ভোটের মাঠে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রীর দুই মেয়ে



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ভোটের মাঠে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রীর দুই মেয়ে। ছবি: বার্তা২৪.কম

ভোটের মাঠে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রীর দুই মেয়ে। ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

আসন্ন সংসদ নির্বাচনে দিনাজপুর-৫ (ফুলবাড়ী-পার্বতীপুর) আসনে বাবার জন্য ভোট চেয়েছেন আওয়ামী লীগের প্রার্থী, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজারের দুই মেয়ে ফারহানা রহমান ও ফারজানা রহমান।

তারা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রীর পাশাপাশি সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে গণসংযোগ ও ভোট প্রার্থনা করছেন। নির্বাচনী পথসভায় বক্তব্যও রাখছেন মন্ত্রীর দুই মেয়ে।

এদিকে ভোটের মাঠে প্রচারণায় দুই মেয়ে নামায় নারী ভোটারদের মাঝে ব্যাপক সাড়া পড়েছে বলে জানান আওয়ামী লীগের নেতাকর্মীরা।

মন্ত্রীর মেয়ে ফারহানা রহমান মুক্তা জানান, তার বাবা দীর্ঘ ৩০ বছর ধরে এই অঞ্চলের জনপ্রতিনিধি হিসেবে মানুষের সেবা করে আসছেন। তার বাবার মতো তারাও মানুষের মাঝে থাকতে চান। এ জন্য বাবার দেখানো পথে তারাও মানুষের কাছে যাচ্ছেন এবং এই অঞ্চলের মানুষ তাদের আপন করে গ্রহণ করেছেন।

উল্লেখ্য, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার এমপি এই আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ৬ বার নির্বাচিত হয়েছেন। এইবার ৭ম বারের মতো আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

   

‌'নির্বাচন প্রশ্নবিদ্ধ করতে কোনো ধরনের গুজব ছড়ালে ছাড় নেই'



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের উপ-পরিচালক (স্থানীয় সরকার) লুৎফুন নাহার বলেছেন, অনুষ্ঠিতব্য নির্বাচনে প্রত্যেক প্রার্থী ও তাদের সমর্থকদেরকে নির্বাচনী আচরণবিধি মেনে চলতে হবে, অন্যথায় আইনগত ব্যবস্থা নেয়া হবে। জাল ভোট প্রদান, কেন্দ্র দখল বা অন্য কোনো অজুহাতে নির্বাচন প্রশ্নবিদ্ধ করতে কোনো ধরনের গুজব ছড়ালে ছাড় নেই। নির্বাচনে নিরাপত্তা নিশ্চিতে আইন-শৃঙ্খলা বাহিনী সর্বদা আপনাদের পাশে থাকবে। নির্বাচনে কোনো অনিয়ম বরদাস্ত করা হবে না।

সোমবার (১৩ মে) বিকেলে চট্টগ্রাম সার্কিট হাউজে ৬ষ্ঠ উপজেলা পরিষদ সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সঙ্গে আয়োজিত মতবিনিময় ও আইন-শৃঙ্খলা বিষয় সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

লুৎফুন নাহার বলেন, আগামী ২১ মে দ্বিতীয় ধাপে চট্টগ্রামের হাটহাজারী, ফটিকছড়ি ও রাঙ্গুনিয়া এবং ২৯ মে তৃতীয় ধাপে বোয়ালখালী, পটিয়া, আনোয়ারা ও চন্দনাইশ উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আদলে গত ৮ মে প্রথম ধাপে সীতাকুন্ড, মিরসরাই ও সন্ধীপ উপজেলা পরিষদ নির্বাচন অত্যন্ত সুষ্ঠু ও গ্রহণযোগ্য হয়েছে। আগামী ২১ ও ২৯ মে দ্বিতীয় ও তৃতীয় ধাপে অনুষ্ঠাতব্য চট্টগ্রামের উল্লিখিত ৭টি উপজেলা পরিষদের নির্বাচন অবাধ, গ্রহণযোগ্য ও সুষ্ঠুভাবে সম্পন্ন করা হবে। সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার, থানার অফিসার ইনচার্জরাসহ নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাগণ ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিজ নিজ অবস্থান থেকে সমন্বিতভাবে দায়িত্ব পালন করবে।

সভায় পুলিশ সুপার পদে সদ্য পদোন্নতিপ্রাপ্ত ও জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো. কবির আহমদ বলেন, প্রত্যেক ভোট কেন্দ্রে জেলা পুলিশের পক্ষ থেকে নিরাপত্তা নিশ্চিত করতে হবে। নির্বাচন পূর্ববর্তী ও পরবর্তী যে কোনো ধরনের সহিংসতা রোধে জেলা পুলিশ প্রস্তুত রয়েছে। নির্বাচনে কিশোর গ্যাংয়ের তৎপরতা দেখলে অঙ্কুরে বিনষ্ট করে দেব। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আদলে গত ৮ মে প্রথম ধাপে এখানকার ৩টি উপজেলা পরিষদের নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করা হয়েছিল, আগামীতে অনুষ্ঠাতব্য উপজেলা পরিষদের নির্বাচনগুলো শান্তিপূর্ণভাবে সম্পন্ন করা হবে।

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাকিব হাসান বলেন, আচরণবিধি মেনেই নির্বাচনের প্রচার-প্রচারণা চালাতে হবে। পিভিসি ব্যানার ও পোস্টার করা যাবে না। কেউ নির্বাচন প্রশ্নবিদ্ধ করতে চাইলে আমরা এক চুল পরিমাণও পিছ পা হবো না। আশঙ্কার জায়গা থাকবে না। এ নির্বাচনে কোনো ধরনের অনিয়ম গ্রহণযোগ্য হবে না। ভোট সুন্দর ও সুষ্ঠু করার জন্য যা যা দরকার সবই করা হবে। সরকারের ভাবমূর্তি রক্ষায় আমাদের একটাই চাওয়া-নির্বাচনকে সুন্দর ও গ্রহণযোগ্য করা।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুছ আলী বলেন, নির্বাচনে কেউ জয়ী হবে, কেউ পরাজিত হবে, এটা বাস্তবতা ও মেনে নিতে হবে। সকলের সম্মিলিত উদ্যোগে আমরা একটি গ্রহণযোগ্য নির্বাচন উপহার দিতে চাই। নির্বাচন কমিশন থেকে শুরু করে সবাই আপনাদের পাশে আছে। নির্বাচনী এলাকায় অনুমতি ব্যতীত কোনো যানবাহন চলবে না। ভোটারদেরকে কেন্দ্রে আনা-নেয়ার জন্য যানবাহন ভাড়া করাও অবৈধ। আগামী ২১ মে নির্বাচনের প্রচার-প্রচারণা ১৭ মে রাত ১২টায় বন্ধ হয়ে যাবে। ভোট গ্রহণের ৩২ ঘণ্টা আগ পর্যন্ত প্রচার-প্রচারণা করা যাবে।

সভায় জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) হোসাইন মোহাম্মদ আবু তৈয়ব বলেন, নির্বাচন কমিশনের বিধি-বিধান বা পরিপত্র মেনে উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে। ভোট কেন্দ্রে বা বাইরে ভয়ভীতি প্রদর্শন করা যাবে না। সুষ্ঠু নির্বাচনের স্বার্থে যা যা করা দরকার তা-ই করবো। কোনো অপশক্তির কাছে আমরা মাথা নত করবো না।

সভায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট একেএম গোলাম মোর্শেদ খান বলেন, আচরণবিধি মেনেই নির্বাচনের প্রচার-প্রচারণা চালাতে হবে। আচরণবিধি পর্যবেক্ষণে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাঠে থাকবে। একজন প্রার্থীর পোস্টারের উপর অন্য প্রার্থীর পোস্টার লাগানো যাবে না। নির্বাচনী আচরণবিধি মানতে হবে, অন্যথায় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

সভায় অতিরিক্ত জেলা নির্বাচন কর্মকর্তা ও উপজেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. শহীদুল ইসলাম প্রামাণিক বলেন, আমাদের দৃষ্টিতে ঝুঁকিপূর্ণ কেন্দ্র বলতে কিছু নেই। প্রার্থীরা যদি মনে করেন আছে, তাহলে তালিকা দিলে যাচাই-বাছাই করে দেখবো, আশঙ্কার জায়গা থাকবে না। নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা আইনের স্বপক্ষে থেকে যে কোনো ধরনের পদক্ষেপ গ্রহণ করবে। নির্বাচনের দিন সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হবে ও বিকাল ৪টায় ভোট গ্রহণ শেষ হবে।

চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের উপ-পরিচালক (স্থানীয় সরকার) লুৎফুন নাহারের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ এনামুল হক, আনসার ভিডিপি’র জেলা কমান্ড্যান্ট সাইফুল্লাহ হাবীব, র‌্যাবের এএসপি মোজাফফর হোসেন, এনএসআই’র সহকারী পরিচালক জহিরুল হক, বিজিবি’র সহকারী পরিচালক উপেন্দ্র নাথ হালদার প্রমুখ।

চট্টগ্রামের হাটহাজারী, ফটিকছড়ি, রাঙ্গুনিয়া, বোয়ালখালী, পটিয়া, আনোয়ারা ও চন্দনাইশ উপজেলা নির্বাহী কর্মকর্তা, থানার অফিসার ইনচার্জ, উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীগণ তাদের মতামত ব্যক্ত করেন।

;

ফেনী সদর উপজেলায় নির্বাচনী আমেজ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,ফেনী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের ৬ষ্ঠ ধাপে ফেনী সদর উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে উপজেলায় ও পৌর এলাকায় নির্বাচনী আমেজ শুরু হয়েছে। নির্বাচনী প্রচারণা শুরু হওয়ায় ফেনীতে বইছে উৎসবের আমেজ। ব্যানার পোস্টারে ছেয়ে গেছে শহর ও সদর এলাকা। মাইকিং এর মাধ্যমে প্রচারণা চালাচ্ছেন প্রার্থীরা।

প্রচারণার প্রথমদিনে চেয়ারম্যান পদে দোয়াত কলম প্রতীক নিয়ে নির্বাচনী প্রচারণা শুরু করেছে সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শুসেন চন্দ্র শীল। নির্বাচনকে সাফল্যমণ্ডিত করতে বর্ধিত সভা করেছে ফেনী পৌর আওয়ামী লীগ ও সদর উপজেলা আওয়ামী লীগ।

সোমবার (১৩ মে) সকালে রিটার্নিং কর্মকর্তা থেকে প্রতীক বরাদ্দ নিয়ে বিকালে নির্বাচনী গণসংযোগ করেন চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীরা। এসময় জেলা আওয়ামী লীগ, পৌর আওয়ামী লীগ ও সদর উপজেলা আওয়ামী লীগের নেতারা উপস্থিত ছিলেন।

গণসংযোগটি ফেনী জেলা আওয়ামী লীগ কার্যালয় হতে শুরু হয়ে, মিজান রোড, ট্রাংক রোড, শহীদুল্লাহ্ কায়সার সড়ক হয়ে ফেনী বড় বাজারের বিভিন্ন পট্টি ঘুরে বড় মসজিদ রোড হয়ে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে এসে শেষ হয়। এসময় দোয়াত কলম প্রতীক নিয়ে বিভিন্ন স্লোগান দেন নেতাকর্মীরা। পাশাপাশি দোকানপাট, পথচারী ও ব্যবসায়ীদের কাছে ভোট কামনা করেন তারা।

গণসংযোগে ফেনী কেন্দ্রীয় শহীদ মিনারে নেতাকর্মীদের বিভিন্ন দিকনির্দেশনা দেন দলীয় নেতাকর্মীরা। নির্বাচনকে উৎসবমুখর করতে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান তারা। পাশাপাশি নির্বাচন পরিচালনা কমিটির নির্দেশনা অনুযায়ী সকল গণসংযোগ, বর্ধিত সভা বাস্তবায়ন করার আহ্বান জানান তারা।

এদিকে নির্বাচনকে সামনে রেখে ১৪ মে থেকে ২৭ মে পর্যন্ত ১৩ দিনের কর্মসূচি ঘোষণা করেছে নির্বাচন পরিচালনা কমিটি। যার মধ্যে ছাত্রলীগ, যুবলীগের বর্ধিত সভা, সদর উপজেলার প্রতিটি ইউনিয়নে বর্ধিত সভা, মহিলা সমাবেশ, উঠান বৈঠক ও পৌর এলাকার প্রতিটি ওয়ার্ডে পথসভা ও গণসংযোগ রয়েছে।

এসময় সদর উপজেলা আওয়ামী লীগ সভাপতি করিম উল্ল্যাহ বিকম, পৌর আওয়ামী লীগ সভাপতি আইনুল কবির শামীম সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম স্বপন মিয়াজী, জেলা আওয়ামী লীগ দপ্তর সম্পাদক একে শহীদ উল্ল্যাহ খোন্দকার, জেলা যুবলীগ সাধারণ সম্পাদক চৌধুরী আহমেদ রিয়াদ আজিজ রাজীব, জেলা ছাত্রলীগ সভাপতি তোফায়েল আহম্মদ তপু, সাধারণ সম্পাদক নূর করিম জাবেদসহ জেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

;

ফটিকছড়ির মেয়র ও সাবেক উপজেলা চেয়ারম্যানকে শোকজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ফটিকছড়ির মেয়র ও সাবেক উপজেলা চেয়ারম্যানকে শোকজ

ফটিকছড়ির মেয়র ও সাবেক উপজেলা চেয়ারম্যানকে শোকজ

  • Font increase
  • Font Decrease

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে চট্টগ্রামের ফটিকছড়ি পৌরসভার মেয়র মো. ইসমাইল হোসেন ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এইচ এম আবু তৈয়বকে শোকজ করা হয়েছে। একইসঙ্গে তাদের দু’জনকে আগামী ১৪ মে সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছে সশরীরে উপস্থিত হয়ে লিখিত ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

সোমবার (১৩ মে) বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও উপজেলা পরিষদ নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. মোজাম্মেল হক চৌধুরী এ কারণ দর্শানোর নোটিশ জারি করেন।

সহকারী রিটার্নিং কর্মকর্তা স্বাক্ষরিত চিঠিতে উল্লেখ করেন, গত ৯ এপ্রিল উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এইচ এম আবু তৈয়ব আনারস প্রতীকের প্রার্থীর পক্ষে প্রচারণায় ভোটারদের উদ্দেশ্যে মানহানিকর বক্তব্য দেন। তিনি ওই প্রতীকের পক্ষে ভোট না দিলে ভোটারদের ‘মীর জাফর’ হবে বলে উল্লেখ করেন। তার ভিডিও ক্লিপ রয়েছে। বিষয়টি নির্বাচনী আচরণবিধি ১৮ (ক) এর লঙ্ঘন।

এবিষয়ে এইচ এম আবু তৈয়ব বলেন, ‘এলাকার সভা-সমাবেশে জনগণের হয়ে আমাদের অনেক কথাই বলতে হয়। আমরা ছোটকাল থেকে রাজনীতি করি। আমরা গণমানুষের প্রতিনিধিত্ব করি।’

অপরদিকে, গত ১১ মে ফটিকছড়ি পৌরসভার মেয়র মো. ইসমাইল হোসেন তার ফেসবুক পোস্টে নির্বাচনী প্রক্রিয়াকে প্রশ্নবিদ্ধ করেছেন এবং একই সাথে পূর্ববর্তী নির্বাচন নিয়েও প্রশ্ন তোলায় আচরণ বিধিমালা এর ৫ (ক) এর উপবিধি লঙ্ঘন করেছেন।

মেয়র মো. ইসমাইল হোসেন বলেন, ‘আমি জনগণের মুখপত্র হিসেবে আমার বক্তব্য উপস্থাপন করেছি। এতে বিধি লঙ্ঘন হয়েছে কিনা ভেবে দেখিনি। তবে আমরা জনগণের কথা বলি।’

;

প্রকাশ্যে ভোট প্রদান: এমপি মল্লিককে ইসিতে তলব



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

গত ৮ মে বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে প্রকাশ্যে ভোট দেওয়ায় বরিশাল-৬ আসনের সংসদ সদস্য হাফিজ মল্লিককে তলব করেছে নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার (১৫ মে) দুপুর ১২টায় নির্বাচন ভবনে তার অপরাধের ব্যাখ্যা চাইবে ইসি।

সোমবার (১৩ মে) ইসির নির্বাচন পরিচালনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত চিঠিতে এমপি আবদুল হাফিজ মল্লিককে চিঠি পাঠান।

চিঠিতে উল্লেখ করা হয়, গত ৮ মে অনুষ্ঠেয় বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণের দিন আপনি ৪৭নং মঙ্গলসী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রে প্রকাশ্যে ভোট প্রদান করেছেন। যার ভিডিও বিভিন্ন গণমাধ্যমে (প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায়) ছবিসহ প্রতিবেদন আকারে প্রকাশিত হয়েছে। প্রকাশ্যে ভোট প্রদান করে ভোটের গোপনীয়তা রক্ষা না করা উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা, ২০১৩ এর বিধি ৭৮ এর বিধান অনুসারে শাস্তিযোগ্য নির্বাচনি অপরাধ। উক্ত অপরাধ সংঘটনের কারণে আপনার বিরুদ্ধে মামলা দায়ের ও পদ্ধতিগতভাবে ব্যবস্থা গ্রহণের জন্য স্পীকারের কাছে কেন পত্র প্রেরণ করা হবে না, সে বিষয়ে আগামী বুধবার (১৫ মে) দুপুর ১২টায় নির্বাচন কমিশনে আপনাকে ব্যক্তিগতভাবে হাজির হয়ে ব্যাখ্যা দেওয়ার জন্য কমিশন সিদ্ধান্ত গ্রহণ করেছেন।

এই অবস্থায়, মাননীয় নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুসারে আপনাকে উল্লিখিত তারিখ ও সময়ে ব্যক্তিগতভাবে হাজির হয়ে ব্যাখ্যা দেওয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো৷

;