ফিরতি টিকিট বিক্রির শুরুতেই অকেজো রেলসেবা অ্যাপস!



হাসান আদিব, স্টাফ করেসপন্ডেট, বার্তা২৪.কম, রাজশাহী
ফিরতি টিকিট বিক্রি শুরুতেই অকেজো রেলসেবা অ্যাপস! / ছবি: বার্তা২৪

ফিরতি টিকিট বিক্রি শুরুতেই অকেজো রেলসেবা অ্যাপস! / ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

রাজশাহীতে বুধবার (২৯ মে) ঈদের ফিরতি টিকিট বিক্রি শুরু হয়েছে। আগাম টিকিটের মতো ফিরতি টিকিট এবারই প্রথম অনলাইনেও বিক্রি করা হচ্ছে। কাউন্টারে ৫০ শতাংশ এবং রেলসেবা অ্যাপসের মাধ্যমে অনলাইনে ৫০ শতাংশ টিকিট বিক্রি করছে পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষও।

তবে যাত্রীদের অভিযোগ- টিকিট বিক্রি শুরু হওয়ার ৫ মিনিট পরই অকেজো হয়ে গেছে রেলসেবা অ্যাপস। ফলে অনলাইনে যারা টিকিট কেনার জন্য চেষ্টা করেছেন, তাদেরকে এক পর্যায়ে স্টেশন এসে কাউন্টারে দাঁড়াতে হয়েছে। তবে ততক্ষণে কাউন্টারেও অনেক ট্রেনের টিকিট শেষ হয়ে গেছে। ফলে তারা চরম বিপাকে পড়েছেন।

পশ্চিমাঞ্চল রেলওয়ে সূত্রের দাবি- অ্যাপসে টিকিট বিক্রি করা হচ্ছে এবং অনেকে টিকিট পাচ্ছে। যদিও কিছুটা ত্রুটির কথা স্বীকার করছেন কর্তৃপক্ষ। তবে যাত্রীরা বলছেন- টিকিট কেনা তো দূরে থাক, একদমই অ্যাপসে ঢোকা যাচ্ছে না।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/29/1559140341957.jpg

অ্যাপসে টিকিট কিনতে না পেরে বুধবার (২৯ মে) দুপুরে স্টেশনে হাজির হওয়া মামুনুর রশিদ নামে এক যাত্রী বার্তা২৪.কমকে বলেন, ‘আমি সেহরির পর বেশ কয়েকবার অ্যাপসে ঢুকলাম, তখন সব ঠিক। সকাল ৯টা থেকে টিকিট বিক্রি শুরু হয়। তখনো ঠিকঠাকই চলছি। হঠাৎ ৯টা ৫ মিনিটের পর থেকে আর কোনোভাবে অ্যাপসে ঢুকতে পারছি না। আমার কিছু পরিচিত লোকজনের সঙ্গে কথা বললাম, তারাও একই কথা জানিয়েছেন।’

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাহমুদুল হাসান বার্তা২৪.কমকে বলেন, ‘সার্ভার সমস্যা তো আছেই, পাশাপাশি আমার কাছে মনে হয়েছে- কিছু কারসাজিও আছে। সার্ভার ডাউন থাকছে, কেউ টিকিট পাচ্ছে না অনলাইনে। অথচ দেখা যাচ্ছে- বেশ কিছু টিকিট বিক্রিও হয়ে যাচ্ছে।’

রেলওয়ের কোনো অসাধু কর্মকর্তারা এই ধরনের সমস্যা সৃষ্টি করে ডিজিটাল উপায়ে কালোবাজারি করছে কিনা, তাও খতিয়ে দেখা দরকার বলে মন্তব্য করেন তিনি।

এদিকে, রেলসেবা অ্যাপসে টিকিট না পেয়ে আসা যাত্রীদের চাপে দুপুরের পর থেকে রাজশাহী স্টেশনে ভিড় বাড়তে থাকে। লম্বা লাইনে দাঁড়িয়ে যাত্রীদের টিকিট কিনতে দেখা যায়। তবে কাউন্টারে টিকিটি পেতেও যাত্রীদের নানা অসন্তোষ দেখা যায়।

যেমন- বিশেষ ট্রেন কবে বন্ধ থাকবে, কবে চালু থাকবে, তার কোনো নোটিশ স্টেশনে না থাকায় লম্বা লাইনে দাঁড়িয়ে কাউন্টারে পৌঁছে কাঙ্ক্ষিত দিনের টিকিট চেয়ে ওই দিন ট্রেন বন্ধ বলে জানতে পারছেন যাত্রীরা। এছাড়া জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে টিকিট দিতে দীর্ঘ সময় নিচ্ছেন অনেক কর্মকর্তা।

যাত্রীরা বলছেন- কর্মকর্তা অনেকেই জাতীয় পরিচয়পত্র নিয়ে টিকিট দেওয়ার বিষয়ে দক্ষ হয়ে ওঠেনি। ফলে তারা উল্টাপাল্টা প্রশ্ন করায় কাউন্টারে হই-হুল্লোড় বাড়ছে।

ফিরতি টিকিট বিক্রি শুরুর পর দুপুরে স্টেশন পরিদর্শনে আসেন পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক খোন্দকার শহিদুল ইসলাম। সে সময় হুমায়রা বেগম নামে একজন নারী সরাসরি মহাব্যবস্থাপকের কাছে বিভিন্ন বিষয় নিয়ে অভিযোগ করেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/29/1559140368903.jpg

হুমায়রা বেগম মহাব্যবস্থাপককে অভিযোগ করে বলেন, ‘কোন দিন কোন ট্রেন বন্ধ থাকবে তার নোটিশ এখানে টানানো নেই। লম্বা লাইনে দাঁড়িয়ে আমি যখন কাউন্টারে পৌঁছে টিকিট চেয়েছি, বলা হলো- ওই দিন ট্রেন বন্ধ থাকবে। হঠাৎ আমি কী করব সিদ্ধান্ত নিতে পারছি না। তখন কর্মকর্তা ও পেছনের অন্য যাত্রীরা আমাকে সেখান থেকে সরিয়ে দেয়। আমি যে- ওই দিনের পরদিনের টিকিট নিব কিংবা অন্য কোনো সময়ের, তার জন্য এখন আবার আমাকে লম্বা লাইনের পেছনে দাঁড়াতে বলা হচ্ছে।’

সার্বিক বিষয়ে জানতে চাইলে মহাব্যবস্থাপক খোন্দকার শহিদুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, ‘সকালে টিকিট বিক্রি শুরুর পর অ্যাপসে একসঙ্গে ২৫ থেকে ৩০ হাজার টিকিট প্রত্যাশী প্রবেশ করেছেন। ফলে সার্ভারে সমস্যা হয়েছে।’

তবে আগামীতে প্রযুক্তিগত সক্ষমতা আরও বাড়ানো হলে এ সমস্যা দূর হয়ে যাবে বলে দাবি করেন তিনি।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৫ জুন ঈদের দিন ধরে বুধবার থেকে রাজশাহী স্টেশনে আগাম ফিরতি টিকিট বিক্রি শুরু হয়েছে। আজ দেওয়া হয়েছে আগামী ৭ জুনের টিকিট। বৃহস্পতিবার (২৯ মে) দেওয়া হবে ৮ জুনের টিকিট, শুক্রবার (৩১ মে) ৯ জুনের, শনিবার (১ জুন) ১০ জুনের এবং রোববার (২ জুন) টিকিট মিলবে ১১ জুনের।

ফিরতি টিকিট বিক্রি শুরুর আগের রাত থেকে স্টেশনে টিকিট প্রত্যাশীদের অবস্থান করতে দেখা যায়। কেউ কেউ রাতে স্টেশনে ঘুমিয়ে পার করেছেন। কেউ কেউ সেহরি সেরেই লাইনে দাঁড়িয়েছেন। আর অ্যাপসে টিকিট না মেলায় দুপুরের পর স্টেশনে টিকিট প্রত্যাশীদের ভিড় আরও বেড়ে যায়।

জানা গেছে, ফিরতি টিকিট প্রত্যাশীদের বেশি চাহিদা রাজশাহী থেকে ঢাকাগামী আন্তঃনগর ট্রেনে। এছাড়া খুলনাগামী ট্রেনের টিকিট্রের চাহিদাও রয়েছে। রাজশাহী-ঢাকা রুটে চলাচল করা আন্তঃনগর ট্রেনগুলোতে প্রতিদিন শোভন ও এসি চেয়ার মিলিয়ে টিকিট সংখ্যা ৪ হাজার ৬৬৩টি। আর খুলনাগামী ট্রেনে টিকিটসংখ্যা প্রায় দুই হাজার।

   

কালীগঞ্জে হিট স্ট্রোকে অটোচালকের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, লালমনিরহাট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কালীগঞ্জে হিট স্ট্রোকে রাশেদুল ইসলাম (৫৪) নামে এক অটোচালকের মৃত্যু হয়েছে। শুক্রবার (২৬ এপ্রিল) দুপুরে কালিগঞ্জ উপজেলার উপজেলার মদাতী ইউনিয়নের চামটার হাট বাজারে তার মৃত্যু হয়। 

মৃত রাশেদুল ইসলাম লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার ডাউয়াবাড়ী ইউনিয়নের খোর্দ্দ বিছনদই গ্রামের মৃত বদর উদ্দিনের ছেলে। তিনি আগে পেপার বিক্রেতা ছিলেন। 

স্থানীয়রা জানান, শুক্রবার সকালে অটোরিক্সা নিয়ে ভোটমারী গোলাম মৃর্তজা ক্লিনিকের মাইকিং করতে করতে চামটার হাট বাজারে যান। সেখানে একটি হোটেলে খাবার খেয়ে বের হওয়ার সময় অসুস্থা হয়ে পড়েন। পরে অসুস্থ হওয়ার পর স্থানীয়রা উদ্ধার করার সময় ঘটনাস্থলে তিনি মারা যান। 

ডাউয়াবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অ্যাডভেকেট মশিউর রহমান বার্তা ২৪ কমকে জানান, প্রচণ্ড গরমের কারণে অসুস্থ হয়ে পড়েছিলেন। পরে সেখানে তিনি হিট স্ট্রোক করে মারা যান।



;

প্রতিবন্ধীদের মূল ধারায় আনার জন্য সরকারের প্রচেষ্টা আছে: দীপু মনি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

সমাজকল্যাণ মন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি বলেছেন, সকল প্রতিবন্ধী ব্যক্তিদের মূল ধারায় আনার জন্য একটা বড় প্রচেষ্টা রয়েছে। সেই প্রচেষ্টার অংশ হিসেবে নীতিমালা তৈরি করা ও আইন তৈরি করা হয়েছে।

শুক্রবার (২৬ এপ্রিল) বিকালে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় প্রথম আন্তর্জাতিক প্রতিবন্ধী শিল্প উৎসব ঢাকা-২৪ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি বলেন, যারা প্রতিবন্ধীতায় আক্রান্ত তারা শারীরিক মানসিক নানা ধরনের শিকার হলেও বুদ্ধি ও মননশীলতায় স্বাভাবিক মানু্ষদের মত যে তাই নয়, বরং সৃজনশীলতায় অনেক ক্ষেত্রে বেশিও। তিনি বলেন, আমরা সবসময় কথা বলি বৈষম্য হীনতার সেই স্বপ্নের কথা, সেই সমাজ তৈর করার কথা বলি। আমরা যখন জাতির পিতার কথা বলি তখনো বলি তার বৈষম্যহীনতার জন্য সংগ্রাম করেছিলেন সে কথা।

আমরা অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের নীতি অনুসরণ করছি উল্লেখ করে সমাজকল্যাণ মন্ত্রী বলেন, আইসিটি, অর্থনীতি থেকে শুরু করে সকল পর্যায়ে আমরা অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের নীতি অনুসরণ করছি। আমাদের অনেক কিছু আছে আবার অনেক কিছু নেই সেটাও সত্যি। তবে যেটা সবচেয়ে বেশি যেটা দরকার রাজনৈতিক সদিচ্ছা সেটা আছে রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায় থেকে। সেটা অনেক জায়গায় থাকে না। আমার সর্বস্তরে সচেতনতা তৈরি করাটা এখন প্রয়োজন। আমাদের সরকারি ভবন, কর্মস্থল, পাবলিক স্পেস সব পর্যায়ে আমরা যেন অভিগমনতা নিশ্চিত করতে পারি এটা করা আমাদের জন্য জরুরি।

দীপু মনি বলেন, আমরা চাই বিভিন্নভাবে প্রতিবন্ধকতার শিকার যে শিশুরা রয়েছে তারা যেন সাধারণ সবার সাথে শিক্ষা গ্রহণ করতে পারে সে ব্যবস্থা তৈরি করা। আর যাদের পক্ষে একেবারেই সম্ভব নয় তাদের জন্য বিশেষ ব্যবস্থা করার চেষ্টা করবো। সবার মতই তাদের শারীরিক ও মানসিক বিকাশের জন্য ক্রীড়া চর্চা, সাংস্কৃতিক চর্চা ব্যবস্থা করা। এটা সবার মতই তাদের জন্যও অপরিহার্য। 

;

মানিকগঞ্জে সেলফি তুলতে গিয়ে আগুনে পুড়ে নারীর মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

মানিকগঞ্জে বাসন্তী দেবীর কপালে সিদুর দেওয়ার সময় সেলফি তুলতে গিয়ে শাড়িতে আগুন লেগে দগ্ধ হয় মলি রানী (৪৬) নামের এক নারী। এক সপ্তাহ চিকিৎসাধীন থাকার পর মারা যান তিনি।

শুক্রবার (২৬ এপ্রিল) সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান মলি রানী। মানিকগঞ্জ জেলা শহরের গঙ্গাধর পট্টি এলাকার অশোক্নসাহার স্ত্রী মলি রানী।

নিহতের পরিবার সূত্রে জানা যায়, বাসন্তী পূজার দশমীর দিন গত ১৮ এপ্রিল শহরের কালীবাড়ী মন্দিরে বাসন্তী দেবীর কপালে সিদুর দেয়ার সময় দেবীর সাথে সেলফি তুলছিলেন মলি। এ সময় পাশে থাকা প্রদীপের আগুন শাড়িতে লেগে দেহের ৩০ ভাগেরও বেশি পুড়ে যায়।

পরে উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ণ ইউনিটে ভর্তি করা হয়। প্রায় ১ সপ্তাহ চিকিৎসা শেষে শুক্রবার সকাল ১০টায় চিকিৎসাধীন মারা যান তিনি।

বাংলাদেশ পূজা উদযাপন কমিটির মানিকগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক অনির্বাণ পাল বিষয়টি নিশ্চিত করে বলেন, বাসন্তি পূজার সময় অগ্নিদগ্ধ হয়ে ঢাকা মেডিকেল কলেজে ভর্তি ছিলো মলি। এরপর সেখানেই চিকিৎসাদীন তার মৃত্যু হয়।

;

মানিকগঞ্জে ছাদ থেকে পড়ে মাদরাসা ছাত্রীর মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ
মানিকগঞ্জে ছাদ থেকে পড়ে মাদরাসা ছাত্রীর মৃত্যু

মানিকগঞ্জে ছাদ থেকে পড়ে মাদরাসা ছাত্রীর মৃত্যু

  • Font increase
  • Font Decrease

মানিকগঞ্জে ছাদে খেলার সময় নিয়ন্ত্রণ হারিয়ে মাটিতে পড়ে মাহিয়া আক্তার (১৭) নামের এক ছাত্রীর মৃত্যু হয়েছে।

শুক্রবার (২৬ এপ্রিল) সকালে সদর উপজেলার বাসস্ট্যান্ডের আয়েশা সিদ্দিকা মহিলা মাদ্রাসায় এই দুর্ঘটনা ঘটে।

নিহত মাহিয়া আক্তার মানিকগঞ্জের সিংগাইরের বড় কালিয়াকৈর এলাকার আল মামুনের মেয়ে। সে আয়েশা সিদ্দিকা মহিলা মাদরাসার হেফজ বিভাগের ছাত্রী ছিল।

মাদরাসার শিক্ষিকা শারমিন আক্তার জানান, সকালে ক্লাসের ফাঁকে মাদরাসার ছাদে খেলাধুলা করার সময় নিয়ন্ত্রণ হারিয়ে মাদরাসার ভবনের চার তলা থেকে নিচে পড়ে যায় মাহিয়া। পরে তাকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে মানিকগঞ্জ সদর হাসপাতালে নিয়ে গেলে তার অবস্থার অবনতি হলে প্রাথমিক চিকিৎসা শেষে ঢাকা মেডিকেল কলেজে রেফার্ড করা হয়। পরে ঢাকায় নেওয়ার পথে তার মৃত্যু হয়।

মানিকগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাবিল হোসেন জানান, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। এঘটনায় কেউ থানায় অভিযোগ করেনি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

;