মানবসেবা পৃথিবীর সবচেয়ে বড় কাজ



স্টাস করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

 

"পৃথিবীতে সবথেকে বড় কাজ মানবসেবা। আর এর জন্য প্রয়োজন ত্যাগের মানসিকতা। একজন মানুষ যতখানি আত্মত্যাগ করেন তার চেয়ে অনেক বেশি প্রসংশিত হোন। আত্মত্যাগই হলো সফলতা।"

এপেক্স বাংলাদেশ সেই কাজটিই করে চলেছে তাদের বিস্তৃত কার্যক্রম এর মধ্যে দিয়ে বলে অভিমত ব্যক্ত করেছেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ এর সদস্য (প্রকৌশল) কমোডর খন্দকার আকতার হোসেন।

শনিবার (২৩ সেপ্টেম্বর) রাতে বন্দরনগরীর একটি হোটেলে এপেক্স ক্লাব অব চিটাগাং সেন্ট্রাল এর চাটার্ড প্রেজেন্টেশন অনুষ্ঠানের প্রধান অতিথির ভাষণে তিনি এই কথা বলেন।

কমোডর আকতার বলেন, ত্যাগের মানসিকতা একটি বড় বিষয় আর একজন মানুষ এই কাজটি সব থেকে ভালোভাবে করতে পারেন মানব সেবার মধ্যে দিয়ে।

এপেক্স বাংলাদেশের ২০০০ এর অধিক সদস্য তাদের নি:স্বার্থ সেবাদান আর উন্নততর সমাজ প্রতিষ্ঠার বির্নিমানে কাজ করে যাচ্ছে বলেও মন্তব্য করেন  বন্দরের এই শীর্ষ কর্মকর্তা।

এপেক্স বাংলাদেশ অব চিটাগাং সেন্ট্রাল এর সভাপতি মো বেলালের সভাপত্বিতে অনুষ্ঠান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, এপেক্স বাংলাদেশের জাতীয় সভাপতি এপেক্সসিয়ান সৈয়দ মোয়াজ্জেম হোসেন সেবুল, সাবেক জাতীয় সভাপতি এপেক্সসিয়ান খুরশেদ উল আলম অরুন।

এছাড়াও গেস্ট অব অনার হিসাবে ছিলেন লাইফ গর্ভনর ও সাবেক জাতীয় সভাপতি এপেক্সসিয়ান এম কুতুব উদ দৌলা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ও বিশেষ অতিথি সভাপতি বেলালের হাতে চাটার্ড সার্টিফিকেট তুলে দেন।

বাংলাদেশে নয়টি জেলায় ১২৯ টি ক্লাবের মাধ্যমে মানবতার জন্য কাজ করে যাচ্ছেন এপেক্স বাংলাদেশের ২ হাজার ৭৩০ সদস্য।

   

বাংলাদেশে বেকারত্ব আছে বলে বিশ্বাস করি না: সালমান এফ রহমান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশে বেকারত্ব আছে বলে বিশ্বাস করেন না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ. রহমান।

রোববার (৫ মে) দুপুরে বনানীতে হোটেল শেরাটনে ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ'র আয়োজনে 'ইনভেসমেন্ট ক্লাইমেট ফর স্মার্ট বাংলাদেশ' শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন।

সালমান এফ. রহমান বলেন, বাংলাদেশে যদি বেকারত্ব থাকে তাহলে কৃষকের ফসল ঘরে তোলার সময় কেন কাজের লোক পাওয়া যায় না? উল্টো প্রধানমন্ত্রীর নির্দেশে আওয়ামী লীগ ও ছাত্রলীগ কর্মীদেরকে কৃষকের ফসল ঘরে তুলে দিয়ে আসতে হয়।

তিনি বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে প্রফেশনাল ডিগ্রি নিয়ে যারা পড়াশোনা করেছে হোক সে প্রকৌশলী, উকিল, ফার্মাসিস্ট কিংবা কেমিস্ট- তাদের কাউকেই আমি আজ পর্যন্ত বলতে শুনিনি যে তারা বেকার। কিন্তু কেউ বলে দেশে চার লাখ বেকার আবার কেউ বলে ৪০ লাখ গ্রাজুয়েট বেকার আছে। তাদের বেকারত্বের কারণ হচ্ছে কোন ক্যারিয়ার প্ল্যানিং না করেই পড়াশোনা করা। আর সরকারের দায়িত্ব হয়ে গেল তাদেরকে চাকরি দেওয়া? আমেরিকাসহ বিশ্বের উন্নত দেশগুলোতে ছেলেমেয়েরা গ্রাজুয়েশন এর দিকে না গিয়ে প্রফেশনাল ট্রেনিং নিয়ে নিজ নিজ ক্ষেত্রে কাজ করছে। 

বাংলাদেশেও বিভিন্ন ক্ষেত্রে প্রফেশনাল লোকবলের ঘাটতি রয়েছে। সরকারের সমালোচনা না করে বেকারত্ব দূর করতে ছেলে মেয়েদের ক্যারিয়ার প্লানিং করে প্রফেশনাল ডিগ্রি বা ট্রেনিং নেওয়া উচিত বলেও জানান তিনি।

একই অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বিশেষ অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বিনিয়োগ উপদেষ্টার দৃষ্টি আকর্ষণ করে বলেন, আইসিটি খাতে দেশে যে সম্ভাবনা তৈরি হয়েছে তা সরকারি খাতের সাথে বেসরকারি খাতের প্রচেষ্টায় সম্ভব হয়েছে। তাই সভায় উত্থাপিত আইসিটি খাতে প্রণোদনাসহ শতভাগ করমুক্ত করার দাবির সাথে একমত পোষণ করছি এবং মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমাদের এই বার্তা পৌঁছে দেয়ার অনুরোধ করছি।

আইসিটি খাতকে শতভাগ করমুক্ত করা হলে দেশীয় এবং বিদেশিদের বিনিয়োগ বাড়বে এবং অসংখ্য তরুণ-তরুণীর কর্মসংস্থান তৈরি হবে বলেও জানান আইসিটির প্রতিমন্ত্রী।

এসময় গোলটেবিল বৈঠকে উপস্থিত ছিলেন, ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ'র সভাপতি শামীম আহসান, সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য জারা জাবিন মাহবুব, সংসদ সদস্য ফেরদৌস আহমেদ, সংসদ সদস্য মাহবুব উর রহমান, ডিসিসিআই সভাপতি আশরাফ আহমেদ, সিসিসিআই সভাপতি ওমর হাজ্জাজ, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ চেয়ারম্যান আসিফ ইব্রাহিম প্রমুখ।

;

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ সরকারের নীতিগত সিদ্ধান্ত: মন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ থেকে বাড়িয়ে ৩৫ বছর করার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের পাঠানো সুপারিশ সরকারের নীতিগত সিদ্ধান্ত বলে জানিয়েছেন জনপ্রশাসনমন্ত্রী অধ্যাপক ফরহাদ হোসেন। এটা নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

রোববার (৫ মে) সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

জনপ্রশাসনমন্ত্রী বলেন, শিক্ষা মন্ত্রণালয় চাকরিতে বয়সসীমা নিয়ে যে সুপারিশ পাঠিয়েছে তা সরকারের নীতিগত সিদ্ধান্ত। এটা নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করব। তিনি যে নির্দেশনা দেবেন সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

ফরহাদ হোসেন জানান, চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর নিয়ে প্রধানমন্ত্রী সংসদে কথা বলেছেন। তিনি এ বিষয়ে নিরুৎসাহিত করেছেন। প্রধানমন্ত্রী বলেছেন, বয়সসীমা বাড়ালে অবসরের সময় নিয়ে সমস্যা হতে পারে।

এর আগে, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো চিঠিতে বলেন, বর্তমানে সরকারি, আধা-সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে সব ধরনের চাকরিতে প্রবেশে বয়সসীমা ৩০ বছর মানদণ্ড হিসেবে অনুসরণ করা হয়। এ অবস্থায় চাকরিতে আবেদনের বয়সসীমা আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী ৩৫ বছর করার দাবিতে শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে রাজপথে আন্দোলন চালিয়ে আসছেন।

সরকার বিষয়টি উপলব্ধি করে ২০১৮ সালে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে পাতা নম্বর ৩৩-এর শিক্ষা, দক্ষতা ও কর্মসংস্থান বৃদ্ধি অনুচ্ছেদে ‘সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর বিষয়ে মেধা ও দক্ষতা বিবেচনায় রেখে বাস্তবতার নিরিখে যুক্তিসঙ্গত ব্যবস্থা গ্রহণ করা হবে’ বলে উল্লেখ করা হয়েছিল।

দীর্ঘদিন ধরে চাকরিপ্রার্থী শিক্ষার্থীদের একটি অংশ চাকরিতে আবেদনের সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে আন্দোলন করে আসছেন। তারা বলে আসছেন বিশ্বের বিভিন্ন দেশে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ থেকে ৫৯ বছর পর্যন্ত। অর্থাৎ বয়স নয়, যোগ্যতাই একজন প্রার্থীর একমাত্র মাপকাঠি। ওই দেশের আলোকে বাংলাদেশেও চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর করা দাবি করে আসছেন।

;

বন্ধ বিমানবন্দর চালুর উদ্যোগ নেওয়া হতে পারে: বিমান ও পর্যটন মন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
বন্ধ বিমানবন্দর চালর উদ্যোগ নেওয়া হতে পারে: বিমান ও পর্যটন মন্ত্রী

বন্ধ বিমানবন্দর চালর উদ্যোগ নেওয়া হতে পারে: বিমান ও পর্যটন মন্ত্রী

  • Font increase
  • Font Decrease

বর্তমানে দেশে অভ্যন্তরীণ, আন্তর্জাতিক ও স্টল বিমানবন্দরের সংখ্যা ১৫টি। এর মধ্য চালু রয়েছে আটটি চালু রয়েছে। বাকি সাতটি বিমানবন্দর এয়ারলাইন্সের আগ্রহ ও সরকারের সিদ্ধান্ত সাপেক্ষে চালুর সিদ্ধান্ত হতে পারে বলে সংসদে জানিয়েছে বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী মুহাম্মদ ফারুক খান।

রোববার (৫ এপ্রিল) বিকেলে জাতীয় সংসদের অধিবেশনে ভোলা-২ আসনের আলী আজমের এক প্রশ্নের উত্তরে তিনি এ তথ্য জানান। এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

প্রশ্নের জবাবে বেসরকারি পরিবহন ও পর্যটন মন্ত্রী মুহাম্মদ ফারুক খান, বর্তমানে দেশে ৩টি আন্তর্জাতিক, ৭টি অভ্যন্তরীণ ও ৫টি স্টল বিমানবন্দর রয়েছে। তারমধ্য আন্তর্জাতিক বিমানবন্দর ৩টি এবং ৫টি অভ্যন্তরীণ বিমানবন্দর চালু রয়েছে। এ সকল বিমানবন্দর দিয়ে আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালিত হচ্ছে। বাকি সাতটি বিমানবন্ধর বন্ধ রয়েছে।

তিনি আরও বলেন, বন্ধ থাকা বিমানবন্দরসমূহ চালু করার পরিকল্পনা সরকার তথা বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের আপাতত নেই। তবে, বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার উন্নয়ন, যাত্রী চাহিদা এবং এয়ারলাইন্সসমূহের আগ্রহের প্রেক্ষিতে সরকারের সিদ্ধান্ত সাপেক্ষে বন্ধ বিমানবন্দরসমূহ চালু করার উদ্যোগ গ্রহণ করা যেতে পারে।

;

ভারতের পররাষ্ট্রসচিব ঢাকায় আসছেন ৯ মে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের পররাষ্ট্রসচিব বিনয় মোহন কোয়াত্রা আগামী ৯ মে (বৃহস্প‌তিবার) ঢাকায় আসছেন। এই সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে দিল্লি সফরের আমন্ত্রণ পৌঁছে দেওয়ার কথা রয়েছে।

ঢাকার এক‌টি কূটনৈ‌তিক সূত্র কোয়াত্রার ঢাকা সফ‌রের তথ্য নি‌শ্চিত করেছে।

সূত্র জানায়, আগামী ৯ মে ভারতীয় পররাষ্ট্রস‌চিবের ঢাকায় আসার তা‌রিখ চূড়ান্ত হয়েছে। ঢাকা সফরে তার মূল বৈঠক হবে পররাষ্ট্রস‌চিব মাসুদ বিন মোমেনের সঙ্গে।

এর আগে, গত ২০ এ‌প্রিল ঢাকায় আসার কথা ছিল ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রার। তবে অনিবার্য কারণে ভারতের পররাষ্ট্রসচিবের পূর্বনির্ধারিত সেই সফর স্থগিত হয়।

জানা গেছে, এক‌দিনের আসন্ন ঢাকা সফরে বাংলাদেশের পররাষ্ট্রস‌চিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করবেন কোয়াত্রা। বৈঠকে প্রধানমন্ত্রীর দি‌ল্লি সফরসহ দুই দে‌শের স্বার্থ সং‌শ্লিষ্ট বিষয়ে আলোচনার কথা রয়েছে।

এছাড়া প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন কোয়াত্রা। আশা করা হচ্ছে, সরকার প্রধানের সঙ্গে সাক্ষাৎ করে দিল্লি সফরের আমন্ত্রণপত্র পৌঁছে দেবেন তি‌নি।

;