সাগর উত্তাল, সেন্টমার্টিন্সে ৭০০ পর্যটক আটকা



সেন্ট্রাল ডেস্ক ২

  • Font increase
  • Font Decrease
সাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের প্রভাবে ঝড়ো হাওয়ার আশঙ্কায় দেশের সমুদ্র বন্দরগুলোকে তিন নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস। নিম্নচাপে সাগর উত্তাল থাকায় টেকনাফ ও সেন্টমার্টিন নৌপথে জাহাজ চলাচল বন্ধ রয়েছে। ফলে সেন্টমার্টিন্স দ্বীপে আটকা পড়েছে প্রায় ৭০০ পর্যটক। আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, গভীর নিম্নচাপটি শুক্রবার সন্ধ্যায় পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছিল। গভীর নিম্নচাপের প্রভাবে আকাশ মেঘলাসহ গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। শুক্রবার থেকে সূর্যের দেখা মিলছে না। শীতের তীব্রতা ক্রমশ বাড়ছে। টেকনাফ কেয়ারি সিন্দাবাদ জাহাজের ব্যবস্থাপক শাহ্ আলম জানান, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে আজ শনিবার সকাল থেকে জাহাজ চলাচল বন্ধ রয়েছে। এ কারণে সকাল থেকে কোনো জাহাজ সেন্টমার্টিনের উদ্দেশে ছেড়ে যায়নি। ফলে সেন্টমার্টিনে বেড়াতে যাওয়া প্রায় ৬০০ পর্যটক আটকা পড়েছে। আবহাওয়া পরিস্থিতি স্বাভাবিক হলে পর্যটকদের ফিরিয়ে আনার ব্যবস্থা করা হবে। কক্সবাজার আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ উজ্জল কান্তি পাল জানান, নিম্নচাপের প্রভাবে রাতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। গতকাল শুক্রবারের মতো শনিবার সকাল থেকেই আকাশ মেঘলা রয়েছে এবং গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। তবে বিকেলের দিকে সূর্যের দেখা মিলতে পারে। নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। এই আবহাওয়াবিদ আরো জানান, উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। নিম্নচাপের প্রভাব কেটে যাওয়ার পর বাতাসের তাপমাত্রা আরো কমবে। সেই সঙ্গে শীতের তীব্রতাও ধীরে ধীরে বাড়তে পারে। এদিকে, আবহাওয়ার গভীর নিম্নচাপটি আজ ভোর ৩টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৬০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৬২০ কিলোমিটার দূরে অবস্থান করছে। এটি আরো উত্তর দিকে অগ্রসর হতে পারে। নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ৫০ কিলোমিটার,যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছিল। বুলেটিনে আরো বলা হয়, গভীর নিম্নচাপটির প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। এটি আরো ঘনীভূত হয়ে উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অফিস। সেই সঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।
   

বাংলাদেশের সঙ্গে দ্বি-পাক্ষিক বাণিজ্য বাড়াতে চায় তুরস্ক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের সঙ্গে দ্বি-পাক্ষিক বাণিজ্য দুই বিলিয়ন ডলারে নিয়ে যেতে চায় বলে জানিয়েছেন তুরস্কের রাষ্ট্রদূত রামিস সেন।

বুধবার (৮ মে) দুপুরে টাইগারপাসস্থ চসিক কার্যালয়ে চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ কথা জানান।

মেয়র রেজাউল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামের বাণিজ্যিক সম্ভাবনাকে কাজে লাগাতে বিপুল বিনিয়োগ করেছেন। নগরীর যোগাযোগ অবকাঠামোকে ঢেলে সাজাতে আড়াই হাজার কোটি টাকার একটি প্রকল্প বাস্তবায়ন করছে চট্টগ্রাম সিটি করপোরেশন।

এছাড়া, নগরীর জলাবদ্ধতা নিরসণেও নেয়া হয়েছে একাধিক প্রকল্প। ফলে বৈদেশিক বিনিয়োগের জন্য চট্টগ্রাম একটি আদর্শ স্থানে পরিণত হয়েছে। তুরস্ক এই সুবর্ণ সুযোগকে কাজে লাগিয়ে ব্যাপক বিনিয়োগের মাধ্যমে লাভবান হতে পারে।

জবাবে রাষ্ট্রদূত রামিস সেন বলেন, বাংলাদেশের সঙ্গে তুরস্কের দ্বি-পাক্ষিক সম্পর্কের ৫০ বছর পূর্ণ হতে যাচ্ছে। গত অর্ধশতাব্দীতে বাংলাদেশের সুখ-দুঃখে সবসময় তুরস্ক পাশে ছিল। তবে তুরস্কের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের গভীরতা দ্বি-পাক্ষিক বাণিজ্যের ক্ষেত্রে যথাযথভাবে প্রতিফলিত হয় না। এজন্য তুরস্কের লক্ষ্য সংক্ষিপ্ত সময়ের মধ্যে বাংলাদেশ এবং তুরস্কের মধ্যকার দ্বি-পাক্ষিক বাণিজ্যকে দুই বিলিয়ন ডলারে নিয়ে যাওয়া। বাংলাদেশ তুরস্ক থেকে আমদানি-রফতানি বেশি করে বাংলাদেশ এগিয়ে আছে।

‌‘বর্তমানে তুরস্কের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য মূলত টেক্সটাইল খাতকেন্দ্রিক। তুরস্ক বাংলাদেশে টেক্সটাইল খাতের বিভিন্ন যন্ত্র ও কেমিক্যাল রফতানি করে। অন্যদিকে বাংলাদেশ থেকে তুরস্ক তৈরি পোশাক আমদানি করে। তুরস্ক কেবল টেক্সটাইল খাতে সীমাবদ্ধ না থেকে দ্বি-পাক্ষিক বাণিজ্যের বহুমুখীকরণ করতে চায়।’

তুরস্কের স্বাস্থ্যখাতের সাফল্য তুলে ধরে রাষ্ট্রদূত বলেন, বর্তমানে বিশ্বের শীর্ষ পাঁচটি মেডিকেল ট্যুরিজম ডেস্টিনেশনের একটি তুরস্ক। গ্রীস্মকালে ইউরোপের বিভিন্ন দেশ থেকে ট্যুরিস্টরা চিকিৎসা নিতে তুরস্কে যান। কারণ তুরস্কের স্বাস্থ্যখাত অত্যন্ত জটিল ও বিরল বিভিন্ন রোগের চিকিৎসা দিতে সক্ষম। কোভিডকালে তুরস্কে টুরিস্টের সংখ্যা কিছুটা কমলেও গত বছর এই সংখ্যা বেড়ে আবার ৫০ মিলিয়নে উত্তীর্ণ হয়েছে।

সামরিক খাতেও তুরস্ক এগিয়ে যাচ্ছে জানিয়ে রাষ্ট্রদূত বলেন, ফেব্রুয়ারিতে তুরস্ক নিজেদের তৈরি ৫ম প্রজন্মের স্টিলথ ফাইটার যুদ্ধবিমান কান উড্ডয়ন করেছে, যা তুরস্কের গভীর সামরিক শক্তির পরিচায়ক। এছাড়া ড্রোন নির্মাণ এবং বিভিন্ন সামরিক প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে তুরস্ক। তুরস্ক তার অর্জিত জ্ঞান বাংলাদেশের সঙ্গে আদান-প্রদান করছে এবং ভবিষ্যতেও করবে।

সভায় আরো উপস্থিত ছিলেন তুরস্কের রিয়ার অ্যাডমিরাল মুস্তফা কায়া, কর্নেল এরদাল শাহিন, চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম, বাংলাদেশে তুরস্কের অনারারি কনসাল জেনারেল সালাহউদ্দিন কাশেম খান।

;

ঝিনাইদহ-১ আসনে উপনির্বাচনের বাধা কাটলো



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত।

বুধবার (৮ মে) হাইকোর্টের আদেশের বিরুদ্ধে এক প্রার্থীর করা আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিমের চেম্বার আদালত এ আদেশ দেন।

এ আদেশের ফলে আগামী ৫ জুন ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন অনুষ্ঠানে আপাতত আর কোনো আইনি বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন অ্যাডভোকেট এম. সাঈদ আহমেদ রাজা, অ্যাডভোকেট শেখ মোহাম্মদ (এসকে) মোরশেদ ও অ্যাডভোকেট বি এম ইলিয়াস কচি। অন্যপক্ষে ছিলেন অ্যাডভোকেট সৈয়দ মামুন মাহবুব ও ব্যারিস্টার মো. আশরাফুল ইসলাম।

গত ৬ মে বিচারপতি মো. জাকির হোসেনের একক হাইকোর্ট বেঞ্চ ২১ দিনের জন্য নির্বাচন স্থগিত করেন। পরে এ আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মো. নায়েব আলী জোয়াদ্দার।

গত ৭ জানুয়ারির জাতীয় নির্বাচনে এ আসনটিতে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করা নজরুল ইসলামের এক আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গত ৬ মে হাইকোর্ট উপনির্বাচন স্থগিত করে আদেশ দেন। পরে ওই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেছিলেন ওই আসনে উপনির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. নায়েব আলী জোয়াদ্দার।

৭ জানুয়ারির নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী আব্দুল হাইয়ের কাছে পরাজিত হন নজরুল ইসলাম। এরপর ভোটে অনিয়মের অভিযোগ তুলে পুনরায় ভোট চেয়ে এবং ভোটের ফলাফল স্থগিত চেয়ে নজরুল ইসলাম হাইকোর্ট আবেদন করলে আদালত ভোটের ফলাফল স্থগিত করেন। পরে এর বিরুদ্ধে আব্দুল হাই আপিল করলে চেম্বার আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করে দেন। এরপর আব্দুল হাই শপথ নিয়ে সংসদে বসেন।

এর মধ্যে গত ১৬ মার্চ ব্যাংককের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগ সভাপতি আব্দুল হাই। তার মৃত্যুতে আসনটি শূন্য হয়। এরপর ওই আসনে নির্বাচন কমিশন উপনির্বাচনের তফসিল ঘোষণা করে।

কিন্তু নজরুল ইসলামের করা সেই আবেদনটি চূড়ান্ত নিষ্পত্তির আগে উপনির্বাচন হওয়া সমীচীন হবে না মর্মে তার আইনজীবী গত ২৫ এপ্রিল এ তফসিল স্থগিত চেয়ে সম্পূরক আবেদন করেন। এরই পরিপ্রেক্ষিতে হাইকোর্ট গত ৬ মে ওই আসনে ভোটের ওপর তিন সপ্তাহের স্থগিতাদেশ দিয়েছিলেন।

;

ঝড়ে ডুবল ফিশিং বোট, ক্যাপ্টেনের সহায়তায় প্রাণে বাঁচল ১২ জেলে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ঝড়ে ডুবল ফিশিং বোট, ক্যাপ্টেনের সহায়তায় প্রাণে বাঁচল ১২ জেলে

ঝড়ে ডুবল ফিশিং বোট, ক্যাপ্টেনের সহায়তায় প্রাণে বাঁচল ১২ জেলে

  • Font increase
  • Font Decrease

বুধবার সকাল। হঠাৎ দমকা হাওয়াসহ বর্জ্য বৃষ্টির কবলে পরে দেশের বিভিন্ন অঞ্চল। উত্তাল হয়ে ওঠে সমুদ্রবন্দর। এই বৈরী আবহাওয়ায় চট্টগ্রাম বাঁশখালী উপকূলের কাছাকাছি এসে ঝড়ের কবলে পড়ে মাছ ধরার বেশ কয়েকটি ট্রলার। ডুবে যায় ফিশিং বোট। প্রাণে বাঁচতে বোট ধরে দীর্ঘ সময় ভাসতে থাকেন ১২ জেলে।

ওই পথ ধরে ফিরছিলেন অন্য বোটের যাত্রী ক্যাপ্টেন হাসনাত। দূর থেকে হাত ভাসতে দেখে তাদের উদ্ধার করেন তিনি।

বুধবার (০৭ মে) বার্তা২৪.কমকে এসব জানান ক্যাপ্টেন সৈয়দ হাসনাত।

ক্যাপ্টেন হাসনাত বলেন, আজকে সকালে ৭ টার দিকে হঠাৎ করে ঝড়ো হাওয়া শুরু হয়। প্রায় দেড় ঘণ্টা ঝড় থাকে। আমার একটা প্রোগ্রাম ছিল। আমরা মূলত মাদার ব্যাসেলে গিয়ে বড় জাহাজ চিটাগাংয়ে নিয়ে আসি। এমনই একটা প্রোগ্রাম ছিল আজ। সকাল ৭টার আগে রওনা হওয়া কথা থাকলেও ঝড়ের কারণে দেরী হয়। সমুদ্র কিছুটা স্বাভাবিক হলে আমরা রওনা দেই। ছোট একটা বোটে করে যাচ্ছিলাম জাহাজের (মাদার ব্যাসেলের) দিকে। জাহাজটা তখন কুতুবদিয়া থেকে আসছিল। একটা নির্দিষ্ট পয়েন্ট আছে যেখান থেকে জাহাজে উঠি।

ঘটনার বর্ণনা দিয়ে তিনি আরও বলেন,  বাঁশখালী উপকূলের কাছাকাছি গেলে দেখতে পাই- পানির উপর হাত। কাছে গিয়ে দেখি বোট উল্টে গেছে। জেলেরা কাঠের বোট এবং কাঠ ধরে ভেসে আছে। পরে তাদেরকে উদ্ধার করলাম। তার কিছুক্ষণ পরেই দেখি আরেকটা বোট। সেই বোটটিও উল্টে আছে। সেখানেও ৪/৫ জন ভেসে আছে। সব মিলিয়ে দুইটা বোট থেকে ১২ জন জেলেকে উদ্ধার করা হয়। জেলেদের আমরা পরে ডাঙ্গায় নামিয়ে দিয়ে কাজে যাই।

‘উদ্ধার হওয়া লোকজন মৎস শিকারি। ঝড়ের কবলে পরে তাদের বোট ডুবে যায়। আর সেই সময় থেকেই তারা প্রায় দুই আড়াই ঘণ্টা ভেসে ছিল। প্রচুর নোনা পানি খেয়েছে। যখন উদ্ধার করি তখন তাদের অবস্থা খুব একটা ভালো ছিল না। এদের মধ্যে একজন সাঁতার জানতো না। সে প্রচুর লবণ পানি খেয়েছিল। বমি করছিল। প্রথমে তাকে নিয়ে একটু টেনশনে ছিলাম কিন্তু পরে সে আস্তে আস্তে সুস্থ হয়।’ এই বলছিলেন এই ক্যাপ্টেন।

জেলেদের কাছ থেকে কোন নিখোঁজের তথ্য পেয়েছেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ওখানে ১০ থেকে ১২টা বোট ডুবেছিল। তার মধ্যে আমরা ২টি বোট উদ্ধার করেছি। এর মধ্যে কোন নিখোঁজ আছে কিনা জানি না। তবে এই দুইটা বোটের সবাইকে ভালোভাবে উদ্ধার করতে পেরেছি। কোন নিখোঁজ নেই।

;

টাঙ্গাইলে বাবার ভোট দিতে এসে ছেলে আটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে টাঙ্গাইলের মধুপুরে বাবার ভোট দিতে এসে ছেলে আটক হয়েছে।

বুধবার (৮ মে) দুপুরে উপজেলার ফুলবাগচালা ইউনিয়নের সুবকচনা কেন্দ্রে জাল ভোট দেওয়ার সময় ওই যুবককে আটক করে পুলিশ।

আটককৃত নাজমুল (১৪) উপজেলার সুবকচনা গ্রামের আব্দুল কাদের মিয়ার ছেলে।

এছাড়াও শোলাকুড়ি ইউনিয়নের শোলাকুড়ি উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে আনারস প্রতীকের সমর্থক নারীসহ দুই পুরুষকে আটক করে পুলিশ। আটককৃতরা হলেন সিরাজুল (৩০), ইমন (২০) ও নার্গিস (৪৫)।

সুবকচনা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের দায়িত্বরত প্রিজাইডিং অফিসার মো. আনোয়ার হোসেন জানান, বুধবার দুপুরে বাবার ভোট দিতে আসলে দোয়াত কলম প্রতীকের এজেন্টের সন্দেহ হয়। পরে তাকে চ্যালেঞ্জ করলে স্বীকার করে সে জাল ভোট দিতে এসেছে। পরে দায়িত্বরত পুলিশের উপপরিদর্শক (এস আই) আরিফ হোসেন তাকে আটক করে।

প্রিজাইডিং অফিসার বলেন, এ বিষয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাকে জানানো হয়েছে। তারা এসে আইনগত ব্যবস্থা নিবে।

;