‘ভিক্ষা করি না, বেলুন বিক্রি করে খাই’



নূর আহমদ, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
বেলুন বিক্রেতা নূরজাহান বেগম/ ছবি: বার্তা২৪.কম

বেলুন বিক্রেতা নূরজাহান বেগম/ ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সিলেট নগরীর জিন্দাবাজারে একটি ব্যস্ততম রেস্টুরেন্টের সামনে দাঁড়িয়ে বেলুন বিক্রি করছিলেন সত্তরোর্ধ্ব নূরজাহান বেগম। কাছে গিয়ে কথা বলতে চাইলে তিনি বলেন, ‘ভিক্ষা করি না বাবা, বেলুন বিক্রি করে খাই।’

কথা বলে জানা যায়, নগরীর বাদামবাগিচা এলাকার বাসিন্দা নূরজাহান। সাংবাদিক পরিচয় পেয়ে জানালেন, তার একটা ভাতার ব্যবস্থা করা প্রয়োজন। বলেন, ‘শুনেছি সরকার কত রকম ভাতা দেয়, আমারে একটা ব্যবস্থা করে দিন বাবা।’ 

সিলেট নগরীর জিন্দাবাজারে ভোজনবাড়ি বা পানসি রেষ্টুরেন্টে খাবার খেতে শিশু সন্তান নিয়ে আসেন নানা শ্রেণী পেশার মানুষ। মা-বাবার সঙ্গে শিশু সন্তান দেখলেই রঙ্গিন বেলুন নিয়ে এগিয়ে যান নূরজাহান বেগম। কেউ পাঁচ টাকা, কেউ ১০ টাকায় বেলুন কিনে নেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/02/1546419735076.gif

আবার কোনো বাচ্ছা সবগুলো বেলুন নিয়ে যেতে বায়না ধরে। তখন মা-বাবারা অনেক সময় অল্প ঝাড়িও মারেন তাকে। রঙ্গিন বেলুন বিক্রি করে প্রতিদিন ১০০/১৫০ টাকা পান নূরজাহান। সেই টাকা দিয়ে সংসার চলে তার।

চোখের কালো চশমা দেখিয়ে নূরজাহান বেগম বলেন, ‘কিছু দিন আগে চোখে অপারেশন করেছি, অনেকেই সাহায্য করেছেন। ভাবলাম নিজে কিছু করি। দেখলাম কয়েক শিশু শহরের বিভিন্ন জায়গায় রঙ্গিন বেলুন বিক্রি করে, নিজেও বেলুন বিক্রির কাজ শুরু করি।’

নূরজাহান আরো জানান, সংগ্রামের বছর সিলেট শহরে এসেছিলেন। স্বামী লেবু মিয়া প্যারালাইজড, কোনোরকম হাঁটতে পারেন। এক ছেলে আছে মৃগি রোগী। সে সবসময় ঘরে থাকে, তেমন বের হয়না।

প্রতিদিন স্বামী একটি রিক্সায় করে এনে জিন্দাবাজারে ভোজন বাড়ি ও পানসি হোটেলের সামনে দিয়ে যান নূরজাহানকে। আবার বিকেলে এসে নিয়ে যান তিনি। এভাবে রুটিন করে চলে তার রঙ্গিন বেলুন বিক্রি। এরপর যে টাকা পান সেই টাকা দিয়ে কোনোরকমে সংসার চলছে তার।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/02/1546419793456.gif

জাতীয় পরিচয়পত্র বের করে দেখান নূরজাহান বেগম। তিনি বলেন, ‘আমার বয়স ৭০ এর বেশি হবে। আইডি কার্ডে লিখে দিয়েছে ৫৫ বছর। আমার বয়স যতই হউক, একটা ভাতার কার্ডের ব্যবস্থা করে দাও বাবা।’

নূরজাহান জানান, অনেকেই রঙ্গিন বেলুন না নিয়ে, মজা করে টাকা দিয়ে যান। তাদের মুল বাড়ি সিলেটের ওসমানীনগর উপজেলার দয়ামির গ্রামে। স্বাধীনতা সংগ্রামের বছর সিলেট নগরীতে এসেছিলেন, সেই থেকে শহরে অবস্থান করছেন। 

সিলেট সিটি কর্পোরেশনের কাউন্সিলর ফরহাদ চৌধুরী শামীম এই প্রতিবেদককে বলেন, ‘আপনার মাধ্যমে নূরজাহান বেগমের কথা জানলাম। অফিসে এসে যোগাযোগ করলে উপযুক্ত হলে অবশ্য ভাতা প্রদানের করে ব্যবস্থা দেব।’

   

সকালে মোটরসাইকেল কিনে ঘুরতে গিয়ে ফিরল লাশ হয়ে



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

গাজীপুরের কালিয়াকৈরে সকালে মোটরসাইকেল কিনে ঘুরতে বেরিয়ে সড়ক দুর্ঘটনায় নাহিদ হাসান (২৩) নামে এক যুবকের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (০৭ মে) ঢামরাই-মাওনা আঞ্চলিক সড়কের কালিয়াকৈর উপজেলার বড়চালা এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত নাহিদ হাসান এ উপজেলার ফুলবাড়িয়া ইউনিয়নের জাথালিয়া পশ্চিমপাড়া এলাকার মঈজ উদ্দিনের ছেলে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, মঙ্গলবার সকালে নতুন একটি মোটরসাইকেল কিনে বিকেলে ঘুরতে বের হয় ওই যুবক। এসময় ধামরাই-মাওনা আঞ্চলিক সড়কের ফুলবাড়িয়া বড়চালা পৌঁছলে বিপরীত দিক থেকে আসা একটি গরুভর্তি পিকাপের সাথে সংঘর্ষ হয়। দুর্ঘটনায় মোটরসাইকেলটি দুমড়ে মুচড়ে সড়কের পাশে পড়ে। এসময় ঘটনাস্থলেই ওই যুবক নিহত হয়।

খবর পেয়ে ফুলবাড়ীয়া পুলিশ ক্যাম্পের পুলিশ সদস্যরা ঘটনাস্থলে গিয়ে তার মরদেহ উদ্ধার করেন।

ফুলবাড়ীয়া পুলিশ ক্যাম্পের উপ-পরিদর্শক সোহেল মোল্লা বিষয়টি নিশ্চিত করে বলেন, স্বজনদের আবেদনে ময়নাতদন্ত ছাড়াই মরদেহ হস্তান্তর করা হয়েছে। তবে দুর্ঘটনার পর পিকআপসহ চালক পালিয়ে গেছে। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা চলমান।

;

ভালুকায় ৪০০ বস্তা ভারতীয় চিনি জব্দ, আটক ২



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
ভালুকায় ৪০০ বস্তা ভারতীয় চিনি জব্দ, গ্রেফতার ২

ভালুকায় ৪০০ বস্তা ভারতীয় চিনি জব্দ, গ্রেফতার ২

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের ভালুকায় ৪০০ শত বস্তা ভারতীয় চিনিসহ একটি কাভার্ডভ্যান জব্দ করছে ভালুকা মডেল থানা পুলিশ। এ ঘটনা দুই জনকে আটক করছে।

আটককৃতরা হলেন কাভার্ডভ্যান চালক কুমিল্লা দাউদকান্দি উপজেলার মৃত মনির হোসেনের ছেলে মো.আবিদ হোসোন (২০) ও হেলপার ময়মনসিংহের গফরগাঁও উপজেলার মো. নিয়ামত আলির ছেলে আল আমিন (২০)।

মঙ্গলবার (৭ মে) বিকেলে ভালুকা মডেল থানার ইনচার্জ ওসি শাহ কামাল আকন্দ এক প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে এ তথ্য জানান।

জানা যায়, মঙ্গলবার গোপন সংবাদের ভিত্তিতে ভালুকা মডেল থানা পুলিশ অভিযান পরিচালনা করে পৌরসভার ৮ নং ওয়ার্ডের এ আর ফিলিংস স্টেশনের পূর্ব পাশে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ঢাকাগামী লেন হতে একটি কাভার্ডভ্যান ভর্তি ৪০০ বস্তা ভারতীয় চিনি উদ্ধার করে। এ সময় কাভার্ডভ্যান চালক আবিদ হোসেন ও হেলপার আল আমিনকে আটক করে।

পুলিশ সূত্রে জানা যায় ৪০০ (চারশত) বস্তা ভারতীয় চিনির মোট ওজন ২০ হাজার কেজি। যার বর্তমান বাজার মূল্য ২৫ লক্ষ ২০ হাজার টাকা।

ভালুকা মডেল থানার ইনচার্জ (ওসি) শাহ কামাল আকন্দ বলেন, চিনি জব্দের ঘটনায় মামলা রজু করে আসামিদের আদালতে প্রেরণ করা হয়েছে।

;

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আইওএমের মহাপরিচালকের বৈঠক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকা সফররত আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক অ‌্যা‌মি পো‌পে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠক ক‌রে‌ছেন।

ওয়ার্ল্ড মাইগ্রেশন রিপোর্ট-২০২৪ প্রকাশ শে‌ষে মঙ্গলবার (৭ মে) রাজধানীর এক‌টি হো‌টে‌লে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসন ত্বরান্বিত করা ও বিভিন্ন দেশে বাংলাদেশি অভিবাসীদের চ্যালেঞ্জ মোকাবিলায় আইওএমের কার্যকর ভূমিকা নিয়ে আলোচনা করেন তারা।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. রুহুল আমিন, বাংলাদেশে আইওএম মিশন প্রধান আব্দুস সাত্তার ইসোয়েভ এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বৈঠ‌কে উপস্থিত ছিলেন।

;

বুধবার হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার রাজধানীর আসকোনা হজ ক্যাম্পে হজ কার্যক্রম উদ্বোধন করবেন। এদিন সকাল ১১টায় আনুষ্ঠানিকভাবে হিজরি ১৪৪৫ সালের হজ কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করবেন তিনি।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাওয়া তথ্য অনুযায়ী, অনুষ্ঠানে হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ও করবেন প্রধানমন্ত্রী। এছাড়াও এ বছর বৃহস্পতিবার থেকে বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে হজ ফ্লাইট চালু হওয়ার কথা রয়েছে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রথম হজ ফ্লাইট বিজি-৩৩০১ বিমানটি ৪১৯ জন যাত্রী নিয়ে সকাল ৭টা ২০ মিনিটে সৌদি আরবের জেদ্দার উদ্দেশ্যে যাত্রা করবে।

একই দিন দুপুর ১টায় সৌদি আরবের ফ্লাইনাস এয়ারলাইন্সের একটি বিমান বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে জেদ্দার উদ্দেশ্যে হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যাওয়ার কথা রয়েছে।

ঢাকা হজ অফিসের আইটি ইনচার্জ কাজী মো. মুরাদ ই আলম জানান, এ বছর মোট ৮৫ হাজার ২৫৭ বাংলাদেশি হজ পালন করতে পারবেন। তাদের মধ্যে ৪ হাজার ৫৬২ জন সরকারি ব্যবস্থাপনায় এবং বাকি ৮০ হাজার ৬৯৫ জন ব্যক্তিগত ব্যবস্থাপনায় হজ পালন করবেন।

তিনি আরও জানান, সরকারি ব্যবস্থাপনায় হজ পালন করতে ইতোমধ্যে ৪ হাজার ৩১৪ হজযাত্রী নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করেছেন এবং ব্যক্তিগত ব্যবস্থাপনায় হজ পালন করতে ৭৮ হাজার ৮৯৫ হজযাত্রী নিবন্ধিত হয়েছেন।

আগামী ৯ মে থেকে ১০ জুন পর্যন্ত জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ১১৭টি হজ পূর্ব ফ্লাইটে করে ৪৫ হাজার ৫২৫ জন এবং মে মাস থেকে ১২ জুনের মধ্যে সৌদি আরবে ফ্লাইনাস এয়ারলাইন্স ৪৩টি হজপূর্ব ফ্লাইটে করে বাকি হজযাত্রীদের হজ পালন করতে সৌদি আরবে নিয়ে যাবে।

বাংলাদেশ বিমান ২০ জুন সৌদি আরব থেকে বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে ফিরতি ফ্লাইট শুরু করবে এবং সৌদি আরবের বিমান সংস্থা ফ্লাইনাস ২১ জুন থেকে হজ ফিরতি ফ্লাইট চালু করবে।

;