রাজশাহীতে জামায়াত নেতার বিরুদ্ধে মাছ লুটের মামলা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেট, রাজশাহী, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজশাহীর বাগমারা উপজেলায় হাফিজুর রহমান নামে এক জামায়াত নেতার নেতৃত্বে দিন-দুপুরে মাছ লুটের অভিযোগ পাওয়া গেছে। দুই দফায় লুটের ঘটনায় মাছ ব্যবসায়ী মহসীন আলী বৃহস্পতিবার (৭ মার্চ) সন্ধ্যায় বাগমারা থানায় তিনজনকে আসামি করে মামলা দায়ের করেন।

ঘটনার পর থেকে রাজশাহী মহানগর জামায়াতের ১৭ নম্বর ওয়ার্ডের আমির হাফিজুরসহ অন্য আসামিরা গা-ঢাকা দিয়েছেন।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, রাজশাহী মহানগরীর উপকণ্ঠ শাহমখদুম থানার সন্তোষপুর মহল্লার বাসিন্দা মহসীন আলীর বাগমারার চকহায়াতপুরে চারটি পুকুর রয়েছে।

বিসমিল্লাহ মৎস্য খামারের মালিক মহসীন প্রায় ২০ বিঘা আয়তনের পাশাপাশি থাকা এ চারটি পুকুর ১০ বছরের জন্য লিজ নিয়েছেন।

পূর্ব শত্রুতার জের ধরে গত ২৭ এবং ২৮ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৮টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত পুকুরে জোরপূবর্ক জাল নামিয়ে মাছ লুট করে নিয়ে যান হাফিজুরসহ তার সহযোগীরা।

পুকুরের মালিক মহসীন অভিযোগ করেন, পর পর দুইদিন মাছ লুটের সময় জামায়াত নেতা হাফিজুর, তার ভাই আবদুল জাব্বার এবং বাগমারা উপজেলার মোহনগঞ্জ এলাকার আবদুল্লাহেল কাফি সহ ২০-২৫ জন দুর্বৃত্তকে সাথে নিয়ে পুকুর পাড়ে যান।

এ সময় তারা দেশীয় বিভিন্ন ধরনের অস্ত্রে সজ্জিত ছিলেন। এরপর পাহারাদার বাগমারার হাসনিপুরের বাসিন্দা আবুল কালামকে অস্ত্রের মুখে ভয় দেখিয়ে তাড়িয়ে দেন। দুই দিনে চারটি পুকুর থেকে প্রায় ১০ লাখ টাকার মাছ লুট করেন তারা।

পুলিশ জানিয়েছে, জামায়াত নেতা হাফিজুরের বিরুদ্ধে ২০১৩ সালের শেষ দিকে এবং ২০১৪ সালে রাজশাহী মহানগরীর উপকণ্ঠ শাহমখদুম থানার বিভিন্ন এলাকায় বিভিন্ন যানবাহনে অগ্নিসংযোগ, পেট্রোল বোমা হামলা, জামায়াত-শিবির কর্মীদের সংগঠিত করে নাশকতামূলক কর্মকাণ্ডে লিপ্ত থাকার অভিযোগ রয়েছে।

খড়খড়ি বাইপাস, শাহমখদুম থানার মোড় এবং পবা উপজেলা পরিষদের সামনে ট্রাকসহ বিভিন্ন যানবাহনে পেট্রোল বোমা মেরে অগ্নিসংযোগের ঘটনা হাফিজুরের নেতৃত্বে ঘটেছে।

এসব নাশকতামূলক কর্মকাণ্ড সংঘটনের অভিযোগে শাহ খদুম থানায় তার বিরুদ্ধে ৬টি মামলা রয়েছে। এরপর থেকে হাফিজুর তার ভাই জাব্বারের শ্বশুর বাড়ি বাগমারার যোগিশো উত্তরপাড়া এলাকায় বসবাস করেন।

বাগমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাছিম আহমেদ বলেন, 'তদন্তের পর ঘটনার সত্যতা পাওয়ায় বুধবার রাতে অভিযোগটি মামলা আকারে রেকর্ড করা হয়েছে। আসামি হাফিজুর জামায়াত নেতা এটা নিশ্চিত হওয়া গেছে।'

ওসি বলেন, 'হাফিজুরের বাগমারায় আত্মগোপনের বিষয়টিও গুরুত্ব সহকারে দেখা হচ্ছে। এছাড়া মামলার অন্য আসামিদের গ্রেফতারের জন্য অভিযান শুরু করেছে পুলিশ।'

   

নামাজ পড়ে ফেরার পথে গাড়ির ধাক্কায় প্রাণ গেল যুবকের



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের ভালুকায় ফজরের নামাজ পড়ে ফেরার পথে অজ্ঞাত গাড়ির ধাক্কায় জুয়েল (৩৮) নামে এক যুবকের মৃত্যু হয়েছে।

নিহত জুয়েল গফরগাঁও উপজেলার উত্তর সিপান গ্রামের আবুল কাশেমের ছেলে।

শনিবার (১৮ মে) ভোরে উপজেলার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের সিডষ্টোর উত্তর বাজার এলাকায় দুর্ঘটনাটি ঘটে। সে শারমীন গ্রুপের শ্রমিক হিসেবে কাজ করতো।

ভরাডোবা হাইওয়ে পুলিশের উপপরিদর্শক (এসআই) আবু তালেব ঘটনাটির সত্যতা নিশ্চিত করেন।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, ভোরে ফজরের নামাজ শেষে বাসা ফেরার জন্য ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক পার হচ্ছিলেন তিনি। এ সময় ঢাকাগামী একটি অজ্ঞাত গাড়ি চাপা দিলে ঘটনাস্থলেই গুরুতর আহত হয়ে তার মৃত্যু হয়। খবর পেয়ে পুলিশ মরদেহটি উদ্ধার করে।

ভরাডোবা হাইওয়ে পুলিশের উপপরিদর্শক (এসআই) আবু তালেব বলেন, নিহতের পরিবারের পক্ষ থেকে বিনা ময়নাতদন্তে মরদেহটি হস্তান্তর করা জন্য আবেদন করলে মরদেহটি হস্তান্তর করা হয়।

;

জুজুতসু খেলোয়াড় ধর্ষণ মামলায় অভিযুক্ত কোচ গ্রেফতার 



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নারী জুজুতসু খেলোয়াড়কে জোর করে ধর্ষণ ও ভিডিও ধারণের ঘটনায় অভিযুক্ত কোচ ও এ্যাসোসিয়শনের সাধারণ সম্পাদক মো. রফিকুল ইসলাম  নিউটন ও তার সহযোগীকে গ্রেফতার করেছে র‌্যাব।

রাজধানীর শাহ আলী ও মিরপুর এলাকা থেকে গ্রেফতার করেছে র‌্যাব-১২।

শনিবার (১৮ মে) বিকেলে এ তথ্য নিশ্চিত করেছেন র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার সহকারী পরিচালক আ ন ম ইমরান খান। 

তিনি বলেন, জুজুতসু খেলোয়াড়কে জোরপূর্বক ধর্ষণ করে ছবি ও ভিডিও ধারণ করা হয়। পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়ার ভয় দেখিয়ে বারবার ধর্ষণ করা হয়। এই ঘটনায় প্রধান আসামি বাংলাদেশ জুজুৎসু এ্যাসোসিয়শনের সাধারণ সম্পাদক মো. রফিকুল ইসলাম নিউটনসহ দুই জনকে গ্রেফতার করা হয়েছে।

এএসপি ইমরান আরও বলেন, এ বিষয় বিস্তারিত জানাতে সন্ধ্যায় কাওরান বাজারে র‍্যাব মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। সংবাদ সম্মেলনে র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার আরাফাত ইসলাম বিস্তারিত জানাবেন।

;

বাংলাদেশ ব্যাংক স্বাধীন সত্তা হারিয়েছে: ফাহমিদা খাতুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ ব্যাংক তার স্বাধীন সত্তা হারিয়ে ফেলেছে বলে মন্তব্য করে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন বলেছেন, মেরুদণ্ড সোজা রেখে সিদ্ধান্ত গ্রহণ করতে পারছে না কেন্দ্রীয় ব্যাংক। বাইরে থেকে আরোপিত সিদ্ধান্ত কার্যকর করার প্রতি বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।

শনিবার (১৮ মে) ঢাকার এফডিসিতে ব্যাংক একীভূতকরণ নিয়ে ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তব্যে সিপিডি’র নির্বাহী পরিচালক এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

ফাহমিদা খাতুন বলেন, কেন্দ্রীয় ব্যাংকসহ বিভিন্ন নিয়ন্ত্রণকারী সংস্থাগুলোতে স্বচ্ছতা ও জবাবদিহিতার সংস্কৃতি হারিয়ে যাচ্ছে। ফলে প্রতিষ্ঠানগুলো তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করতে পারছে না।

তিনি বলেন, বর্তমানে ব্যাংকিং খাতে নৈরাজ্য এমন পর্যায়ে উপনীত হয়েছে যে, আইএমএফের পরামর্শক্রমে ব্যাংক একীভূতকরণের সিদ্ধান্ত গ্রহণ করতে হচ্ছে। তবে যথেষ্ট পূর্ব প্রস্তুতি না থাকায় একীভূতকরণ চ্যালেঞ্জের মুখে পড়েছে। জোর করে ব্যাংক একীভূতকরণ টেকসই হতে পারে না।

তিনি আরও বলেন, সুশাসনের অভাবে সামগ্রিক অর্থনীতিকে সাপোর্ট দেওয়ার সক্ষমতা ব্যাংকিং সেক্টর হারিয়েছে। জনগণ ব্যাংকিং খাতের ওপর আস্থা হারিয়েছে। ব্যাংকে গচ্ছিত আমানত নিরাপদ রাখতে কেন্দ্রীয় ব্যাংক কোন নিশ্চয়তা প্রদান করতে পারছে না। ফলে আমানতকারীদের মধ্যে উদ্বেগ তৈরি হয়েছে। যাদের কারণে ব্যাংকিং খাতে রক্তক্ষরণ হচ্ছে, তারা ধরা ছোঁয়ার বাইরে থাকছে। ব্যাংকের খেলাপি ঋণের সঠিক তথ্য জনগণ জানতে পারছে না।

সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, ঋণ জালিয়াতি, ঋণ খেলাপি, অর্থ পাচার বাংলাদেশের আর্থিক খাতের সবচেয়ে বড় কালো দাগ। ব্যাংকের টাকা মেরে দিয়ে ব্যক্তি বিশেষের আরাম আয়েশ, ভোগ-বিলাস দেশের অর্থনীতিতে ক্যান্সারের আকার ধারণ করেছে। আর্থিক খাতের এই ক্যান্সারের চিকিৎসা না করে দুর্বল ব্যাংকগুলোকে সবল বা ভালো ব্যাংকের সাথে একীভূতকরণ কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ ব্যাংক। এর সুফল পাওয়া যাবে কি না তা বুঝতে আমাদের আরও কিছু দিন অপেক্ষা করতে হবে।

তিনি আরও বলেন, দেশের আর্থিক খাতের অস্থিরতার দায় বাংলাদেশ ব্যাংক এড়াতে পারে না। নানা আইনি সুবিধা দিয়ে ব্যাংকগুলোকে পারিবারিক প্রতিষ্ঠানে পরিণত করেছে। সুশাসন ও জবাবদিহিতার ঘাটতি আর্থিক প্রতিষ্ঠানগুলোকে খাদের কিনারায় নিয়ে গিয়েছে। তাই ব্যাংক একীভূতকরণ প্রক্রিয়ার মাধ্যমে চলমান সংকট উত্তরণের যে প্রচেষ্টা নেওয়া হচ্ছে তার জন্য রাজনৈতিক সদিচ্ছা থাকা খুবই জরুরি।

;

নরসিংদীতে বজ্রপাতে প্রাণ গেল মা-ছেলেসহ ৪ জনের



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নরসিংদী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নরসিংদীতে বজ্রপাতের পৃথক ঘটনায় মা-ছেলেসহ চারজনের মৃত্যু হয়েছে।

শনিবার (১৮ এপ্রিল) সকাল ১০টার দিকে সদর উপজেলার চরাঞ্চল আলোকবালী উত্তরপাড়া ও শহরতলীর হাজীপুরে এই ঘটনা ঘটে।

নিহতরা হলো- চরাঞ্চল আলোকবালী উত্তরপাড়ার কামাল মিয়ার স্ত্রী শরিফা বেগম (৫০), তার ছেলে ইকবাল হোসেন (১২) এবং করম আলীর ছেলে কাইয়ুম মিয়া (২২)। এ ঘটনায় কামাল মিয়া নামের এক ব্যক্তি গুরুতর আহত হয়। তারা সকলেই আলোকবালী উত্তরপাড়ার বাসিন্দা।

এছাড়া সদর উপজেলার হাজীপুর ইউনিয়নের চকপাড়ায় মোছলেহউদ্দিন (৫০) নামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে।

নরসিংদী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তানভীর আহমেদ জানান, নিহতরা সকলেই ধান কাটার জন্য কৃষিজমিতে অবস্থান করছিলেন। এসময় বিকট শব্দে বজ্রপাতের ঘটনা ঘটলে শরিফা বেগম ও তার ছেলে ইকবাল ঘটনাস্থলেই মারা যায়। গুরুতর আহত অবস্থায় সদর হাসপাতালে আনার পথে মারা যায় কাইয়ুম নামের একজন। কামাল হোসেন নামে আহত আরেকজনকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

তাছাড়া হাজীপুরে বজ্রপাতে আরও একজনের মৃত্যু হয়েছে বলে জানান তিনি।

;