‘প্রধানমন্ত্রী বাংলাদেশকে প্রযুক্তিতে বিশ্বের সেরা করতে চান’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ বলেছেন, টেকনোলজি বেইজড একটা রাষ্ট্র আমাদের প্রধানমন্ত্রী গড়ে তুলতে চান। ইতোমধ্যে তিনি কাজ শুরু করেছেন। তিনি প্রযুক্তিতে বিশ্বের সেরা হিসেবে দেশকে প্রতিষ্ঠিত করতে চান। আর এটিই হবে আমাদের স্মার্ট বাংলাদেশ।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর আগারগাঁও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ভবনে আয়োজিত টেলিযোগাযোগ খাত সংশ্লিষ্ট গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

মহিউদ্দিন আহমেদ বলেন, গত ১৫ থেকে ১৬ বছরে বাংলাদেশ অনেক এগিয়েছে। বর্তমানের প্রযুক্তি আগামী এক দশকে বাংলাদেশকে অনেকদূর এগিয়ে নিয়ে যাবে। উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশকে এগিয়ে নিতে প্রযুক্তিখাতে প্রধানমন্ত্রী অনেক কাজ করছেন। এই খাত এগিয়ে না গেলে উন্নত বিশ্বের থেকে পিছিয়ে পড়বে বাংলাদেশ।

মোবাইলে ফোরজি চালু হচ্ছে কাল



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
মোবাইলে ফোরজি

মোবাইলে ফোরজি

  • Font increase
  • Font Decrease

মোবাইলে ফোরজি ইন্টারনেট চালুর ঘোষণা আসতে পারে রোববার সকাল ১০টায়। টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক রোববার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) কার্যালয়ে এ বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরবেন।

এর আগে, প্রতিমন্ত্রী গত রোববার (২১ জুলাই) সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট চালুর পাশাপাশি আগামীকাল রোববার অথবা সোমবারের মধ্যে মোবাইলে ফোরজি ইন্টারনেট চালুর কথা বলেন।

সূত্র জানায়, অ্যাসোসিয়েশন অব মোবাইলফোন অপারেটরস অব বাংলাদেশের (এমটব) সাথে বৈঠক শেষেই প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক মোবাইলে ফোরজি চালুর বিষয়ে স্পষ্ট ঘোষণা দেবেন।

গত রোববার জুনাইদ আহমেদ পলক তার নিজস্ব বক্তব্য শেষ হলে প্রথম প্রশ্নই আসে -কবে মোবাইল ইন্টারনেট বা ফোরজি চালু হচ্ছে। এ বিষয়ে তিনি স্পষ্ট করেই বলেছিলেন, আগামী শুক্র বা শনিবার অ্যাসোসিয়েশন অব মোবাইলফোন অপারেটরস অব বাংলাদেশের (এমটব) সাথে তিনি এ বিষয়ে বসবেন। এরপর তিনি রোববার থেকে ফোরজি চালু করার বিষয়টি স্পষ্ট করেন।

মোবাইল ফোন বন্ধ থাকাকালে অব্যবহৃত ইন্টারনেট ডেটা মোবাইল গ্রাহকেরা ব্যবহার করতে পারেননি। ওইসব অব্যবহৃত ডেটার কি হবে। এজন্য গ্রাহকদের কাছ থেকে টাকাও কেটে নিয়েছে সব মোবাইল ফোন অপারেটরেরা। অথচ ওইসব ডেটা ব্যবহার করা যায়নি ফোরজি সেবা বন্ধ থাকার কারণে।

এ বিষয়ে প্রতিমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, এমটবের সাথে মিটিংয়ে এসব বিষয় নিয়ে কথা হবে। ওই সভায়ই এ বিষয়ে আলোচনা শেষে সিদ্ধান্ত হবে, যা পরবর্তীতে গণমাধ্যমকে জানিয়ে দেওয়া হবে।

প্রতিমন্ত্রীর এই বক্তব্যের পরপরই ফেসবুক চালু হওয়া নিয়ে প্রশ্ন আসলে তিনি সরাসরি কোনো উত্তর না দিয়ে বলেন, ফেসবুক এদেশে ব্যবসা করে, এখান থেকে অর্থ উপার্জন করে। কিন্ত এদেশের সংস্কৃতি, ধর্মীয় অনুভূতির বিষয়গুলো কখনোই আমলে নেয় না।

তিনি আরও বলেন, যারা বাংলাদেশের আইন-কানুন মেনে, সংস্কৃতি ও ধর্মীয় অনুভূতির প্রতি শ্রদ্ধাশীল থাকবে সেইসব দেশি-বিদেশি বিনিয়োগকারীদের সামাজিক যোগাযোগের এ ধরনের মাধ্যমে বিনিয়োগের আহবান জানান।

;

১২ ঘণ্টা ব্যাহত হবে ইন্টারনেট সেবা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কক্সবাজারে স্থাপিত দেশের প্রথম সাবমেরিন ক্যাবেলের (এসইএ-এমই-ডাব্লিউই-৪) রক্ষণাবেক্ষণের জন্য আজ (২৭ জুলাই) সাময়িক ইন্টারনেট স্লোডাউন বা নেটওয়ার্ক বাধার সম্মুখীন হতে পারেন ব্যবহারকারীরা।

বাংলাদেশ সাবমেরিন ক্যাবেল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, শনিবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১২ ঘণ্টার জন্য ইন্টারনেটের গতিতে বিঘ্ন ঘটতে পারে।

আরও বলা হয়েছে, কক্সবাজার থেকে সিঙ্গাপুরের সঙ্গে এসইএ-এমই-ডাব্লিউই-৪-এর মাধ্যমে সংযুক্ত সার্কিটের পরিষেবা এ সময়ে সাময়িকভাবে ব্যাহত হবে।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) তথ্যানুযায়ী, দেশে ইতোমধ্যেই বন্ধ মোবাইল ডেটা পরিষেবা এবং সংযোগ বিচ্ছিন্ন ক্যাশ সার্ভারের কারণে সৃষ্ট ধীরগতির ইন্টারনেট পরিষেবা নতুন করে নেটওয়ার্ক বাধার সম্মুখীন হয়েছে।

;

ইন্টারনেটবিহীন ৭ দিনে বরিশালে ১ হাজার কোটি টাকার ক্ষতি



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, বরিশাল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বরিশাল নগরীর কলেজ রোড এলাকার বাসিন্দা তরিকুল ইসলামের সংসার চলে ফ্রিল‌্যান্সিং করে। ১৮ জুলাই দুপুরে ডিজিটাল মার্কেটিংয়ে ২৮৭ ডলার ব‌্যয় করে একটি ক‌্যাম্পেইন চালু করেছিলেন। সন্ধ‌্যায় ইন্টারনেট বন্ধ হয়ে যাওয়ায় অনলাইন দুনিয়া থেকে তিনি বিচ্ছিন্ন হয়ে পড়েন।

তরিকুল ইসলাম বলেন, ক‌্যাম্পেইনের অর্ডারটি (ফরমায়েশ) বিদেশী ক্লায়েন্টের ছিল। আমার ডলার কেটে নিয়ে গেলেও কাম্পেইন সম্পন্ন হয়নি। আরও কয়েকটি অর্ডার হারিয়েছি। ইন্টারনেট বন্ধ হয়ে যাওয়ায় যে ক্ষতি হয়েছে তা চাইলেও আগামী চার বছরেও পূরণ করতে পারবো না। শুধু তরিকুল ইসলামই নয়, বর্তমানে তার মতো প্রায় ১০ হাজার ফ্রিল্যান্সার অনলাইনে খুঁজে নিয়েছেন কর্মসংস্থান। এরা সকলেই ক্ষতির মুখে হারিয়েছেন পুঁজি।

শুক্রবার (২৬ জুলাই) বিকালে ইন্টারনেট সংশ্লিষ্ট কর্মজীবীদের সংগঠন ও প্রতিষ্ঠানে যোগাযোগ করে জানা গেছে, গত সাতদিনে বরিশাল বিভাগে ন্যূনতম এক হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে। এরমধ্যে প্রথম সারিতে রয়েছে-ইন্টারনেট নির্ভর ক্ষুদ্র উদ্যোক্তা, ফ্রিল‌্যান্সার, ক্যাবল অপারেটর ও পরিবহন কাউন্টার। পাশাপাশি ক্ষতিগ্রস্ত হয়েছে ইন্টারনেট সরবারহকারী প্রতিষ্ঠানগুলো।

বরিশাল ফ্রিল‌্যান্সার ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক জিহাদ রানা বলেন, আমার সংগঠনের অন্তর্ভূক্ত দুই হাজার সদস্য রয়েছেন। সরকার অনুমোদিত আরেকটি সংগঠন বাংলাদেশ ফ্রিল‌্যান্সার ডেভেলপমেন্ট সোসাইটিতে ৫০ জন আছেন। সংগঠনের বাইরে ফ্রিল‌্যান্সার রয়েছে আরও প্রায় সাত হাজার। তারা সকলেই ক্ষতির মুখে পড়েছেন। তিনি আরও বলেন, আমার প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্ক ইন্টারনেট বিচ্ছিন্ন ছয়দিনে আড়াই থেকে তিন লাখ টাকার নিট মুনাফা হারিয়েছে।

এরমধ্যে দেখা গেছে, অনেক অর্ডার সময় মতো ডেলিভারি দিতে ও অর্ডার নিতে পারিনি। সবচেয়ে বড় ক্ষতি হচ্ছে বহির্বিশ্বে আমাদের নেতিবাচক ভাবমূর্তি তৈরি হয়েছে। কারণ টানা ছয়দিন কোনো ক্লায়েন্টের সাথে যোগাযোগ হয়নি। তারা আমাদেরকে প্রতারক ভাবলেও অবাক হওয়ার কিছু নেই। সুতরাং নেতিবাচক মনোভাব তৈরির ক্ষতি আর কখনো পুষিয়ে উঠতে পারবো বলে মনে হয় না।

জিহাদ রানা বলেন, ইন্টারনেট সংশ্লিষ্ট সবগুলো খাত অপূরণীয় ক্ষতির মুখে পরেছে। অর্থের হিসেবে বিভাগে আনুমানিক এক হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে। কিন্তু মার্কেটিং পলিসিতে খ‌্যাতির যে ক্ষতি হয়েছে তা টাকায় পরিমাণযোগ‌্য নয়।

দক্ষিণাঞ্চলে ইন্টারনেট সরবারহকারী সবচেয়ে বড় প্রতিষ্ঠান ইউরোটেল বিডি অনলাইন লিমিডেটের ব‌্যবস্থাপনা পরিচালক ও বরিশাল চেম্বার অব কমার্সের পরিচালক এসএম জাকির হোসেন বলেন, হঠাৎ করে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় ইন্টারনেট সংশ্লিষ্ট কর্মজীবীদের পাশাপাশি ইন্টারনেট সরবারহকারী প্রতিষ্ঠানগুলোও ব্যাপক ক্ষতির মুখে পরেছে। কারণ ব‌্যান্ডউইথ কিনে ব‌্যবহারকারী পর্যায়ে দিতে না পারায় আমরা নিট মুনাফা হারিয়েছি।

উল্লেখ‌্য, কোটা সংস্কারের দাবিতে ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে একটি গোষ্ঠি দেশে নাশকতার সৃষ্টি করার জন্য ইন্টারনেট সংযোগের লাইন বিচ্ছিন্ন করায় গত ১৮ জুলাই রাতে হঠাৎ করে বন্ধ হয়ে যায় ইন্টারনেট পরিষেবা। এরপর ২৪ জুলাই মাঝরাতে বরিশাল বিভাগের জেলা শহরগুলোতে ব্রডব‌্যান্ড সার্ভিস পাওয়া শুরু হলেও ২৬ জুলাই দুপুর পর্যন্ত সীমাবদ্ধ গতি পাচ্ছেনা ইন্টারনেট ব‌্যবহারকারীরা।

;

ইন্টারনেটের গতি বাড়াতে নির্দেশনা, বন্ধ ফেসবুকের ক্যাশ সার্ভার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দেশজুড়ে ইন্টারনেটের গতি বাড়াতে গুগলের ক্যাশ সার্ভার চালুর জন্য আন্তর্জাতিক ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) অপারেটরদের নির্দেশ দিয়েছে বিটিআরসি। তবে, বন্ধ থাকবে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও টিকটকের ক্যাশ সার্ভার।

বৃহস্পতিবার (২৫ জুলাই) দেওয়া নির্দেশনায় এসব তথ্য জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। বলা হয়েছে, ফেসবুক ও টিকটকের ক্যাশ সার্ভার বন্ধ থাকলেও ইউটিউব চলবে।

বিটিআরসির নির্দেশনার পরই ক্যাশ সার্ভার থেকে লোকাল ব্যান্ডউইথের জোগান বাড়ানো হয়। ফলে এখন থেকে নিরবচ্ছিন্নভাবে ইউটিউব ব্যবহার করা যাবে।

জানা গেছে, দেশের আইন ও সরকারের নির্দেশনা না মানায় বন্ধ থাকবে মেটার সামাজিক সাইট ফেসবুক। তবে যদি ফেসবুক সরকারের নির্দেশনা মানার নিশ্চয়তা দেয়, তখনই এটি চালুর বিষয়ে সিদ্ধান্ত নেবে সরকার।

উল্লেখ্য, কোটা সংস্কার আন্দোলনের সময় ডেটা সেন্টারে আগুন লাগায় গত বৃহস্পতিবার (১৮ জুলাই) রাতে ইন্টারনেটশূন্য হয়ে যায় পুরো দেশ।

;