বিশ্ব সাহিত্য কেন্দ্রের ৪০ বছর পূর্তি



সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম
বিশ্ব সাহিত্য কেন্দ্রের ৪০ বছর উদযাপন ছবি: বার্তা২৪

বিশ্ব সাহিত্য কেন্দ্রের ৪০ বছর উদযাপন ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

'আলোকিত মানুষ চাই' স্লোগান নিয়ে যে যাত্রা শুরু হয়েছিল ১৯৭৮ সালের ডিসেম্বরে তার ৪০ বছর পূর্ণ হয়েছে আজ শুক্রবার (৮ ফেব্রুয়ারি)। আলোর পথের এই যাত্রায় এখন বছরে ২৮ লাখ পাঠক অংশ নেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/08/1549622001230.jpg

সকালে রাজধানীর বাংলামোটরের ১৭ ময়মনসিংহ রোড থেকে বের হওয়া শোভাযাত্রায় দেখা গেল অ্যারিস্টটল এবং সক্রেটিসকে। এই দুই বিখ্যাত দার্শনিকের সাথে পাওয়া গেল শেখ সাদী, বিদ্যাসাগর, নজরুল, বেগম রোকেয়া, গৌতম বুদ্ধসহ আদি-মধ্য এবং আধুনিক যুগের শিল্প-সংস্কৃতির সকল কুশলিবদের। কে নেই? পাওয়া গেল বিজ্ঞানী আইনস্টাইনকেও। দেশীয় সংস্কৃতির নানা বিষয়সহ ১৮ ভাগে ভাগ করে উপস্থাপন করা হয়েছে শোভাযাত্রাকে। এর একভাগে বিশ্ব সাহিত্য কেন্দ্রের স্বেচ্ছাসেবীরা সেজেছেন সাহিত্য-সংস্কৃতির বিভিন্ন বিভাগের অবদান রাখা বিখ্যাত সব ব্যক্তিত্বসহ পৃথিবীর বিখ্যাত সব মানুষের সাজে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/08/1549622031098.jpg

বিশ্বসাহিত্য কেন্দ্রের ৪০ বছর পূর্তি অনুষ্ঠানের শুরুতেই বর্ণিল এই শোভাযাত্রা। যার নেতৃত্বে এই কেন্দ্রের স্বপ্নদ্রষ্টা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। নানা নকশায় কারুকার্য খচিত কাগজে তৈরি মুকুট আর কাপড়ের আলখেল্লা পরে এদিন তিনি আলোকবর্তিকার ভূমিকায়। সত্যিকার অর্থেতো তিনি তার চাইতেও বড় কিছু।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/08/1549622021025.jpg

আলোর পথের এই স্বপ্নদ্রষ্টা বলেন, ‘আমরা একসময় চেয়েছিলাম প্রতিটি মানুষের জীবন উজ্জ্বল হোক, আলোকিত হোক, সুন্দর হোক। যাতে বড় হবার পথে সুন্দর কিছু তারা করেন। আমাদের দেশ যাতে পৃথিবীর মধ্যে একটা শ্রেষ্ঠ দেশের মর্যাদায় চলে যেতে পারে। মানুষ ছোট আর জাতি বড়, এটা কখনোই হতে পারে না। আমরা সেজন্য মানুষকে বড় করার চেষ্টা করেছি। যাতে জাতি একদিন বড় হতে পারে। আমরা কাজ করে গেছি। সাফল্য-ব্যর্থতা এইসব নিয়ে ভাবিনি। আমি একা নই। অনেক মানুষের আত্মদান এর সঙ্গে জড়িয়ে আছে। আমি হয়তো তার সামনে ছিলাম।’

আলোকিত মানুষ গড়ার এ কারিগর বলেন, আমাদের চিত্তের যে বিকাশ, এটা ৪০ বছরের বিষয় নয়। এটা হাজার হাজার বছরের বিষয়। চিরদিন অন্ধকার আমাদের গ্রাস করে নিতে চাইবে এবং চিরদিন আমরা তার সাথে যুদ্ধ করে জয়ী হবো। লক্ষ লক্ষ চল্লিশ বছর আমাদের সামনে দাঁড়িয়ে আছে।’

শোভাযাত্রা শেষে বিশ্ব সাহিত্য কেন্দ্রের সামনের খোলা জায়গায় বই প্রেমিক পাঠক এবং কেন্দ্রের স্বেচ্ছাসেবকদের মেলা বসে। বিখ্যাত ব্যান্ড পার্টি রামেশ্বরের ব্যান্ডের ঢোলের তালে শুরু হয় আনন্দ উল্লাস। প্রাণ-উচ্ছ্বাসের উল্লাসে ভরপুর ছিল এই আলোর নাচন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/08/1549622086834.jpg

শোভাযাত্রা শেষে আগতদের আপ্যায়ন করা হয় নানা রকমের পিঠা, খই, মুড়ি, মোয়া, বাতাসা, নিমকি, মুরালিসহ নানা রকমের বাঙালিয়ানা খাবার দিয়ে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/08/1549622062204.jpg

পরে বর্ষপূর্তির মূল অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে সংগীত শিল্পী মোস্তফা জামান আব্বাসি, কিরণ চন্দ্র রায়, সাদী মোহাম্মদ ও প্রিয়াংকা গোপ ছাড়াও দেশবরেণ্য শিল্পীরা সংগীত পরিবেশন করেন।

বিশ্ব সাহিত্য কেন্দ্রের ট্রাস্টিরা ছাড়াও এই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন লেখক এবং অধ্যাপক ড. জাফর ইকবাল, শিল্পী মোস্তফা মনোয়ার, ইংরেজি দৈনিক ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম ও সংসদ সদস্য রাশেদ খান মেনন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/08/1549622103449.jpg

এছাড়া ৪০ বছর পূর্তিতে শুভেচ্ছা জানাতে সারাদিন কেন্দ্রের মূল ভবনে ভিড় করে বিভিন্ন শ্রেণী-পেশার পাঠকরা।

১৯৭৮ সালের ডিসেম্বরে যাত্রা শুরু করে বিশ্ব সাহিত্য কেন্দ্র। ১১ সদস্যের ট্রাস্টিবোর্ডের মাধ্যমে পরিচালিত এই কেন্দ্র বর্তমানে ১২ টি কর্মসূচির মাধ্যমে আলো ছড়িয়ে দিচ্ছে। কেন্দ্রীয় লাইব্রেরি ছাড়াও ভ্রাম্যমাণ লাইব্রেরি কর্মসূচি রয়েছে বিশ্ব সাহিত্য কেন্দ্রে। ১৪ হাজার স্কুল-কলেজ, ৬৪ টি জেলা এবং ৪৮৭ টি উপজেলায় বিশ্ব সাহিত্য কেন্দ্রের ভ্রাম্যমাণ লাইব্রেরি কর্মসূচি রয়েছে। দেশের মোট এক হাজার ৯০০টি জায়গায় ভ্রাম্যমাণ লাইব্রেরি থেকে বই নিয়ে যেতে পারেন পাঠকরা।

   

ঝড়ে ভেঙ্গে পড়া গাছ একাই সরালেন ট্রাফিক সার্জেন্ট



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম ঢাকা
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর জুড়ে বৈশাখী ঝড় ও শিলাবৃষ্টি হয়েছে। বৃষ্টির সঙ্গে ছিল বেশ ভারী বাতাস।

ঝড় বৃষ্টির মধ্যে কাকরাইল মসজিদ থেকে মৎস্য ভবন যাওয়ার পথে একটি গাছ ভেঙে পড়ে যায়।

ভেঙ্গে যাওয়া গাছ ও ডালপালা একাই সরালেন এই সড়কে দায়িত্বরত ট্রাফিক সার্জেন্ট জাফর ইমাম।

রবিবার (৫ মে ) রাত সাড়ে ১১ টার দিকে এই ঘটনাটি ঘটে।

জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তরের গাছটি পড়ে যাওয়ার কারণে ঝড়-বৃষ্টির মধ্যে যান চলাচলের প্রায় বন্ধ হয়ে যায়। এ সময় আশপাশ এলাকা জুড়ে যানজটের সৃষ্টি হয়।

পরে ঘটনাস্থলে ট্রাফিক পুলিশের সার্জেন্ট জাফর ইমাম মৎস্য ভবন থেকে এসে ডালপালা সরিয়ে রাস্তা চলাচল স্বাভাবিক করেন।

এই বিষয়ে জানতে চাইলে ট্রাফিক পুলিশের সার্জেন্ট জাফর ইমাম বলেন, ‘ঝড় বৃষ্টির মধ্যে মানুষ পাগলের মত তাদের গন্তব্যে যাওয়ার চেষ্টা করছিলেন। এর মধ্যে রাস্তায় যানজট সৃষ্টি হয় পরে ঘটনাস্থলে গিয়ে দেখি একটি গাছ পড়ে আছে। ঝড় বৃষ্টির মধ্যে আমি একা ডালপালা ও গাছটি সরানোর চেষ্টা করি।’

;

৭২ ঘণ্টার জন্য ১৪৮ উপজেলায় বাইক চলাচলে নিষেধাজ্ঞা



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম ঢাকা
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধাপের ভোট উপলক্ষ্যে ৭২ ঘণ্টার জন্য ১৪৮ উপজেলায় মটর সাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ইতিমধ্যে সংস্থাটির নির্দেশনায় প্রজ্ঞাপনও জারি করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।

রবিবার (৫ মে) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সহকারি সচিব মো. জসিম উদ্দিন স্বাক্ষরিত প্রজ্ঞাপনটি সংশ্লিষ্ট সকলকে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, আগামী ৮ মে ষষ্ঠ উপজেলা পরিষদের প্রথম ধাপের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। সড়ক পরিবহন আইন, ২০১৮ এর ৩২ ধারা অনুযায়ী, নির্বাচন উপলক্ষে ভোটগ্রহণের জন্য নির্ধারিত দিবসের পূর্ববর্তী মধ্যরাত অর্থাৎ ৭ মে দিবাগত মধ্যরাত ১২টা থেকে ৮ মে দিবাগত মধ্যরাত ১২টা পর্যন্ত ট্যাক্সি ক্যাব, পিক আপ, মাইক্রোবাস ও ট্রাক চলাচলে নিষেধাজ্ঞা থাকবে।

এদিকে ৬ মে দিবাগত মধ্যরাত ১২টা থেকে ৯ মে মধ্যরাত ১২টা পর্যন্ত মোটর সাইকেল চলাচলের উপর নিষেধাজ্ঞা থাকবে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা রক্ষা, যানজট নিরসন ইত্যাদি প্রয়োজনে বাস্তবতার নিরীখে ও স্থানীয় বিবেচনায় উল্লিখিত যানবাহন ছাড়াও উক্তরূপে যেকোনো যানবাহন চলাচলের উপর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে।

এ নিষেধাজ্ঞা রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের নির্বাচনী এজেন্ট, দেশি/বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলযোগ্য।

এছাড়া, নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি/বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে) নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজ যেমন-এ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক ও টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে উক্ত নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

জাতীয় মহাসড়ক (Highways), বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এরূপ নিষেধাজ্ঞা শিথিল করতে পারবেন।

যানবাহনসমূহ চলাচলের উপর বর্ণিত সময়সূচি অনুযায়ী নিষেধাজ্ঞা আরোপের জনসংশ্লিষ্ট জেলা প্রশাসককে ক্ষমতা দেওয়া হয়েছে।

;

রাজধানীতে শিলাবৃষ্টি ও বজ্রপাত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
রাজধানীতে শিলাবৃষ্টি ও বজ্রপাত

রাজধানীতে শিলাবৃষ্টি ও বজ্রপাত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর ঢাকায় প্রায় ঘণ্টারও বেশি সময় ধরে ঠান্ডা বাতাস বয়ে যাচ্ছিলো। এরপরেই ব্যাপক শিলাবৃষ্টি ও বজ্রপাত শুরু হয়।

রোববার (৫ মে) রাত সাড়ে ৯টার পর থেকেই নগরীর বিভিন্ন জায়গায় বাতাস বইতে থাকে। ফলে নগরবাসী তাপমাত্রা থেকে কিছুটা প্রশমিত হন। প্রায় ঘণ্টাব্যাপী ঝড়ো বাতাস বয়ে যাওয়ার পর রাত সাড়ে ১০টার দিকে নামে স্বস্তির বৃষ্টি। বৃষ্টির সঙ্গে শিলাবৃষ্টি ও বজ্রপাতও শুরু হয়।

সেগুনবাগিচা, তেজগাঁও, কারওয়ান বাজার, মিরপুর ও বাড্ডাসহ রাজধানীর বেশ কিছু এলাকায় একসঙ্গে শীলাবৃষ্টি ও বজ্রপাত হতে দেখা গেছে। 

;

নাইক্ষ‍্যংছড়ি সীমান্তে মাইন বিস্ফোরণ: ৫ বাংলাদেশি আহত 



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বান্দরবান
নাইক্ষ‍্যংছড়ি সীমান্তে মাইন বিস্ফোরণ: ৫ বাংলাদেশি আহত 

নাইক্ষ‍্যংছড়ি সীমান্তে মাইন বিস্ফোরণ: ৫ বাংলাদেশি আহত 

  • Font increase
  • Font Decrease

মিয়ানমার সীমান্তের অভ্যন্তরে আবারও ৩ বাংলাদেশি নাগরিক স্থলমাইন বিস্ফোরণে মারাত্মকভাবে আহত হয়েছে। আহতরা চোরাই পথে গরু ও ইয়াবা আনতে গিয়ে এ দুর্ঘটনার স্বীকার হন বলে জানা গেছে।

রোববার (০৫ মে) সকাল সাড়ে ৭টার সময় বান্দরবানের নাইক্ষ্যংছড়ি ১১ বিজিবির অধীন ফুলতলী‌ বিওপি এলাকার সীমান্ত পিলার ৪৭ এর শূন্য লাইন থেকে মিয়ানমারের অভ্যন্তরে এ দুর্ঘটনা ঘটে।

আহতরা হলেন, রামু উপজেলার কচ্ছপিয়া ইউনিয়নের ৯নং ওয়ার্ড দক্ষিণ মৌলভীরকাটা গ্রামের রশিদ আহমদের পুত্র মফিজ (৩৫)। একই এলাকার দক্ষিণ মৌলভীরকাটা গ্রামের মো: জাফর চকিদারের পুত্র মো: আব্দুল্লাহ (৩০) ও অপর জন ওই গ্রামের মফিজ এর পুত্র মো. রহিম। উভয়ে তিন পায়ে গুরুতর আঘাতপ্রাপ্ত হন। 

উল্লেখ্য আব্দুল্লাহর দুই পা বিচ্ছিন্ন হয়ে যাওয়াতে তাকে উদ্ধার করতে একটু বিলম্ব হয়, পরে থাকে উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে প্রেরণ করা হয়েছে বলে জানা গেছে। আহত ৩ জন মিয়ানমার থেকে চোরাই পথে গরু এবং মহিষ টানার কাজে নিয়োজিত ছিল।

উল্লেখ্য গত ৪ মে ৪৬ ও ৪৭ সীমান্ত পিলার দিয়ে গরু ও মহিষ আনতে গিয়ে মিয়ানমারের ভিতরে স্থলমাইন বিস্ফোরণে মারাত্মকভাবে আহত হন নাইক্ষ‍্যংছড়ি সদর ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের কম্বনিয়া গ্রামের মৃত মোহাম্মদের পুত্র মো. আবছার (১৯) ও একই গ্রামের আলি আহমদের পুত্র মো. বাবুল (১৭) । আহত উক্ত দুই ব্যক্তি কক্সবাজারে সদর হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

নাইক্ষ‍্যংছড়ি সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল আবছার দু’দিনে দুই দুর্ঘটনায় ৫ জন আহতের সত্যতা নিশ্চিত করেন।

;