মাথায় আঘাত পেলে নামানো যাবে বদলি ক্রিকেটার



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
সত্য শেষ বিশ্বকাপেই মাথায় আঘাত পেয়েছিলেন হাশিম আমলা

সত্য শেষ বিশ্বকাপেই মাথায় আঘাত পেয়েছিলেন হাশিম আমলা

  • Font increase
  • Font Decrease

অবশেষে সিদ্ধান্ত থেকে সরে এসেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এখন থেকে ম্যাচে মাথায় আঘাত পাওয়া ক্রিকেটারের বদলি হিসেবে আরেকজনকে মাঠে নামানো যাবে। আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাট ও প্রথম শ্রেণির ক্রিকেটের জন্য এই নিয়ম করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা।

একইসঙ্গে স্লো ওভাররেটের নিয়ম পাল্টানো হয়েছে। স্লো ওভার রেটে এখন থেকে দলের অধিনায়ক নিষিদ্ধ হবেন না। ধারাবাহিকভাবে মারাত্মক স্লো ওভার রেটের দায় নিতে হবে দলের সব ক্রিকেটারকে। অধিনায়ক ও তার সতীর্থদের একই অঙ্কের জরিমানা হবে।

বৃহস্পতিবার রাতে লন্ডনে আইসিসির চলতি বার্ষিক সম্মেলনে এসব সিদ্ধান্ত নিয়েছেন প্রতিষ্ঠানটির কর্তাব্যাক্তিরা।

অবশ্য গত কয়েক বছর ধরেই নিয়মনটি পাল্টানোর কথা ভাবছিলেন তারা। কারণ মাথায় আঘাত পেলে এরপর হাসপাতাল ঘুরে এসে সেই ক্রিকেটারটির জন্য মাঠের খেলায় ফেরা সহজ নয়। এ অবস্থায় ঘরোয়া ক্রিকেটে পরীক্ষামূলকভাবে নিয়মটি চালু করা করা হয়। এবার আন্তর্জাতিক ক্রিকেটেও দেখা মিলবে এই নিয়মের।

আইসিসির এই নতুন নিয়ম সবার আগে চালু হবে অ্যাশেজে। ১ আগস্ট থেকে শুরু হবে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার এই ঐতিহ্যবাহী লড়াই। তার আগে আইসিসি জানাল- ‘মাঠের বদলি খেলোয়াড়কে অভিন্ন হতে হবে। মানে ব্যাটসম্যানের বিকল্প ব্যাটসম্যান। আবার বোলার আহত হলে তার বদলে আরেকজন বোলারকেই মাঠে নামাতে হবে। আর এজন্য ম্যাচ রেফারির অনুমোদন নিতে হবে।’

২০১৪ সালের নভেম্বরে অস্ট্রেলিয়ার টেস্ট ওপেনার ফিলিপ হিউজ মাথায় চোট পেয়ে চলে গিয়েছিলেন না ফেরার দেশে। তারপরই সবাই নড়েচড়ে বসেন। হেলমেটেও নিয়ে আসা হয় পরিবর্তন। এজন্য ২০১৬-১৭ মৌসুমে ঘরোয়া ক্রিকেটে মাথায় আঘাত পাওয়া খেলোয়াড়ের বদলি নামানোর নিয়ম প্রবর্তন করে ক্রিকেট অস্ট্রেলিয়া।

মাথায় আঘাত ক্রিকেটে নতুন কিছু নয়, সদ্য শেষ বিশ্বকাপেও হাশিম আমলা ও উসমান খাজার মাথার চোট নিয়ে ছেড়েছিলেন মাঠ। বিকল্প ক্রিকেটারের মাঠে নামার সুযোগ ছিল না বলে তাদের দল ক্ষতিগ্রস্ত হয়।

   

বিশ্বকাপ ভারতের হাতে দেখছেন মরগান



Apon tariq
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জুনের ২ তারিখ থেকে পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। স্বাগতিক হিসেবে আছে যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজ। বিশ্বকাপকে কেন্দ্র করে সাবেক ক্রিকেটাররা বরাবরের মতোই নিজেদের ভবিষ্যৎবাণী করে থাকেন। এবারও তার ব্যতিক্রম হয়নি। সে তালিকায় এবার যুক্ত হলেন ওয়ানডে বিশ্বকাপজয়ী সাবেক ইংলিশ অধিনায়ক ইয়ন মরগান।

মরগানের মতে, এবারের বিশ্বকাপে সবচেয়ে শক্তিশালী দল ভারত। ভারতের স্কোয়াডে তিন বিভাগেই দুর্দান্ত সব ক্রিকেটার রয়েছেন যারা বিশ্বকাপের মতো বড় শিরোপা তুলে ধরার যোগ্যতা রাখেন। যদিও ১১ বছর ধরে বৈশ্বিক কোনো শিরোপা ঘরে তুলতে পারেনি ভারত।

মরগান বলেন, ‘ইনজুরি সমস্যা থাকার পরেও নিঃসন্দেহে এবারের বিশ্বকাপের সবচেয়ে শক্তিশালী দল ভারত। কাগজে-কলমে শক্তিমত্তার বিচারে তারা এবার অপ্রতিরোধ্য। তারা নিজেদের সামর্থ্য অনুয়ায়ী খেলতে পারলে যে কোনো দলকে তারা হারাতে পারবে।‘

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরের চ্যাম্পিয়ন দল ভারত। এবার রোহিত শর্মার অধীনে যুক্তরাষ্ট্রের মাটিতে ৫ জুন আয়ারল্যান্ডের বিপক্ষে নিজেদের মিশন শুরু করবে তারা। গ্রুপ ‘এ’ থেকে সবচেয়ে ফেভারিট দল হিসেবে তাদের নামই আছে সবার উপরে।

;

শীর্ষ পাঁচটি লিগ থেকে চ্যাম্পিয়ন্স লিগে যারা



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শেষ হয়ে গেছে ইউরোপীয় ফুটবলের ২০২৩-২৪ মৌসুমের সকল ম্যাচ। ইতোমধ্যে সেরা পাঁচ লিগের জয়ী দলের হাতে শিরোপাও উঠেছে। যদিও কয়েকটি স্থান নির্ধারণ এখনো বাকি আছে। তবে বেশিরভাগ দলের নামই নিশ্চিত হওয়া গেছে। চলুন এক নজরে দেখে নেওয়া যাক ২০২৪-২৫ মৌসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের টিকিট নিশ্চিত করা দলগুলোর নাম।

ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে সরাসরি জায়গা করে নিয়েছে চার দল। তারা হলো ম্যানচেস্টার সিটি (চ্যাম্পিয়ন), আর্সেনাল, লিভারপুল ও অ্যাস্টন ভিলা।
ইউরোপা লিগ থেকে টটেনহাম ও এফএ কাপ জয়ী ম্যানচেস্টার ইউনাইটেড।

লা লিগা থেকে সরাসরি জায়গা করে নিয়েছে চার দল- রিয়াল মাদ্রিদ (চ্যাম্পিয়ন), বার্সেলোনা, জিরোনা ও আতলেতিকো মাদ্রিদ।
ইউরোপা লিগ থেকে অ্যাথলেটিক বিলবাও ও রিয়াল সোসিয়েদাদ।
কনফারেন্স লিগ থেকে সরাসরি জায়গা করে নিয়েছে রিয়াল বেতিস।

বুন্দেসলিগা থেকে সরাসরি জায়গা করে নিয়েছে পাঁচ দল- বায়ার লেভারকুসেন (চ্যাম্পিয়ন), ভিএফবি স্টুটগার্ট, বায়ার্ন মিউনিখ, লাইপজিগ ও বরুসিয়া ডর্টমুন্ড।
ইউরোপা লিগ থেকে হফেনহাইম। কনফারেন্স লিগ থেকে সরাসরি জায়গা করে নিয়েছে হফেনহাইম।

সিরি আ থেকে সরাসরি জায়গা করে নিয়েছে পাঁচ দল- ইন্টার মিলান (চ্যাম্পিয়ন), জুভেন্টাস, এসি মিলান, আতলান্তা ও বোলোনিয়া।
ইউরোপা লিগ থেকে রোমা ও লাতসিও।

ফ্রেঞ্চ লিগ আ থেকে সরাসরি জায়গা করে নিয়েছে চার দল পিএসজি (চ্যাম্পিয়ন), মোনাকো, ব্রেস্ত ও লিল।
ইউরোপা লিগ থেকে নিস ও লিও।
কনফারেন্স লিগ থেকে সরাসরি জায়গা করে নিয়েছে লাঁস।

;

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র ম্যাচ বাতিল



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপের মূল লড়াইয়ে নামার আগে যুক্তরাষ্ট্র ও ভারতের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা ছিল বাংলাদেশের। সেই প্রস্তুতি ম্যাচের প্রথমটি মাঠে গড়ানোর কথা ছিল মঙ্গলবার রাত সাড়ে ৯ টায়। তবে শেষ পর্যন্ত সেই ম্যাচটি বাতিল করেছে আইসিসি। ম্যাচ বাতিলের কারণ হিসেবে বলা হচ্ছে বৈরি আবহাওয়াকে।

ম্যাচটি মাঠে গড়ানো নিয়ে অবশ্য আগে থেকেই শঙ্কা ছিল। ম্যাচের আগের দিন মুষলধারে বৃষ্টি ও আকাশ মেঘলা থাকায় ম্যাচ মাঠে গড়াবে কিনা সেটি নিয়ে ছিল প্রশ্ন। যদিও ম্যাচের দিনের আবহাওয়ার পূর্বাভাস খানিকটা স্বস্তিই দিয়েছিল বাংলাদেশি সমর্থকদের। বলা হচ্ছিল ম্যাচের সময় বৃষ্টির সম্ভাবনা নেই। যদিও পরে রং বদলেছে যুক্তরাষ্ট্রের আকাশ। আর তাতেই শেষ হয়ে গিয়েছে ম্যাচটি। মাঠে গড়ায়নি একটি বলও।

বাংলাদেশের পরবর্তী প্রস্তুতি ম্যাচ ভারতের বিপক্ষে। ম্যাচটি মাঠে গড়াবে আগামী ১ জুন। যেখানে বিশ্বকাপের শেষ প্রস্তুতি সারবে নাজমুল হোসেন শান্তর দর। যেখানে দারুণ খেলা উপহার দিয়ে বিশ্বকাপের আগে নিজেদের আত্মবিশ্বাসটা বাড়িয়ে নেওয়ায় এখন মূল লক্ষ্য বাংলাদেশি ক্রিকেটারদের।

যুক্তরাষ্ট্রের বিপক্ষে অবশ্য এই ম্যাচটি বাতিল হওয়ার আগেও তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলেছে বাংলাদেশ। যেখানে অবশ্য প্রস্তুতিতে ঘাটতিই চোখে পড়েছে। সিরিজের প্রথম দুই ম্যাচে হেরে শেষ ম্যাচ জিতে কোনো রকমে হোয়াইটওয়াশ এড়িয়েছে বাংলাদেশ। বিশ্বকাপের আগে তাই ব্যাটারদের মনোবল বাড়াতে এই প্রস্তুতি ম্যাচটি বড্ড বেশি দরকার ছিল বাংলাদেশের। যদিও শেষ পর্যন্ত সেটি সম্ভব হয়নি আবহাওয়া জনিত কারণে।

;

সাঁতারে তোফায়েল ও অ্যানির ঝলক, চ্যাম্পিয়ন বিকেএসপি



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাইফপাওয়ারটেক জাতীয় বয়সভিত্তিক সাঁতারের ৩৬ তম আসরে চ্যাম্পিয়ন হয়ে বিকেএসপি। আসরে মোট ৮৪টি সোনা, ৫৭টি রুপা ও ১৬টি ব্রোঞ্জ জিতেছে বিকেএসপি। রানার্স আপ হওয়া কিশোরগঞ্জের নিকলী সুইমিং ক্লাব জিতেছে ৫টি সোনা, ৭টি রুপা ও ২২টি ব্রোঞ্জ। প্রতিযোগিতায় দারুণ পারফর্ম করে সেরা সাঁতারু নির্বাচিত হয়েছেন বিকেএসপির মোহাম্মদ তোফায়েল ও অ্যানি আক্তার।

যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসানের হাত থেকে চ্যাম্পিয়ন ট্রফিটা হাতে নিয়েই উল্লাসে ফেটে পড়েন বিকেএসপির সাঁতারুরা। গত তিন দিন ধরে দাপটের সঙ্গে অংশ নিচ্ছেন বিকেএসপির সাঁতারুরা। অবশেষে ট্রফি হাতে নিয়ে সেই পরিশ্রমের পুরস্কার পেলেন তারা। ছেলেদের বিভাগে সেরা সাঁতারু হয়েছেন বিকেএসপির মোহাম্মদ তোফায়েল। তিনি জিতেছেন ৯টি সোনা ও ১টি রুপা। এরমধ্যে ২টি ইভেন্টে নতুন জাতীয় রেকর্ডও রয়েছে কিশোরগঞ্জের নিকলীর এই সাঁতারুর।

মেয়েদের বিভাগে সেরা সাঁতারু হয়েছেন অ্যানি আক্তার। বিকেএসপির এই সাঁতারু ১২টি সোনা জিতেছেন। এর মধ্যে ৫টিতেই গড়েছেন নতুন জাতীয় রেকর্ড।

মিরপুর সৈয়দ নজরুল ইসলাম সুইমিং কমপ্লেক্সে মঙ্গলবার শেষ দিনে অনুষ্ঠিত হয়েছে ২০টি ইভেন্ট। এর মধ্যে শেষ দিনে হয়েছে আরও ৪টি রেকর্ড। সব মিলিয়ে সাঁতারে রেকর্ড হয়েছে ২০টিতে।

বিকেএসপির দ্বাদশ শ্রেনীর ছাত্র তোফায়েল ২০১৪ সালে প্রথম বয়সভিত্তিক সাঁতারে অংশ নেন। কিন্তু এর আগে কখনও সেরা সাঁতারু হতে পারেননি। এবার অধরা স্বপ্ন পূরণ করতে পেরে খুশি, ‘এবার আমার আত্মবিশ্বাস ছিল সেরা সাঁতারু হতে পারব। আমার প্রস্তুতি ভালো ছিল। অনেকগুলো ইভেন্টে অংশ নিয়ে একটু কষ্ট হয়েছে। কিন্তু সেই কষ্ট ভুলে গেছি সেরা সাঁতারু হওয়ার পর। আমি দেশের হয়ে একদিন এসএ গেমসে সোনা জিততে চাই।’

অ্যানির অবশ্য সেরা সাঁতারু হওয়ার অভিজ্ঞতা এই প্রথম নয়। এর আগে আরও ২ বার হয়েছেন সেরা। ২০১৯ ও ২০২২ সালের পর আবারও সেরা হতে পেরে উচ্ছ্বসিত কুষ্টিয়ার আমলার কিশোরী, ‘দ্বিতীয় দিনে আমি অনেক পেছনে পড়ে গিয়েছিলাম। কোনও রেকর্ড হয়নি সেদিন। ভেবেছিলাম এবার হয়তো আমি সেরা সাঁতারুর পুরস্কার পাবো না। কিন্তু পরের দুই দিন আবারও নিজের সেরা টাইমিং করে সাঁতরিয়েছি। শেষ পর্যন্ত সেরা হতে পেরে খুব ভালো লাগছে।’

যদিও নিজের টাইমিং নিয়ে আক্ষেপ রয়েছে অ্যানির, ‘এই টাইমিং নিয়ে আন্তর্জাতিক পর্যায়ে ভালো কিছু করা অসম্ভব। এজন্য আমাকে আরও টাইমিংয়ে উন্নতি করতে হবে। কঠোর পরিশ্রম করতে হবে।’

প্রতিযোগিতা শেষ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী নাজমুল হাসান। উপস্থিত ছিলেন বাংলাদেশ সাঁতার ফেডারেশনের সভাপতি এডমিরাল এম নাজমুল হাসান, সাধারণ সম্পাদক মোল্লা বদরুল সাইফ।

;