বরগুনা সরকারি কলেজের ‘আতঙ্ক’ নয়ন



শাহরিয়ার হাসান ও মনি আচার্য্য, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
বরগুনা সরকারি কলেজ/ছবি: বার্তা২৪.কম

বরগুনা সরকারি কলেজ/ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বরগুনা থেকে: বরগুনায় প্রকাশ্যে নেওয়াজ রিফাত শরীফকে কুপিয়ে হত্যার ঘটনার পর একের পর এক চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে আসছে। এ কাণ্ডে মূল অভিযুক্ত নয়ন বন্ড এখনও পুলিশের ধরা ছোঁয়ার বাইরে। স্থানীয় বাসিন্দা ও শির্ক্ষাথীরা বলছেন, এই নয়নই ছিল বরগুনা সরকারি কলেজের এক আতঙ্কের নাম।

শনিবার (২৯ জুন) সরেজমিনে বরগুনা সরকারি কলেজের সামনে ঘটনাস্থলের আশেপাশের মানুষদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা যায়।

 

শিক্ষার্থীরা বলছে, বরগুনার কলেজ রোড, ডিকেপি, দীঘিরপাড়, কেজিস্কুল ও ধানসিঁড়ি সড়কসহ বিভিন্ন এলাকায় দাপিয়ে বেড়াত নয়ন ও তার সহযোগীরা।

বরগুনা সরকারি কলেজের শিক্ষার্থী ফাতেমা ও তার সহপাঠীরা বার্তা২৪.কম’কে বলেন, নয়নকে তারা চিনেন। নয়ন ও তার সহযোগীরা কলেজের সামনে আড্ডা দিত। সেখান দিয়ে যাতায়াত করলে বিভিন্ন ধরনের কথা বলত। কেউ কোনোদিন প্রতিবাদ করেনি।

আরেক শিক্ষার্থী সামিউল ইসলাম বলেন, কলেজের অলিখিত ভিপি ছিলেন নয়ন। আমরা তাকে নয়ন বন্ড হিসেবে চিনি। যখন তখন সে কলেজে ঢুকে চিল্লাফাল্লা করত। আমাদের ডেকে র‌্যাগ দিত।

কলেজের সামনে দোকানদাররা জানান, কলেজের সামনে এই রোডটাতে প্রতিনিয়তই নয়ন ও তার গ্রুপের সদস্যরা মারামারি করত। তারপর থেকে তাদের মারামারি নজরদারিতে আনতে এই রোড জুড়ে একাধিক সিসি ক্যামেরা বসানো হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, মাদক কারবারি থেকে শুরু করে, মারামরি, ছিনতাইসহ নানা অভিযোগ নয়নের বিরুদ্ধে। আর সবগুলো কাজ এই কলেজ রোড এলাকায় করতেন নয়ন।

মূল নাম সাব্বির আহমেদ নয়ন হলেও কর্মকাণ্ডের জন্য রহস্য উপন্যাসের চরিত্র জেমস বন্ডের নাম নিজের নামে জুড়ে দেয় নয়ন। ফলে সহযোগীরা তাকে ডাকা শুরু করে ‘নয়ন বন্ড’ নামে।

বরগুনা সদর থানা পুলিশ জানায়, এই বন্ডের নামেই আছে ৮টি মামলা।

জানতে চাইলে বরগুনা সদর থানার ওসি আবীর হোসেন বার্তা২৪. কমকে বলেন, সুনির্দিষ্ট অভিযোগে প্রত্যেকবারই গ্রেফতার ছিল নয়ন। তবে কারাগার থেকে বের হয়ে এসে আবার অপরাধে জড়িয়ে পড়ত।

অবশ্য অনেকেই বলছেন, এলাকার চিহ্নিত অপরাধী হওয়া সত্ত্বেও বিভিন্ন সময় প্রভাবশালী মহলের ছত্রছায়ায় আইনে ফাঁক-ফোকর দিয়ে মুক্ত হতেন।  তারপর আরও ভয়ানক হয়ে উঠতে থাকেন।

উল্লেখ্য, প্রকাশ্য দিবালোকে বরগুনা সরকারি কলেজ গেটে স্ত্রীর সামনে শাহ নেয়াজ রিফাত শরীফ (২৫) নামের এক যুবককে কুপিয়ে হত্যা করে সন্ত্রাসীরা।

বুধবার (২৬ জুন) নিহত রিফাতের বাবা ১২ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাত পাঁচ থেকে ছয় জনকে আসামি করে বরগুনা সদর থানায় একটি হত্যা মামলা দায়ের করেন

 

   

সিলেটে বজ্রপাতে যুবকের মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিলেটে মাঠে অনুশীলনের সময় বজ্রপাতে সবুজ মিয়া (২২) নামে এক ফুটবল খেলোয়াড় নিহত হয়েছেন।

বুধবার (১৫ মে) বিকাল সাড়ে ৪টার সময় জৈন্তাপুর উপজেলার গোয়াবাড়ি ফুটবল মাঠে এ ঘটনা ঘটে। নিহত ফুটবলার সবুজ উপজেলার জৈন্তাপুর ইউনিয়নে কেন্দ্রী গ্রামের ছগির মিয়ার ছেলে।

পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা যায়, বুধবার বিকাল সাড়ে ৪টার সময় জৈন্তাপুরের গোয়াবাড়ি ফুটবল মাঠে অনুশীলনের সময় হঠাৎ করে আকাশ অন্ধকার হয়ে যায় এবং বজ্রপাতে গুরুতর আহত হন সবুজ। পরে স্থানীয়রা দ্রুত সবুজ মিয়াকে উদ্ধার করে জৈন্তাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। তবে তখন কোনো বৃষ্টিপাত হয়নি।

বিষয়টি নিশ্চিত করেছেন- জৈন্তাপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তাজুল ইসলাম (পিপিএম)।

তিনি জানান, বজ্রপাতে খেলোয়াড় মৃত্যু হয়েছে। বিষয়টি জানার পর পুলিশ স্বাস্থ্য কমপ্লেক্সে পৌঁছে নিহতের সুরতহাল প্রস্তুত করেছ।

এদিকে, সিলেট আবহাওয়া অফিসের কর্মকর্তা শাহ মোহাম্মদ সজীব হোসেন বলেন, বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সিলেটে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। গতকাল ২৪ ঘণ্টার যে পূর্বাভাস দেয়া হয়েছিল সেখানে সিলেটে বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা দেয়া হয়েছিল।

তিনি বলেন, একেবারে পরিষ্কার আকাশে বজ্রপাত হওয়ার কথা না। নিশ্চয় আকাশে মেঘ বা কিছু ছিল। মে মাসে বেশি বজ্রপাত হয়ে থাকে এবং মানুষের প্রাণহানি ঘটে। তাই এসময় সতর্কতার সঙ্গে চলাফেরা করা উচিত।

;

যশোরে ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যুর অভিযোগ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর
যশোরে ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যুর অভিযোগ

যশোরে ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যুর অভিযোগ

  • Font increase
  • Font Decrease

যশোরে হাসপাতাল কর্তৃপক্ষের অবহেলায় সদ্যোজাত শিশুর মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে।

বুধবার (১৫ মে) যশোরের আদ দ্বীন সখিনা মেডিকেল কলেজ হাসপাতালে ঘটনাটি ঘটে।

নিহত শিশুর স্বজনরা জানান, প্রসব বেদনা উঠলে সকাল ৭টার দিকে শহরের নীলগজ্ঞ এলাকার আব্দুল গফফারের স্ত্রী লামিয়াকে আদ-দ্বীন সখিনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। মেডিকেল চেকআপে তখন শিশু ও তার মাকে স্বাভাবিক চিহ্নিত করে ব্যবস্থাপত্রও দেওয়া হয়। কিন্তু দুপুরের দিকে সেবিকারা চিকিৎসকদের না জানিয়েই শিশুটিকে ভূমিষ্ঠ করার চেষ্টা করেন। এসময় পরিস্থিতি জটিল হলেও হাসপাতাল কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা নেননি বলে অভিযোগ স্বজনদের।

শিশু ও রোগীর পরিস্থিতি খারাপ, সেবিকারা এমন কোনো তথ্য দেয়নি চিকিৎসকদের। যে কারণে অনাকাঙ্ক্ষিত ঘটনাটি ঘটেছে বলে দাবি করছে হাসপাতাল কর্তৃপক্ষের।

নার্স বিউটি মন্ডল বলেন, সকালে রোগীকে আনার পর পরীক্ষা করা হয়। নবজাতকের মাথা সামনে থাকায় স্বাভাবিক ডেলিভারি সিদ্ধান্ত নেয়া হয়। চিকিৎসক রিতা দাসও রোগীকে পরীক্ষা নিরীক্ষা করে দেখেন। সাধারণ ডেলিভারির ক্ষেত্রে নার্সরাই সকল কাজ সম্পন্ন করেন। সেই মোতাবেকই ডেলিভারি সম্পন্ন হয়েছে। ভূমিষ্ঠ হওয়ার পর শিশুটি হাপিয়ে যাওয়ায় তাকে এনসিইউতে পাঠানো হয়। সেখানেই শিশুটি মারা গেছে। এখানে কোনো প্রকার অবহেলা হয়নি।

ডা. রিতা দাস বলেন, সকালে রোগীকে পরীক্ষার পর নবজাতকের মাথা সামনের দিকে থাকায় স্বাভাবিক ডেলিভারির জন্য স্যালাইন পুশ করা হয়। আমি রোগীকে ভালো অবস্থায় পেয়েছি। তাছাড়া রোগীর স্বজনরা কেউ সিজারিয়ান অপারেশনের কথা আমাদেরকে বলেননি। ফলে আমরা স্বাভাবিক ডেলিভারি করিয়েছি। প্রসূতির বয়স কম ও প্রথম সন্তান হওয়ায় শিশু চাপে হাঁপিয়ে গেছে।

এনসিইউর ডা. কিশোর কুমার বিশ্বাস বলেন, শিশুটিকে আনার পর তাকে বাঁচানোর জন্য ভেন্টিলেশনসহ সকল প্রকার পদক্ষেপ নেয়া হয়। তাদের পক্ষ থেকে কোনো অবহেলা ছিল না।

হাসপাতালের ম্যানেজার মুজাহিদুল ইসলাম বলেন, রোগীকে ভর্তির পরে ডাক্তার রিতা দাস তাকে দেখেছেন। নরমাল ডেলিভারির ক্ষেত্রে তারা সকল কাজ করে থাকেন। সেভাবেই ডেলিভারি হয়েছে। নবজাতক অসুস্থ হয়ে পড়ায় তাকেও সর্বোচ্চ চিকিৎসা দেওয়া হয়েছে। এ মৃত্যুতে হাসপাতালের পক্ষ থেকে কোনো অবহেলা ছিল না।

তিনি আরো বলেন, স্বজনদের সাথে কোনো রকম দুর্ব্যবহারও করা হয়নি। বরং তারাই উত্তেজিত হয়ে খারাপ ব্যবহার করেছেন।

;

গাইবান্ধায় বজ্রপাতে দু’জনের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাইবান্ধায় বজ্রপাতে ফুলমিয়া (৪১) ও শিপন (২৫) নামের দু’জনের মৃত্যু হয়েছে ।

বুধবার (১৫ মে) দুপুরে জেলার পৃথক দুই উপজেলায় ধান কাটতে গিয়ে তাদের মৃত্যু।

তাদের মধ্যে ফুল মিয়া জেলার সদর উপজেলার রামচন্দ্রপুর ইউনিয়নের রামচন্দ্রপুর গ্রামের জমসেদ মিয়ার ছেলে। এছাড়া নিহত শিপন জেলার সাঘাটা উপজেলার মুক্তি নগর ইউনিয়নের বেলতৈল গ্রামের মোকলেস মিয়ার ছেলে।

বিষয়টি মোবাইল ফোনে নিশ্চিত করেছেন, গাইবান্ধার সহকারী পুলিশ সুপার আব্দুল্লাহ আল মামুন।

স্থানীয়দের বরাতে তিনি জানান, গাইবান্ধার পৃথক দুই উপজেলায় ফুলমিয়া ও শিপন নামের ওই দুই ব্যক্তি জমিতে ধান কাটছিলেন। ওই সময় বজ্রপাত হলে দুই এলাকার দু’জনেই গুরুতর আহত হন। পরে স্থানীয়রা তাদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন । নিহতদের মরদেহ পরিবারের জিম্মায় দেওয়া হয়েছে।

;

কুড়িলে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ, তীব্র যানজট



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
কুড়িলে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ

কুড়িলে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ

  • Font increase
  • Font Decrease

বকেয়া বেতনের দাবিতে রাজধানীর কুড়িল বিশ্বরোড এলাকায় সড়কে আটকে বিক্ষোভ করছেন পোশাক কারখানার শ্রমিকরা। এতে বিশ্বরোডসহ বিভিন্ন সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

বুধবার (১৫ মে) বিকেল সাড়ে ৫টার দিকে কুড়িল ফ্লাইওভারের নিচের সড়ক অবরোধ করেন জোয়ার সাহারার জমজম রোডের ইউরো জোন ফ্যাশনস লিমিটেড নামের একটি পোশাক কারখানার শ্রমিকরা।

এবিষয়ে ভাটারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী মাইনুল ইসলাম বলেন, বকেয়া বেতনের দাবিতে কুড়িল বিশ্বরোডে সড়কে আটকে পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ করায় ব্যস্ততম ওই সড়ক স্থবির হয়ে গেছে। যার ফলে ওই এলাকায় রাস্তার উভয় পাশে যান চলাচল বন্ধ রয়েছে।

বিক্ষুব্ধ পোশাক শ্রমিকরা জানান, কয়েক মাসের বেতন-ভাতা দেওয়া হয়নি। কোনো সুরাহা না হওয়ায় রাস্তায় বিক্ষোভ করছেন তারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত সড়ক ছাড়বেন না বলেও জানিয়েছেন শ্রমিকরা।

পুলিশের ট্রাফিক বিভাগের উপ-কমিশনার (ডিসি) আব্দুল মোমেন বলেন, পোশাক শ্রমিকদের অবরোধের কারণে কুড়িল থেকে রাস্তার দুদিকেই যানচলাচল বন্ধ রয়েছে। তীব্র যানজট দ্রুত স্বাভাবিক করতে কর্মকর্তারা কাজ করছে। শিগগির যানচলাচল শুরু হবে।

;