশু (ঘোড়া)। এ উপজেলায় ৩ জন ভাইস চেয়ারম্যান ও ৪ জন মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

প্রসঙ্গত, পশ্চিম কাজিরখীল সরকারি প্রাথমিক বিদ্যালয় চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেন দেওয়ান বাচ্চুর (মোটরসাইকেল) কেন্দ্র। গত পৌরসভা নির্বাচনেও দেওয়ান বাচ্চুর ভাই দেওয়ান ফয়সাল একজন কাউন্সিলরের সমর্থন নিয়ে কেন্দ্রটি দখলের চেষ্টা করে। ওইসময় আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে গোলাগুলির ঘটনাও ঘটেছে।

;

দেবহাটায় পোলিং এজেন্টদের ভোটকেন্দ্রে ঢুকতে না দেওয়ার অভিযোগ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাতক্ষীরা
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

ষষ্ঠ উপজেলা নির্বাচনে দ্বিতীয় ধাপের নির্বাচনের ভোটগ্রহণে সাতক্ষীরার দেবহাটা উপজেলার চেয়ারম্যান পদপ্রার্থী আল ফেরদাউস আলফার পোলিং এজেন্টদের কেন্দ্রে ঢুকতে না দেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

মঙ্গলবার (২১ মে) ভোটগ্রহণের দিন উপজেলার দেবীশহর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ ঘটনা ঘটেছে অভিযোগ উঠেছে।

অভিযোগে জানা যায়, মোটরসাইকেল প্রতীকের চেয়ারম্যান প্রার্থী মুজিবর রহমানের কর্মী-সমর্থকেরা ভোটকেন্দ্রে ঘেরাও করে রাখেন। এসময় হেলিকপ্টার প্রতীকের প্রার্থী আলফার এজেন্টরা ভোটকেন্দ্রে ঢুকতে চাইলে তাদের বাধা দেওয়া হয়। আর এর নেতৃত্ব দেন স্থানীয় ইউপি সদস্য নুরুজ্জামান।

এব্যাপারে দেবীশহর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রিজাইডিং কর্মকর্তা ফরিদ হোসেন বলেন, ভোটকেন্দ্রের বাইরে কী ঘটেছে, সেটা সমন্ধে অবগত নন তিনি।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, 'আমার কাছে হেলিকপ্টার প্রার্থীর কোনো এজেন্ট ফর্ম জমা দেননি। এজন্য বুথগুলোতে ওই প্রতীকের প্রার্থীর এজেন্ট নেই। তবে বিষয়টি সমন্ধে প্রার্থী অভিযোগ দেওয়ার পর এজেন্টদের আসতে বলা হয়েছে’।

এ ব্যাপারে হেলিকপ্টার প্রতীকের প্রার্থী আল ফেরদাউশ আলফা বলেন, ভোটকেন্দ্রে প্রভাব সৃষ্টি করতে তার প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকেরা এ ঘটনা ঘটিয়েছেন। শুধু দেবীশহর নয়, আরো অনেক জায়গাতে ভোটকেন্দ্র দখলের পাঁয়তারা করছেন মোটর সাইকেল প্রতিকের প্রার্থীর কর্মীসমর্থকেরা।

;

শ্রীপুরে আচরণবিধি লঙ্ঘনের দায়ে শিক্ষককে জেল



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

উপজেলা পরিষদ নির্বাচনে গাজীপুরের শ্রীপুরে আচরণবিধি লঙ্ঘনের দায়ে এক স্কুল শিক্ষককে তিন দিনের জেল দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

সাজাপ্রাপ্ত শিক্ষক কামরুল হাসান খান (৪৪) উপজেলার রাজেন্দ্রপুর উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, মঙ্গলবার (২১ মে) সকাল ১০ টার দিকে শ্রীপুরের গোসিঙ্গা ইউনিয়নের গোসিঙ্গা উচ্চ বিদ্যালয়ের ভোট কেন্দ্রের বাহিরে দাঁড়িয়ে ভোটারদের জোর করে ভোট দেওয়ানোর চেষ্টা এবং প্রকাশ্যে প্রচারণার অভিযোগে ওই শিক্ষককে আটক করেন ভ্রাম্যমাণ আদালত। পরে ঘটনার সত্যতা যাচাই করে তাকে তিন দিনের জেল দেয়া হয়।

শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও সহকারী রিটার্নিং কর্মকর্তা শোভন রাংসা বিষয়টি নিশ্চিত করেছেন।

;

ষষ্ঠ উপজেলা নির্বাচন, দ্বিতীয় ধাপ

পুলিশ-প্রশাসনের ‘পার্সোনাল টাচ’ ম্যাজিকের মতো কাজ করছে



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ড. নাজমুল আহসান কলিম উল্লাহ বলেছেন, কুমিল্লার নির্বাচনে পুলিশ ও প্রশাসনের ‘পার্সোনাল টাচ’ ম্যাজিকের মতো কাজ করছে। যেখানেই সমস্যা হচ্ছে, সেখানেই তারা হাজির হচ্ছে।

মঙ্গলবার (২১ মে) বেলা সাড়ে ১১টায় কুমিল্লার সদর দক্ষিণের সুয়াগঞ্জ টি এ হাইস্কুল অ্যান্ড কলেজ ভোটকেন্দ্র পরিদর্শন শেষে তিনি এ মন্তব্য করেন।

কলিম উল্লাহ বলেন, আমরা এখন পর্যন্ত তেমন কোনো সহিংসতা দেখিনি। বেলা বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে ভোটারও বাড়ছে। আমরা আশা করছি, একটি সুন্দর ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হবে।

পরিদর্শনকালে উপস্থিত ছিলেন- কুমিল্লার জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান, পুলিশ সুপার আব্দুল মান্নানসহ জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদের সদস্যবৃন্দ।

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে মঙ্গলবার কুমিল্লার সদর দক্ষিণ ও বরুড়া উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। এবার সদর দক্ষিণ উপজেলার তিনবার মতো নির্বাচিত চেয়ারম্যান গোলাম সারোয়ার এবার চতুর্থবারের মতো প্রার্থী হয়েছেন। তিনি কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহসভাপতি এবং সাবেক অর্থমন্ত্রী ও স্থানীয় এমপি আ হ ম মুস্তফা কামালের ছোট ভাই।

তার প্রতিদ্বন্দ্বী একই পরিষদের ভাইস চেয়ারম্যান ও মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবদুল হাই বাবলু।

এদিকে, বরুড়া উপজেলায় বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের নেতা এ কে এম মঈনুল ইসলাম এবারও প্রার্থী হয়েছেন। তার সঙ্গে ভোটযুদ্ধে আছেন হামিদ লতিফ ভূঁইয়া কামাল।

;