‘বাজেট যেন হয় পরিবেশবান্ধব’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
পবা ও বারসিক আয়োজিত নাগরিক সংলাপ, ছবি: বার্তা২৪

পবা ও বারসিক আয়োজিত নাগরিক সংলাপ, ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

উন্নয়নের নামে দেশের প্রকৃতি ও বৈচিত্র্য বিনষ্ট করা হচ্ছে বলে অভিযোগ তুলেছে ‘পরিবেশ বাঁচাও আন্দোলন’ (পবা) ও গবেষণা প্রতিষ্ঠান ‘বাংলাদেশ রিসোর্স সেন্টার ফর ইনডেজিনাস নলেজ’ (বারসিক)। এ অবস্থায় ২০১৯-২০ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটকে পরিবেশবান্ধব করার দাবি তাদের।

এ সংক্রান্ত এক গবেষণায় প্রতিবেশ ও প্রাণবৈচিত্র্য সংরক্ষণ বিষয়ক পাভেল পার্থ বলেছেন, পরিবেশ খাতে বাজেট বাড়ছে না, কমছে। এই বিতর্কের চেয়েও গুরুত্ব দেওয়া দরকার- বাজেট বরাদ্দ ও ব্যবস্থাপনায় পরিবেশবান্ধব দিকগুলো।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অর্থনীতি বিভাগের অধ্যাপক শফিক উজ জামান বলেন, প্রবৃদ্ধি বাড়লেই উন্নয়ন হয় না। যত প্রবৃদ্ধি তত পরিবেশ দূষণ। পরিবেশ রক্ষা করেই আমাদের জাতীয় উন্নয়ন পরিকল্পনার চ্যালেঞ্জ গ্রহণ করতে হবে।

পবার চেয়ারম্যান আবু নাসের খান বলেন, পরিবেশকে সমুন্নত রাখতে উন্নয়নের পাশাপাশি পরিবেশের উন্নয়নও করতে হবে। শুধু কাঠামোগত উন্নয়ন হলেই তার মানুষ ও প্রাণ প্রকৃতির জন্য নিরাপদ হবে না। আর যে উন্নয়ন মানুষমুখি নয় তা কখনও প্রকৃত উন্নয়ন নয়।

‘সরকারকে পরিবেশ উন্নয়নে আরো ইতিবাচক পদক্ষেপ নিতে হবে। এতে পরিবেশবাদীরা সরকারকে সব ধরনের সহযোগিতা করবে।’

জাতীয় প্রেসক্লাবে যৌথভাবে শনিবার (২৯ জুন) পবা ও বারসিক ‘জাতীয় বাজেট: পরিবেশ ও উন্নয়ন বিতর্ক’ শীর্ষক নাগরিক সংলাপের আয়োজন করে। সংলাপে বক্তারা এসব কথা বলেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গবেষক পাভেল পার্থ।

সংলাপে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মো. রেজাউল করিম বাবলু বলেন, ২০০৮ সালে পলিথিন উৎপাদন নিষিদ্ধ হলেও দেশে বর্তমানে দুই লাখ ৬৫ হাজার মেট্রিক টন পলিথিন উৎপাদিত হচ্ছে। আজ পরিবেশ বিধ্বংসীরাই দেশের সবচেয়ে বড় ক্ষতি করছে। কীটনাশক দিয়ে আমরা মাটির উর্বরতা নষ্ট করছি ও প্রাকৃতিক মাছ ধ্বংস করছি। কীটনাশক থেকে বের হয়ে আমাদের প্রাকৃতিক উপায়ে কৃষি উন্নয়নের চিন্তা করতে হবে।

তিনি বলেন, আমাদের পরিবেশের ভারসাম্য নষ্ট করার জন্য বিদেশি ষড়যন্ত্র আছে, এটি আমাদের বুঝতে হবে। আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছি কিন্তু পরিবেশের ভারসাম্যের ক্ষেত্রে পিছিয়ে আছি। পরিবেশ বিষয়ে সচেতনতা বৃদ্ধি করতে হবে ব্যক্তি থেকে সমাজ পর্যন্ত।

পবার চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে সংলাপে আরও বক্তব্য দেন আইনজীবী হাসান তারিক চৌধুরী, প্রকৌশলী তোফায়েল আহমেদ, কবি শাহেদ কায়েস, মেনন চৌধুরী প্রমুখ।

   

সমাজকল্যাণ মন্ত্রণালয়ে এতিম ও প্রতিবন্ধীদের কোটা পূরণের সুপারিশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সমাজকল্যাণ মন্ত্রণালয়ে এতিম ও প্রতিবন্ধীদের কোটা পূরণের সুপারিশ

সমাজকল্যাণ মন্ত্রণালয়ে এতিম ও প্রতিবন্ধীদের কোটা পূরণের সুপারিশ

  • Font increase
  • Font Decrease

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের শূন্য পদে এতিম ও প্রতিবন্ধীদের কোটা যথাযথভাবে দ্রুত পূরণের জন্য সুপারিশ করেছে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বুধবার (১৫ মে) বিকেলে জাতীয় সংসদের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২য় বৈঠকে এই সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন সংসদ সদস্য আ, ফ, ম রুহুল হক। বৈঠকে কমিটি সদস্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী ডাঃ দীপু মনি, মোঃ আবুল কালাম আজাদ, মোঃ শামীম শাহনেওয়াজ, সাহাদারা মান্নান, এ, ডি, এম, শহিদুল ইসলাম, এনামুল হক বাবুল, মোহাম্মদ আব্দুল ওয়াহেদ এবং শবনম জাহান অংশগ্রহণ করেন।

শূন্য পদ পূরণের পাশাপাশি বৈঠকে সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে ক্যান্সার, কিডনী, লিভার সিরোসিস, স্ট্রোকে প্যারালাইজড, জন্মগত হৃদরোগ এবং থ্যালাসেমিয়ায় আক্রান্ত অসহায় ও গরীব রোগীদেরকে এককালীন যে আর্থিক সহায়তা প্রদান করা হয় সেই সহযোগিতার কার্যক্রম আরো সুষ্ঠু ও দ্রুততার সাথে সম্পন্ন করার সুপারিশ করা হয়।

এছাড়া বৈঠকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে স্বাস্থ্য খাতে পরিচালিত সেবা কার্যক্রম এবং স্বাস্থ্য খাতের জন্য কি কি পরিকল্পনা নেওয়া সম্ভব সে সম্পর্কে আলোচনা করা হয়। সেই সাথে কমিটি সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীন ভবিষ্যতে যেসকল প্রকল্প গ্রহণ করা হবে সেসকল প্রকল্পের জন্য প্রয়োজনীয় জনবল অন্তর্ভুক্ত করে প্রকল্প তৈরির সুপারিশ করে।

বৈঠকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

;

চট্টগ্রামে পরিবহনে চাঁদাবাজির অভিযোগে আটক ১০



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
চট্টগ্রামে পরিবহনে চাঁদাবাজির অভিযোগে আটক ১০

চট্টগ্রামে পরিবহনে চাঁদাবাজির অভিযোগে আটক ১০

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের ফটিকছড়ি ও নগরীর বিভিন্ন পরিবহনে চাঁদাবাজির অভিযোগ ১০ জনকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

মঙ্গলবার (১৪ মে) ফটিকছড়ি বাস স্ট্যান্ড ও নগরীর চান্দগাঁও থেকে পৃথক অভিযানে তাদের আটক করা হয়।

চান্দগাঁও থেকে আটক ৫ জন হলেন- মো. সলেমান (৪৫), মো. আব্দুল্লাহ (২৭), মো. আবুল কালাম (৩০), মো. রুবেল (৩১) ও মো. মামুন (৩৪)। অন্যদিকে ফটিকছড়ি থেকে আটককৃতরা হলেন- বিমল বড়ুয়া (৬৫), আব্দুল হালিম (৪০), মো. রাসেল (৩৮), আব্দুল গনি (৩৫) ও মো. শাহজাহান (৪৩)।

বিষয়টি নিশ্চিত করেছেন র‌্যাব-৭ এর জ্যেষ্ঠ সহকারী পরিচালক (গণমাধ্যম) শরীফ উল আলম জানান, জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা পরস্পর যোগসাজশে দীর্ঘদিন যাবৎ চাদঁগাও এবং ফটিকছড়ি থানা এলাকায় বিভিন্ন পরিবহন চালকদের ভয়ভীতি প্রদর্শন করে জোরপূর্বক অবৈধভাবে নামে বেনামে ভুয়া রসিদ অথবা কখনো কৌশলে বিভিন্ন ব্যক্তি/প্রতিষ্ঠানের নাম ব্যবহার করে বিপুল পরিমাণ অর্থ চাঁদাবাজি করে আসছিল।

আটক আসামিদের পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের নিমিত্তে চাঁদগাও এবং ফটিকছড়ি থানায় হস্তান্তর করা হয়েছে বলে জানান তিনি।

;

ন্যায়বিচার নিশ্চিতে বিচারকদেরকে সর্বাত্মক প্রয়াস চালানোর আহ্বান রাষ্ট্রপতির



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ন্যায়বিচার নিশ্চিতে বিচারকদেরকে সর্বাত্মক প্রয়াস চালানোর আহ্বান রাষ্ট্রপতির

ন্যায়বিচার নিশ্চিতে বিচারকদেরকে সর্বাত্মক প্রয়াস চালানোর আহ্বান রাষ্ট্রপতির

  • Font increase
  • Font Decrease

বিচার প্রার্থীরা যাতে সহজে ন্যায় বিচার পেতে পারে সেজন্য সর্বোচ্চ আদালতসহ সকল আদালতের বিচারকদেরকে সর্বাত্মক প্রয়াস চালানোর আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

রাষ্ট্রপ্রধান বলেন, “সুপ্রিম কোর্ট হচ্ছে বিচার প্রার্থীদের বিচার পাওয়ার শেষ আশ্রয়স্থল। তাই, বিচারকার্যে বিচারপতিগণ তাঁদের মেধা ও অভিজ্ঞতাকে কাজে লাগাবেন।”

বুধবার (১৫ মে) বিকেলে বঙ্গভবনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নবনিযুক্ত তিন বিচারপতির সৌজন্য সাক্ষাৎকালে রাষ্ট্রপতি সাহাবুদ্দিন এ কথা বলেন।

প্রেস সচিব মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের জানান, রাষ্ট্রপতি নতুন বিচারপতিদের অভিনন্দন জানান।

তিনি আশা প্রকাশ করেন, জনগণ যাতে দ্রুত ও সহজে ন্যায় বিচার পায় সেজন্য নতুন বিচারপতিগণ তাদের মেধা ও অভিজ্ঞতাকে কাজে লাগাবেন।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নবনিযুক্ত বিচারপতি- বিচারপতি মুহাম্মদ আবদুল হাফিজ, বিচারপতি মোঃ শাহিনুর ইসলাম এবং বিচারপতি কাশেফা হোসেন।

সাক্ষাৎকালে রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব মো: ওয়াহিদুল ইসলাম খান এবং সামরিক সচিব মেজর জেনারেল এস. এম সালাহউদ্দিন ইসলাম উপস্থিত ছিলেন।

সূত্র: বাসস

;

জৈষ্ঠ্যের প্রথম দিনে রাজশাহীতে আম পাড়া শুরু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
জৈষ্ঠ্যের প্রথম দিনে রাজশাহীতে আম পাড়া শুরু

জৈষ্ঠ্যের প্রথম দিনে রাজশাহীতে আম পাড়া শুরু

  • Font increase
  • Font Decrease

জৈষ্ঠ্যের প্রথম দিনে রাজশাহীতে গুটি জাতের আম পাড়া শুরু করেছেন বাগান মালিকরা। তবে আম ভালোভাবে পরিপক্ক না হওয়ায় সব বাগানে আম পাড়া শুরু হয়নি।

বুধবার (১৫ মে) প্রসাশনের বেঁধে দেয়া সময়সূচি অনুযায়ী চলতি বছরে আম পাড়া শুরু হয়েছে।

এছাড়া অন্যান্য জাতের আমের পাড়ার তারিখও নির্ধারণ করা হয়েছে। গোপালভোগ, লক্ষণভোগ, লখনা ও রাণীপছন্দ আম ২৫ মে, হিমসাগর ও খিরসাপাত ৩০ মে, ল্যাংড়া ও ব্যানানা আম ১০ জুন, আম্রপালি ও ফজলি আম ১৫ জুন থেকে পাড়া যাবে। এছাড়াও আশ্বিনা ১০ জুলাই ও গৌড়মতি ১৫ জুলাই থেকে পাড়তে পারবেন বাগান মালিকরা।


আম চাষিরা জানান, এখনও পুরোপুরি আম পরিপক্ক না হওয়ায় পুরোদমে আমপাড়া শুরু হতে আরও কয়েকদিন সময় লাগবে। তবে যে সব গাছে আমগুলো পরিপক্ক হয়েছে শুধু সেগুলোই বেছে বেছে পাড়া হয়েছে প্রথম দিন।

নগরীর জিন্নানগর এলাকার বাগান মালিক আনোয়ারুল হক জানান, এবার গাছে মাত্র ২৫ থেকে সর্বোচ্চ ৩০ শতাংশ আম টিকে আছে। তার গাছে মুকুল ভালো আসলেও ফাল্গুনে একটানা বৃষ্টি হওয়ার ফলে মুকুল নষ্ট হয়ে যায়। তবে দেরিতে যে মুকুলগুলো এসেছিল ওই আম টিকে আছে। এর মধ্যে গরমের কারণেও কিছু আম পড়ে গেছে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ দফতরের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) উম্মে সালমা বলেন, রাজশাহী জেলা প্রশাসন থেকে আম সংগ্রহ ও বাজারজাত করার দিনক্ষণ নির্ধারণ করে দেওয়া হয়েছে। সে অনুযায়ী বুধবার থেকে গুটি জাতের নাম নামানো শুরু হয়েছে। রাজশাহীতে এ বছর আমের আবাদ হয়েছে ১৯ হাজার ৬০২ হেক্টর জমিতে। এখন থেকে আম উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৬০ হাজার ৩১৫ টন। তবে এবার লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার সম্ভাবনা রয়েছে।

;