ভাষার মাস বলে ইংরেজি আলোচনা সভা বাংলায়



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ইংরেজিতে শুরু হওয়া অনুষ্ঠানে বাংলায় বক্তব্য রাখছেন আইনমন্ত্রী আনিসুল হক/ ছবি: বার্তা২৪.কম

ইংরেজিতে শুরু হওয়া অনুষ্ঠানে বাংলায় বক্তব্য রাখছেন আইনমন্ত্রী আনিসুল হক/ ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ফেব্রুয়ারি ভাষার মাস হওয়ায় অনুষ্ঠানের প্রধান অতিথি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হকের অনুরোধে ইংরেজিতে শুরু হওয়া আলোচনা সভাটি শেষে বদলে গেল বাংলায়।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) বিকালে সুপ্রিম কোর্টে প্রো-বোনো বা অসহায় বিচারপ্রার্থীদের জন্য বিনামূল্যের আইনি সেবা বিষয়ক একটি সেমিনারে এই ঘটনা ঘটে। সেমিনারের আয়োজন করে প্রো-বোনো ল'ইয়ার্স এন্ড অ্যাক্টিভিস্ট অব বাংলাদেশ (পিবিএলএ) ও হিউম্যান রাইটস ল'ইয়ার্স এন্ড সিকিউরিং এনভায়রনমেন্ট অব বাংলাদেশ (এইচআরএলই)।

অনুষ্ঠানে উপস্থিত হওয়ার পর আলোচনা সভা ইংরেজির পরিবর্তে বাংলায় পরিচালনের জন্য আয়োজকদের অনুরোধ করেন প্রধান অতিথি আইনমন্ত্রী আনিসুল হক। পরে সেমিনারের সঞ্চালক অনুষ্ঠানটি বাংলায় পরিচালনের ঘোষণা দেন। 

আইনমন্ত্রী বলেন, ‘আমাকে যখন এই অনুষ্ঠানের আমন্ত্রণ জানানো হয়, আমি আমার বক্তব্য ইংরেজিতে লিখে রেখেছিলাম। কিন্তু আজ আলোচনা সভায় উপস্থিত হওয়ার পর চিন্তা করলাম, ভাষার মাসে অনুষ্ঠানটি বাংলায় পরিচালিত হওয়া উচিত।’

আইনমন্ত্রী তার বক্তব্যে বলেন, ‘বঙ্গবন্ধু পাকিস্তানের কারাগার থেকে দেশে আসার পর প্রথমেই সংবিধান প্রণয়ন করেন। এই সংবিধানে ন্যায় বিচারের কথা বলা হয়েছে। আইনজীবীদের কালো গাউনের পকেট পেছনে থাকে। এর অর্থ হলো, বিচারপ্রার্থীর কাছ থেকে ফি দেখে নেওয়া যাবে না। আমাদের সমাজের অনেক মানুষ আইনের সাহায্য নিতে পারে না। কারণ এখানে প্রচুর অর্থ খরচ করতে হয়।’

আনিসুল হক বলেন, ‘আমাদের জীবিকা নির্বাহের প্রয়োজন রয়েছে। কিন্তু এটা করতে গিয়ে আমরা এই জিনিসটা (প্রো-বোনো সার্ভিস) ভুলে গিয়েছি। প্রো-বোনো উদ্যোগটি প্রশংসনীয় এবং একে প্রাতিষ্ঠানিক রূপ দিতে সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করবো।’

আইনমন্ত্রী বিনা খরচে আইনি সহায়তা দিতে সরকারি প্রতিষ্ঠান জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা ও সংশ্লিষ্ট আইনের বিষয়টি উল্লেখ করেন।

আইনমন্ত্রী সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিসহ দেশের সকল আদালতের আইনজীবী সমিতিতে বঙ্গবন্ধুর আদর্শকে শক্ত করতে সকলের প্রতি আহ্বান জানান।

পিবিএল এর চেয়ারম্যান ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক বশির আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ বার কাউন্সিলের লিগ্যাল এডুকেশন কমিটির চেয়ারম্যান অ্যাড. নজিবুল্লাহ হিরু ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডীন অধ্যাপক মো. রহমত উল্লাহ।

সেমিনার শেষে আইনজীবীদের মধ্যে প্রো-বোনো বিষয়ক সনদ বিতরণ করা হয়। 

   

তীব্র তাপদাহেও 'অস্বাস্থ্যকর' ঢাকার বাতাস, বিশ্ব তালিকায় সপ্তম



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের জনবহুল রাজধানী ঢাকার বাতাসের মান আজ সকালেও অস্বাস্থ্যকর হিসেবে চিহ্নিত করা হয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) সকাল ৯টা ২৯ মিনিটের দিকে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ১৫২ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় সপ্তম নম্বরে রয়েছে রাজধানী ঢাকা। আজ ঢাকার বাতাস সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হচ্ছে।

এদিকে আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, বিশ্বের দূষিত শহরের তালিকায় ৪৯০ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে ইরাকের বাগদাদ; ২৬৬ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের দিল্লি, ১৬৯ স্কোর নিয়ে তৃতীয় স্থানে আছে নেপালের কাঠমান্ডু, ১৬১ স্কোর নিয়ে চতুর্থ স্থানে আছে থাইল্যান্ডের শহর চিয়াং মাই শহর। এ ছাড়া ১৫৫ স্কোর নিয়ে পঞ্চম স্থানে আছে উজবেকিস্তানের তাজাকিস্তান।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)। দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হলো- ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) অনুসারে, বায়ু দূষণের ফলে স্ট্রোক, হৃদরোগ, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, ফুসফুসের ক্যান্সার এবং তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণের কারণে মৃত্যুহার বৃদ্ধি পেয়েছে। এর ফলে বিশ্বব্যাপী প্রতি বছর আনুমানিক ৭০ লাখ মানুষ মারা যায়।

;

গরমে সবজির বাজারে উত্তাপ, বেড়েছে আলু- পেঁয়াজের দাম



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, মেহেরপুর
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

মেহেরপুরসহ কয়েকটি জেলার উপর দিয়ে বয়ে যাওয়া তীব্র তাপ প্রবাহের কবলে অস্বস্তিতে ভুগছেন মানুষ। এর সাথে নতুন যুক্ত হচ্ছে আলু, পেঁয়াজ ও সবজির ঊর্ধ্বমুখী দর।

গেল এক সপ্তাহের ব্যবধানে পাইকারিতে প্রতি কেজি আলুতে ১০ টাকা এবং পেঁয়াজে বৃদ্ধি পেয়েছে ৮ টাকা করে। এছাড়াও সব ধরনের সবজির দর বৃদ্ধি পেয়েছে কেজিতে ১০-১৫ টাকা পর্যন্ত। 

সোমবার (২৯ এপ্রিল) মেহেরপুর জেলার পাইকারি বাজারে পেঁয়াজ ৬০ টাকা, আলু ৪৫ টাকা এবং সবজির মধ্যে বেগুন ৬০ টাকা, উস্তে ৫০ টাকা, পটল ৪৫ টাকা, ঢেড়স ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।


পাইকারিতে গেল সপ্তাহে প্রতি কেজি পেঁয়াজ ৫০ টাকা ও আলুর দর ছিল ৩৮ টাকা। এদিকে পাইকারি বাজার থেকে খুচরা বাজার পর্যন্ত প্রতি কেজিতে বৃদ্ধি পাচ্ছে আরও ২৫-৩৫ টাকা পর্যন্ত। যা ভোক্তাদের তাপদাহের অস্বস্তির মাত্রা আরও বাড়িয়ে দিয়েছে।

গাংনী কাঁচা বাজারের সতত ভান্ডারের স্বত্তাধিকারী সাহাদুল ইসলাম বলেন, এখনও আলু ও পেঁয়াজ সংরক্ষণ পর্যায়ে রয়েছে। ক্ষেত থেকে পরিপক্ক আলু পেঁয়াজ তোলার পর সেগুলোর সংরক্ষণ হয়ে থাকে। আর কিছুদিন পরেই সংরক্ষণকৃত এসব পেঁয়াজ ও আলু বাজারে বিক্রি শুরু হবে। তখন বাজার স্থিতিশীল হওয়ার আশা করছেন তিনি।

ভোক্তারা বলছেন, তীব্র তাপদাহে জনীবন অতিষ্ট। কোথাও নেই স্বস্তি। এর মধ্যে আলু পেঁয়াজের দর বৃদ্ধি তাদের বাড়তি দুশ্চিন্তার কারণ হয়ে দাড়িয়েছে।

বিভিন্ন এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, গ্রীষ্মের দাবদাহে সবজি আবাদে বিরুপ প্রভাব পড়েছে। বছরের এ সময়টাতে প্রচুর পরিমাণে সবজি পাওয়া যায়। তবে এবার সেই চিত্রের ভিন্নতা হওয়ায় স্বাভাবিকভাবেই দর বৃদ্ধি পাচ্ছে।

;

বহিষ্কৃত মেয়রের স্ত্রী মিতুই কাটাখালীর নতুন মেয়র



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম রাজশাহী
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজশাহীর পবা উপজেলার কাটাখালী পৌরসভায় মেয়র পদে উপনির্বাচনে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন রাবেয়া সুলতানা মিতু। তিনি ওই পৌরসভার বহিষ্কৃত মেয়র আব্বাস আলীর স্ত্রী। অন্যদিকে, পুঠিয়া ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে জাহাঙ্গীর আলম জুয়েল নির্বাচিত হয়েছেন।

রবিবার (২৮ এপ্রিল) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলে ভোটগ্রহণ। এর মধ্যে কাটাখালী পৌরসভা উপনির্বাচনে ভোটগ্রহণ হয় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

আর পুঠিয়া ইউপি নির্বাচনের ভোট নেওয়া হয় ব্যালট পেপারে। নির্বাচন কমিশন আইনশৃঙ্খলা বাহিনী এবং স্থানীয় ভোটারদের দেওয়া তথ্য মতে নির্বাচন সুষ্ঠু এবং শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে।

কাটাখালী পৌরসভা উপনির্বাচনের ভোটগ্রহণ শেষে ফল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা আজাদুল হেলাল।

তিনি জানান, ৬৬ শতাংশ ভোটার ভোট দিয়েছেন। কোথাও অপ্রীতিকর ঘটনা ঘটেনি। সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। হ্যাঙ্গার প্রতীকের প্রার্থী রাবেয়া সুলতানা মিতু ৬ হাজার ৩০৮ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ডাবগাছ প্রতীকের আবু সামা পেয়েছেন ৩ হাজার ৪৮৭ ভোট।

এদিকে, পুঠিয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ছিলেন দুই জন। বর্তমান চেয়ারম্যান আশরাফ খান ঝন্টু ঘোড়া প্রতীকে ও পুঠিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম জুয়েল আনারস প্রতীকে লড়াই করেন।

৫ হাজার ৩৯৪ ভোট পেয়ে জয়ী হন জাহাঙ্গীর আলম। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ঝন্টু পান ৪ হাজার ৮৭ ভোট।

;

বগুড়ায় পটকা তৈরীর কারখানায় বিস্ফোরণ, শিশুসহ ৪ জন দগ্ধ



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম বগুড়া
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বগুড়া শহরের মালতিনগরে পটকা তৈরির কারখানায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে নারী ও শিশুসহ ৪ জন গুরুতর দগ্ধ হয়েছে। তাদের মধ্যে ৩ জনকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বিস্ফোরণে ওই বাড়ির দেয়ালগুলো ধসে যায় এবং টিনের চালা উড়ে যায়। বাড়ির মালিক দাবি করেছেন গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের কারণে এই ঘটনা ঘটেছে।

রবিবার (২৮ এপ্রিল) রাত সাড়ে ১০ টার দিকে বগুড়া শহরের মালতিনগর শ্মশান রোডের একটি বাড়িতে বিস্ফোরনের ঘটনা ঘটে।

বিস্ফোরনে আহত ৪ জন হলেন- বাড়ির মালিক রেজাউল করিমের স্ত্রী রেবেকা সুলতানা(৪০), মেয়ে সুমাইয়া আকতার(১৫), রেজাউলের ভাই রাশেদুল ইসলামের মেয়ে জিম আক্তার(১৬) ও তাদের প্রতিবেশী আলী হোসেনের মেয়ে তাসনিম বুশরা(১৪)।

৪ জনের মধ্যে রেবেকা ছাড়া ৩ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে বুশরার অবস্থা সংকটাপন্ন বলে চিকিৎসকরা জানিয়েছেন।

প্রত্যক্ষদশীরা জানান, রবিবার রাতে সাড়ে ১০টার দিকে মালতিনগর এলাকায় বিকট শব্দে আকস্মিক বিস্ফোরণের ঘটনা ঘটে। বিকট বিস্ফোরণের শব্দে এলাকাবাসী ছুটে গিয়ে দেখেন ওই বসভবনের দেয়াল ধসে গেছে।

খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা গিয়ে আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠায়।

বাসার মালিক রেজাউল করিম জানান, তিনি ও তার ভাই রাশেদুল একই বাড়িতে থাকেন। তাদের দুই ভাইয়ের মেয়ের সাথে প্রতিবেশী মেয়েটির ঘনিষ্ঠতা হওয়ায় তারা একই সঙ্গে গল্প করছিলো। এ সময় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হলে তারা ৩ জন এবং তার স্ত্রী আহত হন।

বগুড়া ফায়ার সার্ভিসের সহকারি পরিচালক আব্দুল জলিল জানান, খবর পেয়ে সেখানে গিয়ে আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। সেখানে পটকা তৈরির কাঁচামাল থেকেই বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। কারণ, ওই বাসভবনে থাকা তিনটি গ্যাস সিলিন্ডারই তারা অক্ষত অবস্থায় উদ্ধার করেছেন।

স্থানীয়রা আরো জানান, ওই বাড়িতে দীর্ঘদিন ধরে অবৈধভাবে পটকা তৈরী করা হচ্ছিল। বাড়িটি পটকা তৈরীর কারখানা হিসেবে পরিচিত।

বাড়িটি পরিদর্শনে যাওয়া বগুড়া সদর থানার উপপরিদর্শক ( এসআই) জাকির হোসেন তাৎক্ষণিক ঘটনা সম্পর্কে কোন মন্তব্য করতে রাজি হননি।

তিনি বলেন পুরো ঘটনা তদন্ত শেষে পুলিশের উর্ধতন কর্তৃপক্ষের পক্ষ থেকে বিস্তারিত জানানো হবে।

;