নুসরাত হত্যার প্রতিবাদে সারাদেশে মানববন্ধন



সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

ফেনীর মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফি হত্যার প্রতিবাদে দেশের প্রায় সর্বত্র প্রতিবাদের ঝড় উঠেছে। চট্টগ্রাম, খুলনা, বরিশাল, রাজশাহী, রংপুর, সিলেট, ময়মনসিংহসহ দেশের প্রায় সব জেলায় বৃহস্পতিবার (১১ এপ্রিল) মানববন্ধন করেছে বিভিন্ন সংগঠন। এমনকি ঢাকা বিশ্ববিদ্যালয়সহ (ঢাবি) অনেক শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিবাদ জানিয়েছেন শিক্ষক ও শিক্ষার্থীরা।

সাভার

নুসরাত হত্যায় জড়িতদের ফাঁসির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন সাভারের একটি মাদরাসার শিক্ষক ও শিক্ষার্থীরা। এতে এলাকাবাসীও অংশ নেন।

বিকালে উপজেলার তেঁতুলঝোড়া ইউনিয়নে ভরারী জামিয়া ইউসুফিয়া মাদরাসা ও এতিমখানা এই কর্মসুচির আয়োজন করে। পরে বিক্ষোভ মিছিল বের করা হয়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/11/1554991794874.jpg

মিছিল শেষে সমাবেশ করেন তারা। এ সময় মাদরাসাটির প্রতিষ্ঠাতা সভাপতি ও তেতুলঝোড়া ইউনিয়ন পরিষদের সদস্য মো. আইয়ুব আলী এবং শিক্ষকরা বক্তব্য দেন।

ময়মনসিংহ

ফেনীর মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফিকে আগুন দিয়ে পুড়িয়ে নৃশংসভাবে হত্যার প্রতিবাদে ময়মনসিংহে পৃথকভাবে মানববন্ধন করেছে মহিলা পরিষদ ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট।

নগরীর ফিরোজ জাহাঙ্গীর চত্বরে জেলা মহিলা পরিষদের সভাপতি মনিরা বেগম অনুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ফাহমিদা ইয়াসমিন রুনার পরিচালনায় মানববন্ধন অনুষ্ঠিত হয়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/11/1554990449505.jpg

অপর আরেকটি মানববন্ধন ছাত্রফ্রন্ট ময়মনসিংহ জেলা শাখার আহবায়ক অজিত দাসের সভাপতিত্বে এবং জেলা কমিটির সাধারণ সম্পাদক আরিফুল হাসানের পরিচালনায় অনুষ্ঠিত হয়।

খুলনা

নুসরাত হত্যাকারীদের ফাঁসির দাবিতে খুলনায় রাজপথে অবস্থান নেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা। দুপুরে নগরীর শিববাড়ী মোড়ের পাদদেশে মানববন্ধনে দাঁড়ান তারা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/11/1554990476889.jpg

মানববন্ধনে বক্তারা বলেন, আমার নুসরাত হত্যার বিচার চাই। যৌন নিপীড়ক অধ্যক্ষকে রক্ষার জন্য যারা রাস্তায় নেমেছে, এরা সমাজের কীট। এমন ঘটনা যেন আর কারো ক্ষেত্রে না ঘটে, সেজন্য আমরা প্রধানমন্ত্রীর সহযোগিতা চাই। নৃশংস এ ঘটনার দৃষ্টান্তমূলক শাস্তি না হলে আমরা আন্দোলনে নামব।

ঢাকা বিশ্ববিদ্যালয়

এদিকে, নুসরাতের খুনিদের ফাঁসির দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের পাদদেশে মানববন্ধন করেছে ‘ঢাকা বিশ্ববিদালায় স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব ফেনী’ (ডুসাফ)।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/11/1554990526526.jpg

মানববন্ধনে ঢাকা বিশ্ববিদ্যালয়স্থ ফেনীর শতাধিক শিক্ষার্থী অংশ নেন। এতে বক্তব্য দেন সংগঠনটির সাবেক সভাপতি সুলতান মাহমুদ, বর্তমান সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের সাদী, ডুসাফ -এর সাধারণ সম্পাদক ফখরুর ইসলাম শামীম ও ঢাবি ছাত্র ইউনিয়নের সভাপতি ফয়েজ উল্লাহ প্রমুখ।

রাজশাহী বিশ্ববিদ্যালয়

নুসরাতকে পুড়িয়ে হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মানববন্ধন করেছেন শিক্ষক ও শিক্ষার্থীরা। সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আয়োজিত ঘণ্টাব্যাপী এই কর্মসূচিতে ‘নুসরাতরা মরেনি, মরেছে সভ্যতা’, ‘একেকটি ধর্ষণ, খুন রাষ্ট্রের বিচারহীনতার সংস্কৃতির ফল’, ‘তনু, নার্গিস, নুসরাতদের মরণ নেই, মরণ মনুষত্বের’ শীর্ষক বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করেন তারা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/11/1554990594535.jpg

জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) মানববন্ধন করেছে ‘ফেনী জেলা ছাত্রকল্যাণ সমিতি’। সমিতির সাধারণ সম্পাদক নাফিজ আহমেদের সঞ্চালনায় এতে বক্তব্য দেন আশরাফুল আলম, শান্ত নাজমুল বাবু, এনামুল হক ভুইয়া মিরাজ, নাজমুল হুদা, তাসপিয়া ইসলাম প্রমুখ।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/11/1554990612780.jpg

মানববন্ধন শেষে একটি মৌন মিছিল বের করেন তারা। এটি বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্বর থেকে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

নুসরাতের হত্যাকারীদের বিচার দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) মিছিল ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সন্ধ্যায় জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট ও প্রগতিশীল ছাত্রজোট এই কর্মসূচির আয়োজন করে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/11/1554991278024.jpg

বিশ্ববিদ্যালয়ের ছাত্রশিক্ষক কেন্দ্র থেকে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের মিছিল শুরু হয়। অমর একুশ, টারজান ও পরিবহন চত্বর হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হন তারা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/11/1554991291783.jpg

এর আগে দুপুর আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের অমর একুশের পাদদেশে মানববন্ধন করে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল ছাত্রজোট।

গণ বিশ্ববিদ্যালয়

মানববন্ধন করেছেন সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও। দুপুরে বিশ্ববিদ্যালয়ের বাদাম তলায় ‘নুসরাত হত্যার বিচার চাই’, আমার বোন দগ্ধ কেন?, আর কত লাশ চাই, রাষ্ট্র তুমি বলতে পারো!’ ইত্যাদি প্ল্যাকার্ড নিয়ে এই কর্মসূচি পালন করেন তারা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/11/1554997231862.jpg

ঘণ্টাব্যাপী এই মানববন্ধনে নুসরাত হত্যায় জড়িতদের সর্বোচ্চ শাস্তি- ফাঁসি দেওয়ার দাবি জানান শিক্ষার্থীরা।

   

বরগুনায় বাড়ছে ডায়রিয়া রোগী, জায়গা নেই হাসপাতালের মেঝেতেও



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, বরগুনা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সারাদেশে তীব্র গরমে হাঁসফাঁস জনজীবন। এরই মধ্যে গরমজনিত নানা রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। তীব্র গরমের মাঝে বরগুনায় বৃদ্ধি পেয়েছে ডায়রিয়ার প্রকোপ। সর্দি-জ্বর, শ্বাসকষ্ট, ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন রোগীরা। হাসপাতালগুলোতে যেন তিল ধারণের ঠাঁই নেই। তার ওপর নানা অব্যবস্থাপনায় বেড়েছে ভোগান্তি। হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে জায়গা না পেয়ে অনেকেই চিকিৎসা নিচ্ছেন হাসপাতালের বারান্দার মেঝেতে।

সিভিল সার্জন অফিসের তথ্যমতে, প্রতিদিন শতাধিক ডায়রিয়া আক্রান্ত রোগী চিকিৎসা নিতে বরগুনা সদর হাসপাতালে আসছেন। এপ্রিলের শুরু থেকে এ পর্যন্ত বরগুনা জেলায় আক্রান্ত প্রায় ৪ হাজার মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন।

এদিকে, চিকিৎসক সংকটে চিকিৎসা সেবা দিতে হিমশিম খাচ্ছেন হাসপাতাল কর্তৃপক্ষ। ২৫০ শয্যার হাসপাতালে ৫৬ জন চিকিৎসক থাকার কথা থাকলেও রয়েছেন মাত্র ১৭ জন

হাসপাতাল সূত্রে জানা যায়, গত এক সপ্তাতে বরগুনা জেনারেল হাসপাতালে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ৩৮২ জন ভর্তি হন। আর ভর্তি হওয়া এসব রোগীদের মধ্যে অধিকাংশই শিশু ও বয়স্ক। তবে হঠাৎ করে এভাবে ডায়রিয়ায় আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ার শয্যা সংকট দেখা গেছে। বাধ্য হয়ে হাসপাতালের মেঝে ও করিডোরে বিছানা পেতে চিকিৎসা নিচ্ছেন রোগীরা। বরগুনা জেনারেল হাসপাতালসহ অন্যান্য স্বাস্থ্য কমপ্লেক্সে ঘুরে এমনই দেখা গেছে।

বরগুনা জেনারেল হাসপাতালে মেয়েকে চিকিৎসার জন্য নিয়ে আসা মোসা. তামান্না নামে এক অভিভাবক বলেন, জ্বর ও ডায়রিয়া নিয়ে গত শনিবার তালতলী থেকে জেনারেল হাসপাতালে আমার মেয়েকে ভর্তি করাই। হাসপাতালে কোনো শয্যা না থাকায় মেঝেতে বিছানা পেতে চিকিৎসা নিতে হচ্ছে। ভর্তির পর থেকে এখানে শুধু আইভি স্যালাইন দিচ্ছে। বাকি ওষুধপত্র বাইরে থেকে কিনতে হচ্ছে।

ডায়রিয়া আক্রান্ত আ. ছত্তার (৫০) বলেন, হাসপাতালে এসেছি সুস্থ হওয়ার জন্য। কিন্তু এখানের যেই অবস্থা এতে আরও বেশি দুর্বল হয়ে পড়েছি। অনেক রোগী সিট পাইনি, তাই মেঝেতে ঠাই হয়েছে।

হাসপাতালটির তত্ত্বাবধায়ক ডা. একেএম নজমুল আহসান বার্তা২৪.কমকে বলেন, হঠাৎ করে ডায়রিয়ার প্রকোপ বেড়ে যাওয়ার কারণে একসঙ্গে অনেক রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এজন্য আমাদের চিকিৎসকরা সেবা দিতে কিছুটা হিমশিম খাচ্ছেন।

বরগুনা সিভিল সার্জন প্রদীপ চন্দ্র মন্ডল বলেন, গরমের এ সময় ডায়রিয়া বেড়ে যায়। আবহাওয়া পরিবর্তন ও ময়লাযুক্ত পানি পান করাসহ বিভিন্ন কারণে জেলায় ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি পাচ্ছে। তবে এ পরিস্থিতি মোকাবিলায় স্টোরে পর্যাপ্ত ওষুধ মজুদসহ আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে। এছাড়াও ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে আমাদের নিয়মিত যোগাযোগ রয়েছে।

;

হাটহাজারীতে ট্রেনে কাটা পড়ে এক ব্যক্তির মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
হাটহাজারীতে ট্রেনে কাটা পড়ে এক ব্যক্তির মৃত্যু

হাটহাজারীতে ট্রেনে কাটা পড়ে এক ব্যক্তির মৃত্যু

  • Font increase
  • Font Decrease

 

চট্টগ্রামের হাটহাজারীতে তেলবাহী ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত এক ব্যক্তির মৃত্যু হয়েছে।

শুক্রবার (২৬ এপ্রিল) বিকেলে উপজেলার হাটহাজারী পৌরসভার আবুল কালামের মাদ্রাসার সামনে রেললাইনে এ ঘটনা ঘটে।

বিষয়টি বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন চট্টগ্রাম রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শহিদুল ইসলাম।

স্থানীয়রা জানান, হাটহাজারীর ১১ মাইল এলাকায় ১০০ মেগাওয়ার্ড পিকিং পাওয়ার পয়েন্টের জন্য ফার্নেশ ওয়েল বহনকারী একটি ট্রেনে কাটা পড়ে লোকটি। এসময় তার শরীর থেকে পুরো মাথা বিছিন্ন হয়ে যায়। খবর পেয়ে থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে মরদেহ উদ্ধার করেছে। নিহত ওই ব্যক্তির পরিচয় পাওয়া যায়নি।

ওসি শহিদুল ইসলাম বলেন, ‘আমরা খবর পাওয়ার পর একটি টিম পাঠিয়েছি। এখনো ওই ব্যক্তির পরিচয় পাওয়া যায়নি।’

;

কালীগঞ্জে হিট স্ট্রোকে অটোচালকের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, লালমনিরহাট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কালীগঞ্জে হিট স্ট্রোকে রাশেদুল ইসলাম (৫৪) নামে এক অটোচালকের মৃত্যু হয়েছে। শুক্রবার (২৬ এপ্রিল) দুপুরে কালিগঞ্জ উপজেলার উপজেলার মদাতী ইউনিয়নের চামটার হাট বাজারে তার মৃত্যু হয়। 

মৃত রাশেদুল ইসলাম লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার ডাউয়াবাড়ী ইউনিয়নের খোর্দ্দ বিছনদই গ্রামের মৃত বদর উদ্দিনের ছেলে। তিনি আগে পেপার বিক্রেতা ছিলেন। 

স্থানীয়রা জানান, শুক্রবার সকালে অটোরিক্সা নিয়ে ভোটমারী গোলাম মৃর্তজা ক্লিনিকের মাইকিং করতে করতে চামটার হাট বাজারে যান। সেখানে একটি হোটেলে খাবার খেয়ে বের হওয়ার সময় অসুস্থা হয়ে পড়েন। পরে অসুস্থ হওয়ার পর স্থানীয়রা উদ্ধার করার সময় ঘটনাস্থলে তিনি মারা যান। 

ডাউয়াবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অ্যাডভেকেট মশিউর রহমান বার্তা ২৪ কমকে জানান, প্রচণ্ড গরমের কারণে অসুস্থ হয়ে পড়েছিলেন। পরে সেখানে তিনি হিট স্ট্রোক করে মারা যান।



;

প্রতিবন্ধীদের মূল ধারায় আনার জন্য সরকারের প্রচেষ্টা আছে: দীপু মনি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

সমাজকল্যাণ মন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি বলেছেন, সকল প্রতিবন্ধী ব্যক্তিদের মূল ধারায় আনার জন্য একটা বড় প্রচেষ্টা রয়েছে। সেই প্রচেষ্টার অংশ হিসেবে নীতিমালা তৈরি করা ও আইন তৈরি করা হয়েছে।

শুক্রবার (২৬ এপ্রিল) বিকালে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় প্রথম আন্তর্জাতিক প্রতিবন্ধী শিল্প উৎসব ঢাকা-২৪ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি বলেন, যারা প্রতিবন্ধীতায় আক্রান্ত তারা শারীরিক মানসিক নানা ধরনের শিকার হলেও বুদ্ধি ও মননশীলতায় স্বাভাবিক মানু্ষদের মত যে তাই নয়, বরং সৃজনশীলতায় অনেক ক্ষেত্রে বেশিও। তিনি বলেন, আমরা সবসময় কথা বলি বৈষম্য হীনতার সেই স্বপ্নের কথা, সেই সমাজ তৈর করার কথা বলি। আমরা যখন জাতির পিতার কথা বলি তখনো বলি তার বৈষম্যহীনতার জন্য সংগ্রাম করেছিলেন সে কথা।

আমরা অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের নীতি অনুসরণ করছি উল্লেখ করে সমাজকল্যাণ মন্ত্রী বলেন, আইসিটি, অর্থনীতি থেকে শুরু করে সকল পর্যায়ে আমরা অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের নীতি অনুসরণ করছি। আমাদের অনেক কিছু আছে আবার অনেক কিছু নেই সেটাও সত্যি। তবে যেটা সবচেয়ে বেশি যেটা দরকার রাজনৈতিক সদিচ্ছা সেটা আছে রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায় থেকে। সেটা অনেক জায়গায় থাকে না। আমার সর্বস্তরে সচেতনতা তৈরি করাটা এখন প্রয়োজন। আমাদের সরকারি ভবন, কর্মস্থল, পাবলিক স্পেস সব পর্যায়ে আমরা যেন অভিগমনতা নিশ্চিত করতে পারি এটা করা আমাদের জন্য জরুরি।

দীপু মনি বলেন, আমরা চাই বিভিন্নভাবে প্রতিবন্ধকতার শিকার যে শিশুরা রয়েছে তারা যেন সাধারণ সবার সাথে শিক্ষা গ্রহণ করতে পারে সে ব্যবস্থা তৈরি করা। আর যাদের পক্ষে একেবারেই সম্ভব নয় তাদের জন্য বিশেষ ব্যবস্থা করার চেষ্টা করবো। সবার মতই তাদের শারীরিক ও মানসিক বিকাশের জন্য ক্রীড়া চর্চা, সাংস্কৃতিক চর্চা ব্যবস্থা করা। এটা সবার মতই তাদের জন্যও অপরিহার্য। 

;