বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী আমিরাতের প্রধান দুই ব্যবসায়ী গ্রুপ



স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম
শেখ হাসিনার সঙ্গে বক্তব্য রাখছেন নএমসি গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. বি আর শেঠি, ছবি: ফোকাস বাংলা

শেখ হাসিনার সঙ্গে বক্তব্য রাখছেন নএমসি গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. বি আর শেঠি, ছবি: ফোকাস বাংলা

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশে স্বাস্থ্য সেবা, হোটেল, বিপণি বিতান ও পর্যটন খাতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে সংযুক্ত আরব আমিরাতের দু’টি প্রধান কোম্পানি লুলু গ্রুপ ইন্টারন্যাশনাল এবং এনএমসি গ্রুপ।

অমিরাত সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে স্থানীয় সময় মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) তাঁর হোটেল স্যুটে সৌজন্য সাক্ষাতের সময় লুলু গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ইউসুফ আলী এবং এনএমসি গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. বি আর শেঠি এ আগ্রহ প্রকাশ করেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের ব্যবসায়ী নেতৃবৃন্দের সাক্ষাতের ব্যাপারে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের অবহিত করেন।

লুলু গ্রুপের চেয়ারম্যান বলেন, পর্যটন ও বৃহদাকার বিপণি বিতান খাতে বিনিয়োগের জন্য সম্ভাবনাময় ক্ষেত্র হিসাবে বাংলাদেশ বিবেচিত হচ্ছে এবং ঢাকা বা সংলগ্ন এলাকায় এজন্য জমি চান।

এই গ্রুপটির একটি বিপনি বিতান নির্মাণের পরিকল্পনা রয়েছে এবং তা বাস্তবায়িত হলে প্রায় পাঁচ হাজার মানুষের জন্য সুযোগ সৃষ্টি হবে। এছাড়াও তাদের একটি কনভেনশন সেন্টার ও তিনহাজার গাড়ির জন্য পার্কিং সুবিধা সৃষ্টির পরিকল্পনা রয়েছে। ইউসুফ আলী বিভিন্ন দেশে লুলু গ্রুপের বাস্তবায়িত বিভিন্ন প্রকল্পের কথা তুলে ধরেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দেশের উন্নয়নের লক্ষ্যে বিদেশী বিনিয়োগকে স্বাগত জানাতে প্রস্তুত বাংলাদেশ। প্রধানমন্ত্রী প্রয়োজনীয় জমি বরাদ্দের ব্যাপারে তাদেরকে আশ্বস্ত করেন এবং তাদের বাণিজ্যিক পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে সরেজমিন অভিজ্ঞতা লাভের জন্য বাংলাদেশ সফরের আহবান জানান।

প্রধানমন্ত্রী বাংলাদেশে খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্প এবং বিশেষ অর্থতৈনিক অঞ্চলে বিনিয়োগের জন্য লুলু গ্রুপের চেয়ারম্যানের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, শুল্কমুক্ত সুবিধাসহ বিদেশী বিনিয়োগকারীদের জন্য খুবই আকর্ষণীয় সুযোগ-সুবিধা দিচ্ছে বাংলাদেশ।

এনএমসি গ্রুপের প্রতিষ্ঠাতা কোম্পানির নীতি ‘বিনামূল্যে চিকিৎসা, মানসম্মত, সাশ্রয়ী ও নৈতিকতা অনুশীলন’-এর ভিত্তিতে বাংলাদেশে মানবিক কার্যক্রম ও স্বাস্থ্যসেবা সম্প্রসারণের আগ্রহ প্রকাশ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এনএমসি গ্রুপের আগ্রহকে স্বাগত জানিয়ে তাদেরকে ক্যান্সার ও হৃদরোগের চিকিৎসার জন্য হাসপাতাল নির্মাণের লক্ষ্যে প্রস্তাব নিয়ে আসার আহবান জানান।

এনএমসি’র চেয়ারম্যান বলেন, পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে কর্মকর্তাদের সাথে আলোচনার জন্য তারা বাংলাদেশ সফর করবেন।

বৈঠককালে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমেদ এবং প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. নজিবুর রহমান এসময় উপস্থিত ছিলেন।

   

শায়েস্তাগঞ্জে অবৈধভাবে মাটি কাটায় জরিমানা আদায়, ট্রাক্টর জব্দ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, হবিগঞ্জ
শায়েস্তাগঞ্জে অবৈধভাবে মাটি কাটায় জরিমানা আদায়

শায়েস্তাগঞ্জে অবৈধভাবে মাটি কাটায় জরিমানা আদায়

  • Font increase
  • Font Decrease

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে অবৈধভাবে নদীর উপরিভাগের মাটি কেটে নিয়ে যাওয়ার অভিযোগে রাজু মিয়া নামক একজনকে পঞ্চাশ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

রোববার (২৮ এপ্রিল ) দুপুরে উপজেলার পূর্ব লেঞ্জাপাড়া গ্রামে অভিযান পরিচালনা করে এ জরিমানা আদায় করা হয়। সহকারী কমিশনার (ভূমি) নাহিদ ভূঞা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, অভিযুক্ত ব্যক্তি এক্সেভেটর দিয়ে নদীর মাটি কেটে ট্রাক্টর করে অন্যত্র নিয়ে যাচ্ছেন। পরে সেখানে অভিযান পরিচালনা করে ট্রাক্টর জব্দ করা হয়।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক নাহিদ ভূঞা বলেন, বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অমান্য করে নির্ধারিত সীমানার বাহিরে নদী থেকে অবৈধভাবে মাটি কেটে নিয়ে যাওয়ায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে ও ব্যবহৃত ট্রাক্টরটি জব্দ করা হয়েছে।

;

কর্মকর্তাদের দুর্নীতির প্রমাণ পেলে বরখাস্ত করা হবে: ভূমিমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, দেশের মানুষ সহজ সরল। তারা অফিসগুলোতে কাজ করতে এসে তৃতীয় পক্ষের মাধ্যমে যায় আর প্রতারণার শিকার হয়। এছাড়া অফিসের তৃতীয় ও চতুর্থ শ্রেণির কিছু কর্মী দুর্নীতির সঙ্গে জড়ায় এবং অনেক সময় কর্মকর্তারাও জড়িয়ে পড়ে। আমরা এ সম্পর্কে সজাগ দৃষ্টি রাখছি।

রোববার (২৮ এপ্রিল) দুপুরে পঞ্চগড় সদর উপজেলা সেটেলমেন্ট অফিস পরিদর্শনে এসে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

তিনি বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, বঙ্গবন্ধুর সোনার বাংলার কথা। আর এখন যুগের সঙ্গে তাল মিলিয়ে স্মার্ট সোনার বাংলা হবে।

আর স্মার্ট কথাটি হচ্ছে যে কোনো জিনিস ক্লিক করলেই আপনি পাচ্ছেন। তাৎক্ষণিকভাবে সব কিছু আপনার হাতের নাগালে পাচ্ছেন। আমরা ভূমি ব্যবস্থাকে সেই জায়গায় নিয়ে যাচ্ছি। তবে এর মাঝে যদি কর্মকর্তারা দুর্নীতিতে জড়িয়ে পড়েন, আর তার প্রমাণ পাই। তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পাশাপাশি বরখাস্ত করা হবে, যোগ করেন মন্ত্রী।

মতবিনিময়কালে ভূমি সংক্রান্ত বিষয়ে গঠনমূলক সমালোচনা করে কর্মকর্তাদের সহযোগিতা করতে সাংবাদিকদের আহ্বান জানান মন্ত্রী।

এসময় উপস্থিত ছিলেন রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক আনিস মাহমুদ, দিনাজপুর জোনাল সেটেলমেন্ট অফিসের জোনাল কর্মকর্তা সামসুল আজম, পঞ্চগড়ের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল কাদের, পঞ্চগড় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকির হোসেন, পঞ্চগড় সদর উপজেলা সেটেলমেন্ট অফিসের সহকারী কর্মকর্তা জহিরুল ইসলামসহ অনেকে।

;

নেত্রকোণায় পানিতে ডুবে শিশুর মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নেত্রকোণা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নেত্রকোণার কেন্দুয়ায় পানিতে ডুবে লাবিবা (৩) নামের এক শিশু মারা গেছে। লাবিবা উপজেলার মাসকা ইউনিয়নের রায়পুর গ্রামের আলামিন চৌধুরীর মেয়ে।

রোববার (২৮ এপ্রিল) সকাল ১১ টার দিকে রায়পুর গ্রামে এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা গেছে, সকালে লাবিবা বাড়ীর সামনে অন্য শিশুদের সাথে খেলা করছিল। সবার অজান্তে কোন এক সময় পুকুরের পানিতে ডুবে যায়। লাবিবাকে দেখতে না পেয়ে পরিবারের লোকজন তাকে খোঁজাখুঁজি করতে থাকে। খোঁজাখুঁজির এক পর্যায়ে বাড়ীর পাশের পুকুরে লাবিবাকে ভাসতে দেখে। পরে তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

কেন্দুয়া থানার ওসি এনামুল হক জানান, পানিতে ডুবে শিশু মারা যাওয়ার বিষয়টি জানা নেই। হাসপাতাল কর্তৃপক্ষ বা শিশুর পরিবার থেকেও কেউ অবহিত করেনি।

;

দেশের দুই জেলায় ভূমিকম্প



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪ দশমিক ৪।

রোববার (২৮ এপ্রিল) রাত ৮টার দিকে এই ভূমিকম্প অনুভূত হয়।

জানা গেছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল পশ্চিমবঙ্গের উত্তমপুরে।

;