মায়ের দুশ্চিন্তা দূর করতেই খেলে গেছেন হাশমতউল্লাহ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
পুরোপুরি ফিট না হয়েও মায়ের জন্য খেললেন হাশমতউল্লাহ শহীদি

পুরোপুরি ফিট না হয়েও মায়ের জন্য খেললেন হাশমতউল্লাহ শহীদি

  • Font increase
  • Font Decrease

ইংল্যান্ডের বিপক্ষে মার্ক উডের বাউন্সারের আঘাত খেয়েও খেলে গেছেন হাশমতউল্লাহ শহীদি। পেয়েছেন দাপটে এক হাফ-সেঞ্চুরি। কিন্তু ক্রিকেট অনুুরাগীদের মনে কী ভয়ই না ধরিয়ে দিয়ে ছিলেন এ আফগান ক্রিকেটার। বল হেলমেটে আঘাত হানার পরপরই মাঠে শুয়ে পড়েন তিনি। যা মনে করিয়ে দিয়েছিল ২০১৪ সালের নভেম্বরে শেফিল্ড শিল্ডের এক ম্যাচে শন অ্যাবটের বাউন্সারের আঘাতে অস্ট্রেলিয়ার ক্রিকেটার ফিলিপ হিউজের মৃত্যুর কোলে ঢলে পড়ার কালো স্মৃতি।

মেডিকেল টিমের সেবা নিয়ে পুরোপুরি ফিট না হয়েও খেলার জন্য দাঁড়িয়ে যান হাশমতউল্লাহ। সাহসিকতার জন্য গ্যালারির দর্শকরা তাকে করতালির মাধ্যমে অভিনন্দনও জানান। তবে অনেকেই অবাক হয়ে যান। তাদের একটাই জিজ্ঞাসা ছিল, শক্তপোক্ত বাউন্সারের আঘাত সহ্য করেও এতো দ্রুত কীভাবে উঠে দাঁড়ালেন তিনি?

ক্রিকেট প্রেমীদের সে প্রশ্নের উত্তর দিয়েছেন হাশমতউল্লাহ নিজেই, ‘মার জন্য খুব দ্রুত উঠে দাঁড়িয়ে ছিলাম। গত বছর বাবাকে হারিয়েছি। তাই মা-কে দুশ্চিন্তায় ফেলতে চাইনি। আমার পুরো পরিবার খেলাটি উপভোগ করেছে। এমনকি আমার বড় ভাই বসে ছিলেন গ্যালারিতেই। তাদের কপালে চিন্তার ভাঁজ ফেলতে চাইনি।’

মাথায় বাউন্সারের আঘাত পাওয়ার পর আইসিসির চিকিৎসক এবং আফগান ফিজিওরা হাশমতউল্লাহকে মাঠ ছাড়ার পরামর্শ দেন। পরামর্শ না মেনে দলের হয়ে মাঠে লড়ে যান এ বাঁ-হাতি ব্যাটসম্যান।

ক্রিকেট ময়দানের লড়াইয়ে পরিবারের সঙ্গে দলের কথাও ভেবেছেন এ আফগান টপ-অর্ডার ব্যাটসম্যান, “আমার হেলমেট মাঝ বরাবর ভেঙে গিয়েছিল। আইসিসির চিকিৎসক ও আমাদের ফিজিও এসে বলল, ‘চল মাঠ থেকে বের হই।’ আমি তাদেরকে বলেছিলাম, ‘এ মুহূর্তে দলকে ছেড়ে যেতে পারব না। আমাকে দলের দরকার।’ তাই আমি ব্যাট হাতে খেলে গেছি।”

হাশমতউল্লাহ ব্যাট হাতে দৃঢ়তার প্রমাণও দিয়েছেন। নিজেদের ইনিংসের ৩০তম ওভারে ইংলিশ পেসার মার্ক উডের ক্ষিপ্রগতির বাউন্সারে চোট পেয়েও খেলে গেছেন ৪৫.৫ ওভার পর্যন্ত। জোফরা আর্চারের বলে বোল্ড হওয়ার আগে ৭৬ রানের দুরন্ত এক ইনিংস খেলেন এ তারকা ব্যাটসম্যান।

   

বড় জয়ে আত্মবিশ্বাস বাড়বে, বিশ্বাস শান্তর



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিরিজটা হাত ফসকে বেরিয়ে গিয়েছিল আগের ম্যাচে। শেষ ম্যাচে বাংলাদেশের সামনে শঙ্কা ছিল বিশ্ব র‍্যাঙ্কিংয়ের ১৯তম অবস্থানে থাকা যুক্তরাষ্ট্রের কাছে হেরে যাওয়ার।

তবে সে শঙ্কাটা বাংলাদেশ উড়িয়ে দিয়েছে ১০ উইকেটের দাপুটে জয়ে। এই জয়ের পর অধিনায়ক নাজমুল হোসেন শান্ত জানালেন, এর আত্মবিশ্বাস দলকে ভবিষ্যতে সাহায্য করবে। 

শুরুতে বোলিং করে বাংলাদেশ মুস্তাফিজুর রহমানের দারুণ বোলিংয়ে ভর করে যুক্তরাষ্ট্রকে বেধে রাখে ১০৪ রানে। এরপর তানজিদ তামিম ও সৌম্য সরকারের দাপুটে ব্যাটিংয়ে ভর করে ৫০ বল হাতে রেখেই ১০ উইকেটের বিশাল জয় তুলে নেয় দল। 

এমন জয়ের পর প্রতিক্রিয়ায় শান্ত বলেন, ‘আমি মনে করি ছেলেরা আজ তাদের চারিত্রিক দৃঢ়তা দেখিয়েছে। যে পরিকল্পনাটা করেছিলাম এই ম্যাচকে সামনে রেখে, সবাই তা বাস্তবায়ন করতে পেরেছে।’

সিরিজ হারাটা হতাশারই। তবে শেষ ম্যাচের এমন জয় দলকে বাড়তি আত্মবিশ্বাস দেবে, বিশ্বাস শান্তর। তিনি বলেন, ‘আমাদের জন্য বিষয়টা হতাশার। সত্যি বলতে আমরা মোটেও ভালো খেলিনি। তবে আমরা সিরিজটা ভালোভাবেই শেষ করেছি। আর আমার মনে হয় বিশ্বকাপের আগে এটা আমাদের আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করবে।‘

‘এখন আমরা কন্ডিশন ও আরও অনেক কিছু জানি। তো সব কিছু মিলিয়ে আমরা এখন অভিজ্ঞ। যদি বিশ্বকাপে এই অভিজ্ঞতাগুলো কাজে লাগাতে পারি, তাহলে বিষয়টা দলকে সাহায্য করবে।’

;

টিভিতে আজ যেসব খেলা দেখবেন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ক্রিকেট
আইপিএল : ফাইনাল
কলকাতা-হায়দরাবাদ
রাত ৮টা, টি স্পোর্টস ও গাজী টিভি

ফুটবল
লা লিগা
সেল্তা ভিগো-ভ্যালেন্সিয়া
রাত ৮-১৫ মি., র‍্যাবিটহোল
সেভিয়া-বার্সেলোনা
রাত ১টা, র‍্যাবিটহোল

সিরি আ
নাপোলি-লেচ্চে
রাত ১০টা, র‍্যাবিটহোল
ভেরোনা-ইন্টার মিলান
রাত ১২-৪৫ মি., র‍্যাবিটহোল

টেনিস
ফ্রেঞ্চ ওপেন
১ম রাউন্ড
বেলা ৩টা, সনি স্পোর্টস ২ ও ৫

;

টি-টোয়েন্টিতে বাংলাদেশের 'প্রথম' ১০ উইকেটের জয়



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শুরুর দুই ম্যাচ হেরে সিরিজটা আগেই খুইয়ে বাংলাদেশের এবারের লড়াই ছিল সিরিজ হোয়াইটওয়াশ এড়ানোর। যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে এমন সমীকরণের দিনে ব্যাটে বলে দারুণ পারফর্ম করলো নাজমুল হোসেন শান্তর দল। শুরুটা ছিল মুস্তাফিজের রেকর্ড উইকেটের স্পেল ও রিশাদের রেকর্ড ইকোনমিকাল বোলিংয়ের স্পেল দিয়ে। পরে ব্যাটিংয় নেমে তামিম-সৌম্যর ওপেনিং জুটিতেই জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ।

১০ উইকেটের রেকর্ড এই জয়ে সিরিজটা ২-১ ব্যবধানে শেষ করলো শান্ত-সাকিবরা।

আগের দুই ম্যাচের ভেন্যু হিউস্টনের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে এদিনও টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। সেখানে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১০৪ রানের মামুলি সংগ্রহ পায় স্বাগতিক দলটি।

জিম্বাবুয়ে সিরিজ এবং যুক্তরাষ্ট্র সিরিজের দুই ম্যাচ হারের পর অবশেষে টপ-অর্ডারের ব্যাটিং ব্যর্থতা কাটিয়ে উঠলো বাংলাদেশ। দুই ওপেনার তানজিদ হাসান তামিম ও সৌম্য সরকারের সাবলীল ব্যাটিংয়ে ১১ ওভার ৪ বলেই লক্ষ্যে পৌঁছে যায় নাজমুল হোসেন শান্তর দল। ৪২ বলে ৫ চার ও ৩ ছক্কায় দলীয় সর্বোচ্চ ৫৮ রান করেন তামিম। এদিকে সৌম্য অপরাজিত ছিলেন ২৮ বলে ৪৩ রান করে।

এর আগে আদ্রেস গুসের ব্যাটিং ঝড়ে শুরুটা বেশ ভালো পেয়েছিল যুক্তরাষ্ট্র। তবে পঞ্চম ওভারের শেষ বলে তাকে ফেরান সাকিব। পরের ওভারে মুস্তাফিজ নেন উইকেট মেইডেন। এরপর মুস্তাফিজের পেস তোপে ভুগেছে পুরো স্বাগতিক দল। গুনে গুনে একাই ছয়টি উইকেট তুলেছেন এই বাঁহাতি পেসার। এতে শেষ পর্যন্ত ৯ উইকেটে ১০৪ রানের সংগ্রহ দাঁড় করাতে পেরেছিল যুক্তরাষ্ট্র।

সেখানে বাংলাদেশের পক্ষে ৪ ওভারে ৯ রান দিয়ে নিয়েছেন ৬ উইকেট নেন মুস্তাফিজ। এতে জেতেন ম্যাচসেরার খেতাবও। এই প্রথম কোনো বাংলাদেশি বোলার আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৬ উইকেট পেলেন। এদিকে ৪ ওভারে ১ উইকেট পাওয়া রিশাদ হোসেন দিয়েছেন স্রেফ ৭ রান, যা এই ফরম্যাটে সবচেয়ে ইকোনমিকাল বোলিং।

এছাড়া এই প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০ উইকেটের ব্যবধানে ম্যাচ জিতল বাংলাদেশ। এর আগে ২০১৪ ও ২০২০ সালে যথাক্রমে আফগানিস্তান ও জিম্বাবুয়ের বিপক্ষে সর্বোচ্চ ৯ উইকেটে জিতেছিল বাংলাদেশ। সেই ম্যাচ দুটিই ছিল মিরপুরে। এদিকে এটি ছিল আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৫৫তম ১০ উইকেটের জয়।

 

;

মুস্তাফিজের পেস তোপে অল্পেই থামল যুক্তরাষ্ট্র



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ওপেনার আন্দ্রেস গুসের ব্যাটিং ঝড়ে শুরুটা বেশ ভালোই পেয়েছিল যুক্তরাষ্ট্র। তবে পঞ্চম ওভারের শেষ বলে তাকে ফেরান সাকিব। পরের ওভারে মুস্তাফিজ নেন উইকেট মেইডেন। এরপর মুস্তাফিজের পেস তোপে ভুগেছে পুরো স্বাগতিক দল। গুনে গুনে একাই ছয়টি উইকেট তুলেছেন এই বাঁহাতি পেসার। এতে শেষ পর্যন্ত ৯ উইকেটে ১০৪ রানের সংগ্রহ দাঁড় করাতে পেরেছে যুক্তরাষ্ট্র।

হিউস্টনের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে টসে হেরে ব্যাটিংয়ে নেমে আন্দ্রেস গুসের ব্যাটিং ঝড়ে শুরুটা বেশ ভালো পেয়েছিল স্বাগতিকরা। ৪ ওভার ৫ বলে বিনা উইকেটে ৪৬ রান তুলে ফেলে তারা। তবে পরের বলেই শেষ হয় ম্যাচে যুক্তরাষ্ট্রের আধিপত্য। পঞ্চম ওভারের শেষ বলে ১৫ বলে ২৭ রান করা গুসকে ফেরান সাকিব।

পরে পাওয়ার প্লের শেষ ওভারে মুস্তাফিজ নেন উইকেট মেইডেন। সেই শুরু মুস্তাফিজের পেস তোপের। যার সামনে টিকতে পারেননি যুক্তরাষ্ট্রের কোনো ব্যাটারই। শেষ ১৪ ওভারে স্কোরবোর্ডে স্রেফ ৫৪ রান যোগ করে স্বাগতিকরা। যেখানে উইকেটও হারায় সাতটি। এতেই নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১০৪ রানের মামুলি সংগ্রহ নিয়ে মাঠ ছাড়ে অ্যারন জোন্সের দল।

৪ ওভারে স্রেফ ৯ রান খরচে মুস্তাফিজ নেন ৬ উইকেট। এটি টি-টোয়েন্টি ক্যারিয়ারে তার দ্বিতীয় ফাইফার এবং প্রথমবারের মতো ছয় উইকেটের কীর্তি।

এদিকে প্রথমবারের মতো বাংলাদেশি কোনো বোলার টি-টোয়েন্টিতে ছয় উইকেট নেওয়ার কীর্তি গড়লেন মুস্তাফিজ। এদিকে রিশাদ ৪ ওভারে দিয়েছেন স্রেফ ৭ রান, নিয়েছেন একটি উইকেটও। যেটি বাংলাদেশি কোনো বোলারের সবচেয়ে ইকোনমিকাল বোলিংয়ের রেকর্ড। 

;