প্যানা-পোস্টারে সৌন্দর্য হারাচ্ছে খুলনা



মানজারুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, খুলনা, বার্তা২৪.কম
প্যানা-পোস্টারে সৌন্দর্য হারাচ্ছে খুলনা। ছবি: বার্তা২৪.কম

প্যানা-পোস্টারে সৌন্দর্য হারাচ্ছে খুলনা। ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের এক সপ্তাহ অতিক্রম হলেও খুলনা নগরী এখনো ঢেকে আছে প্রার্থীদের প্যানা-পোস্টারে। এতে একদিকে সৌন্দর্য নষ্ট হচ্ছে, অন্যদিকে ড্রেনেজ ব্যবস্থা ব্যাহত হবার আশঙ্কা করছেন সুধীজনরা। অথচ তা অপসারণের কোনো উদ্যোগ নেই সংশ্লিষ্টদের।

সোমবার (৭ জানুয়ারি) সরেজমিনে দেখা গেছে, খুলনা নগরীর পিকচার প্যালেস মোড়, ফেরিঘাট মোড়, ময়লাপোতার মোড়, শিববাড়ীর মোড়, রয়্যাল মোড়, শান্তিধাম মোড়, সোনাডাঙ্গা বাস টার্মিনাল, দৌলতপুর নতুন রাস্তা মোড়, বিএল কলেজের সামনে, খালিশপুর ও খানজাহান আলী থানা এলাকাসহ প্রত্যন্ত অঞ্চলে নির্বাচনী প্যানা-পোস্টারের ছড়াছড়ি। নির্বাচনী ওয়ার্ড অফিস ও ভোটকেন্দ্রগুলোর সামনে রয়েছে পোস্টারের স্তূপ। ধর্মীয় প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি অফিস, শিক্ষা প্রতিষ্ঠান, বিলবোর্ড, মার্কেট-বিপণি কেন্দ্র, বাসা-বাড়ির দেয়ালসহ সবখানেই ছেয়ে আছে প্যানা-পোস্টারে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/07/1546854439962.jpg

অনেক স্থানে প্যানা-পোস্টার ছিঁড়ে সড়কও নোংরা হয়ে আছে। কোথাও কোথাও এসব পোস্টার ড্রেনেজ ও ম্যানহোলে ঢুকছে। এতে বিঘ্নিত হতে পারে পানি নিষ্কাশন ব্যবস্থা।

খুলনার রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন বলেন, ‘প্যানা-পোস্টার অপসারণের ব্যাপারে ইসি থেকে কোনো নির্দেশনা পাইনি। এজন্য কোনো পদক্ষেপও নেয়া হয়নি।’

জনউদ্যোগ খুলনার আহ্বায়ক অ্যাড. কুদরত-ই খুদা জানান, ভোট হয়েছে এক সপ্তাহ হয়ে গেল। সরকার গঠনের কার্যক্রমও শেষের পথে। কিন্তু খুলনায় এখনো ঝুলছে পোস্টার। এবারের পোস্টারে পলিথিন ও প্লাস্টিকের রশি রয়েছে। যা পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। পরিবেশ দূষণ, দুর্ঘটনা প্রতিরোধে ও ড্রেনেজ ব্যবস্থায় ক্ষতির কারণ হয়ে দাঁড়ানোর আগেই এগুলো অপসারণে কর্তৃপক্ষের কার্যকর পদক্ষেপ নেয়া উচিত বলে মনে করেন তিনি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/07/1546854463193.jpg

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সিনিয়র কো-অর্ডিনেটর আমেনা সুলতানা জয়া জানান, খুলনা যেন পোস্টারের নগরী। পোস্টারের কারণে শহরের সৌন্দর্য নষ্ট হচ্ছে। সিটি করপোরেশনের উচিত এগুলো অপসারণ করে শহরের স্বাভাবিক সৌন্দর্য ফিরিয়ে আনা।

খুলনা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (উপ-সচিব) পলাশ কান্তি বালা বলেন, ‘সিটি করপোরেশন থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করব। যাতে প্রার্থীরা পোস্টার স্ব স্ব উদ্যোগে তুলে নেন। না তুললে নগরীর সৌন্দর্য ফেরাতে অপসারণের ব্যবস্থা নেয়া হবে।’

উল্লেখ্য, সিটি করপোরেশনের বিজ্ঞপ্তি অনুসারে ৭ জানুয়ারি সকাল থেকে শহরে পোস্টার অপসারণের বিষয়ে মাইকিং শুরু হবার কথা থাকলেও দুপুর পর্যন্ত কোনো পদক্ষেপ দেখা যায়নি।

   

আন্তর্জাতিক চাহিদার প্রয়োজনে শিক্ষাকার্যক্রম প্রণয়নের আহ্বান রাষ্ট্রপতির



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাতীয় ও আন্তর্জাতিক গুরুত্বের আলোকে বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষা কার্যক্রম প্রণয়ন করার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

রোববার (৫ মে) বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার বঙ্গভবনে রাষ্ট্রপতির কাছে বিশ্ববিদ্যালয়ের বার্ষিক প্রতিবেদন পেশকালে তিনি এ আহ্বান জানান।

পরে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের ব্রিফ করেন।

সাক্ষাৎকালে উপাচার্য উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের একাডেমিকসহ, সার্বিক কার্যক্রম ও বার্ষিক প্রতিবেদনের বিভিন্ন দিক সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।
এ সময় রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য উচ্চশিক্ষার ক্ষেত্রে তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়ানোর প্রতিও গুরুত্ব আরোপ করেন।

এছাড়া তৃণমূল পর্যায়ে শিক্ষা উপকরণ পৌঁছানোর ক্ষেত্রে তথ্য প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করারও নির্দেশ দেন রাষ্ট্রপতি।

বর্তমান বিশ্ব প্রেক্ষাপটে উন্নয়ন ও অগ্রগতির জন্য গবেষণার কোনো বিকল্প নেই- উল্লেখ করে রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়ে গবেষণা পরিচালনার ক্ষেত্রে গুণগত মান নিশ্চিত করার আহ্বান জানান।

সাক্ষাৎকালে বঙ্গভবনের সংশ্লিষ্ট সচিবগণ উপস্থিত ছিলেন।

;

গরু আনতে গিয়ে বজ্রপাতে প্রাণ গেলো বৃদ্ধের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
গরু আনতে গিয়ে বজ্রপাতে প্রাণ গেলো বৃদ্ধের

গরু আনতে গিয়ে বজ্রপাতে প্রাণ গেলো বৃদ্ধের

  • Font increase
  • Font Decrease

 

মাঠ থেকে গরু আনতে গিয়ে সিলেটের গোয়াইনঘাটে বজ্রপাতে করম আলী (৬৭) নামের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।

রোববার (৫ মে) উপজেলার ছৈলাখেল গ্রামে এ ঘটনা ঘটে।

নিহত করম আলী উপজেলার ছৈলাখেল এলাকার মৃত আফসর উদ্দিন মোল্লার ছেলে।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, রোববার দুপুরে বৃষ্টির মধ্যে বাড়ির পাশে মাঠ থেকে করম আলী পালিত গরু আনতে যান। এসময় হঠাৎ করে আকস্মিক বজ্রপাতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন সিলেটের গোয়াইনঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম।

তিনি বলেন, মাঠ থেকে গরু আনতে গিয়ে বজ্রপাতে ওই বৃদ্ধ মারা যান।

;

সরিষাবাড়ী উপজেলা নির্বাচনে রফিকুল ইসলামের প্রার্থিতা বাতিল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

 

জামালপুরের সরিষাবাড়ী উপজেলা নির্বাচনে আচরণবিধি ভঙ্গের দায়ে স্বতন্ত্র প্রার্থী রফিকুল ইসলামের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)।

রোববার (৫ মে) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন ইসি অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

;

সিলেটে গানে গানে লালন প্রেমীদের প্রতিবাদ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
সিলেটে গানে গানে লালন প্রেমীদের প্রতিবাদ

সিলেটে গানে গানে লালন প্রেমীদের প্রতিবাদ

  • Font increase
  • Font Decrease

শরীয়তপুরের ভেদরগঞ্জে লালনের গান উদ্ধৃত করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের স্টোরিতে দেওয়ায় সঞ্জয় রক্ষিত (৪০) নামে এক যুবককে আটকের প্রতিবাদে গানে গানে সাংস্কৃতিক প্রতিবাদ করেছেন সিলেটের সাংস্কৃতিক কর্মীরা।

'আমরা লালনের গান গাঁই গান এ-ই আমাদের প্রতিবাদের ভাষা' স্লোগানে রোববার (০৫ মে) বিকাল ৫ টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এই প্রতিবাদ করা হয়।

আমরা লালন প্রেমী ব্যানারে সাংস্কৃতিক প্রতিবাদের সমন্বয় করেন সংস্কৃতি কর্মী পল্লব ভট্টাচার্য্য, মৃণাল কান্তি দাশ, নয়ন সরকার নিমু, রেজা রুবেল, জয়ন্ত কুমার দাশ। এতে লালন সঙ্গীত পরিবেশন করেন প্রদ্যুত লিটন, সায়েম আহমদ, কনক আচার্য।

এই সাংস্কৃতিক প্রতিবাদে সংহতি প্রকাশ করেন সিলেট জেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও মুক্তিযুদ্ধ গবেষক আল আজাদ, সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি রজত কান্তি গুপ্ত, সাধারণ সম্পাদক মোস্তাক আহমেদ, সম্মিলিত নাট্য পরিষদের পরিচালক অনুপ কুমার দেব, নাট্য সংগঠক নিরঞ্জন দে যাদু, কথাকলি সিলেটের নিলাঞ্জন দাশ টুকু, পাঠশালার পরিচালক হুমায়ুন কবির জুয়েল, থিয়েটার বাংলা সিলেটের সভাপতি তাজুদ মিয়া কামালি, ডিবিসি নিউজের সিলেট ব্যুরো প্রধান ও সাংস্কৃতিক কর্মী প্রত্যুষ তালুকদার, খোয়াজ রহিম সবুজ, রজন চক্রবর্তী, সুব্রত দাস, যমুনা টিভির সিলেট’র স্টাফ রিপোর্টার নাবিল হোসেন, আজমল আলী, মিঠু দাস জয়, রিপেশ দাস, রাহুল সরকার, নিবেন্দু তালুকদার, রাজ দেবনাথ, দ্বীপ দাস, জুবায়ের আহমেদ, বিজয় সিং, চিন্ময় দেব, বিশাল দে বৃত্ত, পৃথম দাস, নোমান আহমদ, আলী হায়দার মিদুল, আফজল হোসেন, জনি কান্ত শর্মা, সোহেল আহমেদ, আব্দুল মতিন লাল, নির্জর তালুকদার প্রমুখ।

;