ফুটবলে আরেকটি ‘যুদ্ধ’ জিততে প্রস্তুত বাংলাদেশ



স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
বাংলাদেশ ফুটবল দল। ছবি: সংগৃহীত

বাংলাদেশ ফুটবল দল। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

একটা বিষয় পরিস্কার যে, উভয় দল একে অন্যকে নিয়ে গেমস শুরুর আগে মোটেও তেমন কোন পরিকল্পনা করেনি। দুরতম চিন্তায় আসেনি যে এই দুই দল এবারের এশিয়ান গেমসের দ্বিতীয় পর্বে মুখোমুখি হবে।

অথচ আজ সন্ধ্যায় সেই লড়াই। বাংলাদেশ বনাম উত্তর কোরিয়া। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছ’টায়। এবারের এশিয়ান গেমসের ফুটবলে গ্রুপ পর্বে বাংলাদেশের সময়কালকে মনে হচ্ছে রূপকথার ভেলায় চড়ে সামনে এগিয়ে চলা। গ্রুপে শক্তিশালী প্রতিপক্ষ থাইল্যান্ড ও কাতারকে পেছনে ফেলে বাংলাদেশ এই গেমসের ফুটবলে দ্বিতীয় রাউন্ডে উঠে আসবে-এমনটা কে ভেবেছিল?

বাস্তবতা হল, কেউ ভাবেনি। না ফুটবল দল। না বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। দায় নিয়েই বলছি, এমনকি দেশের ক্রীড়া সাংবাদিকদের কাছেও বাংলাদেশ ফুটবল দলের গ্রুপ পর্বে এই সাফল্যটা ছিল অবাক হওয়ার মতোই!

এশিয়ান গেমস ফ্টুবল বাংলাদেশের কাছে নতুন কিছু নয়। এর আগে অনেকবারই এই আসরে খেলেছে বাংলাদেশ। কিন্তু প্রতিবারই প্রথম পর্ব থেকেই বিদায়। আর এবারের দল নিয়ে বাংলাদেশ যখন ইন্দোনেশিয়ায় খেলতে যায় তখন দলের র‌্যাঙ্কিং ১৯৪! গেমসে অংশ নেয়া দলগুলোর মধ্যে র‌্যাঙ্কিংয়ের এমন দুর্বল অবস্থা যে আর কারোর নেই। এই বাজে র‌্যাঙ্কিংয়ের একটি দল দ্বিতীয় পর্বে খেলার যোগ্যতা অর্জন করে ফেলবে; গেমস শুরুর আগে এমন সম্ভাবনার কথা কেউ বললে, হয়তো তখন তাকে টিপ্পনি শুনতে হতো!

সেই তুলনায় ফিফা র‌্যাঙ্কিংয়ে উত্তর কোরিয়া ১০৮ নাম্বার দল হলে এবারের গেমসে তারা অন্যতম হট ফেভারিট। এশিয়ান গেমসের দ্বিতীয় রাউন্ড তাদের জন্য মোটেও নতুনকিছু নয়। সর্বশেষ গেলবারের এশিয়ান গেমসের ফুটবলে ফাইনালেও খেলেছিল তারা। স্বর্নপদক জিততে পারেনি। রানার্সআপ হয়েই রৌপ্যপদক গলায় ঝুলিয়ে দেশে ফিরেছিল।

তবে এবারের আসরে শুরুটা মোটেও ভাল হয়নি তাদের। মিয়ানমারের সঙ্গে ড্র’য়ে শুরু। পরের ম্যাচে ইরানের কাছে ০-৩ গোলে হার! দুই ম্যাচে এক পয়েন্ট নিয়ে খাদের কিনারায় ঝুলছিল উত্তর কোরিয়া। গ্রুপের শেষ ম্যাচে এসে সৌদি আরবের বিপক্ষে ৩-০ গোলের দাপুটে জয়ে সব হিসেব বদলে দেয় উত্তর কোরিয়া। পয়েন্ট সমান হলেও গোলগড়ে তারা গ্রুপ রানার্সআপ হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠে আসে।

যেখানে আজ তাদের প্রতিপক্ষ বাংলাদেশ।

মজার ঘটনা হল প্রথম পর্বে বাংলাদেশ ও উত্তর কোরিয়া উভয় দলের প্রথম দুই ম্যাচের হিসেব-নিকেষ একেবারে হুবহু এক। এক ম্যাচে হার। অন্য ম্যাচে ড্র। এই পর্যায়ে গোলের মাপজোখও একই রকম! হারা ম্যাচে গোলের ব্যবধান ৩-০। ড্র ম্যাচে ১-১। প্রথম দ্ইু ম্যাচে দু’দলের পয়েন্টও সমান সমান ছিল। মোটে ১!

গ্রুপের শেষ ম্যাচে দুই দলের সামনে অভিন্ন লক্ষ্য ছিল। টিকতে হলে জিততে হবে। দুই দলই সেটা করে দেখাল। এবং বেশ সার্থকভাবেই। ঠিক যাকে বলে খাদের কিনারা থেকে উঠে দাড়ানো; সেটাই করে দেখাল গ্রুপের শেষ ম্যাচে বাংলাদেশ ও উত্তর কোরিয়া।

ফুটবলে সবসময় খাতা-কলমের হিসেব কষে সমাধান মেলে না। মাঠের পারফরমেন্সই সবকিছু। আর তাই ফুটবলে ফেভারিট দলই প্রতিদিন ম্যাচ জিতে না। আউটসাইডাররাও হিসেব বদলে দেয়। বাংলাদেশ এবারের এশিয়ান গেমসের সেই আউটসাইডার।

আজকের দ্বিতীয় রাউন্ডের লড়াইয়ে উত্তর কোরিয়ার বিপক্ষে ম্যাচেও সেই হিসেব নিয়েই নামছে বাংলাদেশ। সন্দেহতীতভাবে ম্যাচে ফেভারিট উত্তর কোরিয়া। ফেভারিট তত্ত্বের হিসেবটা কি আজও বদলে দিতে পারবে বাংলাদেশ।

দলের অধিনায়ক জামাল ভূঁইয়ার সাফ কথা-দলের খেলা অনেক উন্নত হয়েছে। আমাদের টার্গেটও বদলে গেছে এখন। সামনের লক্ষ্য একটাই- কোয়ার্টার ফাইনাল!’

কাতার ম্যাচে জয়ের নায়ক জামাল ভূঁইয়া অবশ্য আজকের প্রতিপক্ষ উত্তর কোরিয়ার শক্তি সম্পর্কে সন্মান জানিয়ে বললেন-‘উত্তর কোরিয়া অবশ্যই বড় দল। শক্তিশালী দল। আমরা ভালই জানি এই ম্যাচটা আমাদের জন্য তেমন সহজ কিছু হবে না। তবে আমরা নিজেদের শক্তি এবং সমস্যা নিয়েই বেশি পরিকল্পনা করছি। এই ম্যাচের ওপরই আমাদের সব মনোযোগ এখন। নিজেদের ওপর আস্থা আছে আমাদের। হয়তো এই ম্যাচে আগের মতো তেমন বেশি সুযোগ আমরা পাবো না। তবে যখনই সুযোগ পাবো , সেটা কাজে লাগাতে হবে। আমাদের কাছে এখন এই ম্যাচটা একটা যুদ্ধের মতোই!’

এই ‘ফুটবল যুদ্ধে’ জিতে বাংলাদেশ কি পারবে এবারের এশিয়ান গেমসে সাফল্যের গল্পকে আরও উচুঁতে তুলতে?

বাংলাদেশের জন্য একরাশ শুভকামনা!

   

টি-টোয়েন্টিতে বাংলাদেশের 'প্রথম' ১০ উইকেটের জয়



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শুরুর দুই ম্যাচ হেরে সিরিজটা আগেই খুইয়ে বাংলাদেশের এবারের লড়াই ছিল সিরিজ হোয়াইটওয়াশ এড়ানোর। যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে এমন সমীকরণের দিনে ব্যাটে বলে দারুণ পারফর্ম করলো নাজমুল হোসেন শান্তর দল। শুরুটা ছিল মুস্তাফিজের রেকর্ড উইকেটের স্পেল ও রিশাদের রেকর্ড ইকোনমিকাল বোলিংয়ের স্পেল দিয়ে। পরে ব্যাটিংয় নেমে তামিম-সৌম্যর ওপেনিং জুটিতেই জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ।

১০ উইকেটের রেকর্ড এই জয়ে সিরিজটা ২-১ ব্যবধানে শেষ করলো শান্ত-সাকিবরা।

আগের দুই ম্যাচের ভেন্যু হিউস্টনের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে এদিনও টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। সেখানে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১০৪ রানের মামুলি সংগ্রহ পায় স্বাগতিক দলটি।

জিম্বাবুয়ে সিরিজ এবং যুক্তরাষ্ট্র সিরিজের দুই ম্যাচ হারের পর অবশেষে টপ-অর্ডারের ব্যাটিং ব্যর্থতা কাটিয়ে উঠলো বাংলাদেশ। দুই ওপেনার তানজিদ হাসান তামিম ও সৌম্য সরকারের সাবলীল ব্যাটিংয়ে ১১ ওভার ৪ বলেই লক্ষ্যে পৌঁছে যায় নাজমুল হোসেন শান্তর দল। ৪২ বলে ৫ চার ও ৩ ছক্কায় দলীয় সর্বোচ্চ ৫৮ রান করেন তামিম। এদিকে সৌম্য অপরাজিত ছিলেন ২৮ বলে ৪৩ রান করে।

এর আগে আদ্রেস গুসের ব্যাটিং ঝড়ে শুরুটা বেশ ভালো পেয়েছিল যুক্তরাষ্ট্র। তবে পঞ্চম ওভারের শেষ বলে তাকে ফেরান সাকিব। পরের ওভারে মুস্তাফিজ নেন উইকেট মেইডেন। এরপর মুস্তাফিজের পেস তোপে ভুগেছে পুরো স্বাগতিক দল। গুনে গুনে একাই ছয়টি উইকেট তুলেছেন এই বাঁহাতি পেসার। এতে শেষ পর্যন্ত ৯ উইকেটে ১০৪ রানের সংগ্রহ দাঁড় করাতে পেরেছিল যুক্তরাষ্ট্র।

সেখানে বাংলাদেশের পক্ষে ৪ ওভারে ৯ রান দিয়ে নিয়েছেন ৬ উইকেট নেন মুস্তাফিজ। এতে জেতেন ম্যাচসেরার খেতাবও। এই প্রথম কোনো বাংলাদেশি বোলার আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৬ উইকেট পেলেন। এদিকে ৪ ওভারে ১ উইকেট পাওয়া রিশাদ হোসেন দিয়েছেন স্রেফ ৭ রান, যা এই ফরম্যাটে সবচেয়ে ইকোনমিকাল বোলিং।

এছাড়া এই প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০ উইকেটের ব্যবধানে ম্যাচ জিতল বাংলাদেশ। এর আগে ২০১৪ ও ২০২০ সালে যথাক্রমে আফগানিস্তান ও জিম্বাবুয়ের বিপক্ষে সর্বোচ্চ ৯ উইকেটে জিতেছিল বাংলাদেশ। সেই ম্যাচ দুটিই ছিল মিরপুরে। এদিকে এটি ছিল আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৫৫তম ১০ উইকেটের জয়।

 

;

মুস্তাফিজের পেস তোপে অল্পেই থামল যুক্তরাষ্ট্র



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ওপেনার আন্দ্রেস গুসের ব্যাটিং ঝড়ে শুরুটা বেশ ভালোই পেয়েছিল যুক্তরাষ্ট্র। তবে পঞ্চম ওভারের শেষ বলে তাকে ফেরান সাকিব। পরের ওভারে মুস্তাফিজ নেন উইকেট মেইডেন। এরপর মুস্তাফিজের পেস তোপে ভুগেছে পুরো স্বাগতিক দল। গুনে গুনে একাই ছয়টি উইকেট তুলেছেন এই বাঁহাতি পেসার। এতে শেষ পর্যন্ত ৯ উইকেটে ১০৪ রানের সংগ্রহ দাঁড় করাতে পেরেছে যুক্তরাষ্ট্র।

হিউস্টনের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে টসে হেরে ব্যাটিংয়ে নেমে আন্দ্রেস গুসের ব্যাটিং ঝড়ে শুরুটা বেশ ভালো পেয়েছিল স্বাগতিকরা। ৪ ওভার ৫ বলে বিনা উইকেটে ৪৬ রান তুলে ফেলে তারা। তবে পরের বলেই শেষ হয় ম্যাচে যুক্তরাষ্ট্রের আধিপত্য। পঞ্চম ওভারের শেষ বলে ১৫ বলে ২৭ রান করা গুসকে ফেরান সাকিব।

পরে পাওয়ার প্লের শেষ ওভারে মুস্তাফিজ নেন উইকেট মেইডেন। সেই শুরু মুস্তাফিজের পেস তোপের। যার সামনে টিকতে পারেননি যুক্তরাষ্ট্রের কোনো ব্যাটারই। শেষ ১৪ ওভারে স্কোরবোর্ডে স্রেফ ৫৪ রান যোগ করে স্বাগতিকরা। যেখানে উইকেটও হারায় সাতটি। এতেই নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১০৪ রানের মামুলি সংগ্রহ নিয়ে মাঠ ছাড়ে অ্যারন জোন্সের দল।

৪ ওভারে স্রেফ ৯ রান খরচে মুস্তাফিজ নেন ৬ উইকেট। এটি টি-টোয়েন্টি ক্যারিয়ারে তার দ্বিতীয় ফাইফার এবং প্রথমবারের মতো ছয় উইকেটের কীর্তি।

এদিকে প্রথমবারের মতো বাংলাদেশি কোনো বোলার টি-টোয়েন্টিতে ছয় উইকেট নেওয়ার কীর্তি গড়লেন মুস্তাফিজ। এদিকে রিশাদ ৪ ওভারে দিয়েছেন স্রেফ ৭ রান, নিয়েছেন একটি উইকেটও। যেটি বাংলাদেশি কোনো বোলারের সবচেয়ে ইকোনমিকাল বোলিংয়ের রেকর্ড। 

;

সিটিকে স্তব্ধ করে দিয়ে ইউনাইটেডের এফএ কাপ জয়



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ম্যাচের আগের দিন খবর বেরিয়েছিল, এফএ কাপের ফলাফল যাই হোক ফাইনালের পরই কোচ এরিক টেন হাগকে বরখাস্ত করবে ম্যানচেস্টার ইউনাইটেড। এমন পরিস্থিতিতে এফএ কাপের ফাইনালে পাহাড়সম চাপ মাথায় নিয়েই নেমেছিল প্রিমিয়ার লিগ টেবিলের আট নম্বরে থেকে মৌসুম শেষ করা দলটি। তবে সে চাপ জয় করে এফএ কাপ জিতে নিয়েছে রেড ডেভিলরা। ওয়েম্বলি স্টেডিয়ামে ২-১ গোলে নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটিকে হারিয়ে শিরোপা জয়ের উৎসব করেছে তারা।

এই জয়ে আগামী মৌসুমে ইউরোপা লিগে খেলা নিশ্চিত হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেডের।

ম্যাচের ৩০ মিনিটে অনেকটা ধারার বিপরীতে গোল পেয়ে যায় ইউনাইটেড। তাতে অবশ্য ম্যানচেস্টার সিটি ডিফেন্ডার ইয়সকো ভার্দিওলের দায় আছে। মাঝমাঠ থেকে ভেসে আসা বলটা ক্লিয়ার করতে বক্স ছেড়ে বেরিয়ে আসেন সিটি গোলরক্ষক স্টেফান ওর্টেগা।

তবে তার সামনে থেকে বল হেড করে বল বিপদমুক্ত করতে চান ভার্দিওল। শেষমেশ বলটা ক্লিয়ার হয়নি আর। তা গিয়ে পড়ে ইউনাইটেডের আর্জেন্টাইন ফরোয়ার্ড আলেহান্দ্রো গারনাচোর পায়ে। সহজ ট্যাপ ইনে বলটা তিনি জড়ান জালে।

এর ৯ মিনিট পরই সিটি খায় আরও এক ধাক্কা। ইউনাইটেডের ব্যবধান বাড়ান তরুণ ফরোয়ার্ড কোবি মাইনু। সেই দুই গোলের লিড নিয়েই ম্যানইউ যায় বিরতিতে।

দ্বিতীয়ার্ধে সময় যত গড়িয়েছে, সিটি গোলের জন্য মরিয়া হয়ে চেষ্টা করেছে তত। তাদের সে চেষ্টা সফলতার মুখ দেখে ৮৮ মিনিটে। বক্সের বাইরে থেকে জেরেমি ডকুর শট আন্দ্রে ওনানার হাত গোলে গিয়ে জমা পড়ে জালে। তবে ততক্ষণে বেশ দেরি হয়ে গেছে। অনেক চেষ্টা করেও সমতাসূচক গোলের দেখা পায়নি সিটি। ২-১ গোলের জয় নিয়ে ইউনাইটেড ঘরে তোলে শিরোপা।

;

দারুণ শুরুর পর সাকিব-মুস্তাফিজে হোঁচট যুক্তরাষ্ট্রের



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের বিপক্ষে বাংলাদেশের সিরিজের শেষ ম্যাচটা মান বাঁচানোর। দুই ম্যাচ হেরে সিরিজ হাতছাড়া তো হয়েছেই, এখন ধবলধোলাই এড়াতে তৃতীয় ম্যাচে জয়ের বিকল্প নেই। সে লক্ষ্যে শুরুটা মন্দ হয়নি বাংলাদেশের।

টস জিতে যুক্তরাষ্ট্রকে ব্যাটিংয়ে পাঠিয়েছিলেন নাজমুল হোসেন শান্ত। চার পরিবর্তন নিয়ে নেমেও পাওয়ার প্লে’তে শুরুটা দারুণ হয় যুক্তরাষ্ট্র। দুই ওপেনার শায়ান জাহাঙ্গীর এবং আন্দ্রিস গউসের জুটিতে আসে ৪৬ রান।

পঞ্চম ওভারের শেষ বলে সাকিব আল হাসানের শিকার হয়ে ফেরার আগে ১৫ বলে ৪ চার এবং ১ ছক্কায় ২৭ রান করেন গউস। পাওয়ার প্লে’র শেষ ওভারে বল করতে এসে শায়ান জাহাঙ্গীরকে (১৮) চেপে ধরেন মুস্তাফিজ। চার বল ডট দেয়ার পর পঞ্চম বলে পুল করতে গিয়ে তানজিম সাকিবের হাতে ধরা পড়েন এই ব্যাটার।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৬ ওভারে ১ উইকেটে ৪৬ রান তুলেছে স্বাগতিকরা। 

;