বিশ্ববিদ্যালয়ের কাজই হলো নতুন জ্ঞান সৃষ্টি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম/ ছবি: বার্তা২৪.কম

অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম/ ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেছেন, ‘বিশ্ববিদ্যালয়ের কাজই হলো গবেষণার মাধ্যমে নতুন জ্ঞান সৃষ্টি করা। দেশকে এগিয়ে নিতে পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের গবেষণা কর্মের প্রতি মনযোগী হওয়া উচিত। শিক্ষার্থীরা যদি তাদের শিক্ষাজীবনেই কিছু ভালো গবেষণা কাজ করে ফেলতে পারে তবে কর্মক্ষেত্রে একধাপ এগিয়ে যাবে।’

বৃহস্পতিবার (১১ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের যন্ত্রকৌশল বিভাগের সেমিনার কক্ষে ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (আইইইই)-২০১৮ উদযাপন উপলক্ষ্যে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপাচার্য বলেন, ‘আইইইই পেশাজীবী প্রকৌশলীদের একটি আন্তর্জাতিক সংগঠন। চুয়েটের শিক্ষার্থীরা তাদের অ্যাকাডেমিক কার্যক্রমের পাশাপাশি এ ধরণের আন্তর্জাতিক সংগঠনের সাথে নিজেদের সম্পৃক্ত রেখেছে, তা সত্যিই প্রশংসার দাবিদার। এ পরিধিকে বিস্তৃত করতে চুয়েটে অনেক আধুনিক ল্যাব ও যন্ত্রপাতি সুবিধা রয়েছে। শিক্ষার্থীদের উচিত এসবের সদ্ব্যবহার করা।’

অনুষ্ঠানের প্রথমে কেক কেটে দিনব্যাপি কর্মসূচির শুরু করার পর অনলাইন ভিত্তিক ম্যাগাজিনের উদ্বোধন করেন উপাচার্য। এ সময় মেমো ও লোগো প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

বিশ্ববিদ্যালয়ের আইইইই শাখার কাউন্সিলর ও ইলেকট্রনিক্স এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইটিই) বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম এতে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী দেলোয়ার হোসেন, যন্ত্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জামাল উদ্দীন আহম্মদ, ইটিই বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আহসান উল্লাহ ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী।

   

ফায়ার সার্ভিসের গাড়ি ভাঙচুর-কর্মীদের মারধরের ঘটনায় মামলা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দিনাজপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের গাড়ি ও সরঞ্জাম ভাঙচুর, কর্মকর্তা-কর্মচারীদের মারধর এবং সরকারি কাজে বাধা দেয়ার অভিযোগে অজ্ঞাত ৪০ থেকে ৫০ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

গত ২৬ এপ্রিল কাহারোল থানায় ফায়ার সার্ভিসের লিডার আব্দুল খালেক বাদী হয়ে এই মামলা করেন। 

সোমবার (২৯ এপ্রিল) এক সংবাদ বিঞ্জপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেন ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমের কর্মকর্তা তালহা বিন জসিম।

বিঞ্জপ্তিতে মামলার নথি উল্লেখ করে তালহা বিন জসিম জানান, মামলার নথি থেকে জানা যায় গত ২৫ এপ্রিল রাত ৮টা ১৯ মিনিটে দশ মাইল এলাকায় আরিফ ফিলিং স্টেশনে অগ্নিকাণ্ডের খবর পেয়ে কাহারোল ফায়ার স্টেশনের দুটি ইউনিট ঘটনাস্থলে যান। সেখানে পৌঁছালে পাম্পের কর্মচারী ও অজ্ঞাত ৪০ থেকে ৫০ জন লোহার অ্যাংগেল, লাঠি, ইট দিয়ে ফায়ার সার্ভিস-এর গাড়ি ভাঙচুর করতে থাকে। এ কাজে আসামিদের বাধা দিলে ফায়ার সার্ভিস-এর কর্মকর্তা-কর্মচারীদের মারধর করে।

একপর্যায়ে ড্রাইভার আব্দুল মোত্তালেবের বাম কানের নিচে লোহার অ্যাংগেল দিয়ে আঘাত করলে তিনি গুরুতর জখম হয়ে আহত হন। পরে স্থানীয় প্রশাসন ঘটনাস্থলে পৌঁছালে আসামিরা ফায়ার সার্ভিস কর্মীদের মারধর করতে না পারায় অশ্লীল গালিগালাজ ও বিভিন্ন ধরনের হুমকি দিতে থাকে। এ ঘটনায় ওয়্যারহাউজ ইন্সপেক্টর মো. রেজাউল করিম ও ড্রাইভার আব্দুল মোত্তালেবকে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজে হাসপাতালে ভর্তি করা হয়। 

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স-এর রংপুর বিভাগের ভারপ্রাপ্ত উপপরিচালক কাজী নজমুজ্জামান বলেন, ‘কাহারোল ফায়ার স্টেশনের মাত্র একটি পানিবাহী গাড়ি; তাও ভাঙচুর করায় কাহারোল এলাকায় অগ্নিনির্বাপণ সেবা ব্যাহত হবে। আমরা অতি দ্রুত অপরাধীদের শাস্তির আওতায় আনতে অনুরোধ জানাচ্ছি।’ 

তিনি আরও জানান, একটি ফিলিং স্টেশনে অবশ্যই স্থায়ী অগ্নিনির্বাপণ ব্যবস্থা থাকতে হবে। কিন্তু আরিফ ফিলিং স্টেশনে যথাযথ অগ্নিনির্বাপণ সরঞ্জাম না থাকায় আগুন বড় হয়ে যায়। এছাড়া এই প্রতিষ্ঠানটির কোন ফায়ার লাইসেন্সও ছিল না। 

;

কলেজ শেষে আর কোনোদিন বাড়ি ফিরবেন না ফাতেমা



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
নিহত ফাতেমা তুজ জোহরা

নিহত ফাতেমা তুজ জোহরা

  • Font increase
  • Font Decrease

প্রতিদিনের মতো বাড়ি থেকে কলেজের উদ্দেশে যাচ্ছিলেন ফাতেমা তুজ জোহরা (১৮)। কর্ণফুলী নদীতে ফেরি পার হয়ে কিছুদূ্র গেলেই কলেজ। কিন্তু সেই ফেরিতে ওঠার সময়েই কিনা প্রাণ দিতে হলো তাকে। একটু আগে সুস্থ শরীরে যে মেয়েটা ঘর থেকে বেরিয়েছিল সেই মেয়েটার নিথর দেহ গেল এখন মা-বাবার কাছে।

সোমবার (২৯ এপ্রিল) সকাল ১০টার দিকে কর্ণফুলী নদীর বোয়ালখালী প্রান্তে ফেরির প্রবেশমুখের বেইলি ব্রিজে দুর্ঘটনায় পড়েন ফাতেমা তুজ জোহরা। সেখানেই সব শেষ। পরে বোয়ালখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হলে চিকিৎসক জানিয়ে দেন, আগেই মারা গেছে ফাতেমা। নগরীর হাজেরা তজু ডিগ্রি কলেজে একাদশ শ্রেণিতে পড়তেন তিনি।

প্রত্যক্ষদর্শীরা জানান, নদীর কালুরঘাট পশ্চিম প্রান্ত থেকে ছেড়ে আসা ফেরি থেকে পাড়ে ওঠার সময় বেইলি ব্রিজে একটি সিএনজিচালিত টেম্পো নিয়ন্ত্রণ হারিয়ে দ্রুত পেছনের দিকে নেমে আসে। এসময় ফেরিতে উঠার জন্য ফাতেমা বেইলি ব্রিজ পার হচ্ছিল। পেছন দিক থেকে টেম্পোটি বেইলি ব্রিজের রেলিংয়ের সঙ্গে ফাতেমাকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই তিনি মারা যান।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটা ছবিতে দেখা যায় রেলিংয়ে আটকে আছে ফাতেমার নিথর দেহ। নিচে নদীর তীরে তার রক্তের ছোপ ছোপ দাগ।

বোয়ালখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আছহাব উদ্দিন ফাতেমার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, টেম্পোটি আটক করা হয়েছে। নিহতের পরিবারের সিদ্ধান্ত অনুযায়ী আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ফাতেমা বোয়ালখালী পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের পশ্চিম কধুরখীলের মো. হাসানের মেয়ে। আচমকা দুর্ঘটনায় মেয়েকে হারিয়ে মা-বাবা ও স্বজেনরা হয়ে পড়েছেন বাকরুদ্ধ।

;

উপজেলা ভোট: নারী ভোটারদের নিরাপত্তা দেওয়ার নির্দেশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে নারী ভোটাররা যাতে নির্বিঘ্নে ও স্বাচ্ছন্দে ভোট কেন্দ্রে যেতে পারে তার অনুকূল পরিবেশ সৃষ্টির জন্য আইনশৃঙ্খলা বাহিনীর ভ্রাম্যমাণ দলকে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসি নির্বাচন পরিচালনা শাখার উপসচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত চিঠিতে সংশ্লিষ্ট মাঠ পর্যায়ের কর্মকর্তাদের এই নির্দেশনা পাঠানো হয়।

ইসির নির্দেশনায় জানানো হয়, সকল প্রকার ভোটারদের বিশেষ করে মহিলা ভোটারদের ভোট প্রদান নিশ্চিত করতে হবে। এই উদ্দেশে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করণের লক্ষ্যে গৃহীত কার্যকলাপ সম্পর্কে যেন সকল শ্রেণির ভোটার পূর্ব হতে নিশ্চিত হতে পারেন তা উপযুক্ত প্রচারের মাধ্যমে সংশ্লিষ্ট সকলকে অবহিত করতে হবে।

আরও জানায়, ভোটদানের জন্য ভোটারগণ যাতে নির্বিঘ্নে ও স্বচ্ছন্দে ভোটকেন্দ্রে আসতে পারেন সে উদ্দেশে অনুকূল পরিবেশ সৃষ্টির জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী ভ্রাম্যমাণ দল নিবিড় টহলদানের ব্যবস্থা করতে হবে। একই সাথে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের ভোটকেন্দ্রে মোতায়েনসহ চিহ্নিত গোলযোগপূর্ণ ভোটকেন্দ্রসমূহে বেশি সংখ্যায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েনের ব্যবস্থা করতে হবে। সেই সঙ্গে ঝুঁকিপূর্ণ এলাকা এবং ভোটকেন্দ্রগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে হবে।

সারাদেশের মোট ৪৯৫টি উপজেলার মধ্যে ৪৭৬টি উপজেলা পরিষদের নির্বাচন চারটি ধাপে অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত গ্রহণ করেছে। অবশিষ্ট ১৯টি উপজেলা পরিষদের মেয়াদপূর্তি না হওয়ায় পরবর্তীতে নির্বাচন অনুষ্ঠানের প্রয়োজন হবে।

প্রথম ধাপে ১৫০টি উপজেলায় ৮ মে, দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ২১ মে, তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ২৯ মে ও চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ৬ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। প্রথম ধাপে ২২ টি, দ্বিতীয় ধাপে ২৪টি, তৃতীয় ধাপে ২১ ও চতুর্থ ধাপে দু’টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।

;

২১ বছর পর হত্যা মামলার ১৯ আসামির যাবজ্জীবন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার হরেন্দা গ্রামের আব্দুর রহমান হত্যা মামলার প্রায় ২১ বছর পর ১৯ জন আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও ২ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) বেলা সাড়ে ১১টার দিকে জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের অতিরিক্ত দায়রা জজ নুরুল ইসলাম এ রায় দেন।

সোমবার (২৯ এপ্রিল) দুপুর ১২টার দিকে জেলা অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. নূরুল ইসলাম এ রায় ঘোষণা করেন। এ সময় ১৯ আসামিই আদালতে উপস্থিত ছিলেন। 

বিষয়টি নিশ্চিত করেছেন জেলা জজ আদালতের সরকারি কৌশলী অ্যাডভেকেট নৃপেন্দ্রনাথ মণ্ডল।
বিস্তারিত আসছে...

;