বিশ্বকাপের পরই ওয়ানডেকে বিদায় বলবেন স্টেইন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

স্রোতের বিপরীতে আর কতোক্ষণ লড়াই করা যায়? ইনজুরি বেশ ভোগাচ্ছিল তাকে। এ কারণেই ওয়ানডে আর টি-টুয়েন্টি ক্রিকেট নিয়ে সিদ্ধান্তটা নিয়েই ফেললেন ডেল স্টেইন। ২০১৯ বিশ্বকাপের ৫০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটকে গুডবাই বলবেন তিনি। এমন কী সরে দাঁড়াবেন টি-টুয়েন্টি থেকেও। দক্ষিণ আফ্রিকান পেসার হঠাৎ করেই এই ঘোষণা দিয়েছেন।

ডেল স্টেইন জানালেন, ‘২০১৯ ইংল্যান্ড ওয়ানডে বিশ্বকাপটা খেলার লক্ষ্য থাকবে আমার। এরপর দেশের হয়ে ওয়ানডে ও টি-টুয়েন্টিতে ক্রিকেটে আর খেলবো না। এরপরের বিশ্বকাপ শুরু হতেই আমার বয়স ৪০ হয়ে যাবে। তখন কী আর খেলা যায়?’

মুলত টেস্ট ক্রিকেটেই এরপর নিজেকে ব্যস্ত রাখবেন ৩৫ বছর বয়সী এই ক্রিকেটার। জানাচ্ছিলেন, ‘যতোদিন পারি টেস্টে খেলে যাবো। আপাতত ইনজুরি নিয়ে সমস্যা নেই।  ১০০ শতাংশ ফিট হয়ে ফিরেছি ফিরেছি আমি। কাঁধের ইনজুরি নিয়ে কোন দুশ্চিন্তা নেই।’

সেই ২০০৪ সালে সাদা পোশাকে দক্ষিণ আফ্রিকার হয় অভিষেক ডেল স্টেইনের। এরপর ৮৮ টেস্টে শিকার করেছেন ৪২১ উইকেট। ১১৬ ওয়ানডে ম্যাচে ১৮০ উইকেট নিয়েছেন তিনি। ৪২টি আন্তর্জাতিক টি-টুয়েন্টি ম্যাচ খেলে পেয়েছেন ৫৮ উইকেট। তিন ফরম্যাটেই প্রোটিয়া দলের নির্ভরযোগ্য একজন ক্রিকেটার হয়ে উঠেছেন তিনি।

   

বঙ্গবন্ধু কাপ কাবাডির ট্রফি উন্মোচন কাল



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মঞ্চ প্রস্তুত, চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। বর্ণিল সাজ পাচ্ছে মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়াম। সব কিছু ঠিকঠাক থাকলে রোববার পর্দা উঠবে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টের চতুর্থ আসরের।

১২ জাতির কাবাডির এই আসরে অংশ নিতে বিদেশি দলগুলো ঢাকায় পৌঁছাতে শুরু করেছে। প্রথম দল হিসেবে ঢাকা এসেছে মালয়েশিয়া, এরপর নেপাল, থাইল্যান্ড, পোল্যান্ড, ইরাক, উগান্ডা ও কেনিয়া। আজ শুক্রবার রাতের মধ্যে চলে আসার কথা কোরিয়া, জাপান ও শ্রীলঙ্কার। গত তিন আসরের চ্যাম্পিয়ন স্বাগতিক বাংলাদেশ দল উঠে পড়েছে টিম হোটেলে।

আগামীকাল শনিবার বিকাল ৪টায় মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টের ট্রফি উন্মোচন ও ১২ দেশের অধিনায়ক জানাবেন আসর নিয়ে তাদের পরিকল্পনার কথা।

প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক ও ডিএমপি কমিশনার হাবিবুর রহমান। উপস্থিত থাকবেন বিভিন্ন দেশের কাবাডির নেতৃস্থানীয় কর্মকর্তাবৃন্দ।

;

জাভিকে বিদায় করল বার্সেলোনা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি মৌসুম শেষের বেশ আগেই বার্সেলোনা ছাড়ার ঘোষণা দিয়েছিলেন জাভি। সমালোচনার মুখে চুক্তির এক বছর বাকি থাকতেই বার্সেলোনার সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে চেয়েছিলেন। তবে ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তার জোরাজুরিতে সে সিদ্ধান্ত থেকে সরে আসেন। অথচ সেই ইউটার্নের কিছুদিন পরেই জাভিকে ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিল বার্সেলোনা।

রবিবার (২৬ মে) লা লিগায় সেভিয়ার বিপক্ষে মৌসুমের শেষ ম্যাচে শেষবারের মতো বার্সেলোনার ডাগআউটে দাঁড়াবেন জাভি।

বার্সেলোনার ডাগআউটে জাভির উত্তরসূরি হতে যাচ্ছেন সাবেক বায়ার্ন মিউনিখ ও জার্মানি কোচ হানসি ফ্লিক। এই জার্মান কোকে নিয়োগের ঘোষণা এই প্রতিবেদন লেখা পর্যন্ত বার্সেলোনা আনুষ্ঠানিকভাবে দেয়নি। তবে ইতালিয়ান সাংবাদিক ফাব্রিজিও রোমানো জানিয়েছেন, কোচ হিসেবে ফ্লিককে পরিচয় করিয়ে দেয়া এখন সময়ের ব্যাপার মাত্র।

শুক্রবার (২৪ মে) ক্লাব সভাপতি লাপোর্তা এবং স্পোর্টিং ডিরেক্টর ডেকোর সঙ্গে জাভির বৈঠকে তাকে ক্লাবের সিদ্ধান্ত জানিয়ে দেয়া হয়। ২০২৫ পর্যন্ত বার্সেলোনার সঙ্গে তার চুক্তি থাকলেও এক বছর আগেই তাকে বিদায় করার সিদ্ধান্ত নিয়েছে বার্সা।

২০২১ সালে বার্সেলোনার দায়িত্ব নিয়েছিলেন জাভি। ক্লাবের ডাগআউটে তার প্রথম পূর্ণ মৌসুমেই লিগ শিরোপা জিতে প্রশংসায় ভেসেছিলেন। তবে খেলার ধরন এবং লিগ ও ইউরোপিয়ান প্রতিযোগিতায় পারফরম্যান্সে অবনতির ফলে ব্যাপক সমালোচনার মুখেও পড়তে হয় তাকে।

;

বেটিং কেলেঙ্কারিতে ১০ বছর নিষিদ্ধ হতে পারেন ব্রাজিলের পাকেতা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রিমিয়ার লিগের বেটিং আইন লঙ্ঘনের দায়ে বড় শাস্তির মুখে পড়তে যাচ্ছেন লুকাস পাকেতা। এই ব্রাজিলিয়ান ফুটবলারের বিরুদ্ধে স্পট ফিক্সিংয়ের দায়ে অভিযোগ গঠন করেছে ইংল্যান্ডের ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)।

২০২২ ও ২০২৩ সালে অন্তত চারটি ম্যাচে ইচ্ছাকৃতভাবে হলুদ কার্ড দেখার অভিযোগ উঠেছে পাকেতার বিরুদ্ধে। ওই দুই বছরে ওয়েস্ট হ্যামের জার্সিতে লিডস, বোর্নমাউথ, লেস্টার সিটি ও অ্যাস্টন ভিলার বিপক্ষে তার হলুদ কার্ড দেখার ঘটনাগুলো সন্দেহজনক মনে হওয়ায় তা তদন্ত করে এফএ। এবার সে অভিযোগে তার বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে অভিযোগ গঠন করেছে তারা।

ব্রিটিশ দৈনিক ডেইলি মেইল জানিয়েছে, যদি পাকেতার বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হয়, তাহলে ১০ বছরের জন্য তাকে নিষিদ্ধ করা হতে পারে। এর আগে এফএ কাপের ম্যাচে ইচ্ছাকৃতভাবে কার্ড দেখার অভিযোগ প্রমাণিত হওয়ায় ১০ বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন সাবেক রিডিং ডিফেন্ডার কিনান আইজ্যাক।

এফএ’র কাছে অভিযোগের ব্যাপারে উপযুক্ত জবাব দেওয়ার জন্য ৩ জুন পর্যন্ত সময় পাচ্ছেন পাকেতা। এরপর প্রিমিয়ার লিগ একটি স্বাধীন প্যানেলের মাধ্যমে এই ব্রাজিলিয়ান ফুটবলারের বিরুদ্ধে শুনানি শুরু করতে পারে।

পাকেতার বিরুদ্ধে ওঠা অভিযোগের ফলে তার ক্যারিয়ার শেষ হয়ে যেতে পারে বলে ধারণা করছে ওয়েস্ট হ্যাম। ক্লাবটি এখন এই বিষয় সামাল দিতে আইনি পরামর্শ নিচ্ছে বলে জানিয়েছে আরেক ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান।

উল্লেখ্য, আগামী মাসে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য কোপা আমেরিকার ব্রাজিল দলে পাকেতাকে রেখেছেন দেশটির কোচ দরিভাল জুনিয়র।

;

ক্লাব ছাড়ছেন মিলানের লিগ শিরোপা খরা ঘোচানো কোচ পিওলি



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চুক্তির মেয়াদ ফুরিয়ে যাওয়ার আগেই এসি মিলানকে বিদায় বলছেন কোচ স্তেফানো পিওলি। আগামী মৌসুম পর্যন্ত সান সিরোতে চুক্তিবদ্ধ থাকলেও ক্লাবের সঙ্গে সম্পর্কের ইতি টানার ঘোষণা দিয়েছেন তিনি।

শনিবার (২৫ মে) সালেরনিতানার বিপক্ষে সিরি আ’র ম্যাচটি হবে মিলানের ডাগআউটে পিওলির শেষ অ্যাসাইনমেন্ট।

২০১৯ সালে মিলানের দায়িত্ব নিয়েছিলেন পিওলি। ২০২২ সালে প্রায় ১১ বছরের লিগ শিরোপা খরা কাটিয়ে স্কুদেত্তো জেতান মিলানকে। পরের মৌসুমে অবশ্য সে ধারা ধরে রাখতে পারেনি তার দল। চতুর্থ স্থানে থেকে শেষ করে লিগ। যদিও চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল খেলাকে সেবার প্রাপ্তি হিসেবে দেখছিলেন সমর্থকরা।

চলতি মৌসুমে লিগ টেবিলে অবস্থানের উন্নতি হয়েছে মিলানের। লিগে দ্বিতীয় স্থানে থেকে মৌসুম শেষ করতে যাচ্ছে তারা। কিন্তু চ্যাম্পিয়ন আর নগর প্রতিদ্বন্দ্বী ইন্টারের ফারাকটা যে ১৯ পয়েন্টের। সেটাই স্বস্তি দিচ্ছিল না তাকে। সে অস্বস্তি থেকেই কি মিলানকে বিদায় বললেন ৫৮ বছর বয়সী পিওলি? এই প্রশ্নের উত্তর পাওয়া অবশ্য মুশকিল।

তবে পিওলির বিদায়ে তার প্রতি অকুণ্ঠ শ্রদ্ধা আর কৃতজ্ঞতা জানাতে ভোলেনি মিলান। এমনকি বিদায়বেলায় সাতবারের চ্যাম্পিয়নদের ইউরোপীয় ফুটবলে ‘নতুন করে প্রতিষ্ঠিত’ করার কৃতিত্বও তাকে দিয়েছে ক্লাব কর্তৃপক্ষ।

;