কমলাপুরে অগ্রিম টিকিট বিক্রি: দ্বিতীয় দিনে উপচে পড়া ভিড়



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
কাউন্টারে ট্রেনের টিকিট প্রত্যাশীদের উপচে পড়া ভিড়, ছবি: সুমন শেখ

কাউন্টারে ট্রেনের টিকিট প্রত্যাশীদের উপচে পড়া ভিড়, ছবি: সুমন শেখ

  • Font increase
  • Font Decrease

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে দ্বিতীয় দিনে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। টিকিট পাওয়ার আশায় মঙ্গলবার (৩০ জুলাই) ভোর রাত থেকেই লাইনে দাঁড়িয়েছেন ঈদযাত্রীরা। প্রথম ঘণ্টায় টিকিট বিক্রির গতিতে সন্তুষ্ট তারা।

সরেজমিনে রেলস্টেশন ঘুরে দেখা যায়, স্টেশনের পশ্চিম প্রান্তে আছে টিকিট কাটার ১১টি বুথ। এর মধ্যে নয়টি পুরুষ আর দুটি থেকে নারীরা টিকিট কাটছেন। অন্যদিকে পূর্ব প্রান্তের ছয়টি বুথে তেমন ভিড় নেই।

টিকিট প্রত্যাশীদের দীর্ঘ লাইনে স্টেশনে তিল ধারণের জায়গা নেই। টিকিট কাটার লাইন রাস্তা পর্যন্ত ছড়িয়ে গেছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/30/1564461971755.jpg

তাদেরকে শৃঙ্খলায় রাখতে প্রতি মুহূর্তে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে হিমশিম খেতে হচ্ছে। বাঁশি দিয়ে টিকেট প্রত্যাশীদের সারিবদ্ধ থাকতে সতর্ক করে দিচ্ছেন।

স্টেশন সূত্রে জানা গেছে, টিকিট বিক্রি কার্যক্রম সকাল ৯ টায় শুরু হয়। চলবে বিকেল ৪টা পর্যন্ত। মঙ্গলবার বিক্রি হচ্ছে আগামী ৮ আগস্টের ট্রেনের টিকিট।

টিকিট পেয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র জিল্লুর রহমান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘সোমবার দিবাগতরাত সাড়ে ৩টায় এসে লাইনে দাঁড়িয়েছি। তারপরও ৫০ জনের পেছনে ছিলাম। বনলতা এক্সপ্রেসের দুটি টিকেট কেটেছি আমি।’

তিনি আরও বলেন, ‘প্রথম ঘন্টায় ভালোভাবেই টিকিট কাটা গেছে।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/30/1564461988115.jpg

সামিয়া আনসারী নামের আরেকজন বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘টিকিট পেয়ে খুব ভালো লাগছে। টিকিট কাটতে অনেক কষ্ট ও দুর্ভোগ পোহাতে হলেও ঈদে বাড়ি যাওয়ার আনন্দে সব কষ্ট দূর হয়ে যায়।’

কমলাপুর রেলস্টেশনের স্টেশন ম্যানেজার মোহাম্মদ আমিনুল হক বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘অগ্রিম টিকিট বিক্রির কার্যক্রম সুশৃংখলভাবে চালানোর জন্য আমাদের সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। আশাকরি নির্বিঘ্নে যাত্রীরা ঈদের টিকিট কাটতে পারবেন।’

   

পাটপণ্যে অ্যান্টি-ডাম্পিং শুল্ক তুলে নিতে ভারতের প্রতি অনুরোধ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বস্ত্র ও পাট মন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক পাটপণ্যে অ্যান্টি-ডাম্পিং শুল্ক তুলে নিতে ভারতের প্রতি অনুরোধ জানিয়েছেন।

মঙ্গলবার (১৪ মে) সচিবালয়ে নিজ দফতরে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ অনুরোধ জানান।

এ সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুর রউফ, বস্ত্র অধিদফতরের মহাপরিচালক মো. নুরুজ্জামান, জেডিপিসি-র নির্বাহী পরিচালক সৈয়দা ফারহানা কাউনাইন, ঢাকাস্থ ভারতীয় দূতাবাসের রাজনৈতিক কাউন্সিলর পবন বাধে, প্রথম সচিব প্রতিক নেগি উপস্থিত ছিলেন।

বস্ত্র ও পাট মন্ত্রী রেশম শিল্পে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির আহ্বান জানান। তিনি বলেন, বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড এবং ভারতের সেন্ট্রাল সিল্ক বোর্ড রেশম পণ্যের সামগ্রিক উন্নয়নে যৌথভাবে কাজ করতে পারে।

সাক্ষাৎ শেষে উপস্থিত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী নানক বলেন, বিএনপির ভারতের পণ্য বর্জন ইস্যু নিয়ে রাজনৈতিক ফায়দা লোটার কোনো সুযোগ নেই। তিনি বলেন, ভারত আমাদের প্রতিবেশী রাষ্ট্র। তাদের সঙ্গে আমাদের ব্যাবসায়িক ও বাণিজ্যিক সম্পর্ক রয়েছে। প্রতিবেশী দেশ হিসেবে আমাদের কাছে তাদের অগ্রাধিকার সবসময়ই থাকবে। ভারতে যদি কোনো পণ্যের দাম কম হয়, মানুষ সেটা কিনবেই, এটা স্বাভাবিক। ভারত থেকে আনার পর যদি আমাদের দেশে সবজির দাম কম হয়, মানুষতো সেটাই কিনবে। ব্যবসায়িক সম্পর্কের সঙ্গে রাজনীতি চলে না। এ ধরনের প্রচারণায় বিএনপি সফল হবে না।

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে বস্ত্র ও পাট মন্ত্রী বলেন, সরকারের সঙ্গে সম্পর্ক আরো ঘনিষ্ঠ করার জন্যই যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ঢাকা সফরে এসেছেন। তিনি বলেন, ডোনাল্ড লু এসেছেন ভৌগোলিক কারণে বাংলাদেশের অবস্থান বিবেচনায় সরকারের সাথে সম্পর্ক আরো ঘনিষ্ঠ করতে। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সরকারের সম্পর্ক বরাবরই ভালো বলে মন্তব্য করেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর এই সদস্য।

ভারতীয় হাইকমিশনারের সাথে বৈঠকে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে সাংবাদিকদের জানান জাহাঙ্গীর কবির নানক।

তিনি বলেন, ভারতের ভিসা প্রক্রিয়া সহজ করতে হাইকমিশনারের সাথে আলোচনা হয়েছে। দ্রুততম সময়ে যাতে বাংলাদেশিরা ভিসা পান, আলোচনা হয়েছে তা নিয়েও।

অন অ্যারাইভাল ভিসার ব্যাপারে আলোচনা হওয়ার কথা উল্লেখ করে নানক বলেন, সৌদি আরব ভিসা প্রক্রিয়া সহজ করে ফেলেছে। সেক্ষেত্রে ভিসার মেয়াদ দীর্ঘ করার প্রস্তাব দেওয়া হয়েছে। ভারতের নির্বাচনের পর এ বিষয় নিয়ে আলোচনা হবে।

তিনটি পাটকলে বিনিয়োগ করতে ইতোমধ্যেই ভারত আগ্রহী বলে জানান বস্ত্র ও পাটমন্ত্রী।

;

রংপুরে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
রংপুরে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

রংপুরে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

  • Font increase
  • Font Decrease

রংপুর নগরীতে ১২০ কেজি গাঁজাসহ আব্দুল হামিদ (৪০) নামে এক মাদক কারবারিকে গ্রেফতার করেছে মেট্রোপলিটন তাজহাট থানার পুলিশ।

মঙ্গলবার (১৪ মে) সকাল ১১টার দিকে রংপুর-ঢাকা মহাসড়কে অভিযান চালিয়ে এসব গাঁজা উদ্ধার করা হয়।

গ্রেফতার আব্দুল হামিদ কুড়িগ্রমের নাগেশ্বরী উপজেলার ধনিগাগলা এলাকার আজগর আলীর ছেলে।

তাজহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রবিউল ইসলাম জানান, একটি কাভার্ডভ্যানে করে গাঁজা পাচার করা হচ্ছিল। গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে পুলিশ অভিযান চালিয়ে এসব গাঁজা উদ্ধার করে। এ বিষয়ে মাদক আইনে মামলা করা হয়েছে।

;

ভোটগ্রহণ কর্মকর্তাদের দায়িত্বশীল ভূমিকা পালন করার আহ্বান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
ভোটগ্রহণ কর্মকর্তাদের দায়িত্বশীল ভূমিকা পালন করার আহ্বান

ভোটগ্রহণ কর্মকর্তাদের দায়িত্বশীল ভূমিকা পালন করার আহ্বান

  • Font increase
  • Font Decrease

রাজশাহীতে ষষ্ঠ উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপে দুর্গাপুর উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে ১ হাজার ৫৬৩ জন ভোটগ্রহণ কর্মকর্তাদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৪ মে) দুর্গাপুর উপজেলা পরিষদের হলরুমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন জেলা প্রশাসক শামীম আহমেদ।

ভোটগ্রহণ কর্মকর্তাদের উদ্দেশে জেলা প্রশাসক বলেন, গুজবে কান দিবেন না। অতিউৎসাহী হয়ে আইন-শৃঙ্খলা লঙ্ঘন করা যাবে না। এর আগে গোদাগাড়ী উপজেলা পরিষদের ভোটে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভোট প্রদানের পোস্ট দেয়াকে কেন্দ্র করে অস্থিরতা সৃষ্টি হয়েছিল।

এক্ষেত্রে ভোটগ্রহণ কর্মকর্তাদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। যেন এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি না হয়। আমরা আইনের ঊর্ধ্বে নয়, সবাইকে এই বিষয়ে সচেতন থাকতে হবে। তাই আইনের লঙ্ঘন ও ভোটের পরিবেশ নষ্ট করলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

শামীম আহমেদ বলেন, ‘নির্বাচন কমিশন অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচন উপহার দিতে কাজ করছে। প্রতিটি প্রার্থী আমাদের কাছে সমান গুরুত্বপূর্ণ। কেউ নির্বাচনে প্রভাব খাটানোর চেষ্টা করলে, আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রার্থীদের জন্য যেমন আইন রয়েছে, তেমনি ভোটগ্রহণ কর্মকর্তাদের জন্যও আইন রয়েছে। সেই আইন ভোটগ্রহণ কর্মকর্তাদের যথাযথভাবে প্রয়োগ করা আহ্বান জানান তিনি।

কর্মশালায় বলা হয়, ভোটকেন্দ্র নিরাপত্তার চাদরে বেষ্টিত থাকবে। প্রিসাইডিং অফিসারদের নির্ভয়ে অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালন করতে হবে। এক্ষেত্রে ভোটাররা যেন নির্বিঘ্নে ও স্বচ্ছন্দে ভোটকেন্দ্রে আসতে পারেন, সেজন্য নিরাপদ পরিবেশ সৃষ্টির লক্ষ্যে আইন-শৃঙ্খলা বাহিনী কাজ করছে। ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে দ্বিতীয় ধাপে দূর্গাপুর উপজেলায় ১৪ ও ১৫ মে দুই দিনব্যাপী ৭৫ জন প্রিসাইডিং অফিসার, ৪৯৬ জন সহকারী প্রিসাইডিং অফিসার এবং ৯৯২ জন পোলিং অফিসারকে প্রশিক্ষণ প্রদান করা হবে।

এছাড়াও ৬৭ টি ভোটকেন্দ্র হিসেবে ধরে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হবে। এতে ভোট কক্ষ ধরা হয়েছে ৪৭২ টি। দূর্গাপুর উপজেলায় হালনাগাদ সহ এবারে মোট ভোটার ১ লাখ ৫৯ হাজার ৯৩৩জন। এর মধ্যে পুরুষ ভোটার ৮০ হাজার ৫১ জন, নারী ভোটার ৭৯ হাজার ৮৮১ জন এবং হিজড়া ভোটার এক জন।

নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট ও দূর্গাপুর উপজেলা প্রশাসনের আয়োজিত কর্মশালায় দূর্গাপুর উপজেলা নির্বাহী অফিসার স্বীকৃতি প্রামাণিকের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কল্যাণ চৌধুরী, সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মো. শাহিনুর ইসলাম প্রামানিক, পুঠিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার রাজিবুল ইসলাম, উপজেলা নির্বাচন অফিসার দূর্গাপুর মো. জয়নুল আবেদীন, সহকারী কমিশনার (ভূমি) সুমন চৌধুরীসহ প্রিসাইডিং অফিসার, দূর্গাপুর থানার অফিসার ইনচার্জ খায়রুল ইসলাম সহকারীসহ প্রিসাইডিং অফিসার ও পোলিং অফিসারবৃন্দ।

;

খুলনায় ভাইয়ের হাতে ভাই খুন, আহত ৯



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা
খুলনায় ভাইয়ের হাতে ভাই খুন, আহত ৯

খুলনায় ভাইয়ের হাতে ভাই খুন, আহত ৯

  • Font increase
  • Font Decrease

খুলনার রূপসা উপজেলায় এক ভাইয়ের হাতুড়ির আঘাতে আরেক ভাই নিহতের ঘটনা ঘটেছে।

সোমবার (১৩ মে) রাতে উপজেলার ঘাটভোগ ইউনিয়নের বামডাঙ্গা গ্রামে এ ঘটনা ঘটে।

পারিবারিক সূত্রে জানা যায়, আসন্ন বামনডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচনকে কেন্দ্র করে রসুল মিনা এবং তার চাচাতো ভাইদের সাথে কথা কাটাকাটি। পরে বাঁশের লাঠি, হাতুড়ি এবং লোহার রড নিয়ে একে অপরের উপর হামলা করে। হামলায় ইকতিয়ার মিনার ছেলে রসুল মিনা (৪২) কে প্রতিপক্ষরা হাতুড়ি দিয়ে মাথায় সজোরে আঘাত করে রক্তাক্ত জখম করে। পরবর্তীতে আহত অবস্থায় রসুল মিনাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।

অপরদিকে ঐ সংঘর্ষে রসুল মিনার ভাই আতাহার মিনা (২৮), ফারুক মিনা (৩২), পান্না মিনা (৩০) জখম হন। অপর পক্ষের আজাদ মিনার পুত্র ইলিয়াস মিনা (৬৫), টুকু মিনার পুত্র মোস্তাক মিনা (৪৫), আমজাদ মিনার পুত্র টুকু মিনা (৭০), ইলিয়াস মিনার পুত্র শাকিল মিনা (২৫), হাবিব মিনা (২৮) এবং আলামিন মিনা (৩৮) জখম হয়।

আহতদেরকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন বেসরকারি ক্লিনিকে ভর্তি করা হয়েছে।

এ ব্যাপারে রূপসা থানা অফিসার ইনচার্জ এনামুল হক বলেন, পূর্ব শত্রুতার জের এবং বামনডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচনকে কেন্দ্র করে দুপক্ষের সংঘর্ষে রসুল মিনা নিহত হয়েছে। দুপক্ষ একে অপরের আপন চাচাতো ভাই। মৃতদেহ ময়না তদন্তের জন্য খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে রয়েছে।

এ রিপোর্ট লেখা পর্যন্ত থানায় মামলা হয়নি। ঘটনার পর এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে এবং পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। নিহতের দুই মেয়ে এবং এক ছেলে সন্তান রয়েছে।

;