নগরীর কাঁচাবাজারে মিলছে মিশরীয় আম



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
চট্টগ্রামে কাঁচাবাজারে মিলছে মিশরীয় আম-বার্তা২৪।

চট্টগ্রামে কাঁচাবাজারে মিলছে মিশরীয় আম-বার্তা২৪।

  • Font increase
  • Font Decrease

নগরীর কাঁচাবাজারে মিলছে পুষ্টিকর, সুস্বাদু, সুগন্ধে অতুলনীয় মিশরীয় আম। দেখতেও অনেকটা দেশীয় আমের মতোই। তবে পর্যাপ্ত চাহিদা ও দাম বেশির কারণে থেকে যাচ্ছে আম রসিকদের নাগালের বাইরে।

শনিবার (২৯ সেপ্টেম্বর) চট্টগ্রামের অভিজাত কাজির দেউড়ি বাজারে প্রতি কেজি ৭৫০ থেকে ৮০০ এবং রিয়াউদ্দিন কাঁচাবাজার বিক্রি হচ্ছে ৫৫০ থেকে ৬০০ টাকায়। পছন্দ অনুযায়ী ক্রেতারা আধা পাকা ও পাকা ক্রয় করছেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Sep/29/1538227691422.jpg

কাজির দেউড়িতে আসিফ জাহান নামে এক ক্রেতা বার্তা২৪.কমকে বলেন, বেশ কয়েকদিন ধরে দেখলেও আজই কিনলাম।

বিক্রেতারা জানান, গত এক মাস ধরে আকাশ পথে এসব আম কদমতলীর ফলের আড়তে হয়ে চাহিদা অনুযায়ী খুচরা বাজারে যাচ্ছে। থাইল্যান্ডের রুপালি ও দেশীয় হিমসাগরের মতই এটি রসালো, পুষ্টিকর। দাম বেশি হওয়ায় ধনাঢ্য ব্যক্তিরাই এটি ক্রয় করছেন। সংশ্লিষ্ট কেউ সুনির্দিষ্টভাবে আমটির প্রজাতি ও নাম জানাতে পারেনি। চাহিদা বৃদ্ধি পেলে সামনে দাম আরও কমে আসবে বলে জানান তারা।

   

এ বছর পাসের হার কত বাড়ল?



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এ বছর গড় পাসের হার ৮৩ দশমিক ০৪ শতাংশ।

গতবার পাসের হার ছিল ৮০ দশমিক ৩৯ শতাংশ। অর্থাৎ এ বছর পাসের হার বেড়েছে ২ দশমিক ৬৫ শতাংশ। এছাড়া ছাত্রদের পাসের হার ৮১ দশমিক ৫৭ শতাংশ, ছাত্রীদের পাসের হার ৮৪ দশমিক ৪৭ শতাংশ।

এসএসসিতে পাসের হারে শীর্ষে রয়েছে যশোর বোর্ড। এ বোর্ডে পাসের হার ৯২ দশমিক ৩২ শতাংশ। আর সর্বনিম্ন পাসের হার সিলেট বোর্ডে। এ বোর্ডে পাসের হার ৭৩ দশমিক ৩৫ শতাংশ।

এ ছাড়াও ঢাকা বোর্ডে পাসের হার ৮৯ দশমিক ৩২ শতাংশ, রাজশাহীতে ৮৯ দশমিক ২৫ শতাংশ, কুমিল্লায় ৭৯ দশমিক ২৩ শতাংশ, চট্টগ্রামে ৮২ দশমিক ৮০ শতাংশ, বরিশালে ৮৯ দশমিক ১৩ শতাংশ, দিনাজপুরে ৭৮ দশমিক ৪০ শতাংশ ও ময়মনসিংহে ৮৪ দশমিক ৯৭ শতাংশ। 

এর আগে চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (১২ মে) বেলা ১১টায় গণভবনে এসএসসি-সমমানের পরীক্ষার ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

সকাল ১০টায় গণভবনে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ফলাফলের কপি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন। পরে প্রধানমন্ত্রী তা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেন।

গত ১৫ ফেব্রুয়ারি এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। এতে সারা দেশের ৩ হাজার ৭০০টি কেন্দ্রে ২৯ হাজার ৭৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দেন। এ বছর মোট পরীক্ষার্থী ছিলেন ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন।

;

পাসে দেশসেরা যশোর বোর্ড



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফলে পাসের হারে দেশসেরা হয়েছে যশোর শিক্ষাবোর্ড। এ বোর্ডে পাসের হার ৯২ দশমিক ৩৩ শতাংশ।

রোববার (১২ মে) দুপুর সাড়ে ১২টায় জেলা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহিন আহম্মদ।

তিনি জানান, যশোর বোর্ডে চলতি বছর পাসের হার ৯২ দশমিক ৩৩ শতাংশ। সারাদেশের সব বোর্ডের পাসের হার বিশ্লেষণ করে দেখা গেছে যশোর বোর্ড এ বছর সেরা হয়েছে।

তিনি জানান, এ বছর যশোর বোর্ডে মোট জিপিএ-৫ পেয়েছে ২০ হাজার ৭৬১ জন। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ২০ হাজার ৬১৭ জন। জিপিএ-৫ এর সংখ্যা গত বছরের তুলনায় এ বছর বেশি।

এছাড়া গত বছর পাসের হার ছিল ৮৬ দশমিক ১৭ শতাংশ। এদিকে খুলনা বিভাগের ১০টি জেলার মধ্যে প্রথম হয়েছে সাতক্ষীরা। সাতক্ষীরা জেলায় পাসের হার ৯৬ দশমিক ১২ শতাংশ। এবং সবচেয়ে কম পাসের হার মেহেরপুর ৮৪ দশমিক ৯৬ শতাংশ।

তিনি আরও জানান, এবছর এসএসসি পরীক্ষায় যশোর বোর্ডে ১ লাখ ৬০ হাজার ৯২৬ জন পরিক্ষার্থী অংশগ্রহণ করে। এরমধ্যে পাস করেছে ১ লাখ ৪৮ হাজার ৫৭৭ জন। এর মধ্যে ছেলে শিক্ষার্থী পাস করেছে ৭১ হাজার ৭৯১ জন ও মেয়ে শিক্ষার্থী পাস করেছে ৭৬ হাজার ৭৮৬ জন।

;

এসএসসির ফলাফলে রংপুরে এবারও শীর্ষে পুলিশ লাইন্স কলেজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বরাবরের মতো এবারও মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফলাফলে জেলায় শীর্ষ স্থান ধরে রেখেছে রংপুরের পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ।

রোববার (১২ মে) দুপুর ১১টায় প্রকাশিত ফলাফলে দেখা যায় দিনাজপুর বোর্ডে এবার পাসের হার ৭৮ দশমিক ৪০ শতাংশ।

এবার এসএসসি পরীক্ষার ফলাফলে রংপুর পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ থেকে ৪৫৮ পরীক্ষার্থী অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছে ৪৫৭ জন। জিপিএ-৫ পেয়েছে ২৭২ জন শিক্ষার্থী। প্রতিষ্ঠানটির গড় পাসের হার ৯৯ দশমিক ৭৮ শতাংশ। ২০২৩ সালে এই প্রতিষ্ঠানে পাসের হার ছিলো ৯৯ দশমিক ৭৪ শতাংশ।

এছাড়াও জেলায় এসএসসি ফলাফলে দ্বিতীয় স্থানে রয়েছে ক্যান্টমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ রংপুর। এই শিক্ষা প্রতিষ্ঠানটি থেকে ৫১৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে জিপিএ-৫ পেয়েছে ৩৬৭ জন। আর পাসের হার ৯৯ দশমিক ৪২ শতাংশ। তৃতীয় হয়েছে দ্য মিলিয়নিয়াম স্টার পাবলিক স্কুল এন্ড কলেজ। প্রতিষ্ঠানটিতে পাসের হার ৯৯ দশমিক ২৩ শতাংশ।

প্রতিবারের মতো এবারও ফল নিয়ে উচ্ছ্বসিত রংপুর পুলিশ লাইন স্কুল এন্ড কলেজের শিক্ষক শিক্ষার্থীরা ও অভিভাবকরা। তারা বলছেন, শক্ত প্রশ্নপত্রের মধ্যেও ভালো ফলাফল ছিলো তাদের জন্য চ্যালেঞ্জ।

পুলিশ লাইন স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী সাদিয়া ইসলাম বলেন, আজকের এই অনুভূতি বলে বোঝানোর মত না। জিপিএ-৫ পেয়ে অনেক বেশি খুশি। অনেক পরিশ্রমের ফল পেয়ে কৃতজ্ঞতা জানাচ্ছি শিক্ষক ও অভিভাবকের প্রতি।

রংপুর পুলিশ লাইন স্কুল এন্ড কলেজের উপাধ্যক্ষ সেলিম আহমেদ বলেন, এবারও এসএসসি পরীক্ষার ফলাফলে জেলায় শীর্ষ স্থান ধরে রাখতে পেরেছি আমরা। এটি গর্বের বিষয়। শিক্ষার্থী, শিক্ষক এবং অভিভাবকদের অক্লান্ত পরিশ্রমেই ভালো ফলাফল সম্ভব হয়েছে। বরাবরের মতো এবারও রংপুর পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজের সুনাম ধরে রাখতে পেরে আমরা খুবই আনন্দিত।

;

এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন সোমবার শুরু, যেভাবে করা যাবে



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন সোমবার শুরু, যেভাবে করা যাবে

এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন সোমবার শুরু, যেভাবে করা যাবে

  • Font increase
  • Font Decrease

এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। ফলে সন্তুষ্ট না হওয়া শিক্ষার্থীরা প্রতিবারের মত এবারও খাতা চ্যালেঞ্জ বা ফল পুনঃনিরীক্ষার আবেদনের সুযোগ পাবেন।

সোমবার (১৩ মে) থেকে ১৯ মে পর্যন্ত এসএসসির ফল পুনঃনিরীক্ষণের আবেদন করা যাবে। ফল পুনঃনিরীক্ষাণের আবেদন ফি নির্ধারণ করা হয়েছে প্রতিপত্রের জন্য ১২৫ টাকা। অনলাইনে মাধ্যমে ঘরে বসেই এ আবেদন করা যাবে। আবেদনপ্রাপ্তির পর বোর্ড তার খাতা যাচাই-বাছাই করে দেখে আবেদন নিষ্পত্তি করবেন।

যেভাবে আবেদন করবেন:

শুধুমাত্র টেলিটক প্রি-পেইড মোবাইল ফোন থেকে পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করা যাবে। আবেদন করতে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে RSC <Space> বোর্ডের নামের প্রথম তিন অক্ষর <Space> রোল নম্বর <Space> বিষয় কোড লিখে Send করতে হবে 16222 নম্বরে।

ফিরতি এসএমএ-এ আবেদন বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন দেওয়া হবে। এতে সম্মত থাকলে মেসেজ অপশনে গিয়ে RSC <Space> Yes <Space> PIN <Space> Contact Number (যে কোনো অপারেটর) লিখে Send করতে হবে 16222 নম্বরে।

ফল পুনর্নিরীক্ষণে ক্ষেত্রে একই এসএমএস-এর মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। সে ক্ষেত্রে কমা (,) দিয়ে বিষয় কোড আলাদা লিখতে হবে। যেমন ঢাকা বোর্ডের একজন শিক্ষার্থী বাংলা ও ইংরেজি দুটি বিষয়ের জন্য টেলিটক প্রি-পেইড মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখবে RSC <Space> Dha <Space> Roll Number <Space) 101, 102, 107, 108। ফল পুনর্নিরীক্ষণে প্রতিটি পত্রের জন্য ১২৫ টাকা করে কেটে নেওয়া হবে। যেসব বিষয়ের দুটি পত্র (প্রথম ও দ্বিতীয় পত্র) রয়েছে, সেসব বিষয়ের ফল পুনঃনিরীক্ষার আবেদন করলে মোট ২৫০ টাকা ফি কাটা হবে।

পুনর্নিরীক্ষণে খাতার চারটি বিষয় দেখা হয়

শিক্ষাবোর্ডের কর্মকর্তারা জানান, পুনর্নিরীক্ষণ করলে একজন শিক্ষার্থীর খাতা পুনরায় মূল্যায়ন করা হয় না। পুনর্নিরীক্ষণের আবেদন হওয়া উত্তরপত্রের চারটি দিক দেখা হয়। এগুলো হলো, উত্তরপত্রের সব প্রশ্নের সঠিকভাবে নম্বর দেওয়া হয়েছে কি না, প্রাপ্ত নম্বর গণনা ঠিক রয়েছে কি না, প্রাপ্ত নম্বর ওএমআর শিটে উঠানো হয়েছে কি না এবং প্রাপ্ত নম্বর অনুযায়ী ওএমআর শিটের বৃত্ত ভরাট করা হয়েছে কি না। এসব পরীক্ষা করেই পুনর্নিরীক্ষার ফল দেওয়া হয়। এই চারটি জায়গা কোনো ভুল হলে তা সংশোধন করে নতুন করে ফল প্রকাশ করা হয়।

;