ফারুক হত্যা মামলা

হাজিরা দিতে রাজশাহী কারাগারে জামায়াত নেতা সাঈদী



স্টাফ করেসপন্ডেট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজশাহী
রাজশাহী কেন্দ্রীয় কারাগারে জামায়াত নেতা দেলোয়ার হোসেন সাঈদী, ছবি: সংগৃহীত

রাজশাহী কেন্দ্রীয় কারাগারে জামায়াত নেতা দেলোয়ার হোসেন সাঈদী, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা দেলোয়ার হোসেন সাঈদীকে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে নেওয়া হয়েছে। গত ২০ জুলাই তাকে রাজশাহী কারাগারে নেওয়া হয় বলে নিশ্চিত করেছেন রাজশাহী কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার হালিমা খাতুন।

কঠোর গোপনীয়তার সঙ্গে রাজশাহী কারাগারে নেওয়া হলেও মঙ্গলবার (২৩ জুলাই) থেকে কারাগারের নিরাপত্তা জোরদার করা হলে বিষয়টি জানাজানি হয়। বৃহস্পতিবার (২৫ জুলাই) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ছাত্রলীগ কর্মী ফারুক হত্যা মামলায় তাকে রাজশাহী মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত হাজির করা হবে বলে জানা গেছে।

জানতে চাইলে রাজশাহী কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার হালিমা খাতুন বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, 'তাকে রাজশাহীতে আনা হয়েছে গত ২০ জুলাই। কারাগারের নিরাপত্তা জোরদার করা হয়েছে। কিন্তু কোন মামলায় তাকে হাজির করা হবে কিংবা কোন আদালতে নেওয়া হবে, সেই বিষয়ে কোনো মন্তব্য করতে পারব না।'

তবে কারাগারের দুইজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বার্তাটোয়েন্টিফোর.কম-কে জানান, ২০১০ সালের ৮ ফেব্রুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ-শিবির সংঘর্ষে শাহ মখদুম হলে ছাত্রলীগ কর্মী ফারুক হোসেন নিহত হন। ওই সংঘর্ষের ঘটনার আগের দিন রাজশাহীতে এসে জামায়াত-শিবির নেতাদের সঙ্গে গোপন বৈঠক করেন সাঈদীসহ জামায়াতের শীর্ষ নেতারা।

ফলে ওইদিনের সংঘর্ষ ও নিহতের ঘটনায় জামায়াত নেতাদের উস্কানি ছিল বলে ওই মামলার চার্জশিটে সাঈদীসহ জামায়াতের তৎকালীন কেন্দ্রীয় নেতাদেরও আসামি করা হয়। সেই মামলায় হাজিরার জন্য সাঈদীকে কঠোর গোপনীয়তার সঙ্গে রাজশাহী কারাগারে আনা হয়। আগামীকাল বৃহস্পতিবার তাকে আদালতে হাজির করা হবে।

   

শতাধিক স্থাপনা ভেঙে বন বিভাগের কোটি টাকার জমি উদ্ধার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

গাজীপুরের কালিয়াকৈর রেঞ্জের পূর্ব চান্দরার মাটিকাটা এলাকায় বন বিভাগের জমি দখল করে গড়ে উঠা অবৈধ শতাধিক অবৈধ স্থাপনা ভেঙে কোটি টাকার জমি উদ্ধার করেছে বন বিভাগ।

রোববার (০৫ মে) দুপুরে কালিয়াকৈর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রজত বিশ্বাসের নেতৃত্বে এ উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।

বন বিভাগ সূত্র জানায়, দীর্ঘদিন ধরে স্থানীয় কিছু দখলদার ব্যক্তিরা মাটিকাটা বাজার এলাকায় বন বিভাগের গাছপালা কেটে জমি দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ করেছিলেন। বিষয়টি নজরে এলে সেখানে উচ্ছেদ অভিযান পরিচালনা করেন বন বিভাগ। এসময় সেখানে গড়ে উঠা শতাধিক দোকান ও স্থাপনা ভেঙে গুড়িয়ে দেয়া হয়। পরে উদ্ধারকৃত জমিতে পিলার স্থাপন করে বৃক্ষরোপণের পরিকল্পনা গ্রহণ করা হয়।

কালিয়াকৈর রেঞ্জের কর্মকর্তা মনিরুল করিম বলেন, কিছু অসাধু ব্যক্তিরা দীর্ঘদিন বনের জমি দখল করে সুবিধা ভোগ করেছে। আমরা এসব স্থাপনা উচ্ছেদ করেছি এবং পর্যায়ক্রমে আরও দখল হওয়া জমি উদ্ধারে অভিযান অব্যাহত থাকবে।

;

দেশজুড়ে কালবৈশাখীর সতর্কতা জারি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
দেশজুড়ে কালবৈশাখীর সতর্কতা জারি

দেশজুড়ে কালবৈশাখীর সতর্কতা জারি

  • Font increase
  • Font Decrease

দেশজুড়ে চলছে গরমের দাপট। এমন পরিস্থিতিতে আগামী ৭২ ঘণ্টায় সারাদেশে কালবৈশাখী ঝড়, শিলাবৃষ্টি ও বজ্রপাত হতে পারে বলে সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। একইসঙ্গে আগামীকাল সোমবার থেকে বৃষ্টিপাত বেড়ে তাপপ্রবাহ কমার বিষয়ও জানানো হয়েছে। 

রোববার (৫ মে) সন্ধ্যায় ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিকের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ (৫ মে) বিকেল ৪টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে রাজধানী ঢাকাসহ, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, বরিশাল, খুলনা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে বজ্রপাত ও বিচ্ছিন্নভাবে শিলাবৃষ্টিসহ কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে। সেজন্য সতর্কতা জারি করা হয়েছে।

এছাড়া আগামীকাল (সোমবার) থেকে সারাদেশে বৃষ্টির পরিমাণ বাড়বে। এতে করে যেসব জায়গায় তাপপ্রবাহ বয়ে যাচ্ছিল সেগুলো ধীরে ধীরে প্রশমিত হবে।

এদিকে সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৬ ঘণ্টার জন্য ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার জন্য দেওয়া পূর্বাভাসে বলা হয়েছে, দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। দক্ষিণ/দক্ষিণ-পূর্বদিক থেকে ঘণ্টায় ১০-১৫ কি. মি. বেগে বাতাস প্রবাহিত হতে পারে। যা দমকা হাওয়া আকারে ৪০-৫০ কি. মি. পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে বলেও পূর্বাভাসে বলা হয়েছে।

;

আন্তর্জাতিক চাহিদার প্রয়োজনে শিক্ষাকার্যক্রম প্রণয়নের আহ্বান রাষ্ট্রপতির



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাতীয় ও আন্তর্জাতিক গুরুত্বের আলোকে বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষা কার্যক্রম প্রণয়ন করার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

রোববার (৫ মে) বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার বঙ্গভবনে রাষ্ট্রপতির কাছে বিশ্ববিদ্যালয়ের বার্ষিক প্রতিবেদন পেশকালে তিনি এ আহ্বান জানান।

পরে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের ব্রিফ করেন।

সাক্ষাৎকালে উপাচার্য উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের একাডেমিকসহ, সার্বিক কার্যক্রম ও বার্ষিক প্রতিবেদনের বিভিন্ন দিক সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।
এ সময় রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য উচ্চশিক্ষার ক্ষেত্রে তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়ানোর প্রতিও গুরুত্ব আরোপ করেন।

এছাড়া তৃণমূল পর্যায়ে শিক্ষা উপকরণ পৌঁছানোর ক্ষেত্রে তথ্য প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করারও নির্দেশ দেন রাষ্ট্রপতি।

বর্তমান বিশ্ব প্রেক্ষাপটে উন্নয়ন ও অগ্রগতির জন্য গবেষণার কোনো বিকল্প নেই- উল্লেখ করে রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়ে গবেষণা পরিচালনার ক্ষেত্রে গুণগত মান নিশ্চিত করার আহ্বান জানান।

সাক্ষাৎকালে বঙ্গভবনের সংশ্লিষ্ট সচিবগণ উপস্থিত ছিলেন।

;

গরু আনতে গিয়ে বজ্রপাতে প্রাণ গেলো বৃদ্ধের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
গরু আনতে গিয়ে বজ্রপাতে প্রাণ গেলো বৃদ্ধের

গরু আনতে গিয়ে বজ্রপাতে প্রাণ গেলো বৃদ্ধের

  • Font increase
  • Font Decrease

 

মাঠ থেকে গরু আনতে গিয়ে সিলেটের গোয়াইনঘাটে বজ্রপাতে করম আলী (৬৭) নামের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।

রোববার (৫ মে) উপজেলার ছৈলাখেল গ্রামে এ ঘটনা ঘটে।

নিহত করম আলী উপজেলার ছৈলাখেল এলাকার মৃত আফসর উদ্দিন মোল্লার ছেলে।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, রোববার দুপুরে বৃষ্টির মধ্যে বাড়ির পাশে মাঠ থেকে করম আলী পালিত গরু আনতে যান। এসময় হঠাৎ করে আকস্মিক বজ্রপাতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন সিলেটের গোয়াইনঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম।

তিনি বলেন, মাঠ থেকে গরু আনতে গিয়ে বজ্রপাতে ওই বৃদ্ধ মারা যান।

;