বাছাইয়ের আগেই ঝরে গেল নৌকার অনেক প্রার্থী



রেজা-উদ্-দৌলাহ প্রধান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা, ছবি: সংগৃহীত

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ৪ হাজার ২৩ প্রার্থী। সাধারণ কর্মী, বর্তমান মন্ত্রী, এমপি, স্থানীয় সরকারের নির্বাচিত প্রতিনিধি, ব্যবসায়ী, সাবেক সরকারি কর্মকর্তা, আমলা, চলচ্চিত্র তারকা, খেলোয়াড়, সাংবাদিক থেকে শুরু করে শিক্ষক- সবাই হতে চান নৌকার মাঝি। এমনকি আলেম-উলামা, মুফতি, অন্য রাজনৈতিক দলের সদস্যরাও কিনেছেন নৌকার মনোনয়নপত্র। প্রার্থীদের নিয়ে বাছাই প্রক্রিয়া শুরু হওয়ার আগেই এদের অনেকে ঝরে গেলেন মনোননয়নের দৌঁড় থেকে।

প্রার্থী বাছাই শুরুর আগে বুধবার (১৪ নভেম্বর) গণভবনে মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে সাক্ষাৎ করেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী নির্বাচন নিয়ে মনোনয়ন প্রত্যাশীদের উদ্দেশে দিক-নির্দেশনামূলক বক্তব্য দেন তিনি। তার বক্তব্যে যেমন আগামী নির্বাচন নিয়ে চ্যালেঞ্জের কথা উঠে এসেছে, ঠিক তেমনি আগামী বাংলাদেশের সম্ভাবনার কথাও তুলে ধরা হয়। সেইসঙ্গে নির্বাচনে প্রার্থী বাছাইয়ের প্রক্রিয়া নিয়েও তিনি মনোনয়ন প্রত্যাশীদের ধারণা দেন। নৌকার পক্ষে ঐক্যবদ্ধভাবে কাজ করার কঠিন নির্দেশনা দিয়ে হুঁশিয়ার করে বলেন, বিদ্রোহী হলে কঠোর শাস্তি দেওয়া হবে।

সভায় উপস্থিত একাধিক ব্যক্তি বার্তা২৪.কম-এর সঙ্গে আলাপকালে জানান, বেলা সাড়ে ১২টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত প্রায় এক ঘণ্টা বক্তব্য দেন আওয়ামী লীগ সভাপতি। বক্তব্যের একপর্যায়ে তিনি স্থানীয় সরকারের নির্বাচিত জেলা পরিষদ চেয়ারম্যান, পৌরসভার মেয়র, উপজেলা চেয়ারম্যান ও সংরক্ষিত মহিলা সংসদ সদস্য সদস্যদের আওয়ামী লীগের দলীয় মনোনয়ন দেওয়া হবে না বলে জানিয়ে দেন।

সভা সূত্রে জানা যায়, মনোনয়ন প্রত্যাশী হিসেবে এবার তরুণদেরকে প্রাধান্য দেবে আওয়ামী লীগের হাইকমাণ্ড। যেসব এলাকার মনোনয়ন চেয়ে অসুস্থ, বয়োবৃদ্ধ, বিতর্কিত, নিষ্ক্রিয়রা ফরম তুলেছেন তাদের পরিবর্তে সেখানে তরুণ, পরীক্ষিত, কর্মঠ ও জনসংপৃক্ততা আছে এমন তরুণদের বেঁছে নিতে চায় আওয়ামী লীগ।

হবিগঞ্জ-২ (বানিয়াচং -আজমিরীগঞ্জ) থেকে দলীয় মনোনয়নপ্রত্যাশী ও ছাত্রলীগের সাবেক যুগ্ম-সম্পাদক নওশাদ উদ্দিন সুজন বার্তা২৪.কমকে বলেন, উৎসবমুখর পরিবেশে নেত্রীর সঙ্গে সকল মনোনয়ন প্রত্যাশী দেখা করেছে। নেত্রী সবার উদ্দেশে দিক-নির্দেশনামূলক বক্তব্য দিয়েছেন। নৌকার প্রার্থীর পক্ষে ঐক্যবদ্ধভাবে কাজ করার কঠোর নির্দেশ দিয়েছেন। আর যারা দলীয় সিদ্ধান্ত অমান্য করে ‘বিদ্রোহী প্রার্থী’হবেন তাদের দল থেকে আজীবন বহিষ্কার করা হবেও বলে কঠিন হুঁশিয়ারি দিয়েছেন।’

এদিকে আওয়ামী লীগের হাইকমাণ্ড সূত্রে জানা যায়, এবারের প্রার্থী নির্বাচনের পুরো বিষয়টি আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে খোঁজ-খবর রাখছেন। গত দেড় বছরে স্থানীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা দিয়ে জরিপের পর জরিপ, স্থানীয় প্রশাসনের এফসিআর বিবেচনা করে প্রতি আসনের জন্য ‘উইনেবল’ প্রার্থী ঠিক করেছেন তিনি। চেহারা দেখে নয় বরং বিভিন্ন জরিপের ফলাফলে এগিয়ে থাকা প্রার্থীদের নমিনেশন দেওয়া হবে।

জানা গেছে, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ইতোমধ্যে দলের প্রার্থীদের ওপর আন্তর্জাতিক স্ট্যান্ডার্ডে ১২টি জরিপ পরিচালনা করেছেন। ১২টি জরিপের ভিত্তিতে নিজ দল ও জোটের যেসব ব্যক্তি অধিক জনপ্রিয় সে ফলাফলও তার ল্যাপটপে সংরক্ষিত আছে।

দলের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বার্তা২৪.কমকে বলেন, আমাদের মাঠ পর্যায়ের জরিপ আছে। মাঠ পর্যায়ের জরিপের ফলাফলের ভিত্তিতে সৎ,যোগ্য ও নির্বাচনে জিতে আসার মতো প্রার্থীদের আওয়ামী লীগ থেকে মনোনয়ন দেওয়া হবে

উল্লেখ্য, আওয়ামী লীগের আনুষ্ঠানিক প্রার্থী বাছাইয়ের কাজ শুরু হবে বুধবার থেকে। সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে বসবে আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সভা। সেখানে ৩০০ আসনের জন্য দলীয় প্রার্থী ঠিক করা হবে। নিজেদের প্রার্থী চূড়ান্ত করার পর জোটের আসন ভাগাভাগির সিদ্ধান্ত নেওয়া হবে।

   

ফটিকছড়ির মেয়র ও সাবেক উপজেলা চেয়ারম্যানকে শোকজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ফটিকছড়ির মেয়র ও সাবেক উপজেলা চেয়ারম্যানকে শোকজ

ফটিকছড়ির মেয়র ও সাবেক উপজেলা চেয়ারম্যানকে শোকজ

  • Font increase
  • Font Decrease

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে চট্টগ্রামের ফটিকছড়ি পৌরসভার মেয়র মো. ইসমাইল হোসেন ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এইচ এম আবু তৈয়বকে শোকজ করা হয়েছে। একইসঙ্গে তাদের দু’জনকে আগামী ১৪ মে সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছে সশরীরে উপস্থিত হয়ে লিখিত ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

সোমবার (১৩ মে) বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও উপজেলা পরিষদ নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. মোজাম্মেল হক চৌধুরী এ কারণ দর্শানোর নোটিশ জারি করেন।

সহকারী রিটার্নিং কর্মকর্তা স্বাক্ষরিত চিঠিতে উল্লেখ করেন, গত ৯ এপ্রিল উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এইচ এম আবু তৈয়ব আনারস প্রতীকের প্রার্থীর পক্ষে প্রচারণায় ভোটারদের উদ্দেশ্যে মানহানিকর বক্তব্য দেন। তিনি ওই প্রতীকের পক্ষে ভোট না দিলে ভোটারদের ‘মীর জাফর’ হবে বলে উল্লেখ করেন। তার ভিডিও ক্লিপ রয়েছে। বিষয়টি নির্বাচনী আচরণবিধি ১৮ (ক) এর লঙ্ঘন।

এবিষয়ে এইচ এম আবু তৈয়ব বলেন, ‘এলাকার সভা-সমাবেশে জনগণের হয়ে আমাদের অনেক কথাই বলতে হয়। আমরা ছোটকাল থেকে রাজনীতি করি। আমরা গণমানুষের প্রতিনিধিত্ব করি।’

অপরদিকে, গত ১১ মে ফটিকছড়ি পৌরসভার মেয়র মো. ইসমাইল হোসেন তার ফেসবুক পোস্টে নির্বাচনী প্রক্রিয়াকে প্রশ্নবিদ্ধ করেছেন এবং একই সাথে পূর্ববর্তী নির্বাচন নিয়েও প্রশ্ন তোলায় আচরণ বিধিমালা এর ৫ (ক) এর উপবিধি লঙ্ঘন করেছেন।

মেয়র মো. ইসমাইল হোসেন বলেন, ‘আমি জনগণের মুখপত্র হিসেবে আমার বক্তব্য উপস্থাপন করেছি। এতে বিধি লঙ্ঘন হয়েছে কিনা ভেবে দেখিনি। তবে আমরা জনগণের কথা বলি।’

;

প্রকাশ্যে ভোট প্রদান: এমপি মল্লিককে ইসিতে তলব



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

গত ৮ মে বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে প্রকাশ্যে ভোট দেওয়ায় বরিশাল-৬ আসনের সংসদ সদস্য হাফিজ মল্লিককে তলব করেছে নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার (১৫ মে) দুপুর ১২টায় নির্বাচন ভবনে তার অপরাধের ব্যাখ্যা চাইবে ইসি।

সোমবার (১৩ মে) ইসির নির্বাচন পরিচালনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত চিঠিতে এমপি আবদুল হাফিজ মল্লিককে চিঠি পাঠান।

চিঠিতে উল্লেখ করা হয়, গত ৮ মে অনুষ্ঠেয় বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণের দিন আপনি ৪৭নং মঙ্গলসী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রে প্রকাশ্যে ভোট প্রদান করেছেন। যার ভিডিও বিভিন্ন গণমাধ্যমে (প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায়) ছবিসহ প্রতিবেদন আকারে প্রকাশিত হয়েছে। প্রকাশ্যে ভোট প্রদান করে ভোটের গোপনীয়তা রক্ষা না করা উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা, ২০১৩ এর বিধি ৭৮ এর বিধান অনুসারে শাস্তিযোগ্য নির্বাচনি অপরাধ। উক্ত অপরাধ সংঘটনের কারণে আপনার বিরুদ্ধে মামলা দায়ের ও পদ্ধতিগতভাবে ব্যবস্থা গ্রহণের জন্য স্পীকারের কাছে কেন পত্র প্রেরণ করা হবে না, সে বিষয়ে আগামী বুধবার (১৫ মে) দুপুর ১২টায় নির্বাচন কমিশনে আপনাকে ব্যক্তিগতভাবে হাজির হয়ে ব্যাখ্যা দেওয়ার জন্য কমিশন সিদ্ধান্ত গ্রহণ করেছেন।

এই অবস্থায়, মাননীয় নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুসারে আপনাকে উল্লিখিত তারিখ ও সময়ে ব্যক্তিগতভাবে হাজির হয়ে ব্যাখ্যা দেওয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো৷

;

প্রবাসীদের এনআইডি আবেদন ৭ দিনে নিষ্পত্তির নির্দেশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাতীয় পরিচয়পত্র নিবন্ধন (এনআইডি ) ও ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্তির জন্য প্রবাসীদের আবেদন সাতদিনের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ইতিমধ্যে এনআইডি অনুবিভাগের সহকারি পরিচালক মো. সরওয়ার হোসেন নির্দেশনাটি মাঠ পর্যায়ে সকল কর্মকর্তাদের কাছে পাঠিয়েছেন।

নির্দেশনায় বলা হয়েছে, প্রবাসী বাংলাদেশিরা দাখিলকৃত জাতীয় পরিচয়পত্র নিবন্ধন ও ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্তির আবেদনসমূহ প্রাপ্তির পর বায়োমেট্রিক তথ্য গ্রহণসহ সাত দিনের মধ্যে নিষ্পত্তি এবং দুই কার্য দিবসের মধ্যে ডাটা আপলোড নিশ্চিত করতে হবে।

এছাড়া প্রবাসে বসবাসকারী বাংলাদেশি নাগরিকদের জাতীয় পরিচয়পত্র নিবন্ধন ও ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্তির ক্ষেত্রে বাংলাদেশের
সংবিধান, নাগরিকত্ব আইন, ভোটার তালিকা আইন, জাতীয় পরিচয় নিবন্ধন আইন এবং এ সংক্রান্ত সকল বিধি বিধান যথাযথভাবে
প্রতিপালন করতে হবে।

;

নির্বাচনী আচরণবিধি ভঙ্গ, ফটিকছড়িতে প্রার্থীর ভাইকে জরিমানা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ফটিকছড়িতে প্রার্থীর ভাইকে জরিমানা

ফটিকছড়িতে প্রার্থীর ভাইকে জরিমানা

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের ফটিকছড়িতে উপজেলা নির্বাচনী আচরণবিধি ভঙ্গের দায়ে ভাইস চেয়ারম্যান প্রার্থী ছালামত উল্লাহ শাহীনের ভাই ফরহাদ উল্লাহকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

রোববার (১২ মে) রাতে ফটিকছড়ি পৌরসভার ৫ নম্বর ওয়ার্ড এলাকায় নির্বাচনী আচরণ বিধি প্রতিপালন নিশ্চিতকল্পে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মেজবাহ উদ্দিন অভিযানকালে তাকে জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মেজবাহ উদ্দিন জানান, উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থী জনাব ছালামত উল্লাহ শাহীনের পক্ষে উনার ভাই ফরহাদ উল্লাহকে রাত ৮টার পরে মাইক ব্যবহার করে প্রচারণা করায় উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা, ২০১৬ এর বিধি ২১ (২) ভঙ্গের অপরাধে অভিযোগ গঠন করা হয়। পরবর্তীতে দোষ স্বীকার করলে একই বিধিমালার বিধি ৩২ অনুসারে ১০ হাজার অর্থদণ্ড অনাদায়ে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। অর্থদণ্ড তাৎক্ষণিক আদায় করা হয়।

অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের স্বার্থে মোবাইল কোর্ট চলমান থাকবে বলেও জানান তিনি।

এর আগে, একইদিন উপজেলার আজাদী বাজার এলাকায় নির্বাচনী প্রচারণার গাড়িতে একাধিক মাইক ব্যবহার ও ছবিযুক্ত টিশার্ট ব্যবহার করে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী বখতিয়ার সাইদ ইরানকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

;